শাহ আমানতে বিদেশি মুদ্রাসহ যাত্রী আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
মুদ্রাসহ আটককৃত যাত্রী / ছবি: সংগৃহীত

মুদ্রাসহ আটককৃত যাত্রী / ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ৬০ হাজার দিরহাম এবং ৩০০ ইউএস ডলারসহ সারজাহগামী এক যাত্রীকে আটক করেছে নিরাপত্তা বিভাগ।

শুক্রবার (১৪ জুন) সকালে স্ক্যানিংয়ের সময় ওই যাত্রীর ব্যাগে মুদ্রাগুলো পেয়ে তাকে আটক করা হয়। আটককৃত যাত্রী জহুর আলম হাটহাজারী উপজেলার ফতেয়াবাদের চিকনদণ্ডী গ্রামের রুস্তম আলীর ছেলে।

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরের ম্যানেজার সারোয়ার-ই- জামান বার্তা২৪.কমকে জানান, ওই যাত্রী এয়ার এরাবিয়ায় শুক্রবার সকাল সাড়ে ৯টার জি ৯-৫২২ ফ্লাইটে সারজাহ যাওয়ার কথা ছিল। স্ক্যানিং চেকিংয়ের সময় তার ব্যাগে বিদেশি মুদ্রা পাওয়া যায়। তাতে পুলিশে সোপর্দ করা হয়েছে।

   

এমপি আনার হত্যাকাণ্ড: শিমুল ভূঁইয়ার সহযোগী গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪. কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এমপি আনার হত্যায় জড়িত শিমুল ভূঁইয়া ওরফে আমানুল্লার সহযোগী ও পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টির নেতা সাইফুলকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)।

মঙ্গলবার (২৮ মে) এসব তথ্য নিশ্চিত করেছেন যশোরের অতিঃ পুলিশ সুপার ("খ" সার্কেল) মোঃ জাহিদুল ইসলাম সোহাগ।

তিনি বলেন, তাকে যশোর ডিবি পুলিশ গ্রেফতার করেছে। তার বিষয়ে খোজ খবর নেওয়া হচ্ছে। মঙ্গলবার রাত সাড়ে ৯টার দিকে যশোর শহরের রায়পাড়া বাবলাতলা এলাকার একটি মৎস্য হ্যাচারি থেকে তাকে গ্রেফতার করা হয়। তিনি সেখানে কয়েকদিন ধরে আত্মগোপনে ছিলেন।

গ্রেফতারের সময় পুলিশ তার কাছ থেকে একটি ভারতীয় নম্বরসহ মোবাইল ফোন ও বিস্ফোরক তৈরির সরঞ্জাম উদ্ধার করেছে।

যশোর ডিবি পুলিশের দাবি, সাইফুল মেম্বার বাবলাতলার সেই হ্যাচারিতে পাঁচদিন ধরে অবস্থান করছিলেন।

যশোর ডিবি পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মফিজুল ইসলাম বলেন, সাইফুল আলম মেম্বার চরমপন্থি শিমুল ভুঁইয়ার ‌‘সেকেন্ড ইন কমান্ড’ হিসেবে পরিচিত। যশোরের উদয় শঙ্কর হত্যা, রাকিব হত্যা, সুব্রত হত্যা মামলায় দুটিতে চার্জশিটভুক্ত আসামি ও একটিতে পলাতক আসামি তিনি। আনার হত্যার ঘটনায় অভিযান শুরু করলে সাইফুল আত্মগোপনে চলে যায়।

তিনি বলেন, এরপর গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার রাত ৯টার দিকে যশোর শহরের রায়পাড়া বাবলাতলা এলাকায় অভিযান চালিয়ে আদর্শ মৎস্য নার্সারি থেকে তাকে গ্রেফতার করা হয়।

এক প্রশ্নের জবাবে এসআই মফিজুল ইসলাম বলেন, কিছুদিন আগে সাইফুল আলম মেম্বার সাতক্ষীরা ও ভারত সীমান্ত এলাকায় ছিলেন। এ সময় তিনি ভারতীয় মোবাইল নম্বর দিয়ে যোগাযোগ রক্ষা করতেন। এমপি আনার হত্যার ঘটনায় তার সম্পৃক্ততা আছে কিনা সেটি আমরা তদন্ত করে দেখব। এ বিষয়ে বিস্তারিত পরে জানানো হবে।

;

বাংলামোটরে চলন্ত প্রাইভেট কারের ওপর ভেঙে পড়লো গাছ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
চলন্ত প্রাইভেট কারের ওপর ভেঙে পড়লো গাছ

চলন্ত প্রাইভেট কারের ওপর ভেঙে পড়লো গাছ

  • Font increase
  • Font Decrease

রাজধানীর রমনা থানার বাংলামোটর এলাকায় একটি চলন্ত প্রাইভেটকারের ওপর গাছ ভেঙে পড়েছে। এতে দুমড়ে মুচড়ে গেছে প্রাইভেটকারটি। তবে কেউ হতাহত হয়নি।

মঙ্গলবার (২৮ মে) রাত আনুমানিক দশটার দিকে এই ঘটনা ঘটে৷ বিষয়টি নিশ্চিত করেছেন হাতিরঝিল থানার উপপরিদর্শক (অপারেশন) আব্দুল কাদির।

তিনি বলেন, একটি চলন্ত প্রাইভেটকারের ওপর হঠাৎ করেই গাছ ভেঙে পড়ে। বাতাসের কারণে গাছটি ভেঙে পড়েছে। সেই সময়ে গাড়িটিতে শুধু চালক ছিলেন। তার শরীরে কোনো আঘাত লাগেনি।

ঘটনাটি ঘটেছে সোনারগাঁও সিগন্যাল থেকে বাংলামোটর বাসস্ট্যান্ডের মাঝামাঝি জায়গায়। প্রত্যক্ষদর্শীরা বলেন, সাদা রঙের প্রাইভেটকারের ওপর হুট করেই গাছটি ভেঙে পড়ে। এতে বিকট শব্দ হওয়ায় আশেপাশে থাকা মানুষজন ভয় পেয়ে যায়। চারিদিকে আতঙ্ক ছড়িয়ে পড়ে৷ প্রাইভেটকারটির উপরের অংশে একেবারে ভেঙ্গে গেছে।

খবর পেয়ে তেজগাঁও জোনের ফায়ার সার্ভিসের একটি টিম এসে রাত সারে দশটার দিকে প্রাইভেটকারের ওপর থেকে গাছটি সরিয়ে নেয়।

;

বন্যার ঝুঁকিতে সিলেট, নিম্নাঞ্চল প্লাবিত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঘূর্ণিঝড় রিমালের কারণে টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত হয়। ইতোমধ্যে জেলার গোয়াইনঘাট ও জৈন্তাপুর উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পানি বৃদ্ধি পেয়েছে সিলেটের প্রধান দুই নদী সুরমা ও কুশিয়ারায়। তাই আগাম বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।

এদিকে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে দেশের উত্তর-পূর্বাঞ্চল তিন জেলায় আকস্মিক বন্যার ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো)। সংস্থাটি বলছে, আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার জেলার নিম্নাঞ্চল স্বল্পমেয়াদি আকস্মিক বন্যার ঝুঁকিতে রয়েছে।

মঙ্গলবার (২৮ মে) বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের কর্তব্যরত কর্মকর্তা সজল কুমার রায় এক পূর্বাভাসে এসব তথ্য জানান।

জানা যায়, টানা বৃষ্টি ও হঠাৎ করে উজান থেকে নেমে আসা ঢলে গোয়াইনাঘাট উপজেলার প্রায় সবকটি ইউনিয়নে প্লাবিত হয়েছে। উপজেলার জাফলং জিরো পয়েন্ট ও মায়াবী ঝর্ণায় কয়েক লক্ষ টাকার মালামালসহ ভেসে গেছে অর্ধশতাধিক খুপরি দোকান। আর জৈন্তাপুন উপজেলার নিজপাট ইউনিয়নের বড়গাঙ, কদমখাল, নয়াগাঙ, ডিবিরহাওর, ফুলবাড়ী, ঘিলাতৈল, টিপরা খোলা ও জৈন্তাপুর ইউনিয়নের ডুলটিরপাড়, চাতলারপাড়, বামনহাওড়, শেওলারটুক, নলজুরী, লক্ষিপুর, খারুবিলের নীচু এলাকায় ঢলের পানি প্রবেশ করছে।

সিলেট পানি উন্নয়ন বোর্ডে তথ্যমতে, সন্ধ্যা ৬টায় সিলেটের কানাইঘাট পয়েন্টে সুরমা নদীতে ১১ দশমিক ৯৮ সেন্টিমিটার। এ পয়েন্টে বিপৎসীমা ১২ দশমিক ৭৫।

সিলেট পয়েন্টে সুরমার নদীতে ৮ দশমিক ৩০ সেন্টিমিটার উচ্চতায় পানি বইছে। এ পয়েন্টে বিপৎসীমা ১০ দশমিক ৮০। কানাইঘাটের আমলসিদ পয়েন্টে কুশিয়ারার পানির উচ্চতা ১১ দশমিক ৫৪ সেন্টিমিটার। এ পয়েন্টে বিপৎসীমা ১৫ দশমিক ৪০। শেওলা পয়েন্টে কুশিয়ারার সন্ধ্যা ৬টায় পানির উচ্চতা ছিল ৬ দশমিক ৭৮ সেন্টিমিটার। এ পয়েন্টে বিপৎসীমার ৬ দশমিক ২৭ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

ফেঞ্চুগঞ্জ পয়েন্টে বইছিল ৬ দশমিক ০০ সেন্টিমিটার উচ্চতায়। এ পয়েন্টে বিপৎসীমা ৯ দশমিক ৪৫ সেন্টিমিটার। শেরপুর পয়েন্টে ৪ দশমিক ৬০ সেন্টিমিটার উচ্চতায় বইছে কুশিয়ারা। এছাড়া লোভাছড়া, সারি, এবং ধলাই নদীর পানিও বেড়েছে অন্তত ৬ থেকে ৭ সেন্টিমিটার করে।

গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার মো. তৌহিদুল ইসলাম জানান, ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে গোয়াইনঘাট উপজেলার কোথাও তেমন কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে নদ-নদীর পানি দ্রুত বৃদ্ধি পাচ্ছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে উপজেলায় বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

তিনি জানান, জরুরি ভিত্তিতে গোয়াইনঘাটে ৫০ মেট্রিক টন জি. আর খাদ্যশস্য (চাল) ৫০০ প্যাকেট শুকনো খাবার বরাদ্দের জন্য সিলেট জেলা প্রশাসক বরাবর প্রতিবেদন পাঠানো হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে এক স্ট্যাটাসে জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে সালিক রুমাইয়া লিখেন, প্রচণ্ড গরমে অতিষ্ঠ হয়ে বৃষ্টির আশায় ছিলাম। কিন্তু আজ আবার সেই শান্তির বৃষ্টি চিন্তার কারণ হয়ে গেছে। জৈন্তাপুরের সকাল এবং বিকেলের অবস্থা...সবাই সাবধানে থাকুন, অন্যকে সাবধান করুন। পাহাড়ের আশেপাশে বসবাস করা মানুষের প্রতি সাবধানে থাকার জন্য খবর পৌঁছে দিন। যেকোনো বিষয়ে তথ্য দিয়ে সহায়তা করুন উপজেলা প্রশাসনকে আমরা আছি আপনাদের জন্য।

পানি উন্নয়ন বোর্ড সিলেটের নির্বাহী প্রকৌশলী দীপক রঞ্জন দাশ বলেন, টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেটের নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। তাই বন্যার আশঙ্কা রয়েছে।

;

‘পরিবেশ রক্ষা করেই বাস্তবায়িত হবে বঙ্গবন্ধু শিল্পনগরী’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান জানিয়েছেন, পরিবেশ রক্ষা করেই চট্টগ্রামের মিরসরাইয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরী বাস্তবায়িত হবে।

মঙ্গলবার (২৮ মে) দুপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের আঞ্চলিক পরিবেশ ও সামাজিক প্রভাব মূল্যায়নের খসড়া প্রতিবেদনের উপর অংশীজনদের সঙ্গে মতবিনিময় কর্মশালা তিনি এ কথা জানান।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরের মহাপরিকল্পনা বাস্তবায়নের কারণে সংশ্লিষ্ট পরিবেশগত এবং সামাজিক ঝুঁকি এবং প্রভাব নিয়ে আলোচনা হয়। চট্টগ্রামের মীরসরাই, সীতাকুণ্ড এবং ফেনীর সোনাগাজী এলাকা জুড়ে বিস্তৃত এই মহাপরিকল্পনাটি তিন ধাপে বাস্তবায়নের পরিকল্পনা নেয়া হয়েছে; প্রথম দুই ধাপ পাঁচ বছর মেয়াদি এবং তৃতীয় ধাপ ১০ বছর মেয়াদি।

কর্মশালায় চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এই মহাপরিকল্পনা সম্ভাবনার নতুন দ্বার উন্মুক্ত করেন। বক্তব্যে তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরী বাস্তবায়িত হলে আর্থ-সামাজিক ও অর্থনৈতিক ব্যাপক উন্নয়ন সাধিত হবে, তবে একই সাথে এই মহাপরিকল্পনা যেন পরিবেশগত কোন ঝুঁকি না নিয়ে আসে, সেদিকেও আমাদের নজর রয়েছে।

এসময় ডিসি এই শিল্পনগরীকে সবুজ এবং টেকসই হিসেবে গড়ে তোলার জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দেন।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, দীর্ঘমেয়াদে ইইউসহ উন্নত বিশ্বের বাজার ধরতে চাইলে সবুজ এবং টেকসই শিল্পায়নের বিকল্প নেই, তাই আমরা সেভাবেই এই শিল্পনগরী গড়ে তোলার দিকে মনোযোগ দিচ্ছি। এসময় তিনি নিশ্চিত করেন এই পরিকল্পনা অনুযায়ী সংরক্ষিত বনাঞ্চলে কোনো গাছ কাটা হবে না এবং ভূ-গর্ভস্থ পানি রক্ষায় কাজ করা হবে।

অনুষ্ঠানে উপস্থিত চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরী শিল্পের বিস্তার ঘটাবে, কর্মসংস্থান সৃষ্টি করবে এবং অপরিকল্পিত শিল্পায়ন কমাবে; এই মহাপরিকল্পনা বাংলাদেশের অর্থনীতিকে ভিন্ন ইতিবাচক দিকে এগিয়ে নিয়ে যাবে৷

চট্টগ্রাম-১ আসনের সংসদ সদস্য মাহবুব উর রহমান বলেন, ভৌগোলিক দিক থেকে এই শিল্পনগরীর অবস্থান সুবিধাজনক; বহির্বিশ্ব চীনের বাইরে বিনিয়োগ করতে চাইলে যেন বাংলাদেশের কথা ভাবতে পারে, সেভাবেই আমাদের গড়ে তুলতে হবে এই শিল্পনগরটি। এই অঞ্চলের পর্যটন খাতেও যেন উল্লেখযোগ্য পরিবর্তন আসে, সেটি নিশ্চিতকরণেও পদক্ষেপ নেওয়া হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- চট্টগ্রামের পুলিশ সুপার এস.এম. শফিউল্লাহ, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ইয়াছমিন পারভীন তিবরীজিসহ জেলা প্রশাসন, বেজা ও অন্যান্য সরকারি কর্মকর্তারা।

;