কৌশলী সাদ এরশাদ, উজ্জীবিত রিটা-আসিফ



ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর
সাদ এরশাদ ও রিটার নির্বাচনী প্রচারণা

সাদ এরশাদ ও রিটার নির্বাচনী প্রচারণা

  • Font increase
  • Font Decrease

আর ৩ দিন পর রংপুর-৩ শূন্য আসনে উপ-নির্বাচনের ভোট গ্রহণ। বৃহস্পতিবার সকাল পর্যন্ত ভোটারদের কাছে প্রার্থীদের থাকবে দৌড়ঝাঁপ। এরপর বন্ধ হবে প্রচার প্রচারণা। আমেজহীন প্রচারণার শেষ মূহুর্তে ব্যস্ত তিন হেভিওয়েট প্রার্থী।

উৎসবহীন এই নির্বাচনের শুরু থেকে কৌশলী প্রচারণায় এগিয়ে এরশাদপুত্র রাহগীর আলমাহি সাদ। আর শেষ বেলায় এসে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে পেয়ে উজ্জীবিত বিএনপি প্রার্থী রিটা রহমান। এতে বিভেদ ভুলে ধানের শীষের পক্ষে এক কাতারে রংপুর বিএনপি।

রংপুরে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির মহাসচিব, যুগ্ম মহাসচিব, স্থায়ী কমিটির সদস্য, সাবেক সংসদ সদস্যসহ দলের সিনিয়র নেতাদের উপস্থিতি, গণসংযোগ ও পথসভায় কেটে গেছে রিটা রহমানের হতাশা। এখন ব্যাপক সংখ্যক স্থানীয় নেতা-কর্মী তার সাথে ব্যস্ত সময় পার করছেন।

মঙ্গলবার (১ অক্টোবর) সকালে মহানগরীর সেন্ট্রাল রোড থেকে সুপার মার্কেট এলাকা পর্যন্ত পায়ে হেটে গণসংযোগ করেন বিএনপির প্রার্থী রিটা রহমান। এছাড়াও বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন এলাকাতে গণসংযোগ ও পথসভা করেছেন।

অন্যদিকে, দীর্ঘ ২৮ বছর ধরে লাঙলের দুর্গ হিসেবে পরিচিত এই আসন ধরে রাখতে মরিয়া আওয়ামী লীগ সমর্থিত জাতীয় পার্টির প্রার্থী রাহগীর আলমাহি সাদ এরশাদ। প্রতিদিন গণসংযোগ, বিভিন্ন এলাকায় পথসভা এবং গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে নিয়ে চলছে মতবিনিময়। যা অন্যদের নির্বাচনী কৌশলে নেই বললেই চলে।

এদিকে, সাদ এরশাদের বিরুদ্ধে অন্য প্রার্থীদের রয়েছে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের একাধিক অভিযোগ।

দলীয় প্রার্থীদের বাইরে স্বতন্ত্র প্রার্থী হোসেন মকবুল শাহরিয়ার আসিফও রংপুরের বিভিন্ন জায়গায় গণসংযোগ ও পথসভা করেছেন। তবে বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থী মতো তার প্রচারণায় দলীয় নেতারা সঙ্গী না হলেও সাধারণ ভোটার ও কর্মী-সমর্থকদের মধ্যে ছিল ব্যাপক সাড়া।

   

শ্যামনগরে জাল ভোট দেওয়ায় আটক ১



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরার শ্যামনগরে জাল ভোট দেয়ার সময় জামাল হোসেন নামে এক যুবককে আটক করেছে পুলিশ। বুধবার (৮ এপ্রিল) উপজেলার দক্ষিণ বংশীপুর কেন্দ্র থেকে তাকে আটক করা হয়।

আটক জামাল হোসেন একই গ্রামের আনছার ঢালীর ছেলে।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলা চেয়ারম্যান পদে উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম মোস্তফার ঘোড়া মার্কায় জাল ভোট প্রদান করছিলো ওই যুবক। সেই সময়ে বুথ থেকে তাকে আটক করা হয়।

প্রিজাইডিং অফিসার রঞ্জন বৈদ্য জানান, জাল ভোট দেয়ার সময় তাকে আটক করা হয়। ম্যাজিস্ট্রেট আসার জন্য অপেক্ষা করছি। ম্যাজিস্ট্রেট আসলে আমরা তাদের কাছে তুলে দিবো পরবর্তীতে তারা আইনগত ভাবে ব্যবস্থা নিবেন।

;

‘বিশ্ব গাধা দিবস’ আজ



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
‘বিশ্ব গাধা দিবস’ আজ

‘বিশ্ব গাধা দিবস’ আজ

  • Font increase
  • Font Decrease

‘গাধা’ শব্দটি শোনেননি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। কেউ কোনো ভুল করলে তাকে ‘গাধা’ বলে সম্বোধন করাটা অনেকের কাছেই স্বাভাবিক ব্যাপার! কারো নির্বুদ্ধিতায় তাকে ‘গাধা’ সম্বোধন করাটা আমাদের প্রতিদিনের অভ্যাসে পরিণত হয়েছে! আমরা প্রায়ই শুনে থাকি, কেউ কাউকে বলছে- ‘তুই একটা গাধা’, ‘গাধার মতো কথা বলস কেন?’ ইত্যাদি।

আজ সেই ‘গাধা’ দিবস। ২০১৮ সালে এই দিবস প্রথম উদযাপিত হয়। এরপর থেকে প্রতি বছরের ৮ মে সার্বজনীনভাবে পালন করা হচ্ছে ‘বিশ্ব গাধা দিবস’।

বিজ্ঞানী ও প্রাণী গবেষক আর্ক রাজিক প্রথম এই দিবসের শুরু করেন। তিনি মরুভূমির প্রাণী নিয়ে কাজ করার সময় বুঝতে পারেন, গাধারা মানুষের জন্য যে পরিমাণ কাজ করে, সেই পরিমাণ স্বীকৃতি পাচ্ছে না। এজন্য তিনি একটি ফেসবুক গ্রুপ তৈরি করেন। তারপর সেখানে গাধাবিষয়ক বিভিন্ন তথ্য প্রচার করতে শুরু করেন।

আধুনিক গাধার দুটি পূর্বপুরুষ আছে। উভয়ই আফ্রিকান বন্য গাধার উপ-প্রজাতি এবং এগুলো হলো সোমালি বন্য গাধা ও নুবিয়ান বন্য গাধা। তারা মাইলের পর মাইল কার্গো টানতে সক্ষম। অন্যান্য প্রাণীর তুলনায় বেশি সময় পরিশ্রম করতে পারে। তাদের চলার গতি ঘণ্টায় ৩১ মাইল পর্যন্ত হতে পারে। গাধার গড় আয়ু ৫০ থেকে ৫৪ বছরের মধ্যে হয়।

মানুষের প্রয়োজনে ধারাবাহিকভাবে সারা বিশ্বে গাধা ছড়িয়ে পড়েছে প্রাণীটি। তারা দীর্ঘপথ ভ্রমণ করতে পারে। তারা শক্তিশালী এবং কঠোর পরিস্থিতিতেও নিজেকে মানিয়ে নিতে পারে। তাই তো এই প্রাণীটির কদর এত বেশি। যদিও কদর বলাটা খানিকটা ভুল হবে বৈকি! বলা যায় চাহিদা। তবে আজকের দিনটি প্রাণীটিকে ভালোবাসার।

 

;

কেএনএফ'র আরও ২ সদস্য কারাগারে



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বান্দরবান
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

বান্দরবানে রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, মসজিদে হামলা, টাকা-অস্ত্র লুটের ঘটনায় কেএনএফ সন্দেহে যৌথ বাহিনীর অভিযানে আটক আরও ২ জনকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

বুধবার (৮ মে) দুপুরে গ্রেফতারকৃতদের পুলিশি নিরাপত্তার মধ্য দিয়ে রুমা সদর থেকে বান্দরবান চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে তাদের জেল হাজতে পাঠানোর আদেশ দেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. নুরুল হক।

আসামিরা হলেন, বান্দরবানের রুমা উপজেলার দার্জিলিং পাড়ার বাসিন্দা এন্ডুসরেন্ট বম (২১) ও জিরসাং লিয়ান বম (৪২)।

বান্দরবান আদালতের জিআরও বিশ্বজিৎ সিংহ বিষয়টি নিশ্চিত করে জানান, রুমায় ব্যাংক ডাকাতির ঘটনায় কেএনএফ’র সন্দেহভাজন দুই সদস্যকে আদালতে তোলা হয়। শুনানি শেষে বিচারক তাদের কারাগার পাঠানোর নির্দেশ দেন।

পুলিশ জানায়, মঙ্গলবার (৭ মে) বিকেলে বান্দরবানের রুমা উপজেলার দার্জিলিং পাড়া থেকে এই দুইজনকে গ্রেফতার করে যৌথবাহিনীর সদস্যরা। বুধবার (৮ মে) সকালে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে তাদের আদালতে তোলা হয়।

এ পর্যন্ত মোট ৮৩ কেএনএফ সদস্য ও একজন চাঁদের গাড়ির চালকসহ মোট ৮৪ জনকে কারাগারে পাঠানো হয়েছে। তাদের মধ্যে ২৪ জন নারী রয়েছেন।

বান্দরবানের রুমা ও থানচিতে প্রকাশ্যে ব্যাংক লুটের পর বিশেষ ক্ষমতা আইন ১৯৭৪ ও সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ এর বিভিন্ন ধারায় এ পর্যন্ত রুমাতে পাঁচটি ও থানচিতে চারটি মোট ৯টি মামলা দায়ের করা হয়েছে।

উল্লেখ্য, বান্দরবানে গত ২ ও ৩ এপ্রিল রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, মসজিদে হামলা, টাকা-অস্ত্র লুটের ঘটনায় মামলায় অভিযুক্ত ‘কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)’র সংশ্লিষ্টতা থাকার অভিযোগে সমগ্র বান্দরবান জুড়ে যৌথ বাহিনীর চিরুনি অভিযান চলমান রয়েছে।

 

;

প্রার্থীর পক্ষে ভোট চেয়ে ফেসবুক পোস্ট, আনসার সদস্য আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর পক্ষে ভোট চেয়ে ফেসবুকে পোস্ট দেওয়ায় এক আনসার সদস্যকে আটক করেছে পুলিশ। একই সঙ্গে তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

বুধবার (৮ এপ্রিল) উপজেলার মৌখালি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এঘটনা ঘটে।

আটক আনসার সদস্য ওই কেন্দ্রে নির্বাচনের দায়িত্ব পালন করছিলেন। তিনি উপজেলার পানিয়া গ্রামের আবু বক্করের ছেলে।

জানা যায়, আনসার সদস্য তৈয়েবুর রহমান কালিগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া প্রতীকের প্রার্থী সাঈদ মেহেদীর পক্ষে ভোট চেয়ে তার নিজের ফেসবুক আইডিতে একটি পোস্ট দেন। নির্বাচন শুরু হলে বিষয়টি নজরে আসলে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে পুলিশ তাকে আটক করে থানায় নিয়ে যায়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে কালিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু শাহীন বলেন, তাকে প্রত্যাহার করে থানায় আটক রাখা হয়েছে। নির্বাচন শেষ হলে ইউএনও এ বিষয়ে সিদ্ধান্ত নিবেন।

;