রংপুর জেলা আ’লীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন, এক নম্বর সদস্য জয়



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
রংপুর জেলা আওয়ামী লীগের ৭১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে, ছবি: সংগৃহীত

রংপুর জেলা আওয়ামী লীগের ৭১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়কে এক নম্বর সদস্য করে রংপুর জেলা আওয়ামী লীগের ৭১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। এর মধ্যে ২৯ জনকে কমিটির বিভিন্ন সম্পাদকীয় পদে রাখা হয়েছে।

গঠিত পূর্ণাঙ্গ কমিটির সদস্যদের নাম বুধবার (২৭ নভেম্বর) রাতে সাংবাদিকদের কাছে প্রকাশ করা হয়। নতুন এই কমিটির সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজু। আগামী তিন বছর (২০১৯-২০২২ সাল) নতুন এই কমিটি দায়িত্ব পালন করবে।

কমিটির অন্যরা হলেন- সহ-সভাপতি হোসনে আরা লুৎফা ডালিয়া, একেএম ছায়াদত হোসেন বকুল, জয়নাল আবেদীন, হাকিবুর রহমান, মোসাদ্দেক হোসেন বাবলু, মাজেদ আলী, হাকিম সর্দার, উৎপল সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক রোজী রহমান, আনোয়ারুল ইসলাম, মোতাহার হোসেন মওলা, সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান চৌধুরী তুহিন, তৌহিদুর রহমান টুটুল, ওয়াজেদুল ইসলাম।

এছাড়া দফতর সম্পাদক আমিন সরকার, উপদফতর সম্পাদক এরশাদুল হক রঞ্জু, প্রচার ও প্রকাশনা সম্পাদক লতিফা শওকত, আইন বিষয়ক সম্পাদক জিয়াউল হাসান জিয়া, তথ্য ও গবেষণা সম্পাদক মিজানুর রহমান তুহিন, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আবু তালহা মো. বিপ্লব, মহিলা বিষয়ক সম্পাদক নাছিমা জামান ববি, যুব ও ক্রীড়া সম্পাদক গোলাম মোস্তফা মনি, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক জাসেম বিন জুম্মন, সাংস্কৃতিক সম্পাদক আতিক-উল-আলম কল্লোল, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ফখরুল হাসান লিউ।

নতুন কমিটিতে সজীব ওয়াজেদ জয় ও রংপুর-২ আসনের সংসদ সদস্য আহসানুল হক চৌধুরী ডিউক সদস্য পদে রয়েছেন।

এর আগে মঙ্গলবার (২৬ নভেম্বর) ত্রি-বার্ষিক সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে কাউন্সিলররা সভাপতি পদে ৬ জন ও সাধারণ সম্পাদক পদে ৭ জনের নাম প্রস্তাব করে। কিন্তু প্রার্থীদের মধ্যে সমঝোতা না হওয়ায় শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তে কমিটি চূড়ান্ত হয়।

এতে রংপুর জেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে মমতাজ উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজুকে মনোনীত করা হয়। পরে নবীন-প্রবীণের সমন্বয়ে আগামী তিন বছরের জন্য পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়।

   

বন্ধ বিমানবন্দর চালুর উদ্যোগ নেওয়া হতে পারে: বিমান ও পর্যটন মন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বন্ধ বিমানবন্দর চালর উদ্যোগ নেওয়া হতে পারে: বিমান ও পর্যটন মন্ত্রী

বন্ধ বিমানবন্দর চালর উদ্যোগ নেওয়া হতে পারে: বিমান ও পর্যটন মন্ত্রী

  • Font increase
  • Font Decrease

বর্তমানে দেশে অভ্যন্তরীণ, আন্তর্জাতিক ও স্টল বিমানবন্দরের সংখ্যা ১৫টি। এর মধ্য চালু রয়েছে আটটি চালু রয়েছে। বাকি সাতটি বিমানবন্দর এয়ারলাইন্সের আগ্রহ ও সরকারের সিদ্ধান্ত সাপেক্ষে চালুর সিদ্ধান্ত হতে পারে বলে সংসদে জানিয়েছে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মুহাম্মদ ফারুক খান।

রোববার (৫ এপ্রিল) বিকেলে জাতীয় সংসদের অধিবেশনে ভোলা-২ আসনের আলী আজমের এক প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

প্রশ্নের জবাবে বেসরকারি পরিবহন ও পর্যটন মন্ত্রী মুহাম্মদ ফারুক খান, বর্তমানে দেশে ৩টি আন্তর্জাতিক, ৭টি অভ্যন্তরীণ ও ৫টি স্টল বিমানবন্দর রয়েছে। তারমধ্য আন্তর্জাতিক বিমানবন্দর ৩টি এবং ৫টি অভ্যন্তরীণ বিমানবন্দর চালু রয়েছে। এ সকল বিমানবন্দর দিয়ে আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালিত হচ্ছে। বাকি সাতটি বিমানবন্ধর বন্ধ রয়েছে।

তিনি আরও বলেন, বন্ধ থাকা বিমানবন্দরসমূহ চালু করার পরিকল্পনা সরকার তথা বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের আপাতত নেই। তবে, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার উন্নয়ন, যাত্রী চাহিদা এবং এয়ারলাইন্সসমূহের আগ্রহের প্রেক্ষিতে সরকারের সিদ্ধান্ত সাপেক্ষে বন্ধ বিমানবন্দরসমূহ চালু করার উদ্যোগ গ্রহণ করা যেতে পারে।

;

ভারতের পররাষ্ট্রসচিব ঢাকায় আসছেন ৯ মে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের পররাষ্ট্রসচিব বিনয় মোহন কোয়াত্রা আগামী ৯ মে (বৃহস্প‌তিবার) ঢাকায় আসছেন। এই সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে দিল্লি সফরের আমন্ত্রণ পৌঁছে দেওয়ার কথা রয়েছে।

ঢাকার এক‌টি কূটনৈ‌তিক সূত্র কোয়াত্রার ঢাকা সফ‌রের তথ্য নি‌শ্চিত করেছে।

সূত্র জানায়, আগামী ৯ মে ভারতীয় পররাষ্ট্রস‌চিবের ঢাকায় আসার তা‌রিখ চূড়ান্ত হয়েছে। ঢাকা সফরে তার মূল বৈঠক হবে পররাষ্ট্রস‌চিব মাসুদ বিন মোমেনের সঙ্গে।

এর আগে, গত ২০ এ‌প্রিল ঢাকায় আসার কথা ছিল ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রার। তবে অনিবার্য কারণে ভারতের পররাষ্ট্রসচিবের পূর্বনির্ধারিত সেই সফর স্থগিত হয়।

জানা গেছে, এক‌দিনের আসন্ন ঢাকা সফরে বাংলাদেশের পররাষ্ট্রস‌চিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন কোয়াত্রা। বৈঠকে প্রধানমন্ত্রীর দি‌ল্লি সফরসহ দুই দে‌শের স্বার্থ সং‌শ্লিষ্ট বিষয়ে আলোচনার কথা রয়েছে।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন কোয়াত্রা। আশা করা হচ্ছে, সরকার প্রধানের সঙ্গে সাক্ষাৎ করে দিল্লি সফরের আমন্ত্রণপত্র পৌঁছে দেবেন তি‌নি।

;

গ্রামের ৭২ শতাংশ রাস্তা পাকা: স্থানীয় সরকার মন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
গ্রামের ৭২ শতাংশ রাস্তা পাকা: স্থানীয় সরকার মন্ত্রী

গ্রামের ৭২ শতাংশ রাস্তা পাকা: স্থানীয় সরকার মন্ত্রী

  • Font increase
  • Font Decrease

দেশের গ্রামাঞ্চলে পাকা সড়ক ১২ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে এখন ৭২ শতাংশে উন্নীত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো.তাজুল ইসলাম। 

রোববার (৫ মে) বিকেলে রাজধানীর কারওয়ান বাজার সংলগ্ন বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (বিএফডিসি) ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত গণতন্ত্র সুসংহত করতে 'নির্দলীয় স্থানীয় সরকার নির্বাচন' নিয়ে অনুষ্ঠিত ছায়া সংসদে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন।

মো. তাজুল ইসলাম বলেন, দেশে গ্রামীণ অঞ্চলে যোগাযোগ ব্যবস্থার উন্নতি হয়েছে। আগে যেখানে গ্রামীন সড়ক ১২ শতাংশ ছিল এখন তা বেড়ে হয়েছে ৭২ শতাংশ।

মন্ত্রী সরকারের প্রশংসা করে বলেন, দেশে একসময় ৭২ শতাংশ মানুষ দারিদ্র্য সীমার নীচে ছিল। এখন মাত্র ১৮ শতাংশ মানুষ দারিদ্র্য সীমার নীচে।

নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড বিষয়ে তিনি বলেন, বিরোধী দলকে নির্বাচনে অংশ নিতে হবে। ব্রিটেনের লেবার পার্টি ৩০-৪০ বছর ধরে ক্ষমতায় নেই। তারপরও নির্বাচন করছে। পাকিস্তানে ইমরান খানের দলকে বাতিল করে দিয়েছে, তার সাথে সম্পৃক্তদের গ্রেফতার করেছে। জাতির জনক শেখ মুজিব ৭০ সালের নির্বাচন করেছে। আমার দল আওয়ামীলীগ ১৯৮৬ সালে নির্বাচন করে নাই, আর সবসময় নির্বাচনে অংশ নিয়েছে।

ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত ছায়া সংসদ বা বিতর্ক প্রতিযোগিতায় সভাপতিত্ব করেন ডিবেট ঘর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। ছায়া সংসদে প্রস্তাবের পক্ষে ঢাকা মেডিকেল কলেজ এবং বিপক্ষে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিতার্কিকরা অংশগ্রহণ করে।

ডিবেট ফর ডেমোক্রেসি'র আয়োজনে 'নির্দলীয় স্থানীয় সরকার নির্বাচন তৃণমুল পর্যায়ে গণতন্ত্রকে সুসংহত করবে' শীর্ষক ছায়া সংসদে বিপক্ষে অংশ নেওয়া মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিতার্কিকদের পরাজিত করে ঢাকা মেডিকেল কলেজ বিতার্কিকরা বিজয়ী হয়।

প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক আবু মুহাম্মদ রইস, সাংবাদিক মাঈনুল আলম, সাংবাদিক মশিউর রহমান খান, সাংবাদিক মো. হুমায়ুন কবীর ও সাংবাদিক সাদিয়া আফরোজ।

প্রতিযোগিতা শেষে বিজয়ী দলকে ট্রফি, ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়।

;

খরায় ঝরে পড়ছে লিচু, লোকসানের শঙ্কায় চাষিরা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চলতি মৌসুমে অনাবৃষ্টি ও তীব্র খরায় বিপাকে পড়েছেন বরেন্দ্র অঞ্চলের লিচু চাষিরা। পরিপক্ব হওয়ার আগেই লিচু ঝরে পড়ায় লোকসানের শঙ্কায় চাষিদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ।

জানা যায়, তীব্র তাপদাহে লিচু পাকার মাত্র এক সপ্তাহ আগে ফলগুলো কালো হয়ে ফেটে ঝরে পড়ছে।

এক সময় লিচু উৎপাদনের জন্য বিখ্যাত দিনাজপুরের পাশাপাশি ঈশ্বরদী ও রাজশাহী এখন লিচু চাষে অগ্রগামী। অত্যধিক গরম ও বৃষ্টির অভাবে লিচুর গুণগত মান এবং উৎপাদনে বড় ধরনের প্রভাব পড়ছে। চাষিদের মধ্যে হতাশা ও উদ্বেগ বিরাজ করছে, কেননা লিচু বিক্রি থেকে প্রাপ্ত আয় তাদের বছরের অনেক খরচ মেটায়। এই অঞ্চলের অনেক চাষি লিচু বিক্রি করে সংসারের খরচ চালানোর পাশাপাশি শিক্ষা ও স্বাস্থ্য খাতে বিনিয়োগ করে থাকেন।

চাষিদের এই বিপর্যয় মোকাবিলায় কৃষি বিভাগ ও সরকারি সহায়তা অত্যন্ত প্রয়োজন। কৃষি বিশেষজ্ঞরা মনে করেন, পরিবর্তনশীল আবহাওয়া পরিস্থিতি ও বাজারের চাহিদা বুঝে চাষাবাদের পদ্ধতি উন্নত করতে হবে। চাষিদের ওপর এই বোঝাপড়া ও অবহেলা দীর্ঘমেয়াদি সমস্যা তৈরি করতে পারে, তাই অবিলম্বে পদক্ষেপ নেওয়া জরুরি।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতর জানিয়েছে, রাজশাহীতে এবার ৫৩০ হেক্টর জমিতে ৩ হাজার ৮৬৫ মেট্রিক টন লিচু উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে চাষিরা বলছেন, আমের মতো এবার লিচুতেও ব্যাপক লোকসান হবে।

মহানগরীর কাশিয়াডাঙ্গা এলাকার লিচু চাষি সাব্বির হোসেন বলেন, গাছের গোড়ায় সকাল-বিকেল পানি ঢালছি। তবুও লিচু রক্ষা করা যাচ্ছে না। গাছের চেয়ে মনে হচ্ছে মাটিতেই বেশি লিচু পড়ে আছে। লিচু দেখতে কালচে হয়ে যাচ্ছে। এছাড়াও আকারে অনেক ছোট হচ্ছে।

রাজশাহী নগরীর মেহেরচণ্ডির এলাকার লিচুচাষি মুক্তার ভাণ্ডারি বলেন, তীব্র খরার কারণে গাছে ফেটে নষ্ট হচ্ছে লিচু। এমন ক্ষতি থেকে রক্ষার জন্য আগাম গাছ থেকে লিচু নামিয়ে বিক্রি করা হচ্ছে। লিচুগুলো পরিপূর্ণভাবে পাকতে এখনও পাঁচ থেকে ছয়দিন সময় লাগবে। কিন্তু খরার কারণে গাছের গোড়ায় পানি দিয়েও কাজ হচ্ছে না।

রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা উম্মে ছালমা বলেন, তীব্র খরায় খাল-বিল শুকিয়ে গেছে। এমতাবস্থায় লিচু রক্ষা করার জন্য সকাল-বিকেল গাছের গোড়ায় পানি দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে চাষিদের। বিকেলের পানিটা গোড়ার পাশাপাশি গাছের ওপরেও স্প্রে করে দিতে হবে। তাহলে ভালো ফলাফল পাওয়া যাবে।

রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, আম-লিচু প্রতিকূল আবহাওয়ারই ফল। খরা হবে, ঝড়-বৃষ্টি, শিলা হবে, এর মধ্যে দিয়ে এগুলো বড় হবে। তবে এখন বৃষ্টি প্রয়োজন। বৃষ্টি হলে পরিবেশটা ঠাণ্ডা হবে। তখন আর ঝরে পড়বে না।

;