আমরা কি সচেতন হচ্ছি!



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
তেজগাঁও লিংক রোডে রহমান’স রেগনাম সেন্টার

তেজগাঁও লিংক রোডে রহমান’স রেগনাম সেন্টার

  • Font increase
  • Font Decrease

বহুতল ভবন রহমান’স রেগনাম সেন্টার; ১৯১/১ তেজগাঁও লিংক রোড। বেলা ৩টায় হঠাৎ ফায়ার অ্যালার্ম বেজে ওঠে। অ্যালার্ম শুনে ১৩তলা ভবনটি থেকে কিছু লোক লিফটে চড়ে নিচে নামেন। জরুরি বহির্গমন সিঁড়ি দিয়ে নিচে নেমে আসেন অল্পসংখ্যক লোকজন।

তেজগাঁও শিল্পাঞ্চলে অবস্থিত বহুতল ওই ভবনের নিচের তলায় রয়েছে কন্টিনেন্টাল মোটরস লিমিটেডের শো রুম, দ্বিতীয় তলায় ইউনাটেড কর্মাশিয়াল ব্যাংক, এর উপরে ওরিয়ন পাওয়ার লিমিটেড, সনি চকোলেট ইন্ডাস্ট্রিজ, রিলায়েন্স ইন্স্যুরেন্স, ইউনাইটেড ফিন্যান্স লিমিটেড, এভারেস্ট ফার্মাসিউটিক্যাল, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি, সানোয়ারা করপোরেশন, এএফসি হেলথ লিমিটেডসহ বেশকিছু প্রতিষ্ঠানের অফিস।

ফায়ার অ্যালার্ম শুনে নিচে নেমে আসা লোকজনের সংখ্যা জনা চল্লিশেক হবে। বেশিরভাগ লোকজন ভবনের ভেতরে থেকে যান। যদিও পরে জানা যায়, ভুলে কেউ অ্যালার্মে চাপ দিয়েছিলেন, সত্যিকারের অগ্নিকাণ্ড হয়নি। স্বস্তির নিশ্বাস ফেলেন ভবনের লোকজন।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/19/1560947923017.jpg
এএফসি হেলথ-এ কর্মরত তৌফিক হাসান ১২তলা থেকে সিঁড়ি বেয়ে নিচে নেমে আসেন। সিঁড়ি বেয়ে নিচে নামার সময় অনেক অফিসেই লোকজনকে বসে থাকতে দেখেছেন। লোকজনের এই খেয়ালিপনা দেখে প্রশ্ন তোলেন, অনেক দুর্ঘটনা, অনেক প্রাণহানি হচ্ছে তারপরও কি আমরা সচেতন হচ্ছি! ফায়ার এলার্ম বেজে যাচ্ছে কিন্তু লোকজন নিচে নামছেন না।

যদি সত্যি সত্যি এফআর টাওয়ারের মতো ভয়ঙ্কর কিছু হতো। তাহলে এখানে সেই একই ট্রাজেডির পুনরাবৃত্তি হতে পারত। আমরা দুর্ঘটনার পর সরকার ও বিভিন্ন প্রতিষ্ঠানের দোষ খুঁজে ফিরি। আমরা নিজেরা সচেতন হচ্ছি না। এভাবে শুধু অন্যের দোষ খুঁজে ফেরা বন্ধ করতে হবে। আগে আমাদের সচেতন হওয়ার প্রয়োজন।

তৌফিক হাসান বলেন, আমরা সবাই জানি অগ্নিকাণ্ডের সময় লিফট ব্যবহার করা উচিত না। আবার প্রত্যেকটি লিফটের সামনে এবং ভেতরে লেখা থাকে অগ্নিকাণ্ডের সময় লিফট ব্যবহার করবেন না। কিন্তু ফায়ার অ্যালার্ম বাজতে থাকার সময় অনেককে দেখলাম লিফটে করে নিচে নামলেন। এটা কতটা ঝুঁকিপূর্ণ তারা একবারও চিন্তা করল না। ভয়ঙ্কর কিছুও তো ঘটতে পারত।

   

রংপুরে মুক্তিযুদ্ধের সময়কার ৩টি এলএমজি অস্ত্র ও গুলি উদ্ধার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
রংপুরে মুক্তিযুদ্ধের সময়কার ৩টি এলএমএনজি অস্ত্র ও গুলি উদ্ধার

রংপুরে মুক্তিযুদ্ধের সময়কার ৩টি এলএমএনজি অস্ত্র ও গুলি উদ্ধার

  • Font increase
  • Font Decrease

রংপুর নগরীর হাজিরহাট এলাকায় একটি পুকুরের পাড় কেটে পুরোনো তিনটি এলএমজি অস্ত্র ও ৫ রাউন্ড গুলি উদ্ধার করে পুলিশকে দিয়েছে স্থানীয়রা।

বৃহস্পতিবার (১৬ মে) সন্ধ্যায় নগরীর হাজিরহাট থানার ২ নম্বর ওয়ার্ড অভিরাম বাবুপাড়া এলাকার বাদল বাবুর পুকুরের দক্ষিণ পাড়ে গর্তের ভেতরে থেকে এসব অস্ত্র উদ্ধার করা হয়।

রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (অপরাধ) আবু মারুফ হোসেন জানান, এগুলো মুক্তিযুদ্ধের সময়কার। পুকুরের দক্ষিণ পাড়ে গর্তের ভেতরে তিনটি পুরোনো জং ধরা অস্ত্র স্থানীয় লোকজন উদ্ধার করে। এ সময় তিনটি ফাঁকা ম্যাগাজিন ও ৫ রাউন্ড গুলিও উদ্ধার করা হয়। পরে সেগুলো আমরা হেফাজতে নেই।

তিনি বলেন, আমাদের ধারণা এসব অস্ত্র মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ের। যেকোনো পক্ষ অস্ত্রগুলো এখানে রেখে যায়। সেগুলোই এতদিন পর স্থানীয়রা গর্তে দেখতে পান।

;

চট্টগ্রামের তিন উপজেলায় নির্বাচনী দায়িত্বে তিন ম্যাজিস্ট্রেট



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন অপরাধের বিচার দ্রুত সম্পন্ন করতে চট্টগ্রামে ফটিকছড়ি, হাটহাজারী ও রাঙ্গুনিয়া উপজেলায় তিনজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন। ১৯ মে থেকে ২৩ মে পর্যন্ত মোট ৫ দিন দায়িত্ব পালন করবেন তারা।

নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের আইন-১ শাখার সহকারী সচিব মো. আল-আমিন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে ৬৩ জেলার ১৫৭ উপজেলার চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন উপলক্ষে ১৯ মে থেকে ২৩ মে পর্যন্ত মোট ৫ দিনের জন্য ১৫৭ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটকে প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেওয়া হলো।

চট্টগ্রামের তিন উপজেলায় নিয়োগপ্রাপ্ত জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটদের মধ্যে- সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নাজমুন নাহার রাঙ্গুনিয়া উপজেলায়, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফারদিন মুস্তাকিম তাসিন হাটহাজারী উপজেলায় এবং মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জুয়েল দেব ফটিকছড়ি উপজেলায় দায়িত্ব পালন করবেন।

গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, ম্যাজিস্ট্রেটরা নির্বাচনী অপরাধ আমলে নিয়ে ব্যালট পেপার ছিনতাই, ব্যালট পেপার ধ্বংস করা, ব্যালট বক্স ছিনতাই, ভোটদানে বাধা দেওয়া, ভোটকেন্দ্রের পরিবেশকে ভোটের উপযোগী না রাখা- এসব অপরাধের সংক্ষিপ্ত বিচার করতে পারবেন।

;

রাজধানীতে ব্যাটারি চালিত অটোরিকশা বন্ধে অভিযান চালাচ্ছে পুলিশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
রাজধানীতে ব্যাটারি চালিত অটোরিকশা বন্ধে অভিযান চালাচ্ছে পুলিশ

রাজধানীতে ব্যাটারি চালিত অটোরিকশা বন্ধে অভিযান চালাচ্ছে পুলিশ

  • Font increase
  • Font Decrease

রাজধানীর যানজট নিরসন করে সড়কের শৃঙ্খলা ফেরাতে ব্যাটারি চালিত অবৈধ রিকশা, অবৈধ যানবাহন, মাটি ও বালি বহনকারী ট্রাক ও হকারদের তালিকা সংগ্রহ করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক, এডমিন এন্ড রিসার্চ) মো. জাহাঙ্গীর আলম। একই সঙ্গে তালিকা পাওয়ার পর পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (১৬ মে) পুলিশ হেডকোয়ার্টার্সে অনুষ্ঠিত মাসিক অপরাধ পর্যালোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মো. জাহাঙ্গীর আলম বলেন, মূল সড়কে ব্যাটারি চালিত অটোরিকশার ব্যবহার রাজধানীর ট্রাফিক ব্যবস্থাপনার জন্য একটি বড় সমস্যা। এসব যান হুটহাট সড়কে চলে আসছে। সঙ্গে আছে ফিটনেসবিহীন যানবাহনের দৌরাত্ম্য। ব্যাটারি চালিত রিকশার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করার পাশাপাশি মূল সড়কে যেন অযান্ত্রিক যানচলাচল করতে না পারে সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

তিনি বলেন, ডিএমপির ট্রাফিক বিভাগের নির্দেশিত ছক অনুযায়ী ৮টি ট্রাফিক বিভাগ থেকে ব্যাটারি চালিত অবৈধ রিকশা, অবৈধ যানবাহন, মাটি ও বালি বহনকারী ট্রাক ও হকারদের তালিকা সংগ্রহ করা হচ্ছে। সেই তালিকা পাওয়ার পর পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

মো. জাহাঙ্গীর আলম বলেন, গতকাল এবং আজ আমরা পর্যবেক্ষণ ও চালকদের সচেতন করছি। পরবর্তী সময়ে ঢাকা মহানগরীর মূল সড়কে অটোরিকশা পেলেই ধরা হবে।

এদিকে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে ‘নো হেলমেট, নো ফুয়েল' কার্যক্রম বাস্তবায়নের জন্য মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. আতিকুল ইসলাম।

এ সময় তিনি সড়ক দুর্ঘটনা মামলার তদন্ত সুষ্ঠু ও সঠিকভাবে সম্পন্ন করার জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেন।

তিনি বলেন, ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে বিশেষ অভিযান অব্যাহত থাকবে।

এছাড়াও সভায় মেট্রোপলিটন পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি ও বিভিন্ন জেলার পুলিশ সুপাররা অনলাইনে যুক্ত ছিলেন। পুলিশ হেডকোয়ার্টার্স প্রান্তে ডিআইজি অপারেশন্স (অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতিপ্রাপ্ত) মো. আনোয়ার হোসেন, ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) জয়দেব কুমার ভদ্র এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

;

এখনও প্রস্তুতি নেই গাবতলী পশুর হাটে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আসন্ন ঈদুল আজহার বাকি এক মাস। কিন্তু কোরবানিকে কেন্দ্র করে এখনও প্রস্তুতি শুরু হয়নি দেশের সর্ববৃহৎ পশুর হাট গাবতলী হাটে।

বৃহস্পতিবার (১৬ মে) সরেজমিনে দেখা যায়, কোরবানি ঈদকে কেন্দ্র করে এখনও শুরু হয়নি দেশের সর্ববৃহৎ গাবতলী পশুর হাটের প্রস্তুতি। হাটে চলছে পশুর নিয়মিত কেনাবেচা। কোরবানির প্রস্তুতি আরও দেরিতে হবে বলে জানান হাটে থাকা পশুর বেপারীরা।

গাবতলী গবাদিপশুর হাট ইজারার দরপ্রক্রিয়ায় অংশ নিয়ে সর্বোচ্চ দরদাতা নির্বাচিত হয়েছেন চলচ্চিত্র প্রযোজক ও অভিনেতা মনোয়ার হোসেন ডিপজল। কোরবানির জন্য কোনও প্রস্তুতি না থাকলেও হাটে পশুর নিয়মিত কেনাবেচায় হাসিলও আদায় করছে ডিপজলের লোকজন। কোরবানি উপলক্ষে হাটের প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে কোনও তথ্য দিতে অপারগতা জানান হাসিল অফিসে উপস্থিত কর্মচারীরা।

হাটের প্রস্তুতি সম্পর্কে জানতে ইজারাদার মনোয়ার হোসেন ডিপজলের সাথে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

তবে ব্যাবসায়ী ও স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, সাধারণত ঈদের ১০ থেকে ১৫ দিন আগে শুরু হয় কোরবানি হাটের প্রস্তুতি।

গাবতলী এলাকার বাসিন্দা সাদ্দাম হোসেন। তিনি বলেন, 'এইবার ইজারায় গাবতলীর হাট ডিপজলসাব পাইছে। দেখলাম হাটে নতুন কইরা সিসি ক্যামেরা ট্যামেরা লাগাইছে। কোরবানি ঈদেরতো এহনো অনেক বাকি আছে। ঈদের ১৫/২০ দিন আগের থেইকাই প্রতিবার হাটে কোরবানির কাম শুরু করে। এইবারো তাই করবো হয়তো।'

কুষ্টিয়ার আলী বেপারী ২০ বছর ধরে এই হাটে ব্যবসা করেন। তিনি বলেন, 'আমরা এখনও কোনও প্রস্তুতি দেখি নাই। হাট মালিকরা হয়তো প্রস্তুতি নিতাছে। এমনিতে কোরবানির ১০/১৫ দিন আগে থেইকা কাম শুরু করে প্রস্তুতির।'

;