আমার সিএনজি ‘মানতি স্যার’



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা, রাঙ্গামাটি থেকে ফিরে
অটোরিকশায় লাগানো মান্থলি’র টোকেন, ছবি: বার্তা২৪.কম

অটোরিকশায় লাগানো মান্থলি’র টোকেন, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সিএনজি চালিত অটোরিকশায় রাঙ্গামাটি শহরে ঢুকছিলাম। বনরূপা (শহরের প্রাণকেন্দ্র) এলাকায় ট্রাফিক পুলিশ সিগন্যাল দিলেন অটোরিকশা থামানোর জন্য। গতি খুব একটা ছিল না, চালক চলন্ত অবস্থায় বলে দিলেন, ‘মানতি স্যার’।

ট্রাফিক পুলিশ আর কিছুই বললেন না। যথারীতি এগিয়ে যেতে থাকলাম। মনের মধ্যেই নানান প্রশ্ন উঁকি দিচ্ছিল, চালকের কাছে জানতে চাইলাম, পুলিশকে কী বললেন? জবাব দিলেন, ‘মানতি। আমার অটোরিকশা মানতি করা। না হলে শহরে যতবার ঢুকব ততবার ১শ’ টাকা করে দিতে হবে।’ তখন বুঝলাম, ইংরেজি মান্থলি মানে মাসিক শব্দের স্থানীয় সংস্করণ মানতি।

আবার প্রশ্ন করলাম, হাজার হাজার অটোরিকশা চলাচল করে, যদি মানতি করা না থাকলেও কেউ মানতি বলে! তাহলে বুঝবে কী করে?’ চালক জানালেন, ‘তা হওয়ার সুযোগ নেই। ওদের কাছে সবার তালিকা আছে। আবার বিট ভাগ করা আছে, সন্দেহ হলে বিটের অফিসার সার্জেন্টের নাম জানতে চাইবে। মাসে কত টাকা দিতে হয়? জবাব পাওয়া গেল, ‘২৫০ টাকা।’

আর কোথায় কোথায় এমন টাকা দিতে হয়? ‘সব জায়গায় দিতে হয়, না হলে সেই থানা এলাকায় প্রবেশ করা যায় না,’ বলেন তিনি।

কাপ্তাই লিচু বাগান এলাকার এই চালককে জ্বালানি (সিএনজি) ভরার জন্য যেতে হয় চট্টগ্রাম শহরে। কাপ্তাই রাস্তায় মাথায় অবস্থিত একটি সিএনজি ফিলিং স্টেশন থেকে গ্যাস ভরেন। এ কারণে হাইওয়ে কাপ্তাই রাস্তার মাথায় হাইওয়ে পুলিশকে মাসে দিতে হয় ৫শ’ টাকা।

যেহেতু চট্টগ্রাম যাওয়া আসার জন্য রাঙ্গুনিয়া এলাকার ওপর দিয়ে যেতে হয়, এজন্য রাঙ্গুনিয়া থানা পুলিশকে দিতে হয় ৩শ’ টাকা করে। রাঙ্গুনিয়া থানা পুলিশ এই মাসোহারা আদায় অনেকটাই আধুনিকায়ন করেছে। বিআরটিএ যেভাবে স্বচ্ছ ট্যাক্স টোকেন দেয় গাড়ির গ্লাসে লাগানোর জন্য। রাঙ্গুনিয়া থানা পুলিশও এমন স্বচ্ছ টোকেন চালু করেছে। যা গাড়ির কাঁচে প্রদর্শন করতে হয়।

অধিকাংশ অটোরিকশায় এই টোকেন লক্ষ্যণীয়। এতে তেমন কিছুই লেখা নেই। শুধু থাকে মাসের নাম ও নিচে সন। প্রতি মাসে টাকা দিয়ে এই টোকেন সংগ্রহ করে গাড়ির গ্লাসে লাগিয়ে রাখতে হয়। কোনো মাসে টাকা দিতে দেরি হলেই আর রক্ষে নেই। সোজা মামলা দিয়ে দেয়। আবার কখনও কখনও গাড়িও আটকে দেওয়া হয়। খুব কম চালকই আছেন যারা দৈনিক ভিত্তিতে টাকা দেন।

টাকা দিতে হয় নোয়াপাড়াতেও। এখানে মাসে ৩শ’ টাকা হারে দিতে হয়। সবচেয়ে কম মাসোহারা কাপ্তাই থানা পুলিশের। সিএনজি চালিত অটোরিকশা থেকে মাসে দেড়শ’ টাকা আদায় করছে হ্রদের পেটে থাকা এই থানা পুলিশ। মাসোহারা যথা সময়ে না দিলেই মামলা, গাড়ি আটকসহ নানা রকম হয়রানির শিকার হতে হয়। শুধু জরিমানার টাকা দিয়ে এই মামলা থেকে রক্ষা পাওয়া যায় না। ৫শ’ টাকার মামলা দিলেও ৭ হাজার টাকা দিতে হয় বলে অভিযোগ করেন ওই চালক।

পুলিশ ধরলে মামলা, জরিমানায় রক্ষা পেলেও শান্তি বাহিনীর থেকে ছাড় পাচ্ছেন না চালকরা। শান্তি বাহিনীকে মাসে ১ হাজার টাকা করে দিতে হয়। না হলে দুনিয়া থেকে গায়েব করে দেওয়া হতে পারে। এখানে পুলিশও নাকি শান্তি বাহিনীকে সমীহ করে চলে।

ওই অটোরিকশা চালক বলেন, `ছোট-বড় কোনো গাড়িই টাকা না দিয়ে চলতে পারে না। সবাইকে টাকা দিতে হয়। ছোটো গাড়ির কম, বড় গাড়ির বেশি মাসোহারা। অর্থাৎ সব ধরনের যানবাহন থেকে এই টাকা আদায় করা হচ্ছে। সম্ভবত বাংলাদেশের একমাত্র সড়ক রয়েছে নাটোরে, যেটি চলন বিলের ভেতর দিয়ে চলে গেছে। এই সড়কটি ব্যবহারের ক্ষেত্রে টোল দিয়ে চলাচল করতে হয়। কিন্তু অটোরিকশা চালকের কথায় মনে হচ্ছে, সারা দেশের প্রায় সব সড়কেই নিরবে চাঁদাবাজি চলছে। কয়েকদিন আগে রাজধানীর মাংস বিক্রেতারা অভিযোগ করেছেন, ‘চাঁদাবাজি বন্ধ হলে নাকি ৩শ’ টাকা কেজিতে গরুর মাংস বিক্রি করা সম্ভব।’

   

সুবর্ণচরে অস্ত্রের ভয় দেখিয়ে নারীকে ধর্ষণ, আটক ১



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর সুবর্ণচরে দেশীয় অস্ত্রের ভয় দেখিয়ে স্বামী থেকে বিচ্ছিন্ন এক নারীকে (৫০) ধর্ষণের অভিযোগ উঠেছে। এ ঘটনায় তাৎক্ষণিক অভিযান চালিয়ে অভিযুক্ত ব্যক্তিকে আটক করেছে পুলিশ।

শনিবার দিনগত রাত আনুমানিক ১টার দিকে উপজেলার চরওয়াপদা ইউনিয়নে এ ঘটনাটি ঘটে।

আটক মো. সেলিম ওরফে সেলিম ভাণ্ডারী (৪০) উপজেলার ধানেরশীষ গ্রামের মৃত ফয়জুল হকের ছেলে।

সোমবার (২৭ মে) দুপুরের দিকে গ্রেফতার দেখিয়ে আসামিকে নোয়াখালী চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হবে।

পুলিশ স্থানীয় সূত্রে জানা যায়, ১০ বছর আগে ভিকটিমের সঙ্গে তার স্বামীর ছাড়াছাড়ি হয়ে যায়। তার দুই মেয়ের বিয়ে দেওয়ার কারণে তিনি বাড়িতে একা থাকেন।

এ সুযোগে শনিবার দিনগত রাত ১টার দিকে সেলিম ভাণ্ডারী ওই নারীর ঘরে ঢুকে পড়েন। একপর্যায়ে দেশীয় অস্ত্রের মুখে তাকে ধর্ষণ করেন। পরবর্তীতে নির্যাতিত নারীর কান্না শুনে তার বাড়ির স্বজনেরা এগিয়ে এলে বিষয়টি জানাজানি হয়। তাৎক্ষণিক বিষয়টি অভিযুক্ত সেলিম ভাণ্ডারীর ভাই আলাউদ্দিন কালুকে ভিকটিমের পরিবার জানালে তিনি তাদের হত্যার হুমকি দেন। পরে পুলিশ রোববার বিকেলে আসামিকে উপজেলার চরক্লার্ক ইউনিয়নের কেরামতপুর গ্রাম থেকে আটক করে।

এ বিষয়ে চরজব্বর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাউছার আলম ভূঁইয়া ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এ ঘটনায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা নেওয়া হয়েছে।
ওই মামলায় সোমবার সকালে আসামিকে গ্রেফতার দেখিয়ে নোয়াখালী চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হবে। ভিকটিমকে স্বাস্থ্য পরীক্ষার জন্য ২শ ৫০ শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে।

;

কুমারখালীতে ট্রেনে কাটা পড়ে ভারসাম্যহীন কিশোরের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কুষ্টিয়ার কুমারখালীতে ট্রেনে কাটা পড়ে রানা শেখ (১৭) নামে এক ভারসাম্যহীন কিশোরের মৃত্যু হয়েছে। রানা উপজেলার সদকী ইউনিয়নের ঝাউতলা গ্রামের আব্দুল মজিদের ছেলে।

সোমবার (২৭ মে) ভোর ৫টার দিকে উপজেলার বাটিকামারা জিজাবাগান এলাকায় ঢাকা থেকে ছেড়ে আসা বেনাপোল এক্সপ্রেস ট্রেনে কাটা পড়ে তার মৃত্যু হয়।

নিহতের বড় ভাই রিপন জানান, রানা ছোটবেলা থেকেই মানসিক ভারসাম্যহীন ছিল। এজন্য তাকে বাড়িতে আটকে রাখা হয়। আজ পরিবারের সদস্যদের অগোচরে বাড়ির বাইরে বের হয়ে সে ট্রেনে কাটা পড়ে।

কুমারখালী রেলওয়ে স্টেশনের মাস্টার শফিকুল ইসলাম জানান, সোমবার ভোর ৫টার দিকে ঢাকা থেকে ছেড়ে আসা বেনাপোল এক্সপ্রেস টেনে কাটা পড়ে একজনের মৃত্যু হয়েছে। বিষয়টি রেলওয়ে পুলিশকে জানানো হয়েছে।

;

ভালুকায় পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের ভালুকায় ডোবার পানিতে সাঁতার কাটতে গিয়ে ডুবে দুই শিশুর মৃত্যু হয়েছে। সম্পর্কে তারা চাচাতো ভাই-বোন।

সোমবার (২৭ মে) সকাল সাড়ে ৯টার দিকে উপজেলার মেদুয়ারী ইউনিয়নের সোয়াইল উত্তরপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

নিহতরা হলো- উপজেলার মেদুয়ারী ইউনিয়নের সোয়াইল উত্তর পাড়া গ্রামের বিল্লাল হোসনের ছেলে জুনায়েদ (১২)। সে বনকুয়া উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী ছিল। এবং একই এলাকার প্রবাসী রুপচাঁন সরকারের মেয়ে তাহমিনা (১০)। সে নিঝুরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪র্থ শ্রেণির ছাত্রী ছিল।

স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য মো. ওমর ফারুক ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

জানা যায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ও দমকা হাওয়ার মাঝে বাড়ির পাশে ঝড়ে পড়া আম কুড়াতে যায়। আম কুড়ানোর পর তারা বাড়ির পাশ দিয়ে বয়ে যাওয়া নিঝুরী খাল সংলগ্ন সদ্য খননকৃত (ফিসারির জন্য) একটি ডুবায় সাঁতার কাটতে না্মে। সাতার কাটতে কাটতে তারা আর ডুবা থেকে উঠতে পারছিলেন না। পরে দুই ভাই-বোন মিলে সবার ছোট বোন (শিশু) তামান্নাকে পানি থেকে তুলে বাড়িতে পাঠিয়ে খবর দেয়। তামান্নার খবর পেয়ে বাড়ির লোকজন ছুটে যান এবং পানি থেকে তাদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

ইউপি সদস্য ওমর ফারুক বলেন, ঘটনাটি খুবই মর্মান্তিক। এ ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

;

নোয়াখালীতে ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর সোনাইমুড়ীতে নোয়াখালী এক্সপ্রেস ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত (৫০) এক নারীর মৃত্যু হয়েছে।

সোমবার (২৭ মে) বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার ৭ নং বজরা ইউনিয়নের রশিদপুর গ্রামের টক্কার ফুলের দক্ষিণে খেয়াঘাট এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

চৌমুহনী রেল স্টেশনের মাস্টার মো. ফখরুল ইসলাম নোমান বলেন, বেলা সাড়ে ১০টার দিকে কুমিল্লার লাকসামের উদ্দেশে সোনাপুর থেকে ছেড়ে যায় নোয়াখালী এক্সপ্রেস ট্রেনটি। ট্রেনটি মাইজদী স্টেশন হয়ে লাকসামের উদ্দেশে রওনা করে সোনাইমুড়ীর বজরা ইউনিয়নের রশিদপুর গ্রামের টক্কার ফুলের দক্ষিণে খেয়াঘাট এলাকায় পৌঁছলে সেখানে ট্রেনে কাটা পড়ে ৫০ বছর বয়সী ওই নারী মারা যায়।

চৌমুহনী রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপপরিদর্শক (এসআই) হাতেম আলী ভূঁইয়া ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, দুর্ঘটনার সময় প্রত্যক্ষদর্শী কেউ ছিল না। দূর থেকে স্থানীয়রা মরদেহ পড়ে থাকতে দেখে পুলিশে খবর দেয়। পরে ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধার করে চৌমুহনী পুলিশ ফাঁড়িতে নিয়ে আসা হয়েছে। বিকেলের দিকে মরদেহ ময়না তদন্তের জন্য ২৫০ শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হবে। তবে এখন পর্যন্ত তার নাম-ঠিকানা জানা যায়নি।

;