বঙ্গবন্ধুর প্রতিটি ভাষণ দেশের উন্নয়নের পক্ষে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
এ বছরের সেরা সাত সমবায় সমিতি ও সমবায়ী সংগঠকের মাঝে সম্মাননা স্বারক দেওয়া হয়, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

এ বছরের সেরা সাত সমবায় সমিতি ও সমবায়ী সংগঠকের মাঝে সম্মাননা স্বারক দেওয়া হয়, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিটি ভাষণ এদেশের উন্নয়নের পক্ষে বলে জানিয়েছেন রংপুর বিভাগীয় কমিশনার কেএম তারিকুল ইসলাম।

তিনি বলেছেন, ‘তার (বঙ্গবন্ধু) বক্তব্য শুনলে আমরা নিজেদের দায়িত্ববোধ সম্পর্কে জানতে পারি। তিনি নিজের কথা ভাবেননি, দেশের কথা ভেবেছেন। দেশকে এগিয়ে নিতে উন্নয়নের কথা ভেবেছেন। বর্তমান সরকার বঙ্গবন্ধুর দর্শন অনুসরণ করে দেশকে উন্নয়নের মহাসড়কে আনতে সক্ষম হয়েছে।’

শনিবার (২ নভেম্বর) দুপুরে রংপুর টাউন হল মঞ্চে ৪৮তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে রংপুর কেন্দ্রীয় সমবায় ব্যাংক লিমিটেড ও রংপুর সমবায় ভূমি উন্নয়ন ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান তুষার কান্তি মন্ডলের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন- রংপুর মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) কমিশনার আবদুল আলীম মাহমুদ, রংপুর জেলা প্রশাসক আসিব আহসান, সমবায়ের বিভাগীয় যুগ্ম নিবন্ধক মোহাম্মদ আমীর আজম, জেলার উপ নিবন্ধক মুহাম্মদ শাহীনুর ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে দেশের সবক্ষেত্রে উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টিসহ বেকার সমস্যা দূরীকরণে সকলকে সমবায়ের মাধ্যমে আত্মনির্ভরশীল হওয়ার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, দারিদ্র বিমোচন, নারীর উন্নয়ন ও ক্ষমতায়ন সমবায়ের বিকল্প নেই। আমরা কোনো না কোনোভাবে সমবায়ের মধ্যে আছি। এখন সময় এসেছে নিজেদেরকে প্রকৃত সমবায়ী হিসেবে গড়ে দেশের উন্নয়নে ভূমিকা রাখার।

আলোচনা অনুষ্ঠান শেষে সঞ্চয় ও ঋণদান ক্যাটাগরিতে কনফিডেন্স সেভিংস অ্যান্ড ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের সাধারণ সম্পাদক এবং সাবেক সেনা সদস্য আফজাল হোসেনসহ এ বছরের সেরা সাত সমবায় সমিতি ও সমবায়ী সংগঠকের মাঝে সম্মাননা স্বারক দেওয়া হয়।

   

চট্টগ্রাম থেকে হজের প্রথম ফ্লাইট ১৪ মে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আগামী ১৪ মে (মঙ্গলবার) শুরু হচ্ছে হজযাত্রা। এদিন ভোররাত ৪টার কিছুক্ষণ আগে ৪১৯ জন যাত্রী নিয়ে মদিনার উদ্দেশে রওনা দেবে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট।

এবারের হজ মৌসুমে চট্টগ্রাম থেকে সরাসরি বাংলাদেশ বিমানের ২২টি ফ্লাইট জেদ্দা ও মদিনার উদ্দেশ্যে ছেড়ে যাবে। এর মধ্যে শুধু সরাসরি জেদ্দায় যাবে ২০টি ফ্লাইট। এসব ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এর আগে, গেল বছরে চট্টগ্রাম থেকে ২৬টি ডেডিকেটেট ফ্লাইট পরিচালনা করে বিমান বাংলাদেশ। এরমধ্যে ১৮টি ফ্লাইট সরাসরি চট্টগ্রাম থেকে জেদ্দায় এবং ৮টি ফ্লাইট চট্টগ্রাম থেকে মদিনায় যায়।

এসব তথ্য নিশ্চিত করেছেন বিষয়টি নিশ্চিত করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চট্টগ্রাম জেলার ব্যবস্থাপক মো. শাহাদাত হোসেন।

তিনি জানান, চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১৪মে ভোররাত ৩টা ৫০ মিনিটে মদিনার উদ্দেশ্যে হজ যাত্রীদের প্রথম ফ্লাইট ছেড়ে যাবে। এর আগে আগে বিমানবন্দরে আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে। প্রথম ফ্লাইটে ৪১৯ জন যাত্রী সৌদিআরব গমন করবেন।

উল্লেখ্য, এ বছর হজ পালনে সৌদির উদ্দেশ্যে প্রথম ফ্লাইট আগামী ৯ মে ঢাকার শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে। এবার সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮৩ হাজার ২০২ জন হজ পালন করতে যাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৩০৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় রয়েছেন ৭৮ হাজার ৮৯৫ জন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ পালিত হতে পারে।

;

স্বস্তির খবর নেই যশোরে, আজও সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৮ ডিগ্রি



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশজুড়ে তীব্র দাবদাহের পর গতকাল রাজধানীসহ বেশকিছু জেলায় ঝড়ছিল স্বস্তির বৃষ্টি। কিন্তু যশোরে নেই কোন স্বস্তির খবর। আজও জেলাটি পুড়ছে তীব্র তাপপ্রবাহে।

শুক্রবার (৩ মে) যশোর আবহাওয়া অধিদপ্তর অনুযায়ী, সর্বোচ্চ তাপমাত্রার পারদ উঠেছে ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে। এর আগেও কয়েকদিন ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল এ জেলায়।

এমন পরিস্থিতিতে নাকাল যশোরবাসী। বেলা বাড়ার সাথে সাথে সড়কে মানুষের উপস্থিতি কমতে থাকে। শুক্রবার ছুটির দিন থাকলেও এদিন সকালে যশোর শহরের বিভিন্ন কাঁচাবাজার এবং গুরুত্বপূর্ণ সড়কগুলোতে মানুষের উপস্থিতি অনেক কম দেখা গেছে। তীব্র তাপদাহের মধ্যে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের শ্রমজীবী মানুষেরা।

যশোর শহরের বিভিন্ন গাছতলায় কয়েকজন রিকশাচালককে বিশ্রাম নিতে দেখা যায়।

তাদের মধ্যে আল-আমিন ইসলাম নামে এক রিকশাচালক বলেন, একদিকে রোদের তেজ অন্যদিকে আজকে ছুটির দিন হওয়া সত্ত্বেও গরমে মানুষ ঘর থেকে বের হচ্ছে না। যেকারণে আজকে তেমন ভাড়া হয়নি। আমাদের তো পেটের দায়ে বের হতে হয়।

দড়াটানা মোড়ে ইজিবাইক চালক আলম শেখ বলেন, গরমে যেমন আয় রোজগারে ভাটা পড়েছে তেমনি গরমে গাড়ির টায়ার জ্বলে যাচ্ছে। অনেক জায়গায় পিচ গলে গেছে। রাস্তা অতিরিক্ত হিট হওয়ায় টায়ার বাস্ট হয়ে যাচ্ছে অনেকের।

বশিরুল আমিন নামের এক পথচারী বলেন, ঘরেও গরম, বাহিরেও গরম। বৃষ্টি না হওয়া পর্যন্ত হাফ ছেড়ে বাঁচার উপায় নেই। আল্লাহ যে কবে মুখ তুলে চায় সে অপেক্ষায় আছি।

;

নির্বাচনে প্রার্থীদেরও গুরুত্বপূর্ন ভূমিকা রাখতে হবে: ইসি রাশেদা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিরাজগঞ্জ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সুষ্ঠু ও নিরপেক্ষ ভাবে ভোটের আয়োজন সম্পন্ন করতে চাইলে, নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীদেরও গুরুত্বপূর্ন ভূমিকা রাখতে হবে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা।

তিনি বলেন, তাদেরকে (প্রার্থীদের) অবশ্যই প্রতিটি কেন্দ্রে দায়িত্বশীল এজেন্ট দিতে হবে, যিনি ভোট কেন্দ্রে প্রার্থীর পক্ষে দায়িত্ব পালন করবেন। ভোট কেন্দ্রে অনেক সময় অনিয়ম হলেও প্রমাণের অভাবে সেটার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায় না। এক্ষেত্রে এজেন্টদেরও গুরুত্বপূর্ন ভূমিকা রয়েছে।

শুক্রবার (৩ মে) বেলা ১১ টার দিকে সিরাজগঞ্জ শহরের শহীদ এম, মনসুর আলী অডিটোরিয়ামে ৬ষ্ঠ উপজেলা পরিষদ সাধারন নির্বাচন উপলক্ষে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা, প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও সম্ভাব্য প্রার্থীদের সাথে আয়োজিত মত বিনিময় সভা শেষে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন তিনি।

এ সময় জেলার বেলকুচি উপজেলায় রাতের বেলায় থানার ভিতর ঢুকে পুলিশের সামনে এক চেয়ারম্যান প্রার্থী তার প্রতিদ্বন্দ্বী অপর প্রার্থীর ওপরে হামলা ও গালমন্দ করার বিষয়ে প্রশ্ন করা হলে নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেন, যদি পুলিশ পক্ষপাতিত্ব করে থাকে, প্রার্থীকে আদালতে যেতে হবে। নির্বাচন কমিশনে অভিযোগ দিতে হবে। আমি সাংবাদিকদের কাছ থেকে শোনা কোন বিষয়ে ব্যবস্থা গ্রহন করবো না।

এর আগে রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ন কবীরের সভাপতিত্বে জেলা প্রশাসন আয়োজিত মতবিনিময় সভায় রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি সাইফুল ইসলাম, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন, জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান, পুলিশ সুপার আরিফুর রহমান মন্ডল, বিভিন্ন উপজেলার চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান প্রার্থীরা বক্তব্য রাখেন।

;

গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: স্টেশন মাস্টারসহ তিনজন বরখাস্ত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গাজীপুরের জয়দেবপুর রেলওয়ে জাংশনের কাজীপাড়া এলাকায় তেলবাহী ট্রেনের সাথে টাঙ্গাইল কমিউটার ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনায় জয়দেবপুর রেলওয়ে জংশনের আবগোমটি স্টেশন মাস্টারসহ তিনজনকে বরখাস্ত করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন জয়দেবপুর রেলওয়ে জংশনের স্টেশন মাস্টার হানিফ আলী।

রেলওয়ে সূত্র জানায়, শুক্রবার (৩ মে) সকাল ১০টা ৪৫ মিনিটে জয়দেবপুর রেলওয়ে জংশনের আউটার সিগন্যালের ছোট দেওড়া কাজীবাড়ি এলাকায় তেলবাহী ট্রেনের সঙ্গে টাঙ্গাইল কমিউটার যাত্রীবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়।

এ ঘটনার পর জয়দেবপুর রেলওয়ে জংশনের আবগোমটি স্টেশন মাস্টার মো. হাশেম, পয়েন্টম্যান সাদ্দাম হোসেন ও মোস্তাফিজুর রহমানকে বরখাস্ত করা হয়।

এদিকে, এ ঘটনার পরপরই ঘটনাস্থলে পরিদর্শনে যান গাজীপুর জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ শফিকুল ইসলামসহ ফায়ার সার্ভিস ও বিভিন্ন বিভাগের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। পরে বিষয়টি খতিয়ে দেখতে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। পরবর্তীতে রেলওয়ে কর্তৃপক্ষের পক্ষ থেকে আরও দুটি তদন্ত কমিটি গঠন করা হয়।

জয়দেবপুর রেলওয়ে স্টেশনের মাস্টার হানিফ আলী বলেন, দুর্ঘটনার ৩ ঘণ্টা পর অন্য সড়ক দিয়ে রেল চলাচল স্বাভাবিক করা হয়েছে। দুর্ঘটনা কবলিত রেল দুটি উদ্ধারে কাজ করছে উদ্ধারকারী দল। 

;