রংপুরে দুস্থদের চাল কালোবাজারে, চেয়ারম্যানসহ আটক ৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
রংপুর  দুস্থদের জন্য বরাদ্দকৃত বিপুল চাল গোডাউন থেকে উদ্ধার করে র‌্যাব, ছবি: বার্তা২৪.কম

রংপুর দুস্থদের জন্য বরাদ্দকৃত বিপুল চাল গোডাউন থেকে উদ্ধার করে র‌্যাব, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দুস্থদের জন্য বরাদ্দকৃত ভিজিএফ ও ভিজিডির চাল কালোবাজারে বিক্রি করার অভিযোগে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানসহ তিন জনকে আটক করা হয়েছে। উদ্ধার করা হয়েছে ৬০০ বস্তা চাল।

বৃহস্পতিবার (৩০ মে) ভোরে রংপুর সদর উপজেলার সদ্যপুস্করণী ইউনিয়নের পালিচড়া থেকে এসব চাল উদ্ধার করা হয়। এ ঘটনায় স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাজী সোহেল রানা ও ব্যবসায়ী আনছারুল ইসলাম, আকমাল হোসেনসহ তিন জনকে আটক করা হয়েছে।

এর আগে বুধবার (২৯ মে) রাতে পালিচড়া থেকে চাল নিয়ে যাওয়ার সময় নগরীর দর্শনা এলাকা থেকে ২১ বস্তা চালসহ এক অটো রিকশাচালককে আটক করে তাজহাট থানা পুলিশ।

স্থানীয়রা জানান, বুধবার ওই এলাকায় চাল বিতরণ শেষে অর্ধ শতাধিকের বেশি কার্ডধারী নারী চাল না পেয়ে ইউনিয়ন পরিষদ চত্বরে বিক্ষোভ করেন। চাল বিতরণ শেষ হয়েছে জানিয়ে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সোহেল রানা পরবর্তীতে তাদেরকে চাল দেওয়ার আশ্বাস দেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/30/1559195468070.jpg

এদিকে রাতে ২১ বস্তা চাল স্টেশন এলাকায় নিয়ে যাওয়ার সময় নগরীর দর্শনা থেকে অটোচালক উজ্জ্বল ও আকমালসহ ওই চালগুলো আটক করে তাজহাট থানা পুলিশ।
বিষয়টি জানাজানি হলে তা আইনশৃঙ্খলা বাহিনীর নজরে আসে। বুধবার রাত থেকে তারা কালোবাজারে বিক্রি হওয়া চাল উদ্ধারে অভিযান চালায়।

রংপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাসুদার রহমান মিলন বার্তা২৪.কমকে বলেন, মাহে রমজান ও আসন্ন ঈদ-উল-ফিতর উপলক্ষে দুস্থদের জন্য সরকার থেকে জনপ্রতি ১৫ কেজি করে চাল বরাদ্দ দেওয়া হয়। সদর উপজেলার সদ্যপুস্করণী ইউনিয়নের প্রায় ৬ হাজার ৩০০ জন সুবিধাভোগীর মাঝে বিতরণের জন্য গত মঙ্গলবার ৩ হাজার ১৪৫ বস্তা চাল ইউনিয়ন পরিষদে আনা হয়।

তিনি আরও জানান, এদিকে রাতেই চাল উদ্ধারে অভিযানে নামে র‌্যাব। রাত থেকে পালিচড়া বাজারের একাধিক গোডাউনে অভিযান চালিয়ে প্রায় ৭ শতাধিক চালের বস্তা উদ্ধার করা হয়েছে এবং এ ঘটনায় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সোহেল রানা ও ব্যবসায়ী আনছারুল ইসলাম, আকমালকে আটক করা হয়েছে। এসব চাল কালোবাজারে বিক্রির জন্য মজুদ করা হয়েছিল বলে তিনি দাবি করেন।

এদিকে ঈদে দুস্থদের জন্য সরকারের দেয়া উপহার স্বরুপ ভিজিএফ-ভিজিডির চাল কালোবাজারে বিক্রির উদ্দেশ্যে মজুদ করে রাখার বিষয়টিকে দুঃখজনক বলে মন্তব্য করেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নাছিমা জামান ববি। তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘এ ঘটনার সুষ্ঠু তদন্ত করে আইনি ব্যবস্থা নেয়া দরকার। নইলে এরকম ঘটনার পুনরাবৃত্তি হতেই থাকবে।’

র‌্যাব-১৩ এর রংপুর সদর দপ্তরে খোঁজ নিয়ে জানা গেছে, অভিযানের সময় ঘটনাস্থল থেকে জিজ্ঞাসাবাদের জন্য ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সোহেল রানা ও ব্যবসায়ী আনছারুল ইসলামকে আটক করা হয়েছে।

   

চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় বাইসাইকেল আরোহী নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চুয়াডাঙ্গা
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

চুয়াডাঙ্গার জীবননগরে সড়ক দুর্ঘটনায় জিয়ারুল হক (৫০) নামের এক বাইসাইকেল আরোহী নিহত হয়েছেন। শুক্রবার (১৭ মে) সকাল ১০টার দিকে জীবননগর-যশোর আঞ্চলিক মহাসড়কের বাঁকা ব্রিকস ফিল্ড নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। নিহত জিয়ারুল হক জীবননগর উপজেলার মিনাজপুর গ্রামের মৃত জহির মণ্ডলের ছেলে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে বাড়ি থেকে বের হয়ে বাইসাইকেলযোগে জীবননগর বাজারে যাচ্ছিলেন জিয়ারুল হক। পথের মধ্যে বাঁকা ব্রিকস ফিল্ড নামক স্থানে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা একটি মোটরচালিত পাখিভ্যানের সাথে ধাক্কা লাগে। এসময় জিয়ারুল সড়কের ওপর ছিটকে পড়ে মারাত্মক জখম হন। পরে স্থানীয়রা তাকে দ্রুত উদ্ধার করে জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা করে তাকে মৃত ঘোষণা করেন।

জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মোস্তাফিজুর রহমান সুজন বার্তা২৪.কমকে জানান, আমরা হাসপাতালে তাকে মৃত অবস্থায় পেয়েছি।

জীবননগর থানার অফিসার ইনচার্জ (ওসি) এস এম জাবিদ হাসান বার্তা২৪.কমকে জানান, সকালে সড়ক দুর্ঘটনায় একজন নিহত হয়েছেন। পরিবারের সদস্যরা মরদেহ বাড়িতে নিয়ে গেছেন। ঘটনাস্থলে পুলিশ ফোর্স পাঠানো হয়েছে। সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে। পরবর্তী আইনগত পদক্ষেপ প্রক্রিয়াধীন।

;

সাতক্ষীরায় ট্রাক চাপায় বৃদ্ধ ভ্যান চালক নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরার বিনেরপোতা এলাকায় ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মো. কুদ্দুস গাজী (৭১) নামের এক বৃদ্ধ ভ্যান চালক নিহত হয়েছেন।

শুক্রবার (১৭ মে) সকাল সাড়ে ছয়টার দিকে সদর উপজেলাধীন সাতক্ষীরা-খুলনা মহাসড়কের বিনেরপোতা বাজারের কাছে এই ঘটনা ঘটে।

নিহত ভ্যান চালক মো. কুদ্দুস গাজী (৭১) সাতক্ষীরা সদর উপজেলার বিনেরপোতা গ্রামের মৃত রূপচাঁদ গাজীর ছেলে।

প্রত্যক্ষদর্শী বিনেরপোতা বাজারের মাছ ব্যবসায়ী সঞ্জয় কুমার জানান, কুদ্দুস গাজী প্রতিদিন ফজরের নামাজ পড়ার পর ভ্যান নিয়ে যাত্রী পরিবহনে বের হন। সকাল সাড়ে ৬টার দিকে কুদ্দুস গাজী বিনেরপোতা বাজারের কাছে রাস্তার ধারে ভ্যান রেখে ভ্যানের উপর বসে চা খাচ্ছিলেন। এ সময় সাতক্ষীরা থেকে ছেড়ে আসা খুলনাগামী দ্রুতগতির একটি ট্রাক তাকে চাপা দিয়ে চলে যায়। গুরুতর আহত অবস্থায় কুদ্দুস গাজীকে উদ্ধার করে সাতক্ষীরা সদর হাসপাতালে নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মহিদুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

;

নিষেধাজ্ঞা না থাকলে দেশ আরও এগিয়ে যেত: প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধ-সংঘাতের কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক সংকট চলছে। বাংলাদেশও তার প্রভাবমুক্ত নয়। নিষেধাজ্ঞা ও পাল্টা নিষেধাজ্ঞা না থাকলে দেশ আরও এগিয়ে যেত।

শুক্রবার (১৭ মে) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে বাংলাদেশ অর্থনীতি সমিতির ২২তম দ্বিবার্ষিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

৬ তারিখে বাজেট প্রদানের ঘোষণা দিয়ে সম্মেলনে প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা ৬ তারিখে বাজেট দেবো। বাজেট আমরা ঠিক মতো দিতে পারবো, বাস্তবায়নও করবো। দেশি-বিদেশি নানা কারণে জিডিপি কিছুটা হয়তো কমবে, সেটা পরবর্তীতে উত্তরণ করতে পারবো, সে আত্মবিশ্বাসও আছে।

প্রধানমন্ত্রী বলেন, গ্রামের অর্থনীতি পাল্টে গেছে। যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা চারবেলা খায়। হাট বারের বাইরে কিছু পাওয়া যেত না, এখন সুপার মার্কেট হয়েছে। আমাদের গ্রামের বাজার পাটগাতি থেকে ঈদের আগে ২০০ ফ্রিজ বিক্রি হয়েছে। গ্রামীণ অর্থনীতি যত বেশি মজবুত হচ্ছে, শিল্প কলকারখানা বাড়ছে।

তিনি বলেন, আগে যারা ক্ষমত্য় ছিল তারা ভোটচুরি ও ভোগ করায় ব্যস্ত ছিল। গণতান্ত্রিক ধারাবহিকতা ও দিক নির্দেশনা না থাকলে দেশ এগোতে পারে না।

প্রধানমন্ত্রী বলেন, গ্রামের মানুষ নাগরিক সুবিধা ভোগ করবে সে ব্যবস্থা নিয়েছে সরকার। গ্রামীণ অর্থনীতি যত বেশি মজবুত হচ্ছে, শিল্প কলকারখানা বাড়ছে। গ্রামের অর্থনীতি পাল্টে গেছে। যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা চারবেলা খায়। হাট বারের বাইরে কিছু পাওয়া যেত না, এখন সুপার মার্কেট হয়েছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমি আজ অর্থনীতি সমিতির প্রোগ্রামে আসছি। এখানে অনেকের অনেক বড় বড় ডিগ্রি আছে। আমার কিন্তু তা নেই। আমি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ পাস করেছি। অর্থনীতির সুক্ষ ও জটিল বিষয়াদি আপনাদের মতো আমি বুঝি না। এতটুকু বুঝি কীভাবে দেশের মানুষের কল্যাণে কাজ করতে হয়। কীভাবে মানুষের উপকার হবে।

প্রধানমন্ত্রী বলেন, আমার বাবা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান থেকেই আমি এটা শেখেছি। তিনি তো বেশিরভাগ সময়ই জেলে থাকতেন। যতক্ষণ বাইরে থাকতেন। আমাদের সঙ্গে গল্প করতেন- কীভাবে তিনি দেশের মানুষের জন্য কাজ করতে চান, কীভাবে গ্রামগুলোকে সাজাবেন।

;

হাতীবান্ধায় বিপুল পরিমাণ ফেনসিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

বিপুল পরিমাণ ভারতীয় ফেনসিডিলসহ কুখ্যাত মাদক সম্রাট জয়নুল আবেদীন (৩৫)কে গ্রেফতার করেছে র‍্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন র‍্যাব।

বৃহস্পতিবার (১৬ মে) সন্ধ্যায় হাতীবান্ধা উপজেলার ভোটমারী বাজার এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। গ্রেফতারকৃত জয়নাল আবেদীন হাতীবান্ধা উপজেলার পূর্ব বিছনদই গ্রামের আজিম উদ্দিনের ছেলে।

র‍্যাব জানায়, গোপন সংবাদের ভিত্তিতে রংপুর র‍্যাব-১৩ এর একটি টহল দল সন্ধ্যা ৭টার দিকে ওই বাজারে অভিযান চালায়। এসময় যানবাহনের জন্য অপেক্ষায় থাকা জয়নুল আবেদীনকে তার সাথে থাকা ৪১০ বোতল ফেনসিডিলসহ আটক করা হয়।

র‍্যাব-১৩ এর মিডিয়া উইং এর উপ-পরিচালক স্কোয়াড্রন লিডার মাহমুদ বশির আহমেদ বার্তা ২৪ কমকে বলেন, নিয়মিত টহল চলাকালে গোপন সংবাদ পায় র‍্যাব। তার ভিত্তিতে অভিযান চালিয়ে জয়নুল আবেদীনকে গ্রেফতার করা হয়। আটক জয়নুল আবেদীনের বিরুদ্ধে বিভিন্ন থানায় একাধিক মাদক মামলা রয়েছে বলেও জানিয়েছে তিনি।

;