রংপুরে জরিমানার প্রতিবাদে রেস্টুরেন্ট বন্ধ রাখার ঘোষণা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ফাইল ছবি, বার্তা২৪.কম

ফাইল ছবি, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পবিত্র মাহে রমজানকে ঘিরে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে জরিমানা আদায়ের প্রতিবাদে রোববার (২৬ মে) সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য রংপুর নগরের সব হোটেল, রেস্টুরেন্ট ও বেকারি বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন মালিকরা।

শনিবার (২৫ মে) রাত সাড়ে ১০টায় রংপুর জেলা হোটেল মালিক সমিতির সভাপতি আব্দুল মজিদ খোকন বার্তা২৪.কমকে এ বিষয়টি নিশ্চিত করেন।

তার দাবি, হোটেল, রেস্টুরেন্ট ও বেকারি ব্যবসায়ীরা ভেজাল দেওয়ার মত কিছু করেননি। শুধুমাত্র কাঁচামাল কিনে খাদ্য প্রস্তুত ও বিক্রি করা হয়। কিন্তু গত কয়েক দিনে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে অনেক হোটেল, রেস্তোরাঁ ও বেকারি মালিককে অস্বাভাবিক হারে জরিমানা করা হয়। এটা অমানবিক। এতে করে ছোট বড় এসব প্রতিষ্ঠান ধ্বংসের মুখে ঠেলে দেওয়া হচ্ছে।

আব্দুল মজিদ খোকন বলেন, আমরা নিরুপায়। অসহায় হয়ে প্রতিবাদের সিদ্ধান্ত নিয়েছি। বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতি, রংপুর জেলা শাখা এবং বাংলাদেশ ব্রেড অ্যান্ড বিস্কুট ফ্যাক্টরি মালিক সমিতি, রংপুর জেলা শাখা রোববার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, জেলা প্রশাসন, সিটি করপোরেশন, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-১৩, ভোক্তা অধিকার ও বিএসটিআই’র পক্ষ থেকে পবিত্র মাহে রমজানে রংপুরে মাসব্যাপী খাদ্যে ভেজাল বিরোধী অভিযান চালানো হচ্ছে।

 

   

কোলে চড়ে ভোট কেন্দ্রে ৮০ বছর বয়সী পাঁচালি



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরার দেবহাটা উপজেলায় কোলে চড়ে ভোট দিতে এলেন ৮০ বছর বয়সী পাঁচালি দাসি। উপজেলার মাঝ পারুলিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয় কেন্দ্রে ভোট দিতে আসেন তিনি।

মঙ্গলবার (২১ মে) দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে ভোট দেন পাঁচালি দাসি। তবে ভোটকেন্দ্রের ভেতরে প্রবেশ করার জন্য ভ্যান থেকে নামতে পারছিলেন না তিনি। পরে দায়িত্বরত আনসার সদস্য ব্রজেন বৃদ্ধ পাঁচালি দাসিকে কোলে তুলে ভোটকেন্দ্রে নিয়ে যান। ভোট দেয়া হলে তাকে আবার নিয়ে এসে ভ্যানে উঠিয়ে দেন ওই আনসার সদস্য।

অসুস্থতা নিয়ে তিনি কেন ভোট দিতে এসেছেন-এমন প্রশ্নে কাঁপুনি কণ্ঠে পাঁচালি দাসি বার্তা২৪.কমকে বলেন, ভোট আমার মৌলিক অধিকার। বাড়িতে থাকলে আমার ভোট নষ্ট হবে। তাই কষ্ট হলেও ভোট দিতে আইছি। বয়স হয়েছে অসুখও শরীরে জেঁকে বসেছে। তাই শেষ ভোট হবে কি না জানি না তাই দিতে আসলাম।

অসুস্থ শাশুড়িকে ভোট দিতে নিয়ে এসে রূপা দাস বার্তা২৪.কমকে বলেন, তিনি হাঁটতে পারেন না টিউমারের কারণে। তাই আমি নিয়ে এসেছি। গতকাল থেকে বলছেন বউমা আমি ভোট দিতে যাবো, তাই সকাল সকাল ভিড় হওয়ার আগেই নিয়ে এসেছি।

;

দুদিনের সফরে ঢাকায় অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুই দিনের সফরে ঢাকায় এসে পৌঁছেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং।

মঙ্গলবার (২১ মে) দুপুরে তিনি ঢাকায় পৌঁছান। বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে তার দ্বিপক্ষীয় বৈঠক হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের পাশাপাশি কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরও পরিদর্শন করতে যাবেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, শান্তিপূর্ণ, স্থিতিশীল ও সমৃদ্ধ ভারত মহাসাগরীয় অঞ্চলে অস্ট্রেলিয়ার স্বার্থ এগিয়ে নিতে আমি এ সপ্তাহে বাংলাদেশ ও সিঙ্গাপুর সফর করব। ভারত মহাসাগরীয় অঞ্চলে অস্ট্রেলিয়ার সম্পৃক্ততা বাড়ানোর এই সময়ে বাংলাদেশে আমার প্রথম সফর করতে পেরে আমি আনন্দিত।

বাণিজ্য ও বিনিয়োগসহ বিভিন্ন বিষয়ে বাংলাদেশের সঙ্গে সহযোগিতা গভীরের কাজ করছে অস্ট্রেলিয়া। পাশাপাশি কাজ করছে জলবায়ু পরিবর্তন, আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা এবং মানবপাচারের মতো অভিন্ন চ্যালেঞ্জের কার্যকর সমাধান খুঁজে পাওয়ার ক্ষেত্রেও।

;

সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ব্যালট ছেঁড়ার আগেই সিল



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ব্রাহ্মণবাড়িয়া
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলা পরিষদ নির্বাচনে সহকারী প্রিসাইডিং কর্মকর্তা বান্ডিল থেকে ব্যালট পেপার ছেঁড়ার আগেই ভোট দিলেন এক ভোটার।

মঙ্গলবার (২১ মে) সকাল সাড়ে ৯টার দিকে মর্জিনা নামে এক ভোটার ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার কুটি অটল বিহারী উচ্চ বিদ্যালয় কেন্দ্রের চার নম্বর মহিলা বুথে এই ঘটনা করেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কসবা উপজেলার কুটি অটল বিহারী উচ্চ বিদ্যালয় কেন্দ্রের চার নম্বর মহিলা বুথে ঢুকেছেন একজন ভোটার। সহকারী প্রিসাইডিং কর্মকর্তা তখনও বান্ডিল থেকে ব্যালট পেপার ছিঁড়ে ভোটারের হাতে দেননি। এর আগেই সহকারী প্রিসাইডিং কর্মকর্তার টেবিলে ব্যালট পেপারে সিল মেরে দিলেন ভোটার। এসময় সহকারী প্রিজাইডিং কর্মকতা তাকে কোন বাধা দেননি।

সহকারী প্রিসাইডিং কর্মকর্তা মো. রাসেল উদ্দিন কুটি অটল বিহারী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে কর্মরত।

এদিকে একই কেন্দ্রে পাশের পুরুষ ১ নং বুথে এক প্রার্থীর এজেন্ট পোলিং অফিসারের টেবিলেই ব্যালট পেপারে সিল মেরেছেন। এসময় কাউকে বাধা দিতে দেখা যায়নি।

নারী বুথে উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ও কসবা পৌর আওয়ামী লীগের সভাপতি মো. শফিকুল ইসলামের চশমা প্রতীকে এবং পুরুষ বুথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ছাইদুর রহমান স্বপনের কাপ-পিরিচ প্রতীকে প্রকাশ্যে সিল মারা হয়েছে। কাপ-পিরিচ প্রতীকের প্রার্থী ছাইদুর রহমান স্বপনের বাড়ি কুটি গ্রামে। তিনি আইনমন্ত্রী আনিসুল হকের আপন ফুফাতো ভাই।

চার নম্বর বুথে দায়িত্বরত সহকারী প্রিসাইডিং কর্মকর্তা মো. রাসেল উদ্দিন বলেন, আমি ব্যালটের পিছনে সিল দেওয়ার সময় মর্জিনা নামে এক মহিলা ব্যালট না ছেঁড়ার আগেই ভোট দিয়ে দেয়। আমার কিছুই করার ছিল না।

এসব বিষয়ে প্রিসাইডিং কর্মকর্তা মো. আমজাদ হোসেন বলেন, আমি আমার রুমে অফিসিয়াল কাজ করছিলাম। বিষয়টি আমি খোঁজ নিচ্ছি।

খবর পেয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদা আক্তার ভোটকেন্দ্রে এসে সাংবাদিকদের বলেন, প্রিসাইডিং কর্মকর্তাকে সঙ্গে নিয়ে আমি ঘটনাস্থলে এসে জানতে পেরেছি ভোটার তার ভোট দিয়ে চলে গেছেন। লিখিতভাবে বিচারিক ম্যাজিস্ট্রেটকে অবগত করে নাম অনুযায়ী ওই ভোটারকে ডেকে এনে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা।

;

সাগরে লঘুচাপের আভাস, ঘূর্ণিঝড়ের শঙ্কা



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বুধবারের মধ্যে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মঙ্গলবার (২১ মে) আবহাওয়াবিদ মো. ওমর ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তার কাছাকাছি এলাকায় দুদিনের মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এটি পরবর্তীকালে ঘনীভূত হওয়ার আশঙ্কা রয়েছে। তবে এখনই গতিপথ বলা যাচ্ছে না।

আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড় তৈরির জন্য সাগরের পানির তাপমাত্রা যে পর্যায়ে থাকতে হয়, বর্তমানে বঙ্গোপসাগরের পরিস্থিতি তেমনই রয়েছে।

এদিকে রোববার সন্ধ্যা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, রাজশাহী, খুলনা, ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

এই সময়ে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগে দিন ও রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি হ্রাস পেতে পারে। এছাড়া দেশের অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বর্ধিত পাঁচ দিনের পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

এছাড়া আজ ভোর পাঁচটা থেকে বেলা একটা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে ১২ অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অফিসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, খুলনা এবং সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

;