চট্টগ্রামে ২১৮৫০ ইয়াবাসহ আটক ২



নিউজডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ইয়াবাসহ আটককৃত দু’জন, ছবি: সংগৃহীত

ইয়াবাসহ আটককৃত দু’জন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পৃথক অভিযানে ২১ হাজার ৮৫০ পিস ইয়াবাসহ দু’জনকে আটক করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের (ডিএনসি) চট্টগ্রাম মেট্রো উপ-অঞ্চল। রোববার (১০ নভেম্বর) ভোর থেকে বিকেলে পর্যন্ত পৃথক স্থান থেকে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন, লোহাগড়া থানার বড় হাতিয়ার কবির আহম্মেদের ছেলে বেলাল হোসেন (৪৯) ও কক্সবাজারের উখিয়ার জামতলী রোহিঙ্গা ক্যাম্পের আলী আহম্মেদের ছেলে জাফর আলম (২৫)।

সন্ধ্যায় (ডিএনসি) চট্টগ্রাম মেট্রো উপ-অঞ্চলের উপ-পরিচালক শামীম আহমেদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গোপন সংবাদের ভিত্তিতে ডিএনসি চট্টগ্রাম মেট্রো উপ-অঞ্চলের উপ-পরিচালক শামীম আহমেদের নেতৃত্বে কোতোয়ালী থানার ফিরিঙ্গি বাজার এলাকা থেকে ১৮ হাজার ইয়াবাসহ বেলাল হোসেনকে আটক করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, আটক বেলাল দীর্ঘদিন ধরে একটি সিন্ডিকেট করে ঢাকা ও চট্টগ্রাম শহরের বিভিন্ন স্থানে ইয়াবা বিক্রয় করে আসছেন। তার বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে।

অন্যদিকে, ডিএনসি চট্টগ্রাম মেট্রো উপ-অঞ্চলের কোতোয়ালী সার্কেল উপ-পরিদর্শক মো. শাকিলার রহমানের নেতৃত্বে কোতোয়ালী থানাধীন স্টেশন রোড থেকে জাফর আলমকে ৩ হাজার ৮৫০ পিস ইয়াবাসহ আটক করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, আটক জাফর দীর্ঘদিন ধরে ঢাকা ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে ইয়াবা পাচার করে আসছেন এবং তিনি মায়ানমার থেকে আসা একজন রোহিঙ্গা শরণার্থী। তার বিরুদ্ধে মাদকদ্রব্য আইনে একটি মামলা করা হয়।

   

উপজেলা নির্বাচনের প্রথম ধাপে কোটিপতি চেয়ারম্যান প্রার্থী ৯৩: টিআইবি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে অংশগ্রহণকারী চেয়ারম্যান পদপ্রার্থীদের মধ্যে ৯৩ জন কোটিপতি বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। আগের নির্বাচনের তুলনায় এ সংখ্যা বেড়েছে প্রায় তিনগুণ (৫ম নির্বাচনে ছিলো ৩৭ জন)।

এছাড়া ভাইস চেয়ারম্যান পদপ্রার্থীর মধ্যে ১৭ জন ও নারী ভাইস চেয়ারম্যানদের মধ্যে ৬ জন কোটিপতি।

দুর্নীতিবিরোধী সংস্থাটি সোমবার (৬ মে) উপজেলা নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের হলফনামা বিশ্লেষণের এ প্রতিবেদন প্রকাশ করে।

টিআইবির প্রতিবেদনে বলা হয়, অস্থাবর সম্পদের তালিকার শীর্ষে আছেন গোপালগঞ্জ সদরের কামরুজ্জামান ভূঁইয়া, তার মোট অস্থাবর সম্পদ ২৫.২৪ কোটি টাকা। তালিকার দুইয়ে কাউনিয়া উপজেলার আনোয়ারুল ইসলাম (২০.৩০ কোটি টাকা)। তিনে আছেন আতাহার ইশরাক শাবাব চৌধুরী। তার অস্থাবর সম্পদের মূল্য ১৮.৮৫ কোটি টাকা। আতাহারের পিতা একরামুল করিম চৌধুরী নোয়াখালী-৪ আসনের সংসদ সদস্য।

এছাড়া নির্বাচনের প্রথম ধাপে অংশগ্রহণকারী চেয়ারম্যান পদপ্রার্থীদের ৬৯.৮৬ শতাংশই নিজেকে ব্যবসায়ী হিসেবে পরিচয় দিয়েছেন। দ্বিতীয় সর্বোচ্চ ১১.১৯ শতাংশ পেশা হিসেবে দেখিয়েছেন কৃষি কাজকে। তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে আইনজীবী (৬.৩২ শতাংশ) ও শিক্ষক (৪.১৫ শতাংশ)। একইভাবে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থীদের অর্ধেকের বেশি (৬৯.৫৯ শতাংশ) নিজেকে ব্যবসায়ী হিসেবে পরিচয় দিয়েছেন। তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছেন চাকরিজীবী ও শিক্ষক। তাদের হার যথাক্রমে ৬.০১ শতাংশ ও শিক্ষক ৩.৮৪ শতাংশ।

সেই সঙ্গে স্থাবর সম্পদের হিসাবে দেখা যায়, কমপক্ষে ১ একর জমি আছে প্রথম ধাপে এমন প্রার্থীর সংখ্যা ৫৫০ জন, যা মোট প্রার্থীর ৩৪.৪০ শতাংশ। তাছাড়া ২৬.৫৮ শতাংশ প্রার্থীর বাণিজ্যিক বা আবাসিক দালান আছে, বাড়ি বা অ্যাপার্টমেন্ট আছে ৩৫.৫৮ শতাংশ প্রার্থীর। খামার বা বাগান রয়েছে এমন প্রার্থীর হার ৫ শতাংশ। অবশ্য তুলনামূলক চিত্র বিবেচনায় ক্রমান্বয়ে কমেছে কমপক্ষে এক একর জমি আছে এমন প্রার্থীর সংখ্যা।

এবার ৪৯৫টি উপজেলার মধ্যে ৪৭৬টি উপজেলায় চার ধাপে ভোটগ্রহণ করছে নির্বাচন কমিশন। ১৯টি উপজেলা পরিষদে নির্বাচনের সময় হয়নি, পরবর্তীতে সে সব পরিষদে ভোট নেওয়া হবে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ১৫০টি উপজেলায় ৮ মে, দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৫ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে ২২ টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১ ও চতুর্থ ধাপে দু’টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

;

ঝিনাইদহ-১ উপ-নির্বাচনে ঋণ খেলাপিদের তথ্য চায় ইসি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

আগামী ৫ জুন অনুষ্ঠিত ঝিনাইদহ-১ আসনের উপ-নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীদের ঋণ খেলাপিদের তথ্য দিতে আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সংস্থাটির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান ইতিমধ্যে চিঠি পাঠিয়েছেন।

সংশ্লিষ্ট আইন ও বিধি অনুসারে ঋণ খেলাপী ব্যক্তিগণ নির্বাচনে প্রার্থী হতে পারেন না। উল্লিখিত নির্বাচনে ঋণ খেলাপী ব্যক্তিগণ মনোনয়নপত্র দাখিল করলে যাতে তাদের প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণা করা যায়, তার জন্য আইনে নির্ধারিত সকল ব্যাংক হতে ঋণ খেলাপী সংক্রান্ত তথ্য সরবরাহ করা আবশ্যক।

মনোনয়নপত্র দাখিলের শেষ দিন বিকাল ৪টার পর মনোনয়নপত্র দাখিলকারীদের নাম, পিতা/মাতা/ স্বামীর নাম ও প্রয়োজনীয় অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক স্ব-উদ্যোগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের নিকট হতে সংগ্রহ করার জন্য এবং সে আলোকে বিভিন্ন ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান হতে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ঋণ খেলাপী সংক্রান্ত তথ্য সরবরাহ করার জন্য নির্দেশনা দেয়া প্রয়োজন।

এই অবস্থায়, উল্লিখিত নির্বাচন উপলক্ষে ঋণ খেলাপী সংক্রান্ত তথ্য মনোনয়নপত্র বাছাইয়ের পূর্বে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে প্রদান এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাগণকে মনোনয়নপত্র বাছাইয়ের সময় রিটার্নিং অফিসারের দপ্তরে উপস্থিত থাকার নির্দেশনা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

তফসিল অনুযায়ী, মনোনয়ন পত্র দাখিলের শেষ ৭ মে, মনোনয়নপত্র বাছাই ৯ মে, বাছাইয়ের বিরুদ্ধে আপিল ১০ থেকে ১৪ মে, আপিল নিষ্পত্তি ১৫ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৬ মে এবং প্রতীক বরাদ্দ ১৭মে। রির্টার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন খুলনা অঞ্চলের আঞ্চলিক কর্মকর্তা।

এই আসন থেকে দ্বাদশ জাতীয় সংসদে নির্বাচিত সদস্য ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই থাইল্যান্ডে চিকিৎসাধীন গত ১৬ মার্চ মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে আসনটি ওইদিনই শূন্য হয়।

;

শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লালমনিরহাট জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আবু বকর সিদ্দিক শ্যামলকে শপথবাক্য পাঠ করিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৬ মে) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ শপথের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

প্রধানমন্ত্রী শপথ অনুষ্ঠানে জনপ্রতিনিধিদের জনগণের চাহিদার কথা মাথায় রেখে তাদের প্রত্যাশা পূরণে কাজ করার আহ্বান জানান।

প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব কে এম শাখাওয়াত মুন জানিয়েছেন, প্রধানমন্ত্রী পরিপূর্ণ দায়িত্ব পালনে স্থানীয় পর্যায়ে সমন্বয়ের ওপর গুরুত্বারোপ করেছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্থানীয় সরকার বিভাগের সচিব মুহাম্মদ ইব্রাহিম শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করেন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ৩ এপ্রিল লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে আবু বকর সিদ্দিক শ্যামল বিজয়ী হন।

;

বরিশালে পেনশন মেলার উদ্ধোধন



স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, বরিশাল
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বরিশালে জেলা প্রশাসনের আয়োজনে সর্বজনীন পেনশন মেলা ২০২৪-এর উদ্বোধন করা হয়েছে।

সোমবার (৬ মে) সকাল ১০টায় নগরীর অশ্বিনী কুমার হলে দিনব্যাপী সর্বজনীন পেনশন মেলা উদ্বোধন করা হয়।

বরিশাল জেলা প্রশাসক মো. শহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার বরিশাল মো. শওকত আলী ।

বিশেষ অতিথি ছিলেন বরিশালের পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম, বরিশাল জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অ্যাড. তালুকদার মো. ইউনুস, বীর মুক্তিযোদ্ধা কেএসএ মহিউদ্দিন মানিক বীর প্রতিক, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর শাহ সাজেদা, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি মো. হোসেন চৌধুরী প্রমুখ।

শুরুতে প্রধান অতিথি বিভিন্ন আমন্ত্রিত অতিথিরা ফিতা কেটে মেলার উদ্বোধন করেন। পরে সংক্ষিপ্ত এক আলোচনায় অতিথিরা সর্বজনীন পেনশনের বিভিন্ন বিষয় তুলে ধরেন। মেলায় ১৩টি স্টল অংশগ্রহণ করে।

;