বাকিতে চামড়া বিক্রি করবেন না পোস্তার ব্যবসায়ীরা



শিহাবুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
বিক্রি করার জন্য রাখা হয়েছে চামড়া, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

বিক্রি করার জন্য রাখা হয়েছে চামড়া, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

দেশের অন্যতম চামড়া শিল্প এলাকা পুরান ঢাকার লালবাগের পোস্তা এলাকা। এই এলাকার ব্যবসায়ীরা ট্যানারি মালিকদের কাছে এবার বাকিতে চামড়া বিক্রি করতে আগ্রহী নয়। তাদের ভাষ্য, যে সকল ট্যানারি মালিক পাওনা টাকা শোধ করেছে শুধু তাদের কাছেই চামড়া বিক্রি করবেন তারা। এছাড়া বাকিতে কোনোভাবেই চামড়া বিক্রি না করারও পরামর্শ দিয়েছেন পোস্তার ব্যবসায়ী নেতারা।

এবারের কোরবানি ঈদের দিন থেকেই মৌসুমি ব্যবসায়ীদের কাছ থেকে চামড়া কেনায় অনীহা দেখা যায় আড়তদার ও পাইকারি ব্যবসায়ীদের। দেশের অনেকস্থানে দেখা গেছে, চামড়ার দাম না পেয়ে মাটিচাপা দেওয়ার ঘটনাও ঘটেছে। কারণ হিসেবে ব্যবসায়ীরা বলছেন, ট্যানারি মালিকরা আগের বছরের পাওনা টাকা না দেওয়ায় এ বছর পর্যাপ্ত পরিমাণ চামড়া ক্রয় করতে পারেননি। ফলে চামড়ার বাজারে ধস নামে। এতে ক্ষতিগ্রস্ত হয় গরীব দুঃস্থ মানুষ, মাদরাসা ও এতিমখানায় পড়ুয়া শিক্ষার্থীরা এবং মৌসুমি ব্যবসায়ীরা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/16/1565960364954.jpg

জানা গেছে, আড়তদার ও পাইকারি ব্যবসায়ীদের কোটি কোটি টাকা ট্যানারি মালিকদের কাছে আটকে রয়েছে। এর মধ্যেই আগামীকাল থেকে ট্যানারি মালিকরা চামড়া ক্রয় করা শুরু করবেন। এ কারণে এবার পোস্তার ব্যবসায়ীরা ট্যানারি মালিকদের কাছে বাকিতে চামড়া বিক্রি করবে না। একই সঙ্গে তারা সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন যে, সরকার যেনো কাঁচা চামড়া রফতানির দ্রুত ব্যবস্থা নেয়।

পুরান ঢাকার লালবাগের পোস্তা এলাকার শাহাদাৎ এন্ড কোং এর স্বত্বাধিকারী মো. শাহাদাৎ হোসেন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘আমরা যেখানেই চামড়া বিক্রি করি, ভালো ক্রেতা দেখে বিক্রি করব। না হলে শতভাগ ক্যাশ টাকা নিয়ে চামড়া ছাড়বো। আর বকেয়া পার্টির কাছে চামড়া বিক্রি করব না। ট্যানারি মালিকদের কাছে বিক্রি করব কিন্তু যারা ভালো ট্যানারি মালিক তাদের কাছে বিক্রি করব। সব মালিক খারাপ তা না। কিছু ভালোও আছে। ২৬৫টা ট্যানারি আছে। এর মধ্যে যারা ভালো তাদের অনুরোধ করে শুধু তাদের কাছেই মাল বিক্রির চেষ্টা করব। যাদের কাছে টাকা পাওনা রয়েছে তাদের কাছে চামড়া বিক্রি করব না।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/16/1565960384257.jpg

মেসার্স বিজু এন্টারপ্রাইজের মালিক চামড়া ব্যবসায়ী হাজী মুরাদ হাসান বিজু বলেন, ‘ট্যানারি মালিকদের কাছে টাকা আছে, সরকার ও ব্যাংক ওদের লোণ দেয়। আমাদের কিন্তু দেয় না। সেই টাকা দিয়ে তারা বাড়ি, গাড়ি কেনে। অথচ আমাদের পাওনা টাকা দেয় না। আমাদের টাকা নিয়ে ওরা ফুটানি দেখায়। ওদের বিক্রি নগদ, আর আমাদের কাছ থেকে চামড়া বাকি নেয়। ইচ্ছে করে আমাদের টাকা দেয় না।’

হাফিজ এন্ড কোং এর মো. হাফিজ বলেন, ‘কালকে চামড়া কিনতে নোয়াখালীরা আসবে। ওরা সব চোর। ওরা চামড়া নিলে টাকা দেয় না। গত বছরের টাকাও ওরা দেয়নি। আমি ওদের কাছে ১ কোটি ২০ লাখ টাকা পাবো, ১ বছর হয়ে গেলো টাকা দেওয়ার কোনো কথা নেই।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/16/1565960393470.jpg

তিনি বলেন, ‘কালকে যারা চামড়া কিনতে আসবে, তাদের কাছে বিক্রি না করাই ভালো। যারা ভালো তাদের কাছে বিক্রি করব।’

পোস্তা আড়তদার এবং পাইকারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ হাইড এন্ড স্কীন মার্চেন্টস এসোসিয়েশনের সভাপতি হাজী মো. দেলোয়ার হোসেন ট্যানারি মালিকদের কাছে বাকিতে চামড়া বিক্রি না করার অনুরোধ জানিয়েছেন।

   

অংকের হিসাব লাগে জীবনের শেষ দিন পর্যন্ত: সমবায় প্রতিমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ আব্দুল ওয়াদুদ বলেছেন, অংক জীবনের প্রতিটি ক্ষেত্রে লাগে। জীবন যখন শুরু হয় তখন থেকে অংক শুরু এবং জীবনের শেষ দিন পর্যন্ত অংকের হিসাব লাগে।

বৃহস্পতিবার (১৬ মে) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে ২৩তম আন্তর্জাতিক গণিত সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আব্দুল ওয়াদুদ বলেন, আপনাদের এই অংকের হিসাবটা আমাদের বাস্তব জীবনে মেলাতে চাই। আপনাদের অংক, জ্যামিতি আমরা মানুষের কল্যাণে কাজে লাগিয়ে একটি সমন্বিত ও বিদ্বেষহীন বাংলাদেশ গড়তে চাই, যেখানে মানুষ যা স্বপ্ন দেখবে নির্দ্বিধায় বাস্তবে সে তাই করবে। বাংলাদেশ পিছিয়ে থাকবে না, অংকও পিছিয়ে থাকবে না।

প্রতিমন্ত্রী বলেন, বিজ্ঞান ও বিজ্ঞান চর্চা মানুষকে আজ এই জায়গায় নিয়ে এসেছে। আমাদের দেশ যদিও বা একটু পিছিয়ে পড়েছে রাজনৈতিক অনেক কারণে। পিছিয়ে পড়লেও আমাদের গবেষক, শিক্ষক এবং ছাত্ররা গোটা পৃথিবীতে তাদের কর্মদক্ষতা প্রমাণ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ বিভিন্ন সংকট মোকাবিলায় চরম সাহসীকতা প্রদর্শন করেছে যা আমাদের সকলের জন্য অনুকরণীয়। বাংলাদেশ এখন পৃথিবীর রোল মডেল।

তিনি বলেন, বাঙালি জাতি একটি অত্যন্ত শক্তিশালী, সাহসী এবং মেধাবী জাতি। এই জাতিকে আমরা অংক, বিজ্ঞান ও অর্থনীতি দিয়ে ধরে রাখতে চাই।

এ সময় প্রতিমন্ত্রী কৃষি নির্ভর এই দেশে বিজ্ঞানমনস্ক চিন্তা-ভাবনা থেকে নতুন নতুন উদ্ভাবনী জ্ঞানকে কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নিতে সবাইকে আহ্বান জানান ।

রাবির গণিত বিভাগের প্রফেসর ড. মো: জুলফিকার আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে রাবির উপ-উপাচার্য প্রফেসর ড. মো: সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য প্রফেসর ড. মো: হুমায়ুন কবীর, বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. নাছিমা আক্তার, বাংলাদেশ গণিত পরিষদের সভাপতি প্রফেসর ড. মো: শহিদুল ইসলাম, রাবির গণিত বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো: আসহাবুল হকসহ দেশি-বিদেশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

;

বরিশালে বইছে তাপপ্রবাহ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টানা কয়দিন স্বস্তির বৃষ্টির পর বরিশালে চলছে ৪৮ ঘণ্টার তাপপ্রবাহ। এটি গত রাত থেকে শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) সকাল নয়টায় ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করলেও বাতাসের আর্দ্রতা ৬৮ শতাংশ।

এজন্য এই গরম অসহনীয় অবস্থায় রূপ নিয়েছে। শীঘ্রই বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

কাজের প্রয়োজনে ঘর থেকে বের হওয়া সাধারণ মানুষ বলছেন, এই গরমে শরীর যেন পুড়ে যাওয়া অবস্থায়।

সরকারি অফিসের কর্মচারী রিয়াজ হোসেন বলেন, একটু হাঁটলেই শরীর ভিজে চুপচুপ অবস্থা। বার বার গলা শুকিয়ে যাচ্ছে, পানি পান করেও যেন তৃষ্ণা মিটছে না।

আর শ্রমিকরা বলছেন, এমন দুর্বিষহ গরমে কাজে নামা দুষ্কর হয়ে পড়েছে। ফলে ছেদ পড়েছে কামাই রোজগারে। স্বাভাবিক দিনে সকাল থেকে দুপুর পর্যন্ত যে পর্যন্ত কাজ করা সম্ভব, আজ হয়নি তার অর্ধেকও। আবার অনেকে তো প্রচণ্ড তাপদাহে কাজেই বের হতে চাচ্ছেন না।

;

তীব্র তাপপ্রবাহে রংপুরে ভ্যান চালকের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রংপুর নগরীতে ফার্নিচারের দোকানে মালমাল তোলার সময় জাফর ওরফে কালু (৪২) নামের এক ভ্যান চালকের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে জাহাজ কোম্পানীর মোড়ে ডাচ্ বাংলা ব্যাংকের পাশে এ ঘটনা ঘটে।

নিহত কালুর বাড়ি রংপুর সিটি করপোরেশনের হাসনা বাজার এলাকায়।

প্রতক্ষদর্শীরা জানান, কালু কোম্পানীর মালামাল দোকানে তোলার সময় হঠাৎ বুকে প্রচন্ড ব্যাথা অনুভব করে। পরে সকলে মিলে তাকে চেয়ারে বসিয়ে মাথায় পানি দেয়া হয়। এরপর হঠাৎ সে শুয়ে পড়লে ঘটনাস্থলেই তার মৃত্যু হয় ।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, তিনি হিটস্ট্রোকে মৃত্যুবরণ করেছেন। পরে কালুর পরিবারের স্বজনরা এসে তার মরদেহ বাসায় নিয়ে যায়।

;

ডেঙ্গু সচেতনতায় জোরদারের তাগিদ ডিএনসিসি মেয়রের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ডেঙ্গু সচেতনতায় জোরদারের তাগিদ ডিএনসিসি মেয়রের

ডেঙ্গু সচেতনতায় জোরদারের তাগিদ ডিএনসিসি মেয়রের

  • Font increase
  • Font Decrease

ডেঙ্গু আক্রান্ত রোগীর বাড়িসহ আশেপাশের এলাকায় সচেতনতা কার্যক্রম জোরদার করার জন্য কাউন্সিলরদের আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে রাজধানীর গুলশান-২ নগর ভবনের হলরুমে ২য় পরিষদের ২৭তম করপোরেশন সভার আলোচনায় এই আহ্বান জানান তিনি।

ডিএনসিসি মেয়র বলেন, 'ডেঙ্গু রোগীর তালিকা অনুযায়ী তাদের ঠিকানা সংগ্রহ করে রোগীর বাড়িসহ আশেপাশের এলাকায় ব্যাপকভাবে সচেতনতা কার্যক্রম চালাতে হবে। কাউন্সিলরদের আহ্বান করছি আপনারা নিজ নিজ ওয়ার্ডের ডেঙ্গু আক্রান্ত রোগীদের বাড়িতে যাবেন, খোঁজ নিবেন। তাদের আশেপাশের মানুষদের সচেতন করবেন।'

মেয়র আরও বলেন, 'স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, রাজনীতিবিদ, ইমাম, শিক্ষক ও শিক্ষার্থী সবাইকে নিয়ে ডেঙ্গু নিয়ন্ত্রণে করণীয় সম্পর্কে মতবিনিময় সভা করতে হবে, সচেতনতামূলক র‍্যালি করতে হবে। এজন্য প্রত্যেক কাউন্সিলরকে ৫০ হাজার টাকা করে দেয়া হচ্ছে। সিটি করপোরেশনের পক্ষ থেকে ওষুধ প্রয়োগ করা, পরিচ্ছন্ন কার্যক্রম পরিচালনা করার পাশাপাশি জনগণের সচেতনতা জরুরি। জনগণের মাঝে বার্তা ছড়িয়ে দিতে হবে এডিসের লার্ভা যেন জন্মাতে না পারে সেজন্য নিজেদের ঘর বাড়ি, অফিস পরিচ্ছন্ন রাখতে হবে। ছাদে, বারান্দায়, পরিত্যক্ত টায়ার, ডাবের খোসা, মাটির পাত্র, খাবারের প্যাকেট, অব্যবহৃত কমোড এগুলোতে পানি জমতে দেয়া যাবে না।'

কাউন্সিলরদের উদ্দেশ্যে মেয়র বলেন, 'খাল উদ্ধারে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। যার যার এলাকায় খাল দখল রয়েছে এবং দখলদার কারা আমাকে জানাবেন। আপনারা তথ্য দিবেন সেই অনুযায়ী অভিযান পরিচালনা করে খাল দখলমুক্ত করা হবে। খাল দখলদারদের কোন ছাড় দেওয়া হবে না।'

গতবারের মতো এবছরও ডিএনসিসি এলাকার কোরবানির পশুর হাটে ডিজিটাল লেনদেন ব্যবস্থা থাকবে বলে ঘোষণা দেন ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম।

সভায় ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিকের সঞ্চালনায় অন্যান্যের সঙ্গে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম, প্রধান প্রকৌশলী ব্রিগে. জেনা. মোঃ মঈন উদ্দিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে. জেনা. ইমরুল কায়েস চৌধুরী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন মোহাম্মদ ফিদা হাসান, ডিএনসিসির সকল বিভাগীয় প্রধান ও ডিএনসিসির কাউন্সিলরবৃন্দ এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

;