মানবাধিকারের জন্য বড় হুমকি জলবায়ু পরিবর্তন: আইনমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, ঢাকা
আইন, বিচার ও সংসদ মন্ত্রী আনিসুল হক

আইন, বিচার ও সংসদ মন্ত্রী আনিসুল হক

  • Font increase
  • Font Decrease

 

জলবায়ু পরিবর্তনকে একটি বাস্তবতা হিসেবে অভিহিত করে আইন, বিচার ও সংসদ মন্ত্রী আনিসুল হক বলেছেন, এটি মানবাধিকারের বৃহৎ হুমকিগুলোর মধ্যে একটি। কারণ মানবাধিকার সুরক্ষা এবং পরিবেশ সুরক্ষার মধ্যে সম্পর্ক ওতপ্রোতভাবে জড়িত।

বৃহস্পতিবার (২৭ জুন) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাওঁ হোটেলে জাতীয় মানবাধিকার কমিশন আয়োজিত এসডিজি বিষয়ক এক সেমিনারে তিনি এসব কথা বলেন। জাতীয় মানবাধিকার কমিশন সেমিনারটি আয়োজন করে।

আইনমন্ত্রী বলেন, উন্নত দেশ এখনও অধিক মাত্রায় কার্বন নিসৃত করে চলেছে। এই প্রবণতা চলতে থাকলে এই শতাব্দীর শেষ নাগাদ বিশ্বের তাপমাত্রা তিন থেকে পাঁচ ডিগ্রী বৃদ্ধি পাবে। এর ফলে অনেক দেশ মারাত্মক ক্ষতিগ্রস্থ হবে। জলবায়ু পরিবর্তনের কারণে যেসব অঞ্চল বেশি ক্ষতিগ্রস্থ হতে পারে তার মধ্যে ছোট দ্বীপ, আফ্রিকা এবং এশিয়া ও আফ্রিকার বড় বড় দ্বীপ রয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে প্রাকৃতিক দুর্যোগের তীব্রতা এবং ফ্রিকোয়েন্সি বৃদ্ধিসহ সমুদ্র স্তরের উচ্চতা বৃদ্ধি পাবে। প্রায় ২০০ মিলিয়ন মানুষের স্থানান্তরের প্রয়োজন হবে, অথচ সেই পরিমাণ জায়গা বিশ্বব্যাপী কোথাও নেই।

তিনি আরও বলেন, বাংলাদেশও জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা পাবে না। দেশের উপকূলীয় অঞ্চল এক মিটার পানির নিচে ডুবে যাবে। ফলে অসংখ্য লোক আশ্রয় ও কর্ম হারাবে।কৃষি জমি হ্রাস পাবে। ফলে এসডিজি অর্জনের গতি হ্রাস পাবে। শুধু তাই নয় জনগণের খাদ্যের অধিকার, পানি, স্বনির্ভরতা, স্বাস্থ্য, উন্নয়ন ও পরিবেশের অধিকার হ্রাস পাবে।

   

আনার হত্যায় মিন্টু অর্থদাতা ও নির্দেশদাতা ছিলেন কিনা জানতে চাওয়া হবে: হারুন



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যাকাণ্ডের ঘটনায় অর্থদাতা ও নির্দেশদাতা ছিলেন কিনা তা তদন্তে বের করা হবে। তদন্তে সুস্পষ্ট অভিযোগ না পেলে আমরা কাউকে ডাকি না।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেলে মিন্টো রোডের নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।

তিনি বলেন, কিলার শিমুল ভূঁইয়া ও গ্যাস বাবুর জবানবন্দীতে কিছু তথ্য উপাত্ত পেয়েছি। এ কারণে মিন্টুকে ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়। তিনি কোনো সদুত্তর দিতে পারেননি। তাকে ব্যাপক আকারে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন। সেই কারণে আমরা তাকে গ্রেফতার দেখিয়ে আদালতে সোপর্দ করি। পরে মিন্টুকে ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

সাইদুল করিম মিন্টুকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসা করা হবে তিনি আসলে হত্যাকাণ্ডের ঘটনা কতটুকু জানেন। গ্যাস বাবুর মোবাইল কেন নেওয়া হলো সেটিও জিজ্ঞেস করা হবে। কিলার শিমুল ভূঁইয়া ঢাকায় আসার পর কেন মিন্টুর প্রতিনিধি গ্যাস বাবু তার সঙ্গে দেখা করলেন, জানতে চাওয়া হবে মিন্টুর কাছে।

টাকা-পয়সার লেনদেন সঠিক কিনা? গ্যাস বাবুর মোবাইল নষ্ট করার চেষ্টা করেছেন কিনা? এছাড়া আক্তারুজ্জামান শাহীনের সঙ্গে কথা বলেছেন কিনা? সবকিছু সাইদুল করিম মিন্টুর কাছে জানতে চাওয়া হবে।

হারুন অর রশীদ বলেন, ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক কাজী কামাল আহমেদ বাবু ওরফে গ্যাস বাবু রিমান্ডে রয়েছে। গ্যাস বাবু স্বীকার করেছেন, আনার হত্যাকাণ্ডের মূল ঘাতকের সঙ্গে মিটিং এবং একাধিকবার দেখা করেছেন তিনি। আক্তারুজ্জামান শাহীনের পক্ষে কাজ করেছে শিমুল ভূঁইয়া, অন্যদিকে সাইদুল করিম মিন্টুর প্রতিনিধি হিসেবে কাজ করেছে গ্যাস বাবু।

গ্যাস বাবুর যে মোবাইল হারানোর কথা বলা হচ্ছে। মোবাইলগুলো মিন্টু নিয়েছেন কিনা? জানতে চাইলে ডিবিপ্রধান বলেন, গ্যাস বাবুকে জিজ্ঞাসাবাদে তিনি প্রথমে জানিয়েছিলেন মোবাইল হারিয়ে যাওয়ায় তিনি জিডি করেছেন। এরপর জিজ্ঞাসাবাদে তিনি জানান, মিন্টুর বুদ্ধিতে মোবাইল মিন্টুর কাছে দিয়ে তিনি থানায় হারানোর জিডি করেন।

হারুন বলেন, গ্যাস বাবু ও সাইদুল করিম মিন্টুকে মুখোমুখি জিজ্ঞাসাবাদে আমরা বিস্তারিত পরে জানাবো। প্রয়োজনবোধে আবারও শিমুল ভূঁইয়াকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হবে।

;

চবি রাজনীতি বিজ্ঞান সেমিনার কক্ষে উন্মুক্ত গ্রন্থাগার উদ্বোধন



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
চবি রাজনীতি বিজ্ঞান সেমিনার কক্ষে উন্মুক্ত গ্রন্থাগার উদ্বোধন

চবি রাজনীতি বিজ্ঞান সেমিনার কক্ষে উন্মুক্ত গ্রন্থাগার উদ্বোধন

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ঐতিহ্যবাহী রাজনীতি বিজ্ঞান বিভাগের সেমিনার কক্ষে উন্মুক্ত গ্রন্থাগার উদ্বোধন করা হয়েছে। বুধবার (১২ জুন) সকালে রাজনীতি বিজ্ঞান বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. মাহফুজ পারভেজের সভাপতিত্বে উন্মুক্ত গ্রন্থাগার উদ্বোধন করেন বরিষ্ঠ অধ্যাপক ড. ভূঁইয়া মো. মনোয়ার কবির। এতে উন্মুক্ত গ্রন্থাগারের কনসেপ্ট ও উপযোগিতা সম্পর্কে বক্তব্য দেন অধ্যাপক ড. আনোয়ারা বেগম।

অধ্যাপক ড. ভূঁইয়া মো. মনোয়ার কবির বলেন, বর্তমানে গ্রন্থাগার ব্যবস্থাগুলো শিক্ষার্থীদের জ্ঞান বিকাশের জন্য সহায়ক নয়। অধিকাংশ ক্ষেত্রে তালাবদ্ধ গ্রন্থাগারগুলো জ্ঞান অর্জনের আগ্রহকে কমিয়ে দেয়। তিনি বলেন, আমাদের গ্রন্থাগারগুলো ঐতিহ্যবাহী ও সমৃদ্ধ। কিন্তু এগুলো তালাবদ্ধ। এ ছাড়াও অনেক গ্রন্থাগারে নানা নিয়মকানুন থাকায় জ্ঞান অর্জনে বাধা সৃষ্টি করছে। এক্ষেত্রে উন্মুক্ত গ্রন্থাগার উদ্যোগ অগ্রগামী চিন্তার দৃষ্টান্ত, যা শিক্ষক-শিক্ষার্থীদের উপকারে আসবে।

অধ্যাপক ড. আনোয়ারা বেগম বলেন, বই পড়াকে সহজ করতে আমরা এই উদ্যােগ নিয়েছি, যা প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। শিক্ষার্থীরা যখনই সময় পাবে, বই পড়বে, বই পড়ার আনন্দ উপভোগ করবে। তবে এই উন্মুক্ত গ্রন্থাগার ব্যবহারে শিক্ষার্থীদের বইয়ের প্রতি যত্নশীল হতে হবে।

রাজনীতি বিজ্ঞান বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. মাহফুজ পারভেজ বলেন, প্রতিটি সভ্যতাতে গ্রন্থাগার ছিল অপরিহার্য প্রতিষ্ঠান। আমি যতদূর জানি এই বিশ্ববিদ্যালয়ে এটিই প্রথম উন্মুক্ত গ্রন্থাগার। এই লাইব্রেরির সাথে নিবিড়ভাবে সংযুক্ত থাকার ফলে শিক্ষার্থীরা ইতিবাচক দৃষ্টিভঙ্গি ও প্রণোদনা পাবে বলে আশা করা যায়।

;

ধামরাইয়ে অটোচালক হত্যা, গ্রেফতার ৪ ছিনতাইকারী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, সাভার (ঢাকা)
ধামরাইয়ে অটোচালক হত্যা, গ্রেফতার ৪ ছিনতাইকারী

ধামরাইয়ে অটোচালক হত্যা, গ্রেফতার ৪ ছিনতাইকারী

  • Font increase
  • Font Decrease

ঢাকা জেলার ধামরাইয়ে কালাম বিশ্বাস (২৬) নামে এক অটোরিকশা চালক হত্যার ঘটনায় চার ছিনতাইকারীকে গ্রেফতার করেছে র‍্যাব-৪।

বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরের দিকে সাভারের নবীনগর এলাকায় র‌্যাব-৪ এর সিপিসি-২ নবীনগর ক্যাম্পে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানানো হয়।

গ্রেফতাররা হলেন- ঢাকার শান্ত মনি দাস ওরফে বিচ্ছু শান্ত (১৯), বিজয় মনি দাস (২০), শ্রীকান্ত কর্মকার (২০) ও বিশ্বনাথ মনি দাস বিশু (২০)।

নিহত কালাম বিশ্বাস টাঙ্গাইলের নাগরপুর উপজেলার ধুপুরিয়া এলাকার বাসিন্দা। স্ত্রীসহ ঢাকার সাভারের উত্তরপাড়া খালেক মার্কেটের পাশে একটি ভাড়া বাসায় থাকতেন তিনি।

র‍্যাব জানায়, গত ৯ জুন ধামরাইয়ের কুল্লা ইউনিয়নের পশ্চিম বাড়িগাঁও এলাকায় অজ্ঞাত এক ব্যক্তির মরদেহ উদ্ধার করা হয়। পরবর্তীতে মরদেহটি অটোচালক কালাম বিশ্বাসের বলে শনাক্ত করা হয়। জানা যায়, তিনি গত ১০-১২ বছর ধরে পরিবারসহ সাভারে বসবাস করছিলেন। ওই ঘটনায় নিহতের স্ত্রী ধামরাই থানায় অজ্ঞাতদের বিরুদ্ধে হত্যা মামলা করেন। মামলার তদন্তে নেমে ধামরাই ও মানিকগঞ্জ থেকে হত্যাকাণ্ডের মূলহোতা ও অটোরিকশা ছিনতাই চক্রের মূলহোতাসহ চারজনকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে র‍্যাব জানায়, গত ৮ জুন দুপুরের দিকে গ্রেফতার শান্ত বাইক কেনার জন্য বাসা থেকে বের হয়ে বিশু ও বিজয়ের সঙ্গে দেখা করে। অল্প টাকায় বাইক কেনা যাবে না বিধায় তারা অটোরিকশা ছিনতাই করে বিক্রি করবে বলে পরিকল্পনা করে। এক পর্যায়ে তারা পূর্ব পরিচিত অটোরিকশা চালক কালামকে লক্ষ্যবস্তু করে। তাকে মাদক সেবন করিয়ে সুইচ গিয়ারের ভয় দেখিয়ে ছিনতাই করবে বলে পরিকল্পনা করে। এ অনুযায়ী তারা কালামের অটোরিকশা রিজার্ভ ভাড়া করে পার্কে ঘুরতে যাবে বলে জানায়। সেদিন রাতের দিকে বাড়িগাঁও পশ্চিমপাড়া নির্জন জায়গায় এলে পূর্বপরিকল্পনানুযায়ী তারা ভুক্তভোগীকে অচেতন করে ও শান্তর কাছে থাকা সুইচ গিয়ার দিয়ে গলায় ও বুকে ছুরিকাঘাত করে তার মৃত্যু নিশ্চিত করে।

এছাড়া মরদেহ আড়াল করতে সেটি খড় দিয়ে বিজয় আর বিশু অটোরিকশা নিয়ে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। তাদের অপর সহযোগী শ্রীকান্তের সহায়তায় সেটি গোপন করে। আলামত উদ্ধারে র‍্যাবের অভিযান চলছে বলে জানানো হয়।

র‍্যাব-৪ সিপিসি ২ এর কোম্পানী কমান্ডার লে. কমান্ডার রাকিব মাহমুদ খান বলেন, গ্রেফতাররা সাভার বাজার ও ধামরাই এলাকার চুরি, ছিনতাই এবং মাদক সেবন করে থাকে।

গ্রেফতারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান র‍্যাবের এই কর্মকর্তা।

;

ভূমি অফিসে দুর্নীতিতে জিরো টলারেন্স ঘোষণা: ভূমিমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভূমি অফিসসমূহের অব্যবস্থাপনা ও অনিয়ম দূরীকরণের জন্য বিনা হয়রানি ও দুর্নীতিতে জিরো টলারেন্স ঘোষণা দিয়েছেন ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদের বাজেট অধিবেশনে সংসদ সদস্য হাবিবুর রহমানের লিখিত প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার শিরীন শারমিন। 

তিনি বলেন, ভূমি অফিসসমূহের অব্যবস্থাপনা ও অনিয়ম দূরীকরণের জন্য বিনা হয়রানি ও দুর্নীতিতে জিরো টলারেন্স ঘোষণা দিয়ে ভূমি মন্ত্রণালয় ডিজিটালাইজেশন কার্যক্রমের মাধ্যমে ভূমিসেবা প্রদান করে যাচ্ছে। ইতোমধ্যে ভূমি সংক্রান্ত সেবাসমূহ ১৮০ দিনের মধ্যে নিষ্পত্তির লক্ষ্যমাত্রা নিয়ে ৮ বিভাগের ১৬টি জেলার ৩২টি উপজেলায় ও ৬৪ ইউনিয়ন ভূমি অফিস কাজ করছে।

মন্ত্রী বলেন, বর্তমানে ই-নামজারি, ভূমি উন্নয়ন কর, ই-পর্চা, কেস ম্যানেজমেন্ট সিন্টেম, অনলাইনে জলমহাল ইজারা, ডাকযোগে খতিয়ান, পর্চা ও ম্যাপ দ্রুত সময়ে প্রদান করা হচ্ছে। তাই নাগরিক ঘরে বসে ১৬১২২ নম্বরে কল করে ৭ দিন ২৪ ঘণ্টা অনলাইনে কাঙ্খিত ভূমিসেবা পাচ্ছে। উপজেলা পর্যায়ে দুর্নীতি দমন কমিটি গঠন করা হয়েছে এবং প্রতিটি উপজেলায় জনসচেতনতার লক্ষ্যে সিটিজেন চার্টার স্থাপন করা হয়েছে। কোনো কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে কোনো অনিয়মের অভিযোগ পাওয়া গেলে তাৎক্ষণিকভাবে তদন্ত করে বিভাগীয় মামলার মাধ্যমে ব্যবস্থা নেওয়া হয়।

নারায়ণ চন্দ্র চন্দ বলেন, জেলা ও বিভাগীয় পর্যায়ের এবং বিভিন্ন সময়ে ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ উপজেলা ভূমি অফিস-রাজস্ব সার্কেল অফিস ও ইউনিয়ন ভূমি অফিস পরিদর্শন করেন এবং অনিয়ম পাওয়া গেলে ব্যবস্থা গ্রহণ করা হয়। অনিয়মের বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টির পরামর্শ দেয়া হয়।

উপজেলা পর্যায়ে সহকারী কমিশনার (ভূমি) নিয়মিত নিবিড়ভাবে ইউনিয়ন ভূমি অফিস পরিদর্শন করেন এবং অনিয়ম পাওয়া গেলে ব্যবস্থা গ্রহণ করেন। জেলা প্রশাসক সপ্তাহে একদিন গণশুনানিকালে ভূমি অফিসসমূহের অব্যবস্থাপনা ও অনিয়ম জানতে পারলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন।

;