রংপুরে গণপরিবহনে দেদারছে ধূমপান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর
রংপুরে গণপরিবহনে চলছে প্রকাশ্যে ধূমপান, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

রংপুরে গণপরিবহনে চলছে প্রকাশ্যে ধূমপান, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

রংপুরের অধিকাংশ পাবলিক প্লেসে ধূমপায়ীরা দেদারছে ধূমপান করছেন। বিশেষ করে গণপরিবহনে অর্থাৎ অটোরিকশা, রিকশা, সিএনজি ও আন্তঃজেলায় চলাচলকৃত লোকাল বাসগুলোতে চলে দেদারছে ধূমপান। এতে করে ধূমপায়ীদের পাশাপাশি যানবাহনে থাকা অন্য যাত্রীরাও সমান ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

বুধবার (১৬ অক্টোবর) রংপুর মহানগরীর বিভিন্ন এলাকাঘুরে এমন চিত্রই চোখে পড়ে। অথচ পাবলিক পরিবহন বা গণপরিবহনে ধূমপান আইনগতভাবে নিষিদ্ধ।

দুপুরে রংপুর কেন্দ্রীয় বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, সেখানে বিভিন্ন বয়সী লোকের সমাগম। পাশেই বেশ কয়েকজন ধূমপায়ী সিগারেট টানছেন। বাস টার্মিনালের অদূরেই হাইওয়ে রাস্তায় চলন্ত অটোরিকশায় এক যাত্রীকে সিগারেট টানতে দেখা গেল। অটোরিকশাটি থামিয়ে গণপরিবহনে কেন ধূমপায়ী করছেন এমন প্রশ্নের কোনো সদুত্তর না দিয়ে সে সিগারেটটি ফেলে দেয়।

এ সময় ওই অটোরিকশায় থাকা নাজমীন নাহার নামে স্কুলপড়ুয়া এক যাত্রী বলে উঠলেন, ‘ধূমপানের গন্ধে আমাদের নিঃশ্বাস নিতে সমস্যা হচ্ছে- এজন্য ওনাকে (ধূমপানকারী) বেশ কয়েকবার সিগারেটটি ফেলে দিতে অনুরোধ করলেও তিনি ফেলেননি।’

একইভাবে মহানগরীর পার্কের মোড়, শাপলা চত্বর, পায়রা চত্বর, মেডিক্যাল মোড়, দর্শনা, সাতমাথা, বাংলাদেশ ব্যাংক মোড়সহ বেশ কয়েকটি এলাকার রাস্তায় অটোরিকশা-রিকশা-সিএনজিতে চালক ও যাত্রীদের ধূমপান করতে দেখা গেছে।

এভাবে গণপরিবহনে দেদারছে ধূমপানের ফলে পাশের যাত্রীরাও সমান ক্ষতির শিকার হচ্ছেন। এতে ধূমপায়ী-অধূমপায়ীরা ক্যান্সার, আলসার, হাইপ্রেসার, হৃদরোগসহ ধূমপানজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছেন বলে জানান উন্নয়ন ও মানবাধিকার সংস্থা এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডির তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের রংপুর অঞ্চলের অ্যাডভোকেসি অফিসার মো. তুহিন ইসলাম।

তিনি বলেন, ‘গ্লোবাল এ্যাডাল্ট টোব্যাকো সার্ভে-গ্যাট্স’ এর ২০১৭ রিপোর্ট অনুযায়ী- দেশের গণপরিবহনে যাতায়াতকারী দুই কোটি ৫০ লাখ মানুষ পরোক্ষভাবে ধূমপানের শিকার। এর উল্লেখযোগ্য একটি অংশ ধূমপানজনিত নানা রোগে আক্রান্ত। রংপুরেও গণপরিবহনে যাত্রী এবং চালকদের অনেক বেশি ধূমপান করতে দেখা যায়। গণপরিবহনে পরোক্ষ ধূমপানের হাত থেকে যাত্রীদের বাঁচাতে হলে তামাক নিয়ন্ত্রণ আইনের সঠিক বাস্তবায়ন জরুরি।’

এদিকে, গণপরিবহনে ধূমপান বন্ধের পদক্ষেপ হিসেবে ২০ হাজার স্টিকার তৈরির উদ্যোগ নিয়েছেন রংপুর সিটি করপোরেশনের মেয়র। পাশাপাশি রংপুর সিটিকে তামাকমুক্ত করতে তার নানা পরিকল্পনা রয়েছে।

এ ব্যাপারে মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, ‘তামাক নিয়ন্ত্রণ আইন আছে কিন্তু এর বাস্তব প্রয়োগ নেই। অন্তত পাবলিক প্লেসে যাতে ধূমপান না হয় এজন্য ‘স্মোকিং জোন’ তৈরির উদ্যোগের কথা ভাবছি। এছাড়া এক মাসের মধ্যেই জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মহানগর এলাকায় আমরা বড় ধরনের একটি র‌্যালি করার উদ্যোগ নিয়েছি।’

   

সিলেটে দুর্বৃত্তের ছুরিকাঘাতে তরুণ খুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিলেটে দুর্বৃত্তের ছুরিকাঘাতে মোহাম্মদ আলী (১৭) নামে এক তরুণ খুন হয়েছেন। নিহত মোহাম্মদ আলী কিশোরগঞ্জ জেলার বাজিতপুর এলাকার নুর আলীর ছেলে। তারা স্বপরিবারে নগরীর ছড়ারপাড় কলোনীতে বসবাস করতেন।

শুক্রবার (৩ মে) বিকেল ৫টার দিকে নগরীর চালিবন্দর এলাকায় এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট কোতোয়ালি মডেল থানাধীন সুবহানীঘাট ফাঁড়ির ইনচার্জ (এসআই) শামীম উদ্দিন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, বিকেলে দুর্বৃত্তরা চালিবন্দর ভৈরব মন্দির এলাকায় ওই তরুণকে ঘেরাও করে ছুরিকাঘাত করে পালিয়ে যায়। তাকে উদ্ধার করে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এ ব্যাপারে সিলেট কোতোয়ালি মডেল থানাধীন সুবহানীঘাট ফাঁড়ির ইনচার্জ (এসআই) শামীম উদ্দিন বলেন, দুর্বৃত্তদের ছুরিকাঘাতে সবজি বিক্রেতা এক তরুণ খুন হয়েছেন। খবর পেয়ে আমরা ঘটনাস্থলে এসেছি। মরদেহ উদ্ধার করে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে। কিন্তু কি কারণে হত্যা করা হয়েছে, বিস্তারিত জানার চেষ্টা চলছে।

;

ভোট নরমালে না হলে সিজার করে নিব: চেয়ারম্যান প্রার্থী পারভেজ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নীলফামারীর ডিমলা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ও নীলফামারী ১ আসনের সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকারের আপন ভাতিজা ফেরদৌস পারভেজ এর একটি নির্বাচনী প্রচারণার সময় দেয়া বক্তব্য ছড়িয়ে পড়েছে এলাকা জুড়ে৷

এতে তাকে বলতে শোনা যায়, "আগে ছিলো দশ হাজার টাকা জামানত এখন দেড় লক্ষ টাকা এটা কি মুখের কথা ওটে কি আছে আমি দেখব নরমালে (স্বাভাবিকভাবে) না হলে আমি সিজার করে (জোরপূর্বক সিল মেরে ভোট নেওয়া বুঝায়) ভোট করব। এমপি সাহেব মাথার উপর আছে, আমাদের কি উন্নয়ন করা যাবে না?"

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ফেরদৌস পারভেজের এমন একটি মন্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে৷ এতে আলোচনা সমালোচনার ঝড় বইছে উপজেলা জুড়ে।

তিনি উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক ও উপজেলা পরিষদ নির্বাচনে আনারস প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বীতা করছেন।

ছড়িয়ে পড়া ভিডিওতে আরও দেখা যায়, তিনি উপজেলার খালিশা চাপানি ইউনিয়নে এক পথসভায় মাইক হাতে নিয়ে দাড়িয়ে সামনে নেতাকর্মীদের উদ্দেশ্য এসব মন্তব্য করছেন। এসময় উপস্থিত নেতাকর্মীরা ঠিক ঠিক বলে চিৎকার করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় ভোটার ও প্রার্থীরা জানান, এমপি সাহেবের ভাতিজা পারভেজ নিজ মুখে কেন্দ্র দখলের কথা বলেছেন, যার ভিডিও ইতোমধ্যে সবখানে ছড়িয়ে পড়েছে। তারা বলেন ভোট যদি সিজার বা দখল করে হয় তাহলে ভোটারদের কেন্দ্রে গিয়ে লাভ কি? আর ভোটের জন্য সরকারের এত টাকা খরচ করার দরকার কি? তাদেরকে এমনিতেই দিয়ে দিলে হয়। প্রকাশ্যে এমন বক্তব্যের কারণে সরকার ও নির্বাচন কমিশনের প্রতি জনগণ আস্থা হারিয়ে যাচ্ছে।

এ বিষয়ে চেয়ারম্যান প্রার্থী ও এমপি আফতাব উদ্দিন সরকারের আপন ভাতিজা ফেরদৌস পারভেজের মুঠোফোনে যোগাযোগ করলে তিনি ভিডিওটা সুপার ইডিট দাবি করে বলেন, আমি এসব কথা বলিনি আমার শত্রু পক্ষ এটা সুপার ইডিট করে ছড়িয়ে দিয়েছে।

;

স্ত্রীর মৃত্যুর ঘটনায় স্বামী আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
স্ত্রীর মৃত্যুর ঘটনায় স্বামী আটক

স্ত্রীর মৃত্যুর ঘটনায় স্বামী আটক

  • Font increase
  • Font Decrease

 

চট্টগ্রামের আনোয়ারায় সানজিদা আক্তার নামের (২৫) এক গৃহবধূর মরদেহ উদ্ধার করেছে পুুলিশ। এ ঘটনায় তার স্বামী আব্দুল করিমকে আটক করা হয়েছে। প্রাথমিকভাবে এটি হত্যাকাণ্ড বলে ধারণা পুলিশের।

শুক্রবার (৩ মে) সকালে উপজেলার বারশত দুধকুমড়া এলাকার আলম খান মেম্বারের বাড়ি এলাকার শ্বশুরবাড়ি থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

নিহত সানজিদা ওই এলাকার মো. আবদুল করিমের স্ত্রী এবং একই গ্রামের মো. ফরিদের মেয়ে। তিনি ৫ ও ৭ বছর বয়সী দুই ছেলে সন্তানের জননী।

আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোহেল আহমদ বার্তা২৪.কমকে বলেন, খবর পেয়ে সকালে পুলিশ মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠিয়েছে। এ ঘটনায় আমরা নিহতের স্বামী করিমকে আটক করেছি।

তিনি আরও বলেন, নিহতের গলায় ও মাথায় আঘাতের চিহ্ন রয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, মারধরের কারণে গৃহবধূর মৃত্যু হয়েছে। ভোররাতে এটি হয়েছে মনে হচ্ছে। ময়নাতদন্তের প্রতিবেদন পেলে মৃত্যুর কারণ জানা যাবে। এঘটনায় মামলা প্রক্রিয়াধীন।

;

আজ রাতেও বৃষ্টিতে ভিজতে পারে ঢাকা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
আজ রাতেও বৃষ্টিতে ভিজতে পারে ঢাকা

আজ রাতেও বৃষ্টিতে ভিজতে পারে ঢাকা

  • Font increase
  • Font Decrease

এপ্রিল জুড়ে টানা দাবদাহের পর গতকাল বৃহস্পতিবার রাজধানী ঢাকায় নেমেছিল স্বস্তির বৃষ্টি। এতে জনজীবনে কিছুটা স্বস্তি ফিরে আসে।

গতকালকের মতো আজও রাতে ঢাকায় বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে মার্কিন আবহাওয়া বিষয়ক সংস্থা অ্যাকুওয়েদার।

সংস্থাটি তাদের পূর্বাভাসে জানায়, ঢাকায় আজ রাতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা ৬৫ শতাংশ। এর সঙ্গে থাকবে বজ্রপাত। সবমিলিয়ে ১ ঘণ্টা বৃষ্টিপাত হতে পারে। এতে তাপমাত্রার পারদ নামবে ২৮ ডিগ্রিতে। কিন্তু অনুভূত হবে ৩৩ ডিগ্রির সমান। 

এদিকে আবহাওয়া অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে জানায়, চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজশাহী, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলা সমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চাঁদপুর জেলাসহ ঢাকা, রংপুর, ময়মনসিংহ ও বরিশাল বিভাগ এবং রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা দেশের কিছু কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে।

এছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

 

 

;