দূষিত শহরের শীর্ষে ঢাকা



ড. মাহফুজ পারভেজ, অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম
বার্তা২৪.কম এর ভিডিও রিপোর্টে বিপর্যস্ত ঢাকা, ছবি: বার্তা২৪.কম

বার্তা২৪.কম এর ভিডিও রিপোর্টে বিপর্যস্ত ঢাকা, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকা ছিল সংস্কৃতিবান মুঘলদের তৈরি বাগিচা নগরী। দখলদার হলেও পরবর্তী শাসক ইংরেজরা ঢাকাকে উদ্যান ও বাগিচায় ভরে দিয়েছিলেন। সবুজের সমারোহের পাশে বহমান বুড়িগঙ্গা নদী তীরের সজীব ও বিশুদ্ধ বাতাসের সেই প্রাণবন্ত ঢাকা এখন বিশ্বের দূষিত শহরের তালিকার শীর্ষে অবস্থান করছে।

ধুলিমাখা, মলিন ঢাকার দিকে তাকানো যায় না। চোখ ঝাপসা হয়ে আসে উড়ন্ত ধুলাবালি, ধোয়া, ক্ষুদ্রাতিক্ষুদ্র রাসায়নিক, যান্ত্রিক আবর্জনা-কণিকার আঘাতে। শ্বাসরুদ্ধ হয় দূষিত বাতাসে। ঢাকার বাতাস থেকে অক্সিজেন বিতাড়িত করে বায়ুমণ্ডল দখল করেছে ক্ষতিকর উপাদান।

ইউরোপ এবং অন্যান্য পরিবেশবান্ধব দেশের (কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড) তুলনায় দক্ষিণ এশিয়ার মানুষ ৩০ থেকে ৪০% ভাগ কম অক্সিজেন প্রবহমান বাতাসে পেয়ে থাকেন। ফলে উপমহাদেশের মানুষের শ্বাসযন্ত্রের ক্ষমতা ক্রমেই কমছে। গবেষকগণ মাঠে-ময়দানে সরেজমিন ক্ষেত্র সমীক্ষা করে জানিয়েছেন, কম অক্সিজেন প্রাপ্তি, ধূমপান ও অন্যান্য ব্যক্তিগত অনিয়ম ও পরিবেশগত সমস্যার কারণে উপমহাদেশের মানুষের লাংস বা শ্বাসতন্ত্র আধুনিক, উন্নত ও পরিবেশ-ভারসাম্যপূর্ণ এলাকার মানুষের চেয়ে ২৫-৩৫% ভাগ দুর্বল বা অক্ষম।

এসব তথ্য পাওয়া গেছে কল্পনা বালাকৃষ্ণ সম্পাদিত বায়ু দূষণ বিষয়ক গবেষণায় এবং এতে দিল্লি, ঢাকা ইত্যাদি শহরের তুলনামূলক তথ্য রয়েছে। এবং পরিতাপের বিষয় হলো, বায়ু দূষণে ঢাকা শহর দক্ষিণ এশিয়া তো বটেই, বিশ্বের কুখ্যাত-দূষিত শহরের শীর্ষস্থানে এসে গেছে। এ শীর্ষস্থান প্রাপ্তি শুধু অসম্মানেরই নয়, ভয়ঙ্কর বিপদ ও আতঙ্কের কারণ। [দ্রষ্টব্য: Balakrishnan, Kalpana edited “The Impact of Air Pollution on Death, Disease Burden, and Life Expectancy across the States of South Asia: The Global Burden of Disease Study 2017,” Lancet
Planetary Health, Vol 3, No 1, pp 26–39.]

পরিস্থিতি কতটুকু ভয়াবহ হয়েছে, তার জ্বলন্ত প্রমাণ দিচ্ছে আরেকটি গবেষণা। এতে প্রমাণ পাওয়া গেছে যে, ঢাকাসহ বায়ু ও অন্যবিধ দূষণাক্রান্ত শহরের অধিবাসীদের শ্বাস নেওয়ার বা পাফ নেওয়া ক্ষমতা কমে যাচ্ছে। তার মানে হলো, দূষিত বাতাস ও বিপজ্জনক উপাদান বুকের শ্বাসযন্ত্রে টানতে টানতে লাংস-এর বারোটা বেজে গেছে। বুক ভরে আর শ্বাস নেওয়াও সম্ভব হচ্ছে না নিয়মিত দূষিত টক্সিনে আক্রান্ত হওয়ার প্রতিক্রিয়ায়।

গবেষকরা জানাচ্ছেন, পৃথিবীতে সবচেয়ে বেশি শ্বাস গ্রহণের ক্ষমতা চীনাদের। দক্ষিণ এশিয়ার কয়েকটি শহরের মানুষ চীনাদের চেয়ে ২১.২% ভাগ কম পাফ নিতে বা শ্বাস গ্রহণ জরতে পারে। অঙ্গহানির মতো অঙ্গের কার্যকারিতা কতদ্রুত কমছে, তা ক্রমবর্ধমান লিভার, কিডনি, হার্ট ও লাংস রোগের বিস্তার থেকে অনুমেয়। [দ্রষ্টব্য: K. Banyan, “The Blowhard Index: South Asians Have 21.2% Less Puff Than the Chinese,” Economist, 28 January, 2019]

দক্ষিণ এশিয়ার বিপজ্জনকভাবে দূষিত শহরের শীর্ষে ছিল দিল্লি। কিন্তু ঢাকার যে বহুমুখী অধঃপতনের তথ্যচিত্র প্রকাশ পাচ্ছে, তাতে দূষিত শহরের শীর্ষের স্থানটি দখল করেছে ঢাকা। বার্তা২৪.কম'র ভিডিও রিপোর্টিং ঢাকার সর্বসাম্প্রতিক দূষণের দিকগুলো চোখে আঙুল দিয়ে দেখাচ্ছে। এতে ঢাকার অবনতিশীল পরিবেশ পরিস্থিতি ও দূষণ বিস্তারের প্রাথমিক তথ্য রয়েছে, যা গবেষক ও নীতিনির্ধারকদের দ্রুত পদক্ষেপ নিতে সাহায্য করবে।

এককালে রমনার মোহনীয় সবুজের রমণীয় সুন্দর ও স্বাস্থ্যকর ঢাকা শহর চোখের সামনে বিপজ্জনকভাবে দূষিত হয়ে মৃত্যুকূপে পরিণত হচ্ছে। তৈরি হচ্ছে পরিবেশ ও স্বাস্থ্যগত অসংখ্য সমস্যা। ঢাকা হয়ে যাচ্ছে বসবাসের অনুপযুক্ত। এই ভয়ঙ্কর নাগরিক বিপদ ও সামাজিক বিপর্যয়ের কবল থেকে বাঁচার উপায় অতিসত্বর বের করতে হবে। রক্ষা করতে হবে ঢাকা শহরকে। বাঁচাতে হবে ঢাকাবাসীদের।

   

চট্টগ্রামে প্রথম ধাপের চেয়ে দ্বিতীয় ধাপে ভোট কাস্টিং ভাল: ডিসি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামে উপজেলা নির্বাচনে প্রথম ধাপের চেয়ে দ্বিতীয় ধাপে ভোট কাস্টিং ভালো বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

মঙ্গলবার (২১ মে) দুপুরে ফটিকছড়ি সরকারি কলেজ কেন্দ্র পরিদর্শনে এসে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, 'আজকে চট্টগ্রামের ফটিকছড়ি, সুষ্ঠু এবং সুন্দর পরিবেশ ভোটগ্রহণ হচ্ছে। জনসাধারণ ভোট দিতে আসছে। কিছু কিছু কেন্দ্র এখন পর্যন্ত কাস্টিং কম হয়েছে, আবার কিছু কিছু কেন্দ্রে বেশি হয়েছে। মহিলাদের কিছু কেন্দ্রে কম, এর জন্য গরম একটি কারণ হতে পারে।'

ডিসি বলেন, 'এখানে আমাদের যে দায়িত্ব একটি নির্বাচন উপলক্ষে সুন্দর এবং সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা। 'ল' এবং অডারটি দেখে আমরা সেই কাজটি করছি। যাতে করে ভোটাররা শান্তিপূর্ণভাবে ভোট দিতে পারেন এবং বিশ্বাস করতে পারেন এখানে নির্বাচন সুষ্ঠু হচ্ছে।'

দুপুরের পর ভোটার আরও বাড়ার আশা প্রকাশ করে তিনি বলেন, 'আমাদের ধারণা যে, বেলা বাড়ার সাথে সাথে বিশেষ করে মধ্যাহ্ন ভোজের পর ভোটাররা ভোট দিতে আসবেন। এখন পর্যন্ত যে ভোট কাস্টিং হয়েছে সেটা আমার কাছে মনে হয়েছে যথেষ্ট। প্রথম ধাপের চেয়ে দ্বিতীয় ধাপের এই ভোটগ্রহনণের সংখ্যা এখন পর্যন্ত তুলনামূলক ভাল।'

হাটহাজারীর একটি কেন্দ্রে সংঘর্ষের প্রসঙ্গে ডিসি বলেন, 'আমাদের দেশে যে নির্বাচনী সংস্কৃতি এখানে দেখা যায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সমর্থক এবং কর্মীদের মধ্যে অনেক উৎসাহ উদ্দীপনা কাজ করে। এর থেকে অনেক সময় দেখা তাদের মধ্যে হট্টগোল হয়ে থাকে। আমরা হাটহাজারীর জোবরা কেন্দ্রে এ ধরনের একটি বিচ্ছিন্ন ঘটনার কথা শুনেছি। সেখানে আমাদের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আছেন এবং পরিস্থিতির সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। ভোট গ্রহণে কোন সমস্যা হয়নি।'

এদিকে ফটিকছড়ি, হাটহাজারী ও রাঙ্গুনিয়া উপজেলায় দ্বিতীয় ধাপে সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়। যা চলবে বিকেল ৪টা পর্যন্ত। এ তিন উপজেলা ২১ জন প্রার্থী তিনটি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।'

;

অসত্য তথ্যের ভিত্তিতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে: সাবেক সেনাপ্রধান আজিজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মার্কিন নিষেধাজ্ঞায় অবাক হয়েছেন বলে মন্তব্য করে সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদ বলেছেন, অসত্য তথ্যের ভিত্তিতে তার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

তিনি বলেন, আমি এমন কিছু করিনি যাতে সেনাবাহিনী ও বর্ডার গার্ড অব বাংলাদেশের (বিজিবি) সুনাম ক্ষুন্ন হবে।

মঙ্গলবার (২১ মে) দুপুরে একটি বেসরকারি টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন সাবেক এই সেনাপ্রধান।

নিষেধাজ্ঞার বিষয়ে সরকারের পক্ষ থেকে আগে কিছুই জানানো হয়নি দাবি করে সাবেক সেনাপ্রধান আজিজ বলেন, বিজিবি মহাপরিচালক এবং সেনাবাহিনীর প্রধান থাকাকালীন আমার ভাইয়েরা বা নিকটাত্মীয় কেউ এসব প্রতিষ্ঠানে ঠিকাদারি করেছে তার তথ্য প্রমাণ দিতে পারলে সব মেনে নেবেন।

তিনি দাবি করেন, কোনো তথ্য প্রমাণ ছাড়া তো অভিযোগ প্রমাণিত নয়। যুক্তরাষ্ট্র কীসের ভিত্তিতে কোন অভিযোগের ওপর ভিত্তিতে আমার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে তারাই ভালো বলতে পারবেন। তবে যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞা বিরুদ্ধে আইনি বা অন্য কোনো প্রক্রিয়া না যাওয়ার কথা জানিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিরুদ্ধে কোন আইনি প্রক্রিয়া বা প্রতিবাদ জানাবেন কী না, জানতে চাইলে আজিজ আহমেদ বলেন, আমি মনে করি এগুলো সত্য নয়। তাই এর প্রতিবাদ জানানোর প্রয়োজন মনে করছি না। তিনিসহ তার পরিবারের যুক্তরাষ্ট্রে ভ্রমণের বিষয়ে তথ্য জানতে চাইলে, কোনো মন্তব্য করতে চাননি তিনি।

তিনি আরও বলেন, ২০২১ সালের ১ ফেব্রুয়ারি আল জাজিরায় ‘অল দ্য প্রাইম মিনিস্টারস ম্যান’ নামক একটি নাটক মঞ্চস্থ হয়েছিল। তার সঙ্গে এই নিষেধাজ্ঞা সম্পৃক্ত ওতপ্রোতভাবে। অভিযোগ দুইটা একই, কিন্তু এখানে বিস্তারিত বলা হয়নি।

আজিজ আহমেদ বলেন, আমাকে যে দুই কারণে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে, তার কী কোনো ভিত্তি আছে? তারা বলেছে, আমি আমার পদ-পদবি দিয়ে আমার ভাইকে নাকি সহযোগিতা করেছি। আমি কোনো অপরাধ করিনি যে শাস্তি পেতে হবে। তারা আমার বিরুদ্ধে যে-সব অভিযোগ তুলেছে তার কোনো প্রমাণ থাকলে আমাকে দিক।

;

রাইসির মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের রাষ্ট্রপতি ইব্রাহিম রাইসি এবং অন্যান্যদের মৃত্যুর ঘটনায় একদিনের শোক পালন করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ। 

মঙ্গলবার (২১ মে) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে বলা হয়, সরকার এই মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেছে যে, গত ১৯ মে (রোববার) ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের জোলফা এলাকার কাছে মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের রাষ্ট্রপতি ইব্রাহিম রাইসি এবং অন্যান্যদের মৃত্যুতে আগামী ২৩ মে (বৃহস্পতিবার) রাষ্ট্রীয়ভাবে শোক পালন করা হবে।

এ উপলক্ষে বৃহস্পতিবার বাংলাদেশের সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে বলেও জানানো হয়।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, বৃহস্পতিবার নিহতদের বিদেহী আত্মার শান্তি কামনার জন্য বাংলাদেশের সব মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

;

কসবায় কাপ পিরিচ প্রতীকে প্রকাশ্যে সিল



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ব্রাহ্মণবাড়িয়া
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী মো. ছাইদুর রহমানের কাপ পিরিচ প্রতীকে প্রকাশ্যে চলছে সিল। মো. ছাইদুর রহমান আইনমন্ত্রী আনিসুল হকের আপন ফুফাত ভাই।

মঙ্গলবার (২১ মে) দুপুরে উপজেলার মেহারি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি পুরুষ বুথে প্রকাশ্যে সিল দিতে দেখা যায়। এসময় প্রিজাইডিং অফিসারকে বিষয়টি জানানো হলেও তিনি কোন ব্যবস্থা নেননি। পরে বিষয়টি জেলা প্রশাসককে জানালে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

মেহারি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পুরুষ ২ নং বুথে গিয়ে দেখা যায়, একজন ভোটার সহকারী প্রিজাইডিং অফিসারের কাছ থেকে ব্যালট পেপার নিয়ে প্রকাশ্যে সিল দিচ্ছে। প্রকাশ্যে সিল দেওয়ার কারণ জানতে চাইলে তিনি কোন সমস্যা নাই বলে জানান। পরে বিষয়টি প্রিজাইডিং অফিসার সোলাইমানকে জানালেও তিনি কোন ব্যবস্থা নেননি। পাশাপাশি তিনি সাংবাদিকদের যা পারেন করেন বলে ওই ভোটারকে ছেড়ে দিয়ে চলে যান।

অন্যদিকে কুটি অটল বিহারি উচ্চ বিদ্যালয়, মিরতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, জাজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয়, রেশিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয়, সাতপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাল ভোট ও প্রকাশ্যে সিল দেওয়ার অভিযোগ করেছেন আনারস প্রতীকের প্রার্থী রাশেদুল কায়সার ভূঁইয়া জীবন।

প্রকাশ্যে ভোট দেওয়ার বিষয়ে প্রিজাইডিং অফিসার জানান, ওই ভোটারের ঘাড়ে ব্যথা থাকায় তিনি এভাবে ভোট দিয়েছেন। প্রকাশ্যে সিল দেওয়া অন্যায় কিনা জানতে চাইলে তিনি বলেন, অন্যায় তবে কিছু করার নাই। আপনাদের যা ভাল লাগে করেন।

এ বিষয়ে রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম বলেন, সাংবাদিকদের মাধ্যমে আমরা প্রকাশ্যে ভোট দেওয়ার ভিডিওটি পেয়েছি। এটি যাচাই বাছাই করার জন্য একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট পাঠানো হয়েছে । বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।

;