ইন্দোনেশিয়ার সাবেক রাষ্ট্রপতির মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ইন্দোনেশিয়ার সাবেক রাষ্ট্রপতির মৃত্যুতে ঢাকাস্থ দেশটির দূতাবাসে শোক বইয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের স্বাক্ষর

ইন্দোনেশিয়ার সাবেক রাষ্ট্রপতির মৃত্যুতে ঢাকাস্থ দেশটির দূতাবাসে শোক বইয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের স্বাক্ষর

  • Font increase
  • Font Decrease

ইন্দোনেশিয়ার সাবেক রাষ্ট্রপতি ড. বাছারউদ্দিন জুসুফ হাবিবির মৃত্যুতে ঢাকাস্থ দেশটির দূতাবাসে শোক বইয়ে স্বাক্ষর করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

সোমবার (১৬ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ সব জানানো হয়।

ইন্দোনেশিয়ার সাবেক রাষ্ট্রপতি মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন তিনি। তিনি ঢাকাস্থ ইন্দোনেশিয়ার দূতাবাসে রাখা শোক বইয়ে স্বাক্ষর করেন। এ সময় ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা পি. সোইমারনো উপস্থিত ছিলেন।

স্বাক্ষরকালে ড. মোমেন উল্লেখ করেন, ইন্দোনেশিয়ার জনগণ ড. হাবিবির মৃতুতে একজন দূরদর্শী রাষ্ট্রনায়ক এবং একনিষ্ঠ বিজ্ঞানীকে হারিয়েছেন। তাঁর প্রগতিশীল দৃষ্টিভঙ্গি ও বৈজ্ঞানিক প্রতিভার জন্য ইন্দোনেশিয়ার সাধারণ জনগণ তাঁকে চিরদিন শ্রদ্ধার সাথে স্মরণ রাখবে।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ড. হাবিবি ইন্দোনেশিয়ায় গণতান্ত্রিক মূল্যবোধ এবং মত প্রকাশের স্বাধীনতা উন্নয়নে ব্যাপক অবদান রেখেছিলেন। তিনি তাঁর দেশে এবং দেশের বাইরে বৈজ্ঞানিক আন্দোলন এবং গবেষণা ও উন্নয়নের একনিষ্ঠ সমর্থক ছিলেন। তিনি বৈজ্ঞানিক সম্পর্ক বিকাশ এবং অন্যান্য বন্ধুপ্রতীম দেশে প্রযুক্তি হস্তান্তরে অগ্রণী ভূমিকা রাখেন। ড. মোমেন ইন্দোনেশিয়ার প্রয়াত রাষ্ট্রপতির শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন এবং তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।

 

   

কুষ্টিয়ার চারটি উপজেলায় চেয়ারম্যান হলেন যারা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে কুষ্টিয়ার চারটি উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন হয়েছে।

কুষ্টিয়ার মিরপুর উপজেলায় চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আব্দুল হালিম বিজয়ী হয়েছেন।

দৌলতপুর উপজেলায় চেয়ারম্যান পদে উপজেলা যুবলীগের সভাপতি বুলবুল আহমেদ টোকেন চৌধুরী বিজয়ী হয়েছেন। তিনি কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য রেজাউল হক চৌধুরীর ভাই।

কুমারখালী উপজেলায় চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল মান্নান খান আবারো বিজয়ী হয়েছেন।

এছাড়াও কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ভেড়ামারা পৌর আওয়ামী লীগের সভাপতি আবু হেনা মোস্তফা কামাল মুকুল।

এরআগে মঙ্গলবার (২১ মে) সকাল থেকে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে শান্তিপূর্ণভাবে কুষ্টিয়ায় চার উপজেলা পরিষদের ভোটগ্রহণ শুরু হয়ে চলে বিকেলে ৪টা পর্যন্ত। নির্বাচন সুষ্ঠভাবে সম্পন্ন করতে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিরাপত্তা জোরদার করে প্রশাসন।

কুষ্টিয়ার ৪ উপজেলায় ৪৪ ইউনিয়নের ৪১৯টি কেন্দ্রে মোট ভোটকক্ষের সংখ্যা ছিল ৩০৬০। মোট ভোটার ১১ লক্ষ ৩২ হাজার ১৩৬ জন। এরমধ্যে পুরুষ ৫ লক্ষ ৭০ হাজার ৬৬৪ জন এবং মহিলা ভোটার ৫ লক্ষ ৬১ হাজার ৪৬৬জন।

নির্বাচনে জেলার ৪ উপজেলায় চেয়ারম্যান পদে ৭জন, ভাইস চেয়ারম্যান পদে ১৯জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১১জন অংশগ্রহণ করে।

;

রায়পুরায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ঝলসে গেছে দুই কিশোরের শরীর



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নরসিংদী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নরসিংদীর বৃহত্তর রায়পুরায় উপজেলায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ঝলসে গেছে দুই কিশোরের শরীর। পরে আশঙ্কজনক অবস্থায় তাদেরকে উদ্ধার করে ঢাকায় পাঠানো হয়েছে।

মঙ্গলবার (২১ মে) দুপুর ২টার দিকে উপজেলার পলাশতলী ইউনিয়নের আশারামপুর বাজারের সমতা সুপার মার্কেটের তৃতীয় তলার ছাদে এ দুর্ঘটনা ঘটে। আহতরা হলো- আশারামপুর বাজার এলাকার রিকশা চালক তাহের মিয়ার ছেলে নাঈম মিয়া (১৬) ও সৌদি প্রবাসি কাইয়ূম শিকদারের ছেলে আরিফুল শিকদার (১৭)।

প্রত্যক্ষদর্শী সুফিয়া বেগম জানান, তিনি ছাদে ধান শুকানো কাজে ব্যস্ত ছিলেন। ওই সময় ছাদের এক কোণে আরিফুল ও নাঈম নামে দুই কিশোর দাঁড়িয়ে ছিলেন। হঠাৎ একটি বিকট শব্দ হয়। পাশে ফিরে তিনি দেখতে পান ছাদে পাশাপাশি পড়ে রয়েছে তারা।

পরে এগিয়ে গিয়ে ওই দুই কিশোরের জামা ও শরীর পুড়ে যাওয়া দেখতে পান তিনি। আশারামপুর বাজারের সমতা সুপার মার্কেটের ছাদ থেকে পাঁচ মিটার দূরে রয়েছে ৩৩ কেভি বিদ্যুৎ লাইন। তবে কিভাবে ওই লাইন থেকে বিদ্যুৎস্পৃষ্ট হয়েছে তার ধারণা দিতে পারেননি ওই নারী।

স্থানীয় যুবক মনির হোসেন বলেন, শব্দ শুনে মার্কেটের তৃতীয় তলার ছাদে গিয়ে দেখতে পান আহত নাঈমের শরীরের অর্ধেক অংশ ছাদের ওপর ও বাকি অংশ বাহিরে থাকা অবস্থায় পড়ে আছে। তার পুরো শরীর পুড়ে গেছে। আহত আরিফুলের পুড়ে গেছে বাঁ পাশের হাত ও হাঁটু থেকে পা পর্যন্ত। পরে তাদের উদ্ধার করে আশঙ্কাজনক অবস্থায় ঢাকায় পাঠানো হয়েছে বলে জানান তিনি।

আহত আরিফুল শিকদারের মা আঁখি নূর জানান, তার ছেলে স্থানীয় একটি স্কুলের দশম শ্রেণীর শিক্ষার্থী। বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আরিফুলের হাত ও পা থেকে হাঁটু পর্যন্ত ঝলসে গেছে।

আহত নাঈমের বাবা রিকশা চালক তাহের মিয়া বলেন, তার ছেলে সদ্য প্রকাশিত এসএসসি পরীক্ষায় পাস করেছে। নাঈমের পুরো শরীর পুড়ে গেছে। ছেলের সুস্থতার জন্য দেশবাসীর কাছে দোয়া চান তিনি।

আহত নাঈম বর্তমানে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি আছেন। চিকিৎসকদের বরাত দিয়ে আহত নাঈমের স্বজনরা জানান, নাঈমের শরীরিক অবস্থা আশঙ্কাজন।

পলাশতলী ইউনিয়ন পরিষদের সদস্য রফিকুল ইসলাম বলেন, আহত নাঈম শেখ হাসিনা জাতীয় বার্ন ও পাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নিবিড় পরিচর্যা ইউনিটে (আইসিইউ) রয়েছে। তার অবস্থা আশঙ্কাজনক। আহত আরিফুল ঢাকা মেডিক্যাল কলেজ হাসাপাতালে চিকিসাধীন বলে জানান তিনি।

;

ইছামতি নদী থেকে ভারতীয় নাগরিকের মরদেহ উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরার দেবহাটার ইছামতি নদী থেকে আহছান হাবিবুল হক (৪৫) নামের এক ভারতীয় নাগরিকের মরদেহ উদ্ধার করা হয়েছে। সে ভারতের উত্তর ২৪ পরগনার আয়নাল হকের ছেলে।

মঙ্গলবার (২১ মে) ভারত-বাংলাদেশ সীমানার কোমরপুর এলাকার নদীরচর থেকে এ মরদেহ উদ্ধার হয়।

কোমরপুর বিজিবি ক্যাম্প কমান্ডার এনামুল হক জানান, ইছামতী নদীতে ভেসে একটি মরদেহ পড়ে থাকতে দেখে স্থানীয়রা আমাদের খবর দেয়। পরে দেবহাটা থানা পুলিশ ও বিজিবি’র উপস্থিতিতে অজ্ঞাত মরদেহটি উদ্ধার করা হয়। অজ্ঞাত ব্যক্তির লাশের পরনে ছিল কালো টি শার্ট ও জিন্স প্যান্ট তার গায়ের রং শ্যামলা। মরদেহের প্যান্টের পকেটে থাকা আইডি কার্ডের মাধ্যমে তার পরিচয় সনাক্ত করে ভারতীয় বিএসএফকে বার্তা পাঠানো হয়েছে। উদ্ধারকালে দেবহাটা থানা পুলিশ ও ১৭ বিজিবি শাখরা ক্যাম্পের সদস্যরা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে দেবহাটা থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ মাহমুদ জানান, ভারতীয় এক ব্যক্তির মরদেহ উদ্ধার করা হয়েছে। বিজিবি’র পক্ষ থেকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর সাথে কথা হয়েছে। বিষয়টি সরকারি নিয়ম মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

;

ইসি থেকে জননিরাপত্তা বিভাগের সচিব হলেন জাহাংগীর আলম



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪. কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলমকে বদলি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব করা হয়েছে।

মঙ্গলবার (২১ মে) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এই বদলির আদেশ ঘোষণা করা হয়।

সরকারের সচিব মো. জাহাংগীর আলম ২০২২ সালের ২ নভেম্বর নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব পদে যোগদান করেন। এর আগে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ওই বছরের ২৭ অক্টোবর তাকে সচিব পদে পদোন্নতি দিয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হিসেবে পদায়ন করা হয়।

সচিব হওয়ার আগে মো. জাহাংগীর আলম জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। মো. জাহাংগীর আলম সচিব থাকার সময়ে দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়।

তিনি ১৯৬৯ সালের ১৫ মে পটুয়াখালীতে জন্মগ্রহণ করেন। বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১৩তম ব্যাচের সদস্য হিসেবে ২৫ এপ্রিল ১৯৯৪ সালে সহকারী কমিশনার হিসেবে খাগড়াছড়ি পার্বত্য জেলায় যোগদান করেন।

;