বেগম রোকেয়ার কবরে ফুল দেওয়া হবে না আজও



ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
বেগম রোকেয়ার মুর‍্যাল

বেগম রোকেয়ার মুর‍্যাল

  • Font increase
  • Font Decrease

আজ ৯ ডিসেম্বর সোমবার বেগম রোকেয়া দিবস। নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের ১৩৯ তম জন্ম ও ৮৭ তম মৃত্যু দিবস আজ। দিবসটি নিয়ে নানা আয়োজন থাকলেও রোকেয়ার জন্মস্থানে এই নারীর অনুরাগীদের মন ভালো নেই। এবছরও রোকেয়ার কবরে ফুল দেওয়ার স্বপ্ন পূরণ হচ্ছে না। নিরাশার আরও একটি বছর পার হচ্ছে আজ।

বেগম রোকেয়া উপ-মহাদেশের নারী সমাজকে কু-সংস্কারের দেয়াল ছেদ করেছিল। গৃহবন্দী নারীদের হাতে তুলে দিয়েছিল আলোর মশাল। সেই মহিয়সী নারীর স্মৃতিবিজড়িত জন্মস্থান আজও অন্ধকারে। অবহেলা আর উদ্যোগহীনতার কারণে এখানে রোকেয়া চর্চা ও পর্যটন কেন্দ্রের দ্বার রুদ্ধ।

নয় বছর আগে রংপুর জেলা প্রশাসকের দেওয়া রোকেয়ার দেহাবশেষ কলকাতা থেকে পায়রাবন্দে আনার প্রতিশ্রুতিও এখনো লাল ফিতায় বন্দীই রয়ে গেছে। এনিয়ে সরকারের পক্ষ থেকে নেই কোন জোরালো উদ্যোগ। এখন জেলা প্রশাসনের ভূমিকাও প্রশ্নবিদ্ধ।

বেগম রোকেয়ার ভাস্কর্য

মরদেহ আনার ঘোষণা ও কালক্ষেপণ

বর্তমান সরকারের আমলে পাকিস্তান থেকে বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের মরদেহ চাঁপাইনবাবগঞ্জে আনার পর রংপুর অঞ্চলের মানুষ রোকেয়ার মরদেহটিও পায়রাবন্দে এনে সমাহিত করার জোরালো দাবি তুলেছিল।

২০০৯ সালের ৯ ডিসেম্বর রোকেয়া মেলায় রংপুরের তৎকালীন জেলা প্রশাসক বিএম এনামুল হক দাবিটির প্রতি একাত্মতা ঘোষণা করে উদ্যোগ নেওয়ার প্রতিশ্রুতি দেন। ২০১০ সালে একই স্থানে বিএম এনামুল হক বলেছিলেন, ‘মরদেহ পায়রাবন্দে আনার ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন দফতরে আবেদন করা হয়েছে। আগামী বছর (২০১১) রোকেয়া দিবসের আগে তার মরদেহ পায়রাবন্দে আসবে।’

পায়রাবন্দে পড়ে আছে জরাজীর্ণ রোকেয়ার স্মৃতিবিজড়িত জন্মস্থান

তার এ ঘোষণায় সেইদিন পায়রাবন্দবাসী আনন্দিত হয়েছিল। কিন্তু তার সেই ঘোষণার নয় বছর পূর্ণ হলো আজ। কিন্তু এ ব্যাপারে আর কোন উদ্যোগ নেয়নি জেলা প্রশাসন। আসেনি রোকেয়ার দেহাবশেষ। অথচ বিগত দিনে প্রতিশ্রুত ঘোষণার বাস্তবায়ন দাবিতে বিভিন্ন নারী সংগঠন সভা, সিম্পোজিয়াম, গোলটেবিল বৈঠকসহ নানা কর্মসূচি পালন করা হয়েছে। রোকেয়া অনুরাগীরা দাবিটি সরকারের উর্ধতন মহলেও জানিয়েছেন।

পায়রাবন্দের মানুষের আক্ষেপ

নীতিনির্ধারক মহলে বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয় না বলে অভিযোগ করে পায়রাবন্দে বেগম রোকেয়া স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম দুলাল। তিনি বলেন, ‘বিশ্বব্যাপী বিবিসি’র জরিপে বিশ্বসেরা ২০ নারীর তালিকায় ৬ নম্বর স্থান বেগম রোকেয়ার। অথচ সেই নারীর দেহাবশেষ প্রতিবেশি দেশ থেকে ফিরিয়ে আনতে বছরের পর বছর গুনতে হচ্ছে। এটা দুঃখজনক। পূর্বের ডিসি ঘোষণা দিয়েছিলেন রোকেয়ার কবর পায়রাবন্দে আসবে। কিন্তু সেই ঘোষণা ও সিদ্ধান্ত এখন ফাইলবন্দি।’

অন্যদিকে পায়রাবন্দ বেগম রোকেয়া ডিগ্রি মহাবিদ্যালয়ের শিক্ষার্থী আলিফা ইসরাত মুন্নি বলেন, ‘আমরা যাকে নিয়ে গর্বিত। তার কবর এই মাটিতে হবে। এনিয়ে আমরা আশায় বুক বেঁধে আছি। প্রতিবছর রোকেয়া দিবসে মন চায় মহিয়সী নারীর কবরে শ্রদ্ধা জানাব। কিন্তু সেই আশায় বছরের পর বছর কেটে যাচ্ছে। ডিসির ঘোষণা বাস্তবায়নে কোনো উদ্যোগ নেই।’

রোকেয়া স্মৃতিকেন্দ্রের ভিতরের পুকুর

বেগম রোকেয়ার দেহাবশেষ ফিরিয়ে আনা নিয়ে এমন কালপেক্ষণে ক্ষুদ্ধ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহফুজুল ইসলাম বকুল। আক্ষেপ নিয়ে এই শিক্ষার্থী বলেন, ‘আমাদের আবেগ নিয়ে সবাই উপহাস করে। সেইদিন ডিসি সাহেব যে সস্তা হাততালি নেওয়ার জন্য রোকেয়ার দেহাবশেষ আনার ঘোষণা দিয়েছিলেন তা এখন স্পষ্ট।’

এদিকে রোকেয়ার ভাতিজি রনজিনা সাবের বলেন, ‘এখন সরকার চাইলে কিছু হয় না, এটা মানুষ বিশ্বাস করতে চায় না। আমাদের এই সামান্য দাবিটা সরকার পূরণ করতে পারছে না। অন্যদের মরদেহ যদি আনা যায়। তবে কেন রোকেয়ার মরদেহ আনতে বিলম্ব হচ্ছে। আর কত বছর অপেক্ষা করতে হবে। আর কত টালবাহনা দেখতে হবে। আমরা রোকেয়ার কবরে ফুল দিতে চাই। শ্রদ্ধা জানাতে চাই।’

এ ব্যাপারে কথা বলার জন্য রংপুরের বর্তমান জেলা প্রশাসক আসিব আহসান এর সঙ্গে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায় নি।

বেগম রোকেয়া সাখাওয়াত

পায়রাবন্দে পড়ে আছে জরাজীর্ণ রোকেয়ার স্মৃতিবিজড়িত জন্মস্থান

বাংলা তথা উপমহাদেশের বন্দী নারীদের শিকল ছিড়ে স্বমহিমায় আলোকিত জীবন গড়ার প্রদীপ জ্বালানিয়া পথিকৃৎ বেগম রোকেয়া সাখাওয়াত। ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দের নিভৃত পল্লী খোর্দ্দমুরাপুর গ্রামে জন্ম তার। বিখ্যাত সাবের পরিবারের জহির উদ্দিন মোহাম্মদ আবু আলী হায়দার সাবের ঔরসে ও রাহাতুন্নেসা সাবেরা চৌধুরানীর গর্ভে জন্মগ্রহণ করেন। ১৮ বছর বয়সে খান বাহাদুর সাখাওয়াত হোসেন সাহেবের সঙ্গে তার বিয়ে হয়। ২৮ বছর বয়সে স্বামী হারান তিনি। ১৯১০ সালের শেষ দিকে কলকাতায় যান তিনি। এরপর তিনি দু’পারেই নারী জাগরণ ও উন্নয়নে কাজ করেছেন।

নারী জাগানিয়া চিন্তা থেকে লিখেছেন অবিরাম-অবিরত। সমাজের কুসংস্কার ভাঙতে করেছেন সময়ের সাহসী উচ্চারণ। তার লেখা অবরোধবাসিনী, সুলতানার স্বপ্ন, পদ্মরাগ, অর্ধাঙ্গী, মতিচুর ছাড়াও অসংখ্য কালজয়ী গ্রন্থ সে সময় নারী জাগরণ আন্দোলনকে উজ্জীবিত করে। আজও তা আন্দোলিত করছে বিশ্ব নারী সভ্যতাকে। মহিয়সী এই নারী ১৯৩২ সালের ৯ ডিসেম্বর কলকাতায় মারা যান। সেখানকার সোদপুরে তাকে সমাহিত করা হয়।

   

মেঘনায় মাছ শিকারে অবৈধ জাল ব্যবহার, ২১ জেলে কারাগারে



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
মেঘনায় মাছ শিকারে অবৈধ জাল ব্যবহার, ২১ জেলে কারাগারে

মেঘনায় মাছ শিকারে অবৈধ জাল ব্যবহার, ২১ জেলে কারাগারে

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুরের রামগতির মেঘনা নদীতে মাছ শিকারে অবৈধ পিটানো জাল ব্যবহার করায় ২১ জেলেকে আটক করা হয়েছে।

রোববার (০৫ মে) দুপুরে তাদের বিরুদ্ধে রামগতি থানায় মৎস্য আইনে মামলার পর গ্রেফতার দেখিয়ে আদালতে সোপর্দ করা হয়। আদালত তাদেরকে জেলা কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে।

গ্রেফতারকৃতরা হলেন, রুহুল আমিন মাঝি, মো. শরীফ, বজলুর রহমান, মো. ইব্রাহিম, বাবুল হোসেন, মো. রাকিব, মো. ইস্রাফিল, মো. জুয়েল, হুমায়ুন কবীর, জুয়েল হোসেন, আক্তার হোসেন, মো. জামাল, আলী হোসেন, মো. জাহিদ, রুহুল আমিন, জাকির হোসেন, হেলাল উদ্দিন, মো. হাসান, নুরনবী ও আবুল খায়েরসহ ২১ জন। তারা ভোলার দৌলতখান এলাকার বাসিন্দা।

বড়খেরী নৌ-পুলিশ ফাঁড়ি সূত্র জানায়, পিটানো জাল দিয়ে নদীতে মাছ শিকার আইনত নিষিদ্ধ। নদীতে পেটানো জাল ব্যবহারে বিভিন্ন প্রজাতির মাছ বিনষ্ট হয়ে যায়। এতে শনিবার (৪ মে) সন্ধ্যায় রামগতি উপজেলার চর আবদুল্লাহর পশ্চিমে মেঘনা নদীতে অভিযান চালানো হয়। এসময় কয়েকজনকে আটক করা গেলেও অন্যরা পালিয়ে যায়। এতে রোববার সকালে ফের অভিযান চালিয়ে অভিযুক্ত জেলেদের আটক করা হয়। পরে বড়খেরী নৌ-পুলিশ ফাঁড়ির পুলিশ পরিদর্শক মো. ফেরদৌস আহম্মদ বাদী হয়ে ১৯৫০ সনের মৎস্য আইনের ৫/(১) ধারায় আটক জেলেদের বিরুদ্ধে রামগতি থানায় মামলা দায়ের করেন।

বড়খেরী নৌ-পুলিশ ফাঁড়ির পুলিশ পরিদর্শক মো. ফেরদৌস আহম্মদ বলেন, অবৈধ জাল ব্যবহার করে মাছ শিকার করায় ২১ জনকে আটক করা হয়। তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। পরে তাদেরকে আদালতে সোপর্দ করা হয়। আদালত তাদেরকে জেলা কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে।

;

অপরিপক্ক আম বাজারজাত করার অভিযোগে ব্যবসায়ীকে জরিমানা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরায় বাগান থেকে অপরিপক্ক আম বাজারজাত করার অভিযোগে রবিউল ইসলাম নামে এক ব্যবসায়ীকে ৩০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে দুই মাসের কারাদণ্ড প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় ৪০ মণ আম জব্দ করা হয়।

রোববার (৫ এপ্রিল) জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) দেওয়া তথ্যের ভিত্তিতে এ অভিযান চালানো হয়।

তিনি সদর উপজেলার ফিংড়ী ইউনিয়নের সাড়াগাছি গ্রামের বাগান থেকে পেড়ে বাজারজাতকালে এসব আম জব্দ করা হয়। অভিযানে নেতৃত্ব দেন সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শোয়াইব আহমাদ। এসময় সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনির হোসেন উপস্থিত ছিলেন।

অর্থদণ্ডের শিকার মো. রবিউল ইসলাম সাতক্ষীরা শহরের মিয়াসাহেবের ডাঙ্গী এলাকার আব্দুল বারীর ছেলে।

সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শোয়াইব আহমাদ জানান, অধিক মুনাফা লাভের আশায় অসাধু আম ব্যবসায়ীরা অপরিপক্ক আম বাজারজাত করছে এমন গোপন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান চালিয়ে এক ব্যবসায়ীকে ৩০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে দুই মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

তিনি আরো জানান, অপরিপক্ক আম পেড়ে রাসায়নিক দিয়ে পাকিয়ে বাজারজাত করা হচ্ছে। যা মানবস্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ। একই সাথে অসাধু ব্যবসায়ীদের এমন কর্মকাণ্ডের জন্য সাতক্ষীরার আমের সুনাম নষ্ট হচ্ছে।

;

বাংলাদেশে বেকারত্ব আছে বলে বিশ্বাস করি না: সালমান এফ রহমান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে বেকারত্ব আছে বলে বিশ্বাস করেন না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ. রহমান।

রোববার (৫ মে) দুপুরে বনানীতে হোটেল শেরাটনে ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ'র আয়োজনে 'ইনভেসমেন্ট ক্লাইমেট ফর স্মার্ট বাংলাদেশ' শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন।

সালমান এফ. রহমান বলেন, বাংলাদেশে যদি বেকারত্ব থাকে তাহলে কৃষকের ফসল ঘরে তোলার সময় কেন কাজের লোক পাওয়া যায় না? উল্টো প্রধানমন্ত্রীর নির্দেশে আওয়ামী লীগ ও ছাত্রলীগ কর্মীদেরকে কৃষকের ফসল ঘরে তুলে দিয়ে আসতে হয়।

তিনি বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে প্রফেশনাল ডিগ্রি নিয়ে যারা পড়াশোনা করেছে হোক সে প্রকৌশলী, উকিল, ফার্মাসিস্ট কিংবা কেমিস্ট- তাদের কাউকেই আমি আজ পর্যন্ত বলতে শুনিনি যে তারা বেকার। কিন্তু কেউ বলে দেশে চার লাখ বেকার আবার কেউ বলে ৪০ লাখ গ্রাজুয়েট বেকার আছে। তাদের বেকারত্বের কারণ হচ্ছে কোন ক্যারিয়ার প্ল্যানিং না করেই পড়াশোনা করা। আর সরকারের দায়িত্ব হয়ে গেল তাদেরকে চাকরি দেওয়া? আমেরিকাসহ বিশ্বের উন্নত দেশগুলোতে ছেলেমেয়েরা গ্রাজুয়েশন এর দিকে না গিয়ে প্রফেশনাল ট্রেনিং নিয়ে নিজ নিজ ক্ষেত্রে কাজ করছে। 

বাংলাদেশেও বিভিন্ন ক্ষেত্রে প্রফেশনাল লোকবলের ঘাটতি রয়েছে। সরকারের সমালোচনা না করে বেকারত্ব দূর করতে ছেলে মেয়েদের ক্যারিয়ার প্লানিং করে প্রফেশনাল ডিগ্রি বা ট্রেনিং নেওয়া উচিত বলেও জানান তিনি।

একই অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বিশেষ অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টার দৃষ্টি আকর্ষণ করে বলেন, আইসিটি খাতে দেশে যে সম্ভাবনা তৈরি হয়েছে তা সরকারি খাতের সাথে বেসরকারি খাতের প্রচেষ্টায় সম্ভব হয়েছে। তাই সভায় উত্থাপিত আইসিটি খাতে প্রণোদনাসহ শতভাগ করমুক্ত করার দাবির সাথে একমত পোষণ করছি এবং মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমাদের এই বার্তা পৌঁছে দেয়ার অনুরোধ করছি।

আইসিটি খাতকে শতভাগ করমুক্ত করা হলে দেশীয় এবং বিদেশিদের বিনিয়োগ বাড়বে এবং অসংখ্য তরুণ-তরুণীর কর্মসংস্থান তৈরি হবে বলেও জানান আইসিটির প্রতিমন্ত্রী।

এসময় গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন, ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ'র সভাপতি শামীম আহসান, সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য জারা জাবিন মাহবুব, সংসদ সদস্য ফেরদৌস আহমেদ, সংসদ সদস্য মাহবুব উর রহমান, ডিসিসিআই সভাপতি আশরাফ আহমেদ, সিসিসিআই সভাপতি ওমর হাজ্জাজ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ চেয়ারম্যান আসিফ ইব্রাহিম প্রমুখ।

;

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ সরকারের নীতিগত সিদ্ধান্ত: মন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ বছর করার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো সুপারিশ সরকারের নীতিগত সিদ্ধান্ত বলে জানিয়েছেন জনপ্রশাসনমন্ত্রী অধ্যাপক ফরহাদ হোসেন। এটা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

রোববার (৫ মে) সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

জনপ্রশাসনমন্ত্রী বলেন, শিক্ষা মন্ত্রণালয় চাকরিতে বয়সসীমা নিয়ে যে সুপারিশ পাঠিয়েছে তা সরকারের নীতিগত সিদ্ধান্ত। এটা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করব। তিনি যে নির্দেশনা দেবেন সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

ফরহাদ হোসেন জানান, চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর নিয়ে প্রধানমন্ত্রী সংসদে কথা বলেছেন। তিনি এ বিষয়ে নিরুৎসাহিত করেছেন। প্রধানমন্ত্রী বলেছেন, বয়সসীমা বাড়ালে অবসরের সময় নিয়ে সমস্যা হতে পারে।

এর আগে, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে বলেন, বর্তমানে সরকারি, আধা-সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে সব ধরনের চাকরিতে প্রবেশে বয়সসীমা ৩০ বছর মানদণ্ড হিসেবে অনুসরণ করা হয়। এ অবস্থায় চাকরিতে আবেদনের বয়সসীমা আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী ৩৫ বছর করার দাবিতে শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে রাজপথে আন্দোলন চালিয়ে আসছেন।

সরকার বিষয়টি উপলব্ধি করে ২০১৮ সালে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে পাতা নম্বর ৩৩-এর শিক্ষা, দক্ষতা ও কর্মসংস্থান বৃদ্ধি অনুচ্ছেদে ‘সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর বিষয়ে মেধা ও দক্ষতা বিবেচনায় রেখে বাস্তবতার নিরিখে যুক্তিসঙ্গত ব্যবস্থা গ্রহণ করা হবে’ বলে উল্লেখ করা হয়েছিল।

দীর্ঘদিন ধরে চাকরিপ্রার্থী শিক্ষার্থীদের একটি অংশ চাকরিতে আবেদনের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলন করে আসছেন। তারা বলে আসছেন বিশ্বের বিভিন্ন দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ থেকে ৫৯ বছর পর্যন্ত। অর্থাৎ বয়স নয়, যোগ্যতাই একজন প্রার্থীর একমাত্র মাপকাঠি। ওই দেশের আলোকে বাংলাদেশেও চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর করা দাবি করে আসছেন।

;