শাস্তি পাচ্ছেন বিমানের সেই পাইলট



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ক্যাপ্টেন ফজল মাহমুদ/ ছবি: সংগৃহীত

ক্যাপ্টেন ফজল মাহমুদ/ ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রীর ভিভিআইপি ফ্লাইট পরিচালনার জন্য পাসপোর্ট না নিয়ে কাতার চলে যাওয়া ক্যাপ্টেন ফজল মাহমুদ শাস্তির মুখোমুখি হতে যাচ্ছেন। এই ঘটনায় এরই মধ্যে এক ইমিগ্রেশন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।

যদিও বলা হচ্ছে এটি একান্তই ব্যক্তির ভুল, এর সাথে এয়ারলাইন্সের কোনো ধরনের সংশ্লিষ্টতা নেই। এতে এয়ারলাইন্সের সংশ্লিষ্টতা থাকুক আর না থাকুক ক্যাপ্টেন ফজল মাহমুদ যে নিয়ম ভেঙেছেন এটি স্পষ্ট। আর এজন্য তাকে প্রচলিত নিয়ম অনুযায়ী শাস্তি পেতেই যাচ্ছে এমনটি আভাস পাওয়া গেছে সংশ্লিষ্ট সূত্রে।

গত ৫ জুন পাসপোর্ট ছাড়াই ক্যাপ্টেন ফজল মাহমুদ বিমানের বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার নিয়ে দোহা যান। ভিভিআইপি ফ্লাইটে প্রধানমন্ত্রীকে আনতে যাওয়া পাইলটের এই ঘটনায় তোলপাড় শুরু হয়ে যায়, প্রশ্ন উঠে প্রধানমন্ত্রীর ফ্লাইটের নিরাপত্তা নিয়েও। কোনো কোনো গণমাধ্যমে এমনও প্রতিবেদন আসে যে ঐ পাইলট আটক হয়েছেন। এ অবস্থায় বিমান এই ঘটনায় একটি ব্যাখ্যা দেয়। তবে ঐ ব্যাখ্যায় পাইলট পাসপোর্ট ছাড়া কিভাবে ইমিগ্রেশন পার হলেন, সেই ব্যাখ্যা নেই।

এই ঘটনায় এরই মধ্যে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাসিমা বেগমকে প্রধান করে চার সদস্যের আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিতে বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের একজন যুগ্ম-সচিব ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুই জন যুগ্ম-সচিবকে রাখা হয়েছে। তিন কার্য দিবসের মধ্যে কমিটিকে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

বিমান বলছেন, ৬ জুন সন্ধ্যায় কাতারের রাজধানী দোহায় ঐ পাইলটের পাসপোর্ট প্রেরণ করা হয় এবং তিনি স্বাভাবিক নিয়মেই কোনো জটিলতা ছাড়া ইমিগ্রেশন সম্পন্ন করে দোহা নগরীতে বিমান ক্রুদের নির্ধারিত হোটেল ক্রাউন প্লাজায় চলে যান।

সংশ্লিষ্ট সূত্র জানায়, পাসপোর্ট না নিয়ে কাতার যাওয়া প্রসঙ্গে ঐ পাইলট বলেছেন, তিনি পাসপোর্ট নিতে ভুলে গিয়েছেন। বিমান ও ঐ পাইলট যে ব্যাখ্যাই দেন না কেন এটি দেশের প্রচলিত নিয়ম ভঙ্গের শামিল। ঐ পাইলটকে শাস্তির মুখোমুখি হতে হবে। এ সংক্রান্ত মন্ত্রিপরিষদ বিভাগ থেকে যে তদন্ত কমিটি করা হয়েছে তার প্রতিবেদনের ভিত্তিতেই মূলত ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানা গেছে।

বিমানের এক পাইলট নাম প্রকাশের শর্তে বার্তা২৪.কমকে বলেন, ‘কিছু ব্যক্তিক্রম ছাড়া কোনো দেশে ফ্লাইট নিয়ে যেতে সাধারণত পাইলটদের ভিসা লাগে না। তবে পাসপোর্ট অবশ্যই সঙ্গে রাখতে হয়। নতুবা ওই পাইলটকে সংশ্লিষ্ট দেশে ঢুকতে দেওয়া হয় না।’

বিমানের আরেক কর্মকর্তা বলেন, ‘যতই বলা হোক না কেন এটি ব্যক্তি ফজল মাহমুদের ভুল, সামগ্রিকভাবে এটি রাষ্ট্রীয় পতাকাবাহী বিমানের অব্যবস্থাপনারই উদাহরণ। সুতরাং এর দায় প্রতিষ্ঠানকেও নিতে হবে, শুধু ব্যক্তির ঘাড়ে চাপিয়ে রেহাই পাবে না বিমান।’

   

মহাখালীতে দুই বাসের রেষারেষি: পরিবহন শ্রমিক নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকার মহাখালী বাস টার্মিনালের সামনে দুই বাসের রেষারেষিতে প্রাণ হারিয়েছেন সেলিম নামের এক পরিবহন শ্রমিক। তিনি সৌখিন পরিবহনের স্টাফ ছিলেন।

শনিবার (১৫ জুন) ভোরে সৌখিন পরিবহন ও রাজিব পরিবহনের দুই বাসের রেষারেষিতে এই দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

প্রত্যক্ষদর্শীরা জানান, ভোরে সৌখিন পরিবহন ও রাজিব পরিবহনের নামের দুটি বাস একটি আরেকটি বাসের আগে যাবার চেষ্টা করলে সৌখিন বাসের স্টাফ দুটি বাসের চাপায় পড়ে নিহত হন।

নিহত এই পরিবহন শ্রমিকের নাম সেলিম, তার বাড়ি যশোর বলে জানান প্রত্যক্ষদর্শীরা।

এসময় উপস্থিত এএসপি মাহবুবের কাছে নিহত ব্যক্তির সম্পর্কে জানতে চাইলে তিনি বার্তা২৪.কম-কে বলেন, নিহত ব্যক্তির বিস্তারিত জানতে পারিনি। আমরা খোঁজ খবর নিচ্ছি।

;

৬০ কিমি বেগে ঝড় হতে পারে যেসব অঞ্চলে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের দুই বিভাগের ওপর দিয়ে সকাল ৯টার মধ্যে সর্বোচ্চ ৬০ কিমি বেগে ঝড় বয়ে যেতে পারে। সেই সঙ্গে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। 

শুক্রবার (১৪ জুন) রাতে দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, শনিবার (১৫ জুন) সকাল ৯টার মধ্যে ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।

এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে ঈদের দিনসহ আগামী কয়েকদিন বৃষ্টির প্রবণতা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

;

ঈদযাত্রা নির্বিঘ্ন করতে মহাসড়কে ডিসি-এসপি



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঘরমুখো মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে মাঠে নেমেছেন জেলা প্রশাসক ও পুলিশ সুপার। 

শুক্রবার (১৪ জুন) সকাল থেকে মহাসড়কের বিভিন্ন অংশ পরিদর্শন করেন কুমিল্লার জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান এবং পুলিশ সুপার আব্দুল মান্নান। বিকেলে পদুয়ার বাজার এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে কথা বলেন তারা। 

এসময় জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান বলেন, মহাসড়ক যানজটমুক্ত রাখতে আমরা সর্বাত্মক কাজ করছি। আমাদের ৩৮টি নির্বাহী ম্যাজিস্ট্রেটের টিম মাঠে রয়েছে। ঈদের আগে যানজট আর ঈদের পরে অতিরিক্ত গতি রোধে আমরা পর্যবেক্ষণ করবো।

পুলিশ সুপার আবদুল মান্নান বলেন, মহাসড়ক নিরাপদ রাখতে আমরা সচেষ্ট আছি। যাত্রায় কেউ যেন ছিনতাই ডাকাতের কবলে না পড়ে সেজন্য নিবিড় পর্যবেক্ষণে রয়েছে মহাসড়কগুলো। আগামী দুই-তিন দিন মহাসড়কে যানবাহনের কিছুটা চাপ থাকবে। হাইওয়ে পুলিশ-জেলা পুলিশ মিলে আমরা সেটি মোকাবেলা করতে পারবো।

হাইওয়ে পুলিশ সূত্রে জানা গেছে, ঈদ উপলক্ষ্যে হাইওয়ে কুমিল্লা রিজিয়নে ৪৪টি মোবাইল টিম, ৩৪টি পিকেট টিম, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ২২টি থানায় ২২টি কুইক রেসপন্স টিম, ইন্টেলিজেন্স টিম রয়েছে। এছাড়া সরকারি এবং বেসরকারি রেকার মোতায়েন করা হয়েছে।

;

নোয়াখালীতে মোটরসাইকেলের ধাক্কায় বিএনপি নেতার মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর সদর উপজেলায় বেপরোয়া গতির মোটরসাইকেলের ধাক্কায় এক বিএনপি নেতার মৃত্যু হয়েছে।  

নিহত মো.আজাদ (৫০) নোয়াখালী পৌরসভার ৬নম্বর ওয়ার্ড বিএনপির সহ-সভাপতি ছিলেন ও গোপাই এলাকার সওদাগর বাড়ির শামসুল হকের ছেলে।  

শুক্রবার (১৪ জুন) রাত সাড়ে ৯টার দিকে উপজেলার সোনাপুর টু ফেনী আঞ্চলিক মহাসড়কের নোয়া কনভেনশন সেন্টার এলাকায় এই দুর্ঘটনা ঘটে।    

পুলিশ ও স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, উপজেলার সোনাপুর টু ফেনী আঞ্চলিক মহাসড়কের নোয়া কনভেনশন সেন্টারে সংলগ্ন রহমানিয়া রাস্তার মাথায় মূল সড়কের উপর দিয়ে রাস্তা পারাপারের সময় একটি মোটরসাইকেল তাকে ধাক্কা দেয়। এতে তিনি সড়কে ছিটকে পড়ে গুরুতর আহত হন। তাৎক্ষণিক স্থানীয়রা তাকে উদ্ধার করে ২৫০ শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। খবর পেয়ে দুর্ঘটনাস্থল থেকে একটি অন টেস্ট মোটরসাইকেল জব্দ করে সোনাপুর পুলিশ ফাঁড়ির সদস্যরা। পরে তারা মোটরসাইকেলটি সোনাপুর পুলিশ ফাঁড়িতে নিয়ে যান।  

সোনাপুর পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক (এএসআই) মোহাম্মদ মুছা বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে। ঘটনার পর পরই মোটরসাইকেল চালক পালিয়ে যায়। দুর্ঘটনাস্থল থেকে একটি মোটরসাইকেল জব্দ করে সোনাপুর পুলিশ ফাঁড়িতে নিয়ে আসা হয়েছে। পরবর্তীতে নিহতের পরিবারের অভিযোগের ভিত্তিতে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

;