বাংলাদেশকে সর্বোচ্চ গুরুত্ব দেয় ভারত



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নয়াদিল্লি থেকে
ভারতে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর

ভারতে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে ‘সর্বোচ্চ গুরুত্ব’ দেওয়ার কথা জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

শনিবার (৫ অক্টোবর) শেখ হাসিনা-নরেন্দ্র মোদি দ্বিপক্ষীয় বৈঠকের আগে সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে যান ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে উষ্ণ আলোচনা হয়েছে জানিয়ে টুইট করেছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভীশ কুমার।


টুইট বার্তায় তিনি বলেন, ভারত প্রতিবেশী দেশ বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে ‘সর্বোচ্চ গুরুত্ব’ দেয়, এ কথাই তুলে ধরেছেন জয়শঙ্কর।

ভারত-বাংলাদেশ সম্পর্ককে অধিকতর মজবুত পার্যায়ে নেওয়া হচ্ছে বলেও জানান রাভীশ কুমার।

বৈঠকে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাশসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

   

শায়েস্তাগঞ্জে অবৈধভাবে মাটি কাটায় জরিমানা আদায়, ট্রাক্টর জব্দ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হবিগঞ্জ
শায়েস্তাগঞ্জে অবৈধভাবে মাটি কাটায় জরিমানা আদায়

শায়েস্তাগঞ্জে অবৈধভাবে মাটি কাটায় জরিমানা আদায়

  • Font increase
  • Font Decrease

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে অবৈধভাবে নদীর উপরিভাগের মাটি কেটে নিয়ে যাওয়ার অভিযোগে রাজু মিয়া নামক একজনকে পঞ্চাশ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

রোববার (২৮ এপ্রিল ) দুপুরে উপজেলার পূর্ব লেঞ্জাপাড়া গ্রামে অভিযান পরিচালনা করে এ জরিমানা আদায় করা হয়। সহকারী কমিশনার (ভূমি) নাহিদ ভূঞা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, অভিযুক্ত ব্যক্তি এক্সেভেটর দিয়ে নদীর মাটি কেটে ট্রাক্টর করে অন্যত্র নিয়ে যাচ্ছেন। পরে সেখানে অভিযান পরিচালনা করে ট্রাক্টর জব্দ করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক নাহিদ ভূঞা বলেন, বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অমান্য করে নির্ধারিত সীমানার বাহিরে নদী থেকে অবৈধভাবে মাটি কেটে নিয়ে যাওয়ায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে ও ব্যবহৃত ট্রাক্টরটি জব্দ করা হয়েছে।

;

কর্মকর্তাদের দুর্নীতির প্রমাণ পেলে বরখাস্ত করা হবে: ভূমিমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, দেশের মানুষ সহজ সরল। তারা অফিসগুলোতে কাজ করতে এসে তৃতীয় পক্ষের মাধ্যমে যায় আর প্রতারণার শিকার হয়। এছাড়া অফিসের তৃতীয় ও চতুর্থ শ্রেণির কিছু কর্মী দুর্নীতির সঙ্গে জড়ায় এবং অনেক সময় কর্মকর্তারাও জড়িয়ে পড়ে। আমরা এ সম্পর্কে সজাগ দৃষ্টি রাখছি।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে পঞ্চগড় সদর উপজেলা সেটেলমেন্ট অফিস পরিদর্শনে এসে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, বঙ্গবন্ধুর সোনার বাংলার কথা। আর এখন যুগের সঙ্গে তাল মিলিয়ে স্মার্ট সোনার বাংলা হবে।

আর স্মার্ট কথাটি হচ্ছে যে কোনো জিনিস ক্লিক করলেই আপনি পাচ্ছেন। তাৎক্ষণিকভাবে সব কিছু আপনার হাতের নাগালে পাচ্ছেন। আমরা ভূমি ব্যবস্থাকে সেই জায়গায় নিয়ে যাচ্ছি। তবে এর মাঝে যদি কর্মকর্তারা দুর্নীতিতে জড়িয়ে পড়েন, আর তার প্রমাণ পাই। তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি বরখাস্ত করা হবে, যোগ করেন মন্ত্রী।

মতবিনিময়কালে ভূমি সংক্রান্ত বিষয়ে গঠনমূলক সমালোচনা করে কর্মকর্তাদের সহযোগিতা করতে সাংবাদিকদের আহ্বান জানান মন্ত্রী।

এসময় উপস্থিত ছিলেন রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদ, দিনাজপুর জোনাল সেটেলমেন্ট অফিসের জোনাল কর্মকর্তা সামসুল আজম, পঞ্চগড়ের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল কাদের, পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন, পঞ্চগড় সদর উপজেলা সেটেলমেন্ট অফিসের সহকারী কর্মকর্তা জহিরুল ইসলামসহ অনেকে।

;

নেত্রকোণায় পানিতে ডুবে শিশুর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নেত্রকোণা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নেত্রকোণার কেন্দুয়ায় পানিতে ডুবে লাবিবা (৩) নামের এক শিশু মারা গেছে। লাবিবা উপজেলার মাসকা ইউনিয়নের রায়পুর গ্রামের আলামিন চৌধুরীর মেয়ে।

রোববার (২৮ এপ্রিল) সকাল ১১ টার দিকে রায়পুর গ্রামে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা গেছে, সকালে লাবিবা বাড়ীর সামনে অন্য শিশুদের সাথে খেলা করছিল। সবার অজান্তে কোন এক সময় পুকুরের পানিতে ডুবে যায়। লাবিবাকে দেখতে না পেয়ে পরিবারের লোকজন তাকে খোঁজাখুঁজি করতে থাকে। খোঁজাখুঁজির এক পর্যায়ে বাড়ীর পাশের পুকুরে লাবিবাকে ভাসতে দেখে। পরে তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

কেন্দুয়া থানার ওসি এনামুল হক জানান, পানিতে ডুবে শিশু মারা যাওয়ার বিষয়টি জানা নেই। হাসপাতাল কর্তৃপক্ষ বা শিশুর পরিবার থেকেও কেউ অবহিত করেনি।

;

দেশের দুই জেলায় ভূমিকম্প



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪ দশমিক ৪।

রোববার (২৮ এপ্রিল) রাত ৮টার দিকে এই ভূমিকম্প অনুভূত হয়।

জানা গেছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল পশ্চিমবঙ্গের উত্তমপুরে।

;