শীতে কাঁপছে উত্তরাঞ্চল



ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
উত্তরাঞ্চলে কুয়াশাচ্ছন্ন পথঘাট

উত্তরাঞ্চলে কুয়াশাচ্ছন্ন পথঘাট

  • Font increase
  • Font Decrease

রংপুর বিভাগে বেড়েছে শীতের তীব্রতা। উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চল থেকে মৌসুমি বায়ু প্রবাহিত হচ্ছে। ঘন কুয়াশার সঙ্গে চলছে মৃদু শৈত্যপ্রবাহ। তীব্র শীত আর হিমালয়ের হিমেল বাতাসে কাঁপছে উত্তরাঞ্চল। পর্যাপ্ত শীতবস্ত্র না থাকায় এ অঞ্চলের দরিদ্র মানুষরা নিদারুণ কষ্ট আছে।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) দুপুর ১২টা পর্যন্ত রংপুর বিভাগে সর্বনিম্ন তাপামাত্রা রেকর্ড করা হয়েছে। এ বিভাগের কুড়িগ্রাম জেলার রাজারহাটে সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক আট ডিগ্রি সেলসিয়াস ছিল। গতকাল রংপুরে ১৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকলেও আজ তা কমে ১১ ডিগ্রিতে নেমেছে।

কুয়াশাচ্ছন্ন পথঘাট

এছাড়াও হিমালয়ের কাছাকাছি হওয়ায় পঞ্চগড় জেলায় তীব্র শীত জেঁকে বসেছে। আজ এ জেলায় দুপুর বারোটা পর্যন্ত তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক আট ডিগ্রি সেলসিয়াস। গতকাল (বুধবার) ছিল ১২ দশমিক ছয় ডিগ্রি।

গত সোম ও মঙ্গলবার সূর্যের দেখা মিললেও বুধবার থেকে ঘন কুয়াশায় আচ্ছন্ন হয়ে আছে উত্তরের আকাশ। যেন আকাশের বুক থেকে নিখোঁজ হয়েছে সূর্য। পৌষের শুরুতেই শীতের এমন তীব্রতায় শঙ্কিত এ অঞ্চলের অসহায় দরিদ্র মানুষ।

পর্যাপ্ত শীতবস্ত্র না থাকায় দরিদ্র ও খেটে খাওয়া মানুষদের দুর্ভোগ বেড়েছে কয়েকগুণ। তিস্তা ও ব্রহ্মপুত্র নদের বিভিন্ন চরাঞ্চলে বসবাসকারী হাজার হাজার পরিবার শীতে মানবেতর দিন কাটাচ্ছে। তাদের মাঝে এখন পর্যন্ত কোনও শীতবস্ত্র বিতরণ করা হয়নি।

আগুন জ্বালিয়ে শীত নিবারণ

এদিকে তীব্র শীত আর ঘন কুয়াশার প্রভাব পড়েছে ব্যবসা প্রতিষ্ঠান থেকে প্রতিটি কর্মক্ষেত্রে। এতে নগরীর হাট বাজারেও কমেছে লোকের আনাগোনা। জরুরি কাজ ছাড়া কেউ বাড়ি থেকে বের হচ্ছে না। এদিকে শীত মোকাবিলায় স্থানীয় প্রশাসনের প্রস্তুতি খুব সামান্য। এছাড়া শীতজনিত রোগবালাইও বাড়ছে আশঙ্কাজনক হারে।

কুড়িগ্রাম, গাইবান্ধা, লালমনিরহাট, পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর ও নীলফামারীতে খোঁজ নিয়ে জানা গেছে, এখানকার বেশির ভাগ মানুষ নিম্ন আয়ের ও দরিদ্র হওয়ায় শীতে তাদের জীবনযাত্রা নেমে এসেছে স্থবিরতা। সূর্যের লুকোচুরি আর মৃদু হাওয়ায় খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা চলছে ঘরে বাইরে।

এদিকে রংপুরের গড়াচড়া উপজেলার পূর্ব ইচলি গ্রামের তিস্তাপারের হযরত আলী বলেন, ‘নদীপাড়ে ঝুপড়ি ঘর। থাকি থাকি হু হু করি বাতাস ঢোকে। সারা রাইত নিন (ঘুম) ধরে না।’ একই অবস্থা লালমনিরহাট, কুড়িগ্রাম ও গাইবান্ধার নদীপাড়ের মানুষজনের।

নদী থেকে পাথর তুলছে

রংপুর নগরীর শাপলা চত্বর এলাকার দিনমজুর সোলেমান ও আব্দুল জব্বার বলেন, ‘এমন জারোতে শরীল (শরীর) দুর্বল হয়া গেইছে। কাম (কাজ) ক্যামন করি। তাও পেটের তাগিদে কামলা (শ্রম বিক্রি) দিবার জন্য বসি আছি। কাম না পাইলে হামার তো পরিবার-পরিজন নিয়া কষ্ট হয়।’

এদিকে শীতের কারণে সবচেয়ে বিপাকে পড়েছে সহায়-সম্বলহীন হতদরিদ্র লোকজন। শীতবস্ত্রের অভাবে তারা চরম দুর্ভোগে পড়েছে। শীতের কারণে কোল্ড ডায়রিয়া, নিউমোনিয়া, টাইফয়েট, শ্বাসকষ্টসহ নানা রোগ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগের বিভাগীয় প্রধান ডা. বিকাশ মজুমদার জানান, শীতজনিত রোগবালাই থেকে শিশুকে রক্ষা করতে গরম কাপড় পরানো জরুরি। মায়েদের খেয়াল রাখতে হবে কোনোভাবেই যেন বাচ্চাদের শীত না লাগে। তবে বেশি অসুস্থ মনে হলে স্বাস্থ্যকেন্দ্র কিংবা হাসপাতালে নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

ত্রাণ অফিস সূত্রে জানা গেছে, প্রতিটি জেলা থেকে যে পরিমাণ শীতবস্ত্রের চাহিদা পাঠানো হয়েছিল, এর বিপরীতে বরাদ্দ এসেছে খুব সামান্য। রংপুরে বরাদ্দ পাওয়া ৬৫ হাজার কম্বলের মধ্যে ৪৫ হাজার কম্বল বিতরণ করা হয়েছে। আরও শীতবস্ত্র বরাদ্দ চেয়ে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ে চাহিদাপত্র পাঠানো হয়েছে।

   

উপজেলা নির্বাচন

চার ঘণ্টায় ভোট পড়েছে ২০ শতাংশ: ইসি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে অঞ্চলভেদে দুপুর ১২টা পর্যন্ত চার ঘণ্টায় ১৫ থেকে ২০ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের সচিব জাহাংগীর আলম।

বুধবার (৮ মে) দুপুরে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য জানান।

ইসি সচিব জানান, নির্বাচনে এখন পর্যন্ত বড় ধরনের কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। অনিয়মের অভিযোগে খাগড়াছড়ি লক্ষীছড়ি উপজেলার একটি কেন্দ্রের ভোট গ্রহণ বন্ধ করা হয়েছে। এছাড়া অন্য সব জায়গায় ভোটগ্রহণ নির্বিঘ্নে চলমান রয়েছে।

সচিব আরও বলেন, দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি হওয়ায় ভোটার উপস্থিত কিছুটা কম।

এর আগে, সকালে মনিটরিং সেলের তথ্য অনুযায়ী, ভোট শুরুর আগে সুনামগঞ্জের শাল্লা উপজেলায় বিভিন্ন প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। অভিযোগ উঠে প্রার্থীর পক্ষে সহকারী প্রিজাইডিং অফিসারের প্রচারণার। এর প্রেক্ষিতে ওই সহকারী প্রিজাইডিং অফিসারসহ ৪ জনকে আটক করেছে র‍্যাব-৪।

এদিকে, ব্যালট পৌঁছানোর সময় সড়ক দুর্ঘটনার শিকার হয়েছেন ময়মনসিংহ ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।

ইসি জানায়, প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ১১ হাজার ৫৫৬ কেন্দ্রের ৮১ হাজার ৮০৪ ভোট কক্ষে ৩ কোটি ১৪ লাখ ৬৮ হাজার ১০২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে পুরুষ ১ কোটি ৬০ লাখ ২ হাজার ২২৪, নারী ১ কোটি ৫৪ লাখ ৬৫ হাজার ৬৯০ এবং ১৮৮ জন হিজড়া ভোটার রয়েছেন।

ভোটকেন্দ্রের নিরাপত্তা বিবেচনায় গুরুত্বপূর্ণ কেন্দ্রে ও সাধারণ কেন্দ্রে বিবেচনায় আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়ে ইসি। সেই হিসেবে সাধারণ কেন্দ্রে ১৭ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮ বা ১৯ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। এ ছাড়া দুর্গম এলাকায় সাধারণ কেন্দ্রে ১৯ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২০ বা ২১ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েমের সিদ্ধান্ত জানিয়েছে ইসি। উপজেলার আয়তন, ভোটার সংখ্যা ও ভোটকেন্দ্রের গুরুত্ব বিবেচনায় প্রতি উপজেলায় ২ থেকে ৪ প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করছেন।

;

রাজবাড়ীতে বাড়ছে ভোটার উপস্থিতি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাজবাড়ীর দুটি উপজেলায় ভোটার উপস্থিতি বাড়ছে।

মঙ্গলবার (৭ মে) রাতে বৃষ্টি ও কালবৈশাখী ঝড়ের কারণে সকালে ভোটারের উপস্থিতির সংখ্যা অনেকটাই কম ছিল। কিন্তু এখন আবহাওয়া স্বাভাবিক হওয়ায় ভোটারের সংখ্যা বাড়ছে বলে জানান একাধিক প্রিসাইডিং কর্মকর্তা।

বুধবার (৮ মে) বেলা ১২ টার দিকে পাংশার যশাই ইউনিয়নের বেশ কয়েকটি কেন্দ্রে গিয়ে এমন তথ্য পাওয়া যায়।

যশাই সরকারি প্রাথমিক বিদ্যালয় ও যশাই উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সরেজমিন গিয়ে দেখা যায়, নারী ভোটারদের উপস্থিতি বেশ ভালো। ভোট দেওয়ার জন্য অনেক নারী ভোটার তাদের শিশুদের নিয়েই ভোটকেন্দ্রে উপস্থিত হয়েছেন। বেশ কিছু সময় অপেক্ষার পর ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন।

যশাই সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা গৌরাঙ্গ বিশ্বাস বার্তা২৪.কমকে জানান, তার কেন্দ্রে মোট ভোটারের সংখ্যা ২ হাজার ২১৮ জন। ভোট শুরুর প্রথম দুই ঘণ্টা ৮ টা থেকে ১০ টা পর্যন্ত মোট ভোট পড়েছে ১২৬ টি। যা মোট ভোটের ৬ শতাংশ। পরের দুই ঘণ্টা ১০টা থেকে ১২টা পর্যন্ত দাঁড়ায় ৪৪৯ জনে। যা মোট ভোটের ২০ শতাংশ।

ভোটার উপস্থাতি আরও বাড়বে জানিয়ে তিনি বলেন, দুপুরের পর ভোটারের চাপ অনেক বাড়তে পারে।

পাংশা উপজেলা ১ টি পৌরসভা ও ১০ টি ইউনিয়ন পরিষদ নিয়ে গঠিত। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৭৫টি। মোট ভোট কক্ষের সংখ্যা ৫৪৫টি। এর মধ্যে স্থায়ী ৫২২ ও অস্থায়ী ২৩টি। মোট ভোটার সংখ্যা ২ লাখ ১৬ হাজার ১০০ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ১০ হাজার ১৮৭ ও মহিলা ১ লাখ ৫ হাজার ৯১১ জন।

কালুখালী উপজেলা ৭ টি ইউনিয়ন নিয়ে গঠিত। মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৫০ টি। মোট ভোট কক্ষের সংখ্যা ৩২১ টি। এর মধ্যে স্থায়ী ৩০৬ ও অস্থায়ী ১৫ টি।মোট ভোটার সংখ্যা ১ লাখ ৩৭ হাজার ২০০। এর মধ্যে পুরুষ ৭০ হাজার ২৮৪ ও মহিলা ৬৬ হাজার ৯১৫ জন।

;

শুধু ইসলাম নয়, সব ধর্মাবলম্বীদের কল্যাণে কাজ করছে সরকার’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Font increase
  • Font Decrease

শুধু ইসলাম নয়, সব ধর্মাবলম্বীদের কল্যাণে কাজ করছে সরকার জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইসলাম শান্তি, সম্প্রীতি ও মানবতার ধর্ম। কিন্তু বিএনপি-জামায়াত জোট আমলে বাংলাদেশে ইসলামের নামে মানুষ হত্যা, খুন, বোমাবাজি ছিল নিত্য-নৈমিত্তিক বিষয়। আমরা সেই ভীতিকর অবস্থা থেকে দেশকে মুক্ত করেছি।

বুধবার (৮ মে) রাজধানীর আশকোনা ক্যাম্পে আনুষ্ঠানিকভাবে হিজরি ১৪৪৫ সালের হজ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার গত ১৫ বছরে ইসলামের কল্যাণে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করেছে। প্রতিটি জেলা এবং উপজেলায় একটি করে মোট ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন প্রকল্প বাস্তবায়ন করে চলেছি। এ পর্যন্ত ৩০০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করা হয়েছে। ঢাকায় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছি। দেশের ৮০টি মাদরাসায় অনার্স কোর্স চালু করা হয়েছে। দেশের ৩৫ হাজার মসজিদে পাঠাগার নির্মাণ করে দিয়েছি।

শেখ হাসিনা বলেন, পবিত্র কোরআনের ডিজিটাল ভার্সন তৈরি করেছি। জাতীয় শিক্ষা নীতিতে নৈতিক ও ধর্মীয় শিক্ষাকে অন্তর্ভুক্ত করেছি। মসজিদভিত্তিক শিক্ষা কার্যক্রমকেও জাতীয় শিক্ষা নীতির অন্তর্ভুক্ত করা হয়েছে। শুধু ইসলাম নয়, আমরা সব ধর্মাবলম্বীদের কল্যাণে কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, ইসলাম শান্তি, সম্প্রীতি ও মানবতার ধর্ম। কিন্তু বিএনপি-জামায়াত জোট আমলে বাংলাদেশে ইসলামের নামে মানুষ হত্যা, খুন, বোমাবাজি ছিল নিত্য-নৈমিত্তিক বিষয়। আমরা সেই ভীতিকর অবস্থা থেকে দেশকে মুক্ত করেছি।

আওয়ামী লীগ সভাপতি বলেন, ১৯৭০ সালের সাধারণ নির্বাচনের আগে এক ঐতিহাসিক বেতার ভাষণে জাতির পিতা বলেছিলেন, লেবেল সর্বস্ব ইসলামে আমরা বিশ্বাসী নই। আমরা বিশ্বাসী-ইনসাফের ইসলামে। আমাদের ইসলাম হযরত রসূলে করীম (স.)-এর ইসলাম, যে ইসলাম জগতবাসীকে শিক্ষা দিয়েছে ন্যায় ও সুবিচারের অমোঘ মন্ত্র। আওয়ামী লীগ সরকার জাতির পিতার আদর্শ অনুসরণ করেই বিশ্বের বুকে বাংলাদেশকে সাম্প্রদায়িক সম্প্রীতির মডেল হিসেবে পরিচিত করেছে।

প্রধানমন্ত্রী বলেন, ২০০৯ সালে সরকার গঠন করার পর আমরা হজ ব্যবস্থাপনাকে সম্পূর্ণরূপে প্রযুক্তি নির্ভর করার পদক্ষেপ নেই। আমরা ই-হজ ব্যবস্থাপনা প্রবর্তন করেছি। এর ফলে অতীতে হজ পালনের দুর্ভোগ, অব্যবস্থাপনা, মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য, হজযাত্রীদের হয়রানি, ভিসা জটিলতা, ফ্লাইট বিপর্যয় ইত্যাদি সমস্যার সমাধান হয়েছে। এখন ঘরে বসেই হজের সব কাজ করতে পারছে জনগণ।

সরকার প্রধান বলেন, হজ কার্যক্রম সহজীকরণের জন্য সোনালী ব্যাংক, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর, জন্ম ও মৃতু নিবন্ধনের কার্যালয়, নির্বাচন কমিশনের এনআইডি প্রকল্প, এনটিএমসি ও বিসিসি’র সার্ভারের সাথে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের আন্তঃসংযোগ স্থাপন করা হয়েছে। হজযাত্রীদের অবস্থানের সুবিধার্থে আমরা হজ ক্যাম্প ঢাকার ঊর্ধ্বমুখী সম্প্রসারণ করেছি। মহিলা এবং পুরুষ হজযাত্রীদের জন্য পৃথক ডরমিটরি স্থাপন করা হয়েছে। ডরমিটরিতে এসি স্থাপন করা হয়েছে। হজ অফিস ঢাকায় হজযাত্রীদের বোর্ডিং, চেক-ইন ও বাংলাদেশের ইমিগ্রেশন সম্পন্নকরণের সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করা হয়েছে। হজ অফিস হতে হজযাত্রীগণ যাতে সরাসরি নিরাপদে ও সহজে বিমানবন্দর পৌছাতে পারেন সেজন্য হজ অফিস হতে বিমানবন্দর পর্যন্ত আন্ডার পাস নির্মাণের কার্যক্রম অচিরেই শুরু হবে।

শেখ হাসিনা বলেন, জেদ্দা ও মদিনা বিমানবন্দরে দীর্ঘ সময় অপেক্ষার কষ্ট লাঘবের জন্য সৌদি সরকারের সাথে আমরা ২০২২ সালে ‘রোড-টু-মক্কা সার্ভিস চুক্তি’ স্বাক্ষর করেছি। এখন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হজযাত্রীদের সৌদি আরবের প্রি-এ্যারাইভাল ইমিগ্রেশন সম্পন্ন হচ্ছে। ২০০৯ সালে আমরা জেদ্দায় পৃথক হজ অফিস স্থাপন করে সেখানে একজন কাউন্সিলর ও একজন হজ-কনসাল নিয়োগ দেই। জেদ্দা কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরের হজ টার্মিনালে হজযাত্রীদের বিশ্রামের জন্য আমরা প্লাজা ভাড়া করে দিয়েছি।

তিনি বলেন, সরকারের বহুমুখী উদ্যোগের ফলে এখন আর ইহরামের কাপড় পরিধান করে বিমানবন্দর বা হজ ক্যাম্পের সামনে এসে হজযাত্রীদের মানববন্ধন করতে হয় না। হজযাত্রীগণ এখন পূর্ব থেকেই ভিসার তথ্য এবং বিমান যাত্রার তারিখ নিশ্চিত হয়ে বাড়ি থেকে হজ ক্যাম্পে আসেন এবং নির্ধারিত সময়ের মধ্যেই নির্ধারিত ফ্লাইটে আরোহণ করে জেদ্দা কিংবা মদিনার উদ্দেশ্যে গমন করেন।

তিনি আরও বলেন, হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১ এবং হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিধিমালা, ২০২২ প্রণয়ন করেছি। এর ফলে হজ কার্যক্রমে অব্যবস্থাপনা, অনিয়ম ও অসদাচরণের অভিযোগের প্রতিকার সহজ হয়েছে। হজযাত্রীদের সাথে কোন এজেন্সি প্রতারণা বা হয়রানি করলে সে এজেন্সির বিরুদ্ধে বিভিন্ন প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। হজ এজেন্সিগুলোকেও আরও প্রযুক্তি-নির্ভর ও স্মার্ট হওয়ার আহ্বান জানাচ্ছি যাতে তারা হজযাত্রীদের সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে পারে।

তিনি বলেন, এবছর হজযাত্রীর সংখ্যা ৮৫ হাজার ২৫৭ জন। হজ ব্যবস্থাপনার বর্তমান সরকারের এ সফলতার ধারা আগামী দিনগুলোতেও অব্যাহত থাকবে বলে আমি বিশ্বাস করি।

;

‘আনসার আল ইসলাম’র সক্রিয় সদস্য গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’র একজন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)। তার নাম- মো. মনির হোসেন শেখ (৩০)।

বুধবার (৮ মে) এটিইউয়ের পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়াতইরনেস) মাহফুজুল আলম রাসেল এ তথ্য জানান।

তিনি বলেন, গোপন তথ্যের ভিত্তিতে রূপগঞ্জ থানার গোলাকান্দাইলের দক্ষিণ গোলাকান্দাইল এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’র সক্রিয় সদস্য মনির হোসেনকে গ্রেফতার করা হয়। তার কাছ থেকে উগ্রবাদী কাজে ব্যবহৃত দুটি মোবাইল ফোন উদ্ধার করে জব্দ করা হয়।

গত ২ মার্চ অভিযান পরিচালনা করে নারায়ণগঞ্জের আড়াইহাজার ও ঢাকার আশুলিয়া থানা এলাকা থেকে ‘আনসার আল ইসলাম’র তিনজন সক্রিয় সদস্যকে গ্রেফতার করে এটিইউ। মামলায় গ্রেফতার আলী আকবর জনী আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে মো. মনির হোসেন শেখের সম্পৃক্ততার কথা উল্লেখ করেন। তিনি মনির হোসেনকে আনসার আল ইসলামের পক্ষে কাজ করার জন্য উদ্বুদ্ধ করেন।

পুলিশ সুপার মাহফুজুল আলম রাসেল আরও বলেন, গ্রেফতার মনির হোসেন নিষিদ্ধ ঘোষিত সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য ও সমর্থক। সে ও তার অন্যান্য সহযোগীরা আনসার আল ইসলামের পক্ষে বিভিন্ন অপরাধমূলক কাজে একে অপরকে সাহায্য-সহায়তা করে আসছিলেন এবং নিষিদ্ধ ঘোষিত সংগঠনের পক্ষে প্রচার-প্রচারণা চালিয়ে আসছিলেন।

;