বিমানবন্দর স্টেশনে অপেক্ষা ছাড়াই টিকিট পাচ্ছেন নারীরা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বিমানবন্দর স্টেশনে আসার সঙ্গে সঙ্গে টিকিট পেয়ে যাচ্ছেন নারীরা, ছবি: সৈয়দ মেহেদী

বিমানবন্দর স্টেশনে আসার সঙ্গে সঙ্গে টিকিট পেয়ে যাচ্ছেন নারীরা, ছবি: সৈয়দ মেহেদী

  • Font increase
  • Font Decrease

ঈদ উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে বুধবার (২২ মে)। রাজধানীর মোট পাঁচটি স্থানে টিকিট বিক্রি করা হচ্ছে।

সকালে বিমানবন্দর স্টেশন ঘুরে খুব বেশি ভিড় চোখে পড়েনি। পুরুষদের লাইন কিছুটা লম্বা হলেও নারীদের লাইন টিকিট বিক্রি শুরুর এক ঘণ্টার মধ্যেই শেষ হয়ে গেছে।

টিকিট নিতে এসে অপেক্ষা না করেই টিকিট পেয়ে যাচ্ছেন নারীরা। তবে যেসব নারী সেহেরির পরই এসেছিলেন তাদের অপেক্ষা করতে হয়েছে দীর্ঘ সময়। সকাল ৯টায় টিকিট বিক্রি শুরু হওয়ার পর মাত্র এক ঘণ্টার মধ্যেই সে অপেক্ষার পালাও শেষ হয়। আর যেসব নারী ১০টার পর টিকিট নিতে এসেছিলেন তাদের কোনো অপেক্ষাই করতে হয়নি।

টিকিট বিক্রি শুরুর আগে গিয়ে দেখা যায়, অনেকেই আগের দিন থেকে লাইনে দাঁড়িয়েছেন। কেউ কেউ এসেছেন সেহেরির পর পরই। সকাল ৯টায় টিকিট বিক্রি শুরুর সময় ওই স্টেশনে কাউন্টারের সামনে নারীদের খুব বেশি ভিড় দেখা যায়নি। তবে পুরুষ কাউন্টারের সামনে এক থেকে দেড়শ’ লোক দাঁড়িয়ে ছিলেন। কিন্তু এর মধ্যে অনেকেই আগের দিন বা সেহেরির পর এসে লাইনে দাঁড়িয়েছিলেন।

Chart

 

রেলওয়ে কর্তৃপক্ষ সবাইকে একটি করে অগ্রিম টিকিটের চাহিদাপত্র দিয়েছে। সবাইকে ওই চাহিদাপত্রে নাম, ঠিকানা, ট্রেনের টিকিট, যাত্রার তারিখ, ট্রেনের নাম, আসন সংখ্যা, কোত্থেকে কোথায় যাবেন, ফোন নম্বর, জাতীয় পরিচয়পত্রের নম্বর লিখে পূরণ করতে হয়েছে।

নাসরিন আক্তার পেশায় গৃহিণী, বিমানবন্দর স্টেশনে টিকিটের জন্য দাঁড়িয়েছিলেন ভোর সোয়া ৪টার দিকে। এই স্টেশনে আসা নারীদের মধ্যে তিনিই প্রথম টিকিট পেয়েছেন।

টিকিট পেয়ে আনন্দে আত্মহারা নাসরিন বার্তা২৪.কমকে বলেন, মায়ের সাথে ঈদ করবো, অন্যান্য বারের চেয়ে এবার অনেক সহজেই টিকিট পেয়েছি। এখন অনেক ভাল লাগছে। টিকিট পেতে যেনো নাজেহাল না হতে হয় এজন্য সেহেরী করেই টিকিট নিতে এসেছিলাম। পেয়েও গেছি। এখন আমি অনেক খুশি।

আবদুল্লাহপুর থেকে আসা কলেজ ছাত্রী মৌমিতা ঘোষ বার্তা২৪.কমকে বলেন, ব্রাহ্মণবাড়িয়ার টিকিট কিনেছি। কিন্তু আমার কাছে অবিশ্বাস্য লেগেছে যে আসার সঙ্গে সঙ্গে টিকিট পেয়েছি। আমি তো ভেবেছিলাম বিকেলের আগে টিকিটই পাব না।

এই স্টেশন থেকে শুধু ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-নোয়াখালী রুটের টিকিট দেওয়া হচ্ছে। এছাড়া ৬, ৭, ৮, ও ৯ নম্বর কাউন্টারে অগ্রিম টিকিট দেওয়া হচ্ছে।

Ticket
বিমানবন্দর স্টেশনে আসার সঙ্গে সঙ্গে টিকিট পেয়ে যাচ্ছেন নারীরা, ছবি: সৈয়দ মেহেদী

 

পুরুষ কাউন্টারে প্রথমে দাঁড়ানো মো. এনামুল করিম হিরণ বার্তা২৪.কমকে বলেন, অনেক ভিড় হবে ভেবে গতকাল রাত ৮টায় এসে লাইনে দাঁড়িয়েছি। রাতে এখানেই ঘুমিয়েছি। এখন টিকিট পেয়ে সারারাতের কষ্ট আর নেই।

উল্লেখ্য, রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন, ঢাকা বিমানবন্দর স্টেশন, তেজগাঁও স্টেশন, বনানী ও ফুলবাড়িয়া স্টেশন থেকে একযোগে অগ্রিম টিকিট বিক্রি করছে বাংলাদেশ রেলওয়ে। বুধবার দেওয়া হচ্ছে ৩১ মে’র টিকিট, ২৩ মে দেওয়া হবে ১ জুনের, ২৪ মে দেওয়া হবে ২ জুনের টিকিট এবং ২৫ মে মে দেওয়া হবে ৩ জুনের টিকিট।

   

দুপুরের মধ্যে ৬ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়-বৃষ্টির পূর্বাভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের ছয়টি অঞ্চলের ওপর দিয়ে দুপুরের মধ্যে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার (২৯ মে) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ময়মনসিংহ, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিমি বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
এদিকে মঙ্গলবার (২৮ মে) রাতে দেওয়া আবহাওয়ার সবশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বুধবার সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা বাড়বে। দিন ও রাতে প্রায় এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রংপুরে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় রেকর্ড করা হয় ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন সোমবার ঢাকার তাপমাত্রা রেকর্ড করা হয় ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ একদিনের ব্যবধানে ঢাকার তাপমাত্রা বেড়েছে ৭ ডিগ্রির বেশি।

;

নরসিংদীতে ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪. কম, নরসিংদী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নরসিংদী সদর উপজেলার মেহেরপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান এবং ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুবুল হাসান মাহাবুবকে (৪০) কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। এসময় তাকে বাঁচাতে গিয়ে গুলিবিদ্ধ হয়ে আহত হয় সাইদ হাসান পাপ্পু (৩৮) নামে তার এক সহযোগী ।

গতকাল মঙ্গলবার (২৮ মে) রাতে মাধবদী থানার ভগিরথপুর এলাকায় শাহী ঈদগাহের সামনে এই ঘটনা ঘটে। নিহত মাহাবুবুল হাসান সদর উপজেলার মেহেরপাড়া ইউনিয়নের ভগিরথপুর এলাকার আমিন উদ্দিনের ছেলে এবং মেহেরপাড়া ইউনিয়ন পরিষদের দুইবারের চেয়ারম্যান ছিলেন।

স্থানীয়রা জানায়, ভগিরথপুরে অবস্থিত তার ব্যক্তিগত অফিস থেকে কাজ শেষে বাড়ি ফিরছিলেন মাহাবুবুল হাসানসহ তার কয়েকজন সহযোগী। এসময় পূর্ব থেকে ওৎ পেতে থাকা দুর্বৃত্তরা তাকে লক্ষ্য করে প্রথমে গুলি এবং পরে ধারালো অস্ত্র দিয়ে এলোপাথারি কুপিয়ে গুরুত্বর জখম করে। এসময় তাকে বাঁচাতে গিয়ে পাপ্পু নামে এক সহযোগী গুলিবিদ্ধ হয়ে আহত হয়। পরে আশপাশের লোকজন তাদেরকে উদ্ধার করে নরসিংদী সদর হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক মাহাবুবকে মৃত ঘোষণা করেন। সহযোগী পাপ্পুকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় প্রেরণ করা হয়েছে।

নরসিংদী সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার মাহমুদুল কবির বাশার জানান, ঘারের পিছনের রক্ত নালী কেটে গেছে। ফলে অতিরিক্ত রক্তক্ষরণে তার মৃত্যু হয়েছে। আরেকজনকে প্রাথমিক চিকিৎসা শেষে ঢাকা পাঠানো হয়েছে।

মাধবদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুজ্জামান জানান, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শনসহ হত্যার কারণ অনুসন্ধানে কাজ করছে পুলিশ। মরদেহ সদর হাসপাতালে নেয়ার পাশাপাশি আহত একজনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় প্রেরণ করা হয়েছে। এঘটনায় এলাকায় শোকসহ ক্ষোভে থমথমে অবস্থা বিরাজ করায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

;

চালকবিহীন হেলিকপ্টার আবিষ্কারক ড.হুমায়ুন কবীরকে সংবর্ধনা



উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, কটিয়াদী ( কিশোরগঞ্জ)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বিশ্বের প্রথম চালকবিহীন হেলিকপ্টার আবিস্কারক বীর মুক্তিযোদ্ধা ড. হুমায়ুন কবিরকে সংবর্ধনা দেওয়া হয়েছে৷ কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলা রিপোর্টার্স ইউনিটির সাংবাদিকদের পক্ষ থেকে এই সংবর্ধনা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) রাতে পৌর সদরের উপজেলা রোডে অবস্থিত ইউনিটির কার্যালয়ে এই সংবর্ধনা ও মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে।

কটিয়াদী রিপোর্টার্স ইউনিটির সভাপতি অধ্যক্ষ ফ.হ. আলমগীর জোয়ারদার এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রফিকুল হায়দার টিটুর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন কটিয়াদীর কৃতি সন্তান বীর মুক্তিযোদ্ধা ড. হুমায়ুন কবির। বিশেষ অতিথি ছিলেন তার সহধর্মিণী ফরিদা কবির।

প্রধান অতিথির বক্তব্যে ড. হুমায়ুন কবির বলেন, নিজের এলাকায় এসে ভালো লাগছে। মানুষের মেধাকে সঠিক পথে কাজে লাগালে সে অবশ্যই সফল হবে। একটি মানুষ কোটি-কোটি মানুষের উপকারে আসতে পারে, যদি তার মেধাকে ভালো পথে কাজে লাগায়৷ সুশিক্ষিত হয়ে দেশের, দশের, সারা পৃথিবীর উপকারে লাগতে পারে। কষ্টকে জয় করেই আমি আজ এই অবস্থানে৷
তিনি আরো বলেন, বিমান তৈরি অনেক ব্যায় বহুল। উন্নত দেশ ছাড়া এটি অনেক দুরূহ ও কঠিন কাজ। আমার তৈরি কয়েকটি বিমান আমেরিকার সরকার বিক্রি করছে৷ বাংলাদেশ কয়েকটি বিমান এনেছে। সরাসরি না হলেও বিভিন্ন ভাবে এর সুফল পাচ্ছে বিশ্বের সব মানুষ।

ড. হুমায়ুন কবির আরো বলেন, দেশের জন্য কাজ করার ইচ্ছে মনে সবসময়ই৷ আমাদের দেশে এমন ব্যাবস্থা থাকলে তো অবশ্যই সম্ভব হতো। স্বপ্ন দেখি আগামী প্রজন্ম হয়তো একদিন ভালো কিছু করতে পারবে। আমি আমার পরামর্শ শিক্ষার্থীদের সাথে শেয়ার করবো। তাদের অনুপ্রাণিত করবো। আমার নিজের এলাকায় কিছু করা যায় কিনা তাও বিবেচনায় রাখবো৷'

এসময় আরো বক্তব্য রাখেন, কটিয়াদী সরকারি পাইলট স্কুলের প্রধান শিক্ষক বদিউল আলম মাহফুজ। কনিষ্ঠ বীর মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদ মোস্তফা,ডেল্টা ইন্সুইরেন্স কোম্পানী ( বিমা) কটিয়াদী এড়িয়া ম্যানেজার আব্দুল মান্নান স্বপন, কটিয়াদী ইতিহাস গ্রন্থের লেখক ও কটিয়াদী সমাচার সম্পাদক সারোয়ার হোসেন শাহীন। সাংবাদিক ছাইদুর রহমান নাঈম৷ দৈনিক নয়াদিগন্ত প্রতিনিধি ফখর উদ্দিন ইমরান, সাংবাদিক দ্রব রঞ্জন দাস, মিজানুর রহমান প্রমুখ৷ এসময় সংগঠনের সকল সদস্য ও শুভাকাঙ্ক্ষীরা উপস্থিত ছিলেন।

;

৮৭ উপজেলায় ভোট আজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আজ ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে দেশের ৮৭ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বুধবার (২৯ মে) সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন সম্পন্ন করতে ইতোমধ্যে সব ধরনের ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি জানায়, এই ধাপে ১০৯ উপজেলায় ভোটগ্রহণের কথা থাকলেও ঘূর্ণিঝড় রেমালের কারণে ২২টি উপজেলার ভোট স্থগিত করেছে কমিশন। ফলে আগামীকাল ৮৭টি উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে।

স্থগিত হওয়া উপজেলাগুলো হলো— বাগেরহাটের শরণখোলা, মোরেলগঞ্জ, মোংলা, খুলনা জেলার কয়রা, ডুমুরিয়া, পাইকগাছা, বরিশালের গৌরনদী, আগৈলঝাড়া, পটুয়াখালী সদর, দুমকী, মির্জাগঞ্জ, পিরোজপুরের মঠবাড়িয়া, ভোলার তজুমদ্দিন, লালমোহন, ঝালকাঠির রাজাপুর ও কাঠালিয়া, বরগুনার বামনা ও পাথরঘাটা এবং রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলা, নেত্রকোনা জেলার খালিয়াজুরী এবং চাঁদপুর জেলার কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলার ভোট স্থগিত করা হয়েছে। এছাড়া খালিয়াজুরী উপজেলায় সড়ক সংযোগ বিচ্ছিন্ন ঘটা এবং কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলায় ইভিএমের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকায় নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়েছে।

উপজেলা পরিষদ নির্বাচনে এই ধাপে ১ হাজার ১৫২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে ৩৯৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪৫৬ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ২৯৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

;