স্টপেজে বাস না থামার দায় যাত্রী-চালক উভয়ের?



রাকিবুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
যত্রতত্র গাড়ি থামছে, যাত্রীরা ওঠা-নামা করছেন: রামপুরা ব্রিজ থেকে তোলা/ ছবি: বার্তা২৪.কম

যত্রতত্র গাড়ি থামছে, যাত্রীরা ওঠা-নামা করছেন: রামপুরা ব্রিজ থেকে তোলা/ ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর সড়কে যত্রতত্র যাত্রী ওঠানো-নামানোর প্রতিযোগিতায় নেমেছেন বেপরোয়া চালকরা। ঝুঁকি নিয়ে পরিবহনগুলোতে উঠছেন অসচেতন যাত্রীরাও। পাল্টাপাল্টি অভিযোগ চালক ও যাত্রী উভয়ের।

যাত্রীদের অভিযোগ, নির্ধারিত স্থানে বাস থামে না। আর চালকদের অভিযোগ, যাত্রীরা নির্ধারিত স্থানে দাঁড়ান না। আর এ অনিয়মের জন্য যাত্রী ও চালক উভয়কে দায়ী করছে পুলিশ।

বুধবার (৩ জুলাই) সরেজমিনে দেখা যায়, রামপুরা ব্রিজ সংলগ্ন ডিএমপি ট্রাফিক পূর্ব বিভাগের সহকারী পুলিশ কমিশনারের কার্যালয়ের পাশে বেপরোয়া চালকদের অনিয়ম। যাত্রাবাড়ীর দিকে রাস্তার শুরুতেই রয়েছে সিটি করপোরেশনের ময়লার গাড়ি। ময়লার গাড়ির সামনে এসে থামছে বাসগুলো।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/04/1562239558192.jpg
নির্ধারিত স্থানে গাড়ি না থেমে সামনে অনেকদূর এগিয়ে গিয়ে থামছে/ ছবি: বার্তা২৪.কম

 

আর ঠিক পাশেই দাঁড়িয়ে মোটরসাইকেল থামিয়ে কাগজপত্র যাচাইয়ে ব্যস্ত ট্রাফিক পুলিশ। আবার রামপুরা ব্রিজের উপর এলোমেলো এসে থামছে বাসগুলো। যাত্রীদের ইশারায় হঠাৎ রাস্তার মাঝে থেমে পড়ছে বাস।

শুধু রামপুরা ব্রিজ নয়, রাজধানীর কয়েকটি এলাকা ঘুরে সরেজমিনে দেখা যায়, নির্ধারিত স্থানে কোনো পরিবহন থামছে না। চলন্ত গাড়ি থেকে যাত্রী নামানো বা উঠানোর ভয়ংকর চিত্র চোখে পড়ার মতো।

রামপুরা ব্রিজে এক পথচারী জানান, এমন দৃশ্য নতুন কোনো ঘটনা নয়। এভাবে নিয়মিতই অনিয়ম চলতে থাকে। পুলিশ শুধু লাইসেন্স দেখে আর মামলা দেয়।

ট্রাফিক সার্জেন্ট আরিফ বার্তা২৪.কম-কে বলেন, ‘যতক্ষণ থাকি তাদের সরিয়ে দিই। চলে গেলে তারা তাদের মতো গাড়ি চালায়, ইচ্ছা মতো গাড়ি দাঁড় করায়। অনেককেই মামলা দিয়েছি, কিন্তু চালকদের তাতে কোনো যায় আসে না।’

স্টপেজে গাড়ি না থামানোর জন্য যাত্রীদেরও দায়ি করেন এই পুলিশ কর্মকর্তা। তিনি বলেন, ‘যাত্রীরা যেখানেই পায়, সেখানেই গাড়িতে উঠতে চায়। নির্দিষ্ট স্টপেজ আছে কিন্তু তারা সেখানে দাঁড়ায় না।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/04/1562239674388.jpg

যাত্রীর অপেক্ষায় থাকা রিকশাচালক হুসেন মিয়া বলেন, ‘স্টপেজে গাড়ি থামালে যাত্রীরা সেখানে যেতে বাধ্য।’

জানা যায়, রাজধানীতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নির্ধারিত ১৫৫টি স্থানে বাস স্টপেজ নির্মাণ করে দুই সিটি করপোরেশন। সড়কে বাসে যাত্রী ওঠানো-নামানোর জন্য বসানো হয়েছে সাইনবোর্ড।

ডিএমপি (পূর্ব বিভাগ) রমনা জোনের সহকারী পুলিশ কমিশনার হুমায়ুন কবির বার্তা২৪.কম-কে বলেন, ‘যারা নিয়ম মানছেন না, তাদের বিরুদ্ধে আরো কঠোর হচ্ছি। চালকদের বিরুদ্ধে প্রসিকিউশনের মাধ্যমে ব্যবস্থা নিচ্ছি। যেসব গাড়ি নির্ধারিত স্থানে দাঁড়ায় না, তাদের বিরুদ্ধে প্রতিনিয়ত মামলা হচ্ছে।’

   

দীর্ঘদিন ধরে করতেন জাল দলিল, অতঃপর সিআইডি হাতে আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাল দলিল তৈরি চক্রের মূল হোতা দলিল লেখক মহুবর রহমানকে (৬০) জাল দলিলসহ আটক করেছে সিআইডি পুলিশ।

সোমবার (২০ মে) সকালে লালমনিরহাট সদর উপজেলার রাজপুর ইউনিয়নের মধুরাম গ্রামের নিজ বাড়ি থেকে তাঁকে গ্রেফতার করা হয়। তিনি ওই গ্রামের মোছাব্বের আলীর ছেলে এবং সদর উপজেলা সাব রেজিস্ট্রি অফিসের একজন দলিল লেখক।

মামলা সূত্রে জানা গেছে, দলিল লেখক মুহুবর রহমান তার প্রতিবেশী তোফাজ্জল হোসেনের রেকর্ডভুক্ত সাড়ে তিন শতাংশ জমি গত বছর ২৬ নভেম্বরে অন লাইনে ১১০/৯৪ নম্বর দলিল মূলে সদর উপজেলা ভূমি অফিসে নিজের নামে নামজারির আবেদন করেন। বিষয়টি জানতে পেরে তোফাজ্জল হোসেন উক্ত দলিলটির জাবেদা কপি উত্তোলন করে দেখতে পান ওই দলিলটি মহুবর রহমানের নামের দলিল নয় বরং তা মোঃ জহর উদ্দিন নামে রেজিস্ট্রি সম্পন্ন হয়েছে। একইসাথে জাল জালিয়াতি ও প্রতারণামূলক ভাবে হুবহু আরেকটি দলিল তৈরী করে নামজারীর জন্য আবেদন করা হয়েছে।

এ ঘটনায় প্রতিকার চেয়ে তোফাজ্জল হোসেন রোববার (১৯ মে) লালমনিরহাট সদর থানায় একটি মামলা দায়ের করে সিআইডির সহায়তা চান। অভিযোগটি আমলে নিয়ে তদন্তে নামে সিআইডি লালমনিরহাটের সহকারী পুলিশ সুপার আব্দুল হাই সরকার। প্রাথমিক তদন্তে ঘটনার সত্যতা পাওয়ায় অভিযুক্ত দলিল লেখক মহুবার রহমানকে নিজ বাড়ি থেকে গ্রেফতার করে সিআইডি পুলিশ। এসময় প্রাথমিক জিজ্ঞাসাবাদে একাধিক জাল দলিল তৈরীর সত্যতা স্বীকারও করেন মহুবার রহমান। একই সাথে তার কাছ থেকে ওই জাল দলিলটিও উদ্ধার করে সিআইডি।

গ্রেফতার মহুবর রহমানের প্রতিবেশী লাভলু মিয়া বলেন, আমার এবং আমার জ্যাঠাতো ভাইয়ের ৬১ শতাংশ জমি জাল দলিল দেখিয়ে নিজের নামে খারিজ করার আবেদন করেছিল মহুবর। পরে ভুমি অফিস বুঝতে পেয়ে খারিজ আটকে দেয়। প্রতারক মহুবর আমাদের আরও একটি জমি তার নিজ নামে খারিজ প্রক্রিয়ার শেষ ধাপে ধরা পড়ে। সেখানে দলিলের নম্বর ঠিক থাকলেও দলিলটি মহুবরের না। মহুবর এমন প্রতারণা করে অনেকের জমি জবর দখল করে নিয়েছে।

আরেক প্রতিবেশী আব্দুস সালাম বলেন, আমার পৈতৃক জমি জাল দলিলে দখল করেছে মহুবর। আমার ছেলে সরকারী চাকুরি করায় ঝামেলা এড়াতে মামলায় যাইনি। মহুবরের প্রতারণায় এলাকার মানুষ অতিষ্ঠ।

সিআইডির লালমনিরহাট অফিসের সহকারী পুলিশ সুপার আব্দুল হাই সরকার বার্তা ২৪ কমকে বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদর গ্রেফতার মহুবর রহমান একাধিক জাল দলিলের বিষয়টি স্বীকার করেছেন। তার বিরুদ্ধে জাল দলিলের আরও একটি মামলা বিচারাধীন রয়েছে। আমরা তাকে আটকের পর স্বীকারোক্তি অনুযায়ী জাল দলিলও উদ্ধার করেছি।

;

দেশের বিভিন্ন অঞ্চলে ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে এসব অঞ্চলে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

সোমবার (২০ মে) বিকেলে নদীবন্দরের জন্য দেওয়া আবহাওয়া পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগ এবং ফরিদপুর, পটুয়াখালী, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালীর ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে বৃষ্টি ও বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দরকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া ঢাকা, ময়মনসিংহ ও সিলেট এবং যশোর ও কুষ্টিয়ার ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি ও বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়, বঙ্গোপসাগরে ৪৮ ঘণ্টার মধ্যে লঘুচাপ সৃষ্টি হতে পারে, যা দ্রুতই ঘনীভূত হতে পারে বলে।

এদিকে ঢাকাসহ দেশে বিভিন্ন অঞ্চলে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। পাশাপাশি সারা দেশে বৃষ্টিপাতের প্রবণতাও বাড়তে পারে।

পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, দিনাজপুর ও নীলফামারী জেলাসহ খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে। রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গতকাল রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল মংলায় ৩৮ দশমিক ৩ ডিগ্রি এবং সর্বনিম্ন ২০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

;

দেশের সকল অফিসে পেপারলেস স্মার্ট অফিস স্থাপনের তাগিদ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
দেশের সকল অফিসে পেপারলেস স্মার্ট অফিস স্থাপনের তাগিদ

দেশের সকল অফিসে পেপারলেস স্মার্ট অফিস স্থাপনের তাগিদ

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে আইটি সেবার মান বৃদ্ধির লক্ষে হাইটেক পার্কের কার্যকারিতাকে আরও গতিশীল করার জন্য পেপারলেস স্মার্ট অফিস স্থাপনের লক্ষে কার্যকর ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সোমবার (২০ মে) বিকেলে দ্বাদশ জাতীয় সংসদের ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দ্বিতীয় বৈঠক এই সুপারিশ করে কমিটি।

বৈঠকে কমিটি সভাপতি কাজী নাবিল আহমেদ এর সভাপতিত্বে কমিটি সদস্য ‘ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বি, এম কবিরুল হক, মো. নজরুল ইসলাম বাবু, আব্দুল্লাহ নাহিদ নিগার, আবু সালেহ মোহাম্মদ নাজমুল হক, তারানা হালিম এবং মো. সিদ্দিকুল আলম বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদীয় কমিটি বৈঠকে বিগত বৈঠকের সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বর্তমান পদক্ষেপ নিয়ে আলোচনা করে। সেইসাথে ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের কার্যক্রম উপস্থাপন; টেলিটক, বিটিসিএল, টেশিস এবং ডাক বিভাগ এবং বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে উপস্থিত কমিটির সকল সদস্যগণের সম্মতিতে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের সকল আইন, বিধি-নির্দেশিকা সংশোধন ও নতুন আইন প্রণয়ন সম্পর্কে প্রয়োজনীয় নিক নির্দেশনা দেওয়ার জন্য চার সদস্য বিশিষ্ট একটি (১নং) সাব-কমিটি গঠন করা হয়। একই সাথে টেলিটক, বিটিসিএল, টেশিস এবং ডাক বিভাগ-কে লোকসানের হাত থেকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করার লক্ষে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ সম্পর্কে সুপারিশ প্রদানের জন্য চার সদস্য বিশিষ্ট অপর একটি (২নং) সাব-কমিটি গঠন করা হয়।

বাংলাদেশে আইটি সেবার মান বৃদ্ধির লক্ষে হাইটেক পার্কের কার্যকারিতাকে আরও গতিশীল করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পাশাপাশি পেপারলেস স্মার্ট অফিস স্থাপনের জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইট ভিত্তিক কোম্পানি বিভিন্ন চ্যানেলকে সার্ভিস দিয়ে আয়ের উৎস সৃষ্টি করায় ধন্যবাদ জ্ঞাপন করা হয়।

বৈঠকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিভাগের মন্ত্রণালয়ের সচিবদ্বয়, বিভিন্ন বিভাগের প্রধানসহ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

;

আশুলিয়ায় ভাড়া বাসা থেকে দম্পতির মরদেহ উদ্ধার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সাভারের আশুলিয়ায় ভাড়া বাসা থেকে এক দম্পতির মরদেহ উদ্ধার করেছে পুলিশ। পুলিশের প্রাথমিক ধারণা স্ত্রীকে গলায় ওড়না পেঁচিয়ে মারার পর স্বামী নিজেই আত্মহত্যা করছে ।

সোমবার (২০ মে) বিকালে আশুলিয়ার নরসিংহপুরের ইউসুফ মার্কেট এলাকায় ভাড়া বাসা থেকে মরদেহ দুটি উদ্ধার করে পুলিশ। প্রায় ২ মাস ধরে তারা এই ভাড়া বাসায় বসবাস করছে।

মৃতরা হলেন, পটুয়াখালী লোহালিয়া ইউনিয়নের হাকিম আলী হাওলাদারের ছেলে রুহুল আমিন হাওলাদার এবং বরিশালের আমতলী থানার সোবহান মৃধার মেয়ে মনি। রুহুল আমিন পেশায় কাপড় ব্যবসায়ী এবং মনি গৃহিণী।

বাড়ির মালিক রেহানা আক্তার জানান, সকাল থেকে তাদের কোনো সাড়া না পেয়ে দুপুরে ঘরে ঢুকে দেখতে পান বিছানায় মনির মরদেহ পড়ে আছে এবং সিলিং এর সাথে গলায় ওড়না পেঁচিয়ে ঝুলে আছে রুহুল আমিন।

নিহত মনির ভাগিনা মো. রিফাত জানান, ৬ মাস আগে তাদের বিয়ে হয়। ঈদের পরে তাদের মাঝে ঝগড়া হয়ে ছিল। তখন আমার খালা (নিহত মনি) সংসার করবে নাহ বলে জানান। তাদের মধ্যে পারিবারিক দ্বন্দ্ব ছিল। এরই জেরে এই ঘটনা ঘটতে পারে।

আশুলিয়া থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মাসুদ আল মামুন বলেন, খবর পেয়ে ঘটনাস্থল থেকে মরদেহ দুটি উদ্ধার করে ময়নাতদন্তে পাঠানো হয়েছে। কি কারণে এই ঘটনা ঘটেছে তা পরবর্তীতে তদন্ত করে জানা যাবে।

;