বাজেট অধিবেশন উপলক্ষে ডিএমপির বিশেষ নির্দেশনা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসছে বাজেট অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য বিশেষ নির্দেশনা জারি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

রোববার (৯ জুন) ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়ার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১১তম জাতীয় সংসদের তৃতীয় (২০১৯ সালের বাজেট) অধিবেশন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ অধিবেশন নির্বিঘ্ন করতে জাতীয় সংসদ ভবন ও এর আশপাশের এলাকার আইনশৃঙ্খলা রক্ষার্থে ডিএমপি কমিশনার নিজস্ব ক্ষমতাবলে বিশেষ নির্দেশনা জারি করেছেন। নির্দেশনা অনুযায়ী, সংসদ ভবন ও এর আশপাশের এলাকায় সোমবার (১০ জুন) রাত ১২টা থেকে সব ধরনের অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং সব ধরনের সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শন নিষিদ্ধ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ময়মনসিংহ রোডের মহাখালী ক্রসিং থেকে পুরনো বিমানবন্দর হয়ে বাংলামোটর ক্রসিং পর্যন্ত, বাংলামোটর লিংক রোডের পশ্চিম প্রান্ত থেকে হোটেল সোনারগাঁও রোডের সার্ক ফোয়ারা পর্যন্ত, পান্থপথের পূর্ব প্রান্ত থেকে গ্রীনরোডের সংযোগস্থল হয়ে ফার্মগেট পর্যন্ত, মিরপুর রোডের শ্যামলী মোড় থেকে ধানমন্ডি-১৬ (পুরনো-২৭) নম্বর সড়কের সংযোগস্থল, রোকেয়া সরণির সংযোগস্থল থেকে পুরনো নবম ডিভিশন (উড়োজাহাজ) ক্রসিং হয়ে বিজয় সরণির পর্যটন ক্রসিং, ইন্দিরা রোডের পূর্ব প্রান্ত থেকে মানিক মিয়া এভিনিউয়ের পশ্চিম প্রান্ত, জাতীয় সংসদ ভবনের সংরক্ষিত এলাকা এবং এ সীমানার মধ্যে অবস্থিত সব রাস্তা ও গলিপথ এ নির্দেশনার আওতায় থাকবে।

বাজেট অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এ নির্দেশ বহাল থাকবে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

   

ঢাকায় পাট চাষিদের নিয়ে সমাবেশের আয়োজন করা হবে: পাটমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ঢাকায় পাট চাষিদের নিয়ে সমাবেশের আয়োজন করা হবে: পাটমন্ত্রী

ঢাকায় পাট চাষিদের নিয়ে সমাবেশের আয়োজন করা হবে: পাটমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, সফল রাষ্ট্রনায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় আমরা পাট খাতকে পুনরুজ্জীবিত করতে কাজ করে যাচ্ছি। এ বছরের শেষ নাগাদ প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ঢাকায় পাট চাষিদের নিয়ে সমাবেশ আয়োজনের পরিকল্পনা রয়েছে।

শনিবার (১ জুন) নরসিংদীতে শিশু একাডেমি মিলনায়তনে পাট অধিদপ্তর কর্তৃক আয়োজিত পাটখাত সংশ্লিষ্ট অংশীজনের সাথে মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পাট চাষি, মিল মালিক, ব্যবসায়ী এবং পাটখাত সংশ্লিষ্ট অংশীজনের নিয়ে এ সভার আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা পাট ও পাটজাত পণ্যের উপর বিশেষ গুরুত্ব দিয়েছেন। সরকারের নির্বাচনী ইশতেহারেও গুরুত্ব সহকারে বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। পাটপণ্যে বৈচিত্র্য আনতে এবং পাটশিল্পকে লাভজনক করার উদ্যোগকে উৎসাহিত করা হয়েছে। বর্তমান মন্ত্রিসভার প্রথম সভায় পাট ও পাটজাত পণ্যকে পোশাক শিল্পের ন্যায় গুরুত্ব দেওয়ার নির্দেশনা দেন মাননীয় প্রধানমন্ত্রী। এবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর মাননীয় প্রধানমন্ত্রী বিভিন্ন বক্তব্যে পোশাক শিল্পের উপর থেকে নির্ভরশীলতা কাটিয়ে পাট, চামড়া ইত্যাদি শিল্পকে এগিয়ে নিতে নির্দেশনা দিয়েছেন।

তিনি বলেন, দেশের অর্থনীতিতে পাটের হারানো ঐতিহ্য পুনঃরুদ্ধার এবং পরিবেশ বান্ধব পাটজাত পণ্যের বহুমুখী ব্যবহারের জন্য সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করতে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বিভিন্ন অনুশাসন ও দিক নির্দেশনা প্রদান করেছেন। মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন ও দিক নির্দেশনা অনুযায়ী আমরা কাজ করে যাচ্ছি।

আজকের মত বিনিময় সভার মতো অনুষ্ঠানগুলো অত্যন্ত ফলপ্রসূ অভিহিত করে মন্ত্রী বলেন, এখান থেকে প্রাপ্ত সুচিন্তিত মতামত আমাদের সমৃদ্ধ করছে।

পাট চাষিদের সাথে একমত হয়ে মন্ত্রী বলেন, এখানে বক্তারা ঠিকই বলেছেন। পাট জাগ দেয়া সমস্যা। পুকুর নাই, খালে পানি নাই। আমরা এসমস্যা সমাধানের উপায় খুঁজছি।

তিনি আরও বলেন, পাট বীজ উৎপাদনে আমরা স্বনির্ভর হতে চাই। প্রতিবেশী দেশ থেকে পাটবীজ আমদানি নির্ভরতা কমাতে কাজ করে যাচ্ছি।

পাট সম্পর্কিত বিষয় নিয়ে স্মৃতিচারণ করে মন্ত্রী আরও বলেন, আমি ছোটবেলায় আমার বাবাকে পাট চাষ করতে দেখেছি। পাটের গন্ধ এখনো আমার মনে পড়ে। আমাদের ছয় ভাই বোনের পড়াশোনা হয়েছে পাট চাষের টাকায়।

নরসিংদীর জেলা প্রশাসক ড. বদিউল আলম এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের নরসিংদী-১ আসনের সংসদ সদস্য লে. কর্ণেল (অবঃ) মোহাম্মদ নজরুল ইসলাম হীরু, নরসিংদী-২ আসনের সংসদ সদস্য ও বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ডা. আনোয়ারুল আশরাফ খান দিলীপ, সংরক্ষিত মহিলা আসন-৩৫ এর সংসদ সদস্য ফরিদা ইয়াসমিন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ, পাট অধিদপ্তরের মহাপরিচালক জিনাত আরা, নরসিংদী জেলার পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, নরসিংদী জেলা আওয়ামী লীগের সভাপতি জি এম তালেব হোসেন প্রমুখ। এছাড়াও জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনসহ বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাবৃন্দ, চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রিজ এর প্রতিনিধি ও বিভিন্ন ব্যবসায়ী নেতৃবৃন্দ, জুট মিল মালিক প্রতিনিধি, চালকল মালিক প্রতিনিধি এবং পাট চাষিবৃন্দ এতে অংশগ্রহণ করেন।

;

সেচপাম্প রূপান্তরে ৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সাশ্রয় হবে: পরিবেশমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, দেশে কৃষি জমির সেচের পাম্প নবায়নযোগ্য জ্বালানিতে রূপান্তর করতে পারলে ৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সাশ্রয় হতে পারে।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও টেকসই উন্নয়নকে উৎসাহিত করতে সরকার নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন ও ব্যবহার বৃদ্ধির জন্য প্রতিশ্রুতিবদ্ধ হয়ে কাজ করছে। সরকার গ্রিন, ক্লিন ও জলবায়ু সহিষ্ণু অর্থনীতি বাস্তবায়নের অংশ হিসেবে বিদ্যুৎ উৎপাদনে কয়লার ওপর নির্ভরতা কমাতে এবং নবায়নযোগ্য জ্বালানির ব্যবহারকে উৎসাহিত করছে। জমির স্বল্পতার কারণে পুকুর বা জলশয়ে ভাসমান সোলার প্যানেল করে নিচে মাছ চাষ করার অথবা বাড়ির ছাদে সোলার প্যানেল স্থাপন করার উদ্যোগ নেওয়া হচ্ছে।

শনিবার (১ জুন) রাজধানীর বঙ্গবন্ধু সামরিক জাদুঘরে চেঞ্জ ইনিশিয়েটিভের আয়োজনে ২য় ঢাকা নবায়নযোগ্য জ্বালানি অর্থায়ন শীর্ষক আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, নবায়নযোগ্য জ্বালানি প্রকল্পে বিনিয়োগে আমরা বেসরকারি খাতকে উৎসাহিত করছি। সরকার ২০৪১ সালের মধ্যে আমাদের বিদ্যুতের ৪০ শতাংশ নবায়নযোগ্য উৎস থেকে উৎপাদনের লক্ষ্য স্থির করেছে। এই লক্ষ্যটি জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করা, অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিত করা এবং পরিবেশগত স্থায়িত্ব অর্জনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এই ভিশন অর্জনে সমাজের সব খাতের মধ্যে সহযোগিতার প্রয়োজনীয়তা তুলে ধরেন মন্ত্রী বলেন, নবায়নযোগ্য জ্বালানি অবকাঠামো ও প্রযুক্তিতে, সৌর, বায়ু, বায়োমাস এবং জলবিদ্যুৎ প্রযুক্তিতে বিনিয়োগ অপরিহার্য। দেশীয় ও আন্তর্জাতিক উভয় বিনিয়োগকারীকে আকৃষ্ট করতে, আমাদের আর্থিক প্রণোদনা এবং স্বচ্ছতার সাথে একটি সহায়ক পরিবেশ তৈরি করতে হবে। মন্ত্রী জোর দিয়ে বলেন, নবায়নযোগ্য জ্বালানি কেবল কার্বন নির্গমন হ্রাসই করে না বরং কর্মসংস্থান সৃষ্টি, জনস্বাস্থ্যের উন্নতি এবং জীবনমান উন্নত করে।

মন্ত্রী এই রূপান্তরে উদ্ভাবনী আর্থিক উপকরণ যেমন গ্রিন বন্ড, জলবায়ু তহবিল এবং পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের গুরুত্বের ওপর জোর দেন। তিনি বলেন, আমরা উন্নত বিশ্বের কাছে, লোন নয় অনুদান প্রত্যাশা করি। এই খাতে গবেষণা ও উন্নয়নের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শক্তিশালী অংশীদারিত্ব গড়ে তোলার এবং সাহসী পদক্ষেপ নেওয়ার মাধ্যমে, আমরা নবায়নযোগ্য জ্বালানিকে আমাদের জাতির অগ্রগতি এবং সমৃদ্ধির মূল ভিত্তি করতে পারি।

বাংলাদেশে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের বিশেষ রাষ্ট্রদূত আবদুল্লাহ আলি আবদুল্লাহ খাসেইফ আলহুমুদ; পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য (সচিব) ড. মো. মোস্তাফিজুর রহমান; টেকসই নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ চেয়ারম্যান মুনিরা সুলতানা, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ফ্যাকাল্টি অব বিজনেস এন্ড ইকোনমিক্সের অধ্যাপক এ. কে. এনামুল হক, চেঞ্জ ইনিশিয়েটিভের প্রধান নির্বাহী জাকির হোসেন খান অনুষ্ঠানে বক্তৃতা করেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন অলটারনেটিভ ল ইক্লেক্টিভের গবেষণা পরিচালক জেইন মৌলভী।

অনুষ্ঠানে জ্বালানি বিষয়ক অনুসন্ধানী সাংবাদিকদের পুরস্কার দেওয়া হয়। বাংলাদেশ ফাস্টের সিনিয়র করেসপন্ডেন্ট সাদিকুর রহমান পুরস্কার পান।

;

শিক্ষার্থীদের মানবিক, দক্ষ ও যোগ্য করে গড়ে তুলতে হবে: এমপি বাদশা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজশাহী-২ আসনের সংসদ সদস্য অধ্যক্ষ মো. শফিকুর রহমান বাদশা বলেছেন, শিক্ষার্থীদের মানবিক, দক্ষ ও যোগ্য করে গড়ে তুলতে হবে। কারণ তাদের হাতেই ভবিষ্যতের বাংলাদেশ।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি অসাম্প্রদায়িক ও মানবিক বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন। স্বপ্ন দেখেছিলেন, জ্ঞান ও প্রযুক্তিভিত্তিক দারিদ্রমুক্ত সমৃদ্ধ বাংলাদেশের। যেখানে মানুষ হবে মানবিক, দক্ষ ও যোগ্য।

শনিবার (১ জুন) দুপুরে বঙ্গবন্ধু কলেজের উচ্চ মাধ্যমিক ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সংসদ সদস্য বাদশা বলেন, শিক্ষার্থীদের প্রতিষ্ঠানিক শিক্ষার পাশপাশি খেলাধুলা ও সাংস্কৃতি চর্চার দিকে গুরুত্ব দিতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কো-কারিকুলাম অ্যাক্টিভিটিজ বাড়াতে হবে। কারণ এটি শিক্ষার্থীদের বিকাশটাকে ত্বরান্বিত করে।

এসময় সংসদ সদস্য প্রযুক্তি ও দক্ষতাভিত্তিক শিক্ষা ব্যবস্থা, জাতীয় শিক্ষাক্রম, শিক্ষানীতি নিয়ে নানা মতামত তুলে ধরেন।

উচ্চ মাধ্যমিক কোর্স কো-অর্ডিনেটর এমজি আজমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন, বঙ্গবন্ধু কলেজের গভর্নিং বডির সভাপতি মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) এ্যাড. মো. মুসাব্বিরুল ইসলাম, স্বাগত বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ মো. কামরুজ্জামান।

;

কালিয়াকৈরে আইনশৃঙ্খলার চরম অবনতি



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় আইনশৃঙ্খলার চরম অবনতি দেখা দিয়েছে। প্রতিনিয়ত এ উপজেলার বিভিন্ন এলাকা ও আঞ্চলিক সড়কে ঘটছে সংবদ্ধ চুরি, ডাকাতি, লুটপাটসহ নানা অপ্রীতিকর ঘটনা।

গত ১ মাসে এ উপজেলায় চারটি ডাকাতির ঘটনা ঘটেছে। এছাড়াও গরু চুরি, ব্যবসা প্রতিষ্ঠানে চুরিসহ বিভিন্ন স্থানে অন্তত ১৫টি লুটপাটের ঘটনা ঘটছে। এসব ঘটনা সামাল দিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোন তৎপরতা দেখা যাচ্ছে না।

সরেজমিনে তথ্য অনুসন্ধানে জানা যায়, গেল মাসের ৫ মে বাঁশতলী এলাকায় কৃষক হালিম মিয়ার গোয়ালের তালা কেটে ১০ লাখ টাকা মূল্যের গরু চুরির ঘটনা ঘটে। তার দুদিন পর ৭ মে ভোরে বাঁশতলী-কালিয়াকৈর সড়কের দিঘীবাড়ি এলাকায় ভোর রাতে মাছভর্তি গাড়ি থামিয়ে নগদ অর্থ, মোবাইল ফোন লুট করে ডাকাতরা। ১২ মে রাতে কালিয়াকৈর-মাওনা আঞ্চলিক সড়কের পাইকপাড়া এলাকায় টহলে থাকা পুলিশের অদূরে সড়কে গাছ ফেলে ডাকাতির ঘটনা ঘটে। এসময় ডাকাতরা অন্তত ২০টি গাড়ি থামিয়ে যাত্রীদের টাকা, মোবাইলসহ স্বর্ণালংকার লুটে নেয়।

এ ঘটনার ৩ দিন পর ১৫ মে রাতে একই কায়দায় উপজেলার বড়ইবাড়ি-জামালপুর চাররাস্তা সড়কের হাটুরিয়াচালা এলাকায় ডাকাতির ঘটনা ঘটে। এসময় সড়কে গাছ ফেলে ২০ থেকে ২৫টি গাড়িতে হামলা চালিয়ে লুটপাট করে ডাকাতরা। এর কিছুদিন পর গত ২৪ মে উপজেলার সফিপুরে-বড়ইবাড়ি সড়কের বাঁশতলী এলাকায় একটি মেশিনারিজের দোকানের তালা কেটে প্রায় ২ লাখ টাকার মালামাল চুরির ঘটনা ঘটে। একই রাতে কালিয়াকৈর পৌরসভার পাশাগেইট এলাকায় একটি স্বর্ণের দোকানে চুরি হয়। এর একদিন আগে ২৩ মে একই এলাকায় একটি মোবাইল ফোনের দোকানের তালা কেটে চুরির ঘটনা ঘটে। এর দু'দিন পর ২৬ মে উপজেলার জামালপুর বাজার এলাকায় একটি মুদি দোকানের তালা কেটে মালামাল ও ফ্রিজসহ নগদ অর্থ চুরি হয়।

সবশেষ গতকাল ৩১ মে সন্ধ্যায় উপজেলার বাঁশতলী এলাকায় একটি মুদি দোকানে মোটরসাইকেলে এসে হামলা চালিয়ে দোকান মালিককে মারধর করে টাকা ছিনিয়ে নিয়ে পালিয়ে যায় সন্ত্রাসীরা। এ ঘটনায় ওইদিন রাতেই থানায় লিখিত অভিযোগ করেন ভুক্তভোগী দোকান মালিক। এসব ঘটনার বিবরণ ও লিখিত অভিযোগ পুলিশের কাছে দেওয়া হলেও জোরালো কোন পদক্ষেপ নিতে দেখা যাচ্ছে না পুলিশকে।

এ ব্যাপারে কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এ এফ এম নাসিম বলেন, ডাকাতির ঘটনার পর বিভিন্ন এলাকায় পুলিশি টহল বাড়ানো হয়েছে। আমরা মাদকের সঙ্গে জড়িত রাঘববোয়ালদের গ্রেফতারের চেষ্টা চালাচ্ছি। তাদের ধরতে পারলে ধীরে ধীরে বাকিদের তথ্য নেওয়া হবে।

এছাড়াও বিভিন্ন এলাকায় চুরি, লুটপাটের ঘটনা ঘটছে এসব ব্যাপারে আমরা খোঁজ খবর নিচ্ছি।

;