ঘর পুড়েছে, বিশ্বাস করেন না আখি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
আগুন তার ঘরে লাগেনি সেটাই বিশ্বাস করেন আখি, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

আগুন তার ঘরে লাগেনি সেটাই বিশ্বাস করেন আখি, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর মিরপুরের-৭ সেকশনে আগুনে বস্তির অধিকাংশ ঘর পুড়ে ছাই হয়ে গেছে। সঙ্গে পুড়েছে অনেক স্বপ্ন। তবে পুড়ে যাওয়া হাজার হাজার ঘরের মধ্যে হয়তো নিজের ঘরটি নেই, অক্ষত আছে আগের মতোই। তেমন বিশ্বাস নিয়েই বস্তির দিকে তাকিয়ে আছেন আখি।

রাত ১১টায় যখন আগুন অনেকটাই নিয়ন্ত্রণে, তখনও ফায়ার সার্ভিসের ভাষ্য পুড়ে ছাই হয়েছে সব ঘর। তবে সেসব কথায় বিশ্বাস নেই আখির। তার দাবি যখন বস্তি থেকে দৌঁড়ে বেড়িয়েছে তখনও দেখেছেন তার ঘরে আগুন লাগেনি, সেই ছোট্ট ভরসাই এখনও দমাতে পারেনি তাকে।

আরও পড়ুন: মিরপুরে বস্তির আগুন নিয়ন্ত্রণে

ঘর এখনো ঠিক আছে এমন তথ্য তিনি কীভাবে নিশ্চিত হয়েছেন জানতে চাইলে, বিস্ময় নিয়ে তাকিয়ে থাকলেন দীর্ঘক্ষণ। ক্ষনিক ভেবে সরল উত্তর, 'আমি যহন বাইর অইসি তহন আমগো ঘরে আগুন লাগে নায়। মনে অয় না আগুন লাগছে আমগো ঘরে।'

খুকি আন্টির কাছ থেকে নেওয়া ভাড়া করা দুই রুমের বস্তিঘরে থাকতেন খুকি। একমাত্র মেয়ে নিয়ে দুই রুমে ছোট ঘরেই আখির সংসার। ফরিদপুরের মেয়ে আখি পাঁচ বছর ধরে আছেন এই বস্তিতে।

আরও পড়ুন: তিন ঘণ্টায় আগুনে পুড়ে ছাই বস্তিটি

আগুনের পরিস্থিতি বর্ণনা করতে গিয়ে তিনি বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, 'আমরা সন্ধ্যায় ঘরে বইয়া আছিলাম, পরে শুনি আগুন লাগছে। বাচ্চা আর ঘরের যা যা পারছি নিয়া বাইর আইসি। পরে যখন আসতাছিলাম তখন দেখলাম সবাই যা যা পারতাছে নিয়া বাইর হইতাছে।'

এখন কি করবেন, কোথায় থাকবেন জানতে চাইলে পুরনো উত্তর, আমগো ঘর তো পুড়ে নায়। ঘরেই থাকুম।

আরও পড়ুন: চোখের সামনে সব পুড়ছে, আহাজারি বস্তিবাসীর

   

লালমনিরহাটে আগুনে পুড়ে ছাই ২৫ দোকান



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার তুষভান্ডার বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ২৫ টি দোকান পুড়ে ছাই হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। প্রায় দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে এ আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সাভির্সের ৪টি ইউনিট।

স্থানীয়রা জানান, ওই বাজারে একটি ওষুধের দোকান থেকে আগুনের সূত্রপাত। মুহূর্তেই সেই আগুন গোটা বাজারে ছড়িয়ে পড়ে। সেই আগুনে পুড়ে যায় অন্তত ২৫টি দোকান।

খবর পেয়ে ফায়ার সাভির্সের ৪টি ইউনিট প্রায় দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ করে। ধারণা করা হচ্ছে বিদ্যুতের শর্টসার্কিট থেকে এ আগুনের সূত্রপাত। ক্ষয়ক্ষতির পরিমাণ এখন জানা যায়নি তবে ধারনা করা হচ্ছে কয়েক কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। মার্কেটটির মালিক সাবেক এম পি ও বিএনপি নেতা সালেউদ্দিন আহমেদ হেলাল ও তার পরিবারের লোকজন। খবর পেয়ে স্থানীয় এমপি নুরুজ্জামান আহমেদ ঘটনাস্থলে ছুটে আসেন।

কালীগঞ্জের ইউএনও জহির ইমাম বার্তা২৪.কমকে বলেন, স্থানীয় লোকজন ও ফায়ার সাভির্সের সহযোগিতায় ৪টি ইউনিট প্রায় দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ আনে। তবে ক্ষয়ক্ষতির পরিমান এখন জানা যায়নি।

;

লক্ষ্মীপুরে ৩ হাজার কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুরে ২০২৪-২০২৫ মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক ৩ হাজার কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এই আয়োজন করেন কৃষি সম্প্রসারণ অধিদফতর।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, লক্ষ্মীপুর-৩ সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু।

আলোচনা সভা শেষে উপকার ভোগীদের হাতে সরা বীজ তুলে দেন অতিথিবৃন্দ।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাসান ইমাম জানান, ২০২৩-২০২৪ অর্থ বছরের বরাদ্দ ২০২৪-২০২৫ মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় সদর উপজেলার ২১টি ইউনিয়ন ও ১ পৌরসভার ক্ষুদ্র ও প্রান্তিক ৩ হাজার কৃষকের মধ্যে বিনামূল্যে জনপ্রতি ১ বিঘা আবাদের জন্য আউশ ধান (উফশী) বীজ ৫ কেজি, রাসায়নিক সার ডিএপি ১০ কেজি, এমওপি ১০ কেজি এবং সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় সরকারি ভর্তুকি মূল্যে ১টি কম্বাইন্ড হারভেস্টার বিতরণ করা হয়েছে।

;

বিমানবন্দরের কাছের ফ্লাইওভারে প্রাইভেটকারে আগুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বিমানবন্দরের কাছের ফ্লাইওভারে প্রাইভেটকারে আগুন

বিমানবন্দরের কাছের ফ্লাইওভারে প্রাইভেটকারে আগুন

  • Font increase
  • Font Decrease

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাছের ফ্লাইওভারে একটি প্রাইভেটকারে হঠাৎ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুর ১২টা ১০ মিনিটের দিকে আগুন লাগে বলে জানায় ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স কন্ট্রোল রুমের ডিউটি অফিসার রোজিনা আক্তার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দুপুর ১২টা ১০ মিনিটের দিকে প্রাইভেটকারটিতে আগুন লাগার খবর পায়। ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আগুন নেভাতে কাজ করে। বেলা ১২টা ৪০ মিনিটে আগুন নির্বাপণ করা হয়েছে।

তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ জানা যায়নি বলেও জানান তিনি।

কুর্মিটোলা ফায়ার স্টেশনের ওয়্যারহাউজ ইন্সপেক্টর মোনায়েম বিল্লাহ জানান, গাড়িটিতে শুধুমাত্র চালক ছিলেন। কোনো যাত্রী ছিলেন না। আগুন লাগার পর চালক বাইরে বেড়িয়ে আসেন। কেউ হতাহত হয়নি।

;

বগুড়ায় পিকআপের ধাক্কায় বৃদ্ধ নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বগুড়া
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বগুড়ার নন্দীগ্রামে পিকআপের ধাক্কায় মুসলিম উদ্দিন (৭০) নামের এক বৃদ্ধ নিহত হয়েছেন। দুর্ঘটনার পরপরই পিকআপসহ চালককে আটক করেছে স্থানীয় লোকজন।

বুধবার (১৫ মে) রাত সাড়ে ৯টার দিকে বগুড়া-নাটোর মহাসড়কে নন্দীগ্রাম উপজেলার কুন্দারহাট বাসস্ট্যান্ডের যাত্রী ছাউনির সামনে এ দুর্ঘটনা ঘটে।

নিহত মুসলিম উদ্দিন প্রামাণিক (৭০) উপজেলার কালাই-চাপর এলাকার মৃত ফয়েজ উদ্দিনের ছেলে। আটক পিকআপ চালক রাজু মিয়া (২৫) বগুড়া সদরের নওদাপাড়ার আব্দুস সালামের ছেলে।

নন্দীগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজমগীর হোসাইন আজম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, বৃদ্ধ মৃসলিম উদ্দিন কুন্দারহাটে নামাজ শেষে বাড়ি ফেরার জন্য বাসস্ট্যান্ডে যাত্রী ছাউনির সামনে বগুড়া-নাটোর মহাসড়ক পার হচ্ছিলেন। এসময় নাটোর থেকে বগুড়াগামী পিকআপ ধাক্কা দিলে ঘটনাস্থলেই তিনি মারা যান। দুর্ঘটনার পরপরই স্থানীয় লোকজন চালকসহ পিকআপটি (বগুড়া ন-১১-১৬৭৯) আটক করে।

পরে পুলিশ চালক ও পিকআপটি হেফাজতে নেয়। নিহতের মরদেহ আইনগত প্রক্রিয়া শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

;