সড়কের এই মোড় বিপদজনক!



নূর আহমদ, সিনিয়র করেসপন্ডেন্ট, সিলেট, বার্তা২৪.কম
সিলেটের সালুটিকর-গোয়াইনঘাট সড়ক। ছবি: বার্তা২৪.কম

সিলেটের সালুটিকর-গোয়াইনঘাট সড়ক। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সিলেটের সীমান্তবর্তী উপজেলা গোয়াইনঘাট। এই উপজেলার নয়নাভিরাম পর্যটন স্পটের সৌন্দর্য উপভোগ করার জন্য যাতায়াতের অন্যতম পথ সিলেটের সালুটিকর-গোয়াইনঘাট সড়ক। তবে জনগুরুত্বপূর্ণ এই সড়কের সতি গ্রামের একটি মোড় পর্যটক তথা পরিবহন যাত্রীদের জন্য বিপদজনক হয়ে উঠেছে। প্রতিনিয়ত প্রাণহানিসহ ঘটছে দুর্ঘটনা।

প্রাকৃতিক সম্পদে ভরপুর গোয়াইনঘাটে রয়েছে দুটি পাথর কোয়ারি, শতাধিক জলমহাল, ৩টি চা-বাগানসহ ভারত থেকে নেমে আসা পিয়াইন নদীর শাখা-প্রশাখা। দর্শনীয় স্থান হিসেবে প্রকৃতি কন্যা জাফলং, জলপাথরের বিছনাকান্দি, পাংথুমাই, মায়াবতী ঝরনা, মায়াবন, রাতার গুল, এশিয়ার সমতল ভূমিতে সর্ববৃহৎ জাফলং চা-বাগান, দৃষ্টিনন্দন ফতেহপুর ও গুলনী চা বাগানসহ বিভিন্ন পর্যটন কেন্দ্র।

স্থানীয়দের মতে উপজেলার যোগাযোগ ব্যবস্থায় সালুটিকর সেতু, পীরের বাজার সেতু, গোয়াইনঘাট সেতু এবং জাফলং সেতু নির্মাণের ফলে পর্যটকরা কোনো প্রকার যানবাহন বদল না করে এক গাড়িতেই বেশিরভাগ স্পট ঘুরে বেড়াতে চান। এজন্য ঘুরতে আসা লোকজনের বেশিরভাগ সিলেট সালুটিকর-গোয়াইনঘাট সড়কটি বেছে নেন। তবে এই সড়কের সতি নামক স্থানে একটি মোড়ে প্রায় প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা। প্রাণহানিও ঘটছে এই মোড়ে।

সতি গ্রামের এই মোড়ে পর্যটকবাহী সিএনজি চালিত অটোরিকশার সঙ্গে মালবাহী পিকআপের মুখোমুখি সংঘর্ষে গত মার্চ মাসের ১৯ তারিখে এক সেনা সদস্যের পরিবারের দুই সদস্য নিহত হন। সেনা বাহিনীর সার্জেন্ট সুজা আহমেদের স্ত্রী ইলোরা পারভীন (৩৮) ও তার ছেলে সাজিদ আহমেদ (৬) ঘটনাস্থলেই প্রাণ হারান। এরপর সতি গ্রামের মোড়ে স্পিড ব্রেকার ও সড়কের দুই পাশের গাছগাছালি পরিষ্কার করার দাবি ওঠে। বিষয়টি নিয়ে সামাজিক মাধ্যমে আলোচনা-সমালোচনার ঝড় ওঠে।

গোয়াইনঘাট প্রেসক্লাব সভাপতি এম এ মতিন বার্তা২৪.কমকে জানান, সতি গ্রামের এই মোড়ে দুর্ঘটনায় সেনা সদস্যের স্ত্রী-সন্তান নিহত হওয়ার ঘটনার পরও টনক নড়েনি প্রশাসনের। স্পিড ব্রেকার নির্মাণের দাবি উঠলেও সেটি এখনো পূরণ হয়নি। এমনকি সড়কে দুই পাশের জমির মালিকরা বিভিন্ন প্রকার গাছগাছালি এবং বাঁশ লাগিয়ে দিয়ে ঝোপঝাড় তৈরি করে রেখেছে। সেই ঝোপঝাড় পরিষ্কার ও স্পিড ব্রেকার নির্মাণের উদ্যোগ নেয়া হয়নি। এতে এলাকাবাসী বিক্ষুব্ধ হয়ে উঠেছে। আন্দোলনে নামার হুমকি দিয়েছে তারা। এম এ মতিন দ্রুত স্পিড ব্রেকার নির্মাণের দাবি জানান।

এ ব্যাপারে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ্বজিৎ কুমার পাল বার্তা২৪.কমকে জানান, বিষয়টি তার নজরে এসেছে। তিনি দ্রুত সংশ্লিষ্ট দপ্তরকে দিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।

 

   

এভারেস্টজয়ী বাবরের পা আজ পড়ছে দেশের মাটিতে



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কয়েকদিন আগেই এভারেস্টের চূঁড়ায় পা পড়েছিল তার। সেখানেই শেষ নয়! এরপর ছুঁয়েছেন লোৎসের শৃঙ্গও। একই অভিযানে দুটি আট হাজারি পর্বতের মাথায় পা রাখা সেই বাংলাদেশি পর্বাতারোহী বাবর আলীর পা পড়ছে দেশের মাটিতে।

মঙ্গলবার (২৮ মে) বিকেল ৫টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে নেপাল থেকে ঢাকা হয়ে চট্টগ্রাম এসে পৌঁছানোর কথা রয়েছে বাবরের।

বিষয়টি নিশ্চিত করেছেন বাবর আলীর এভারেস্ট অভিযানের সমন্বয়ক ফরহান জামান।

তিনি বার্তা২৪.কমকে বলেন, 'ডা. বাবর আলীর এভারেস্ট জয়ে দেশের মানুষ এবং স্বজনদের মাঝে যে উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে, তা এক কথায় অতুলনীয়, অভাবনীয়! বাবরের শুভাকাঙ্ক্ষীদের আবদার রক্ষা করতে গিয়েই মূলত আমরা ৩ জুনের পরিবর্তে তাকে ২৮ মে দেশে ফিরিয়ে আনছি।'

গত ১৯ মে হালদা পাড়ের ছেলে ডা. বাবর আলী ষষ্ঠ বাংলাদেশি হিসাবে এভারেস্টের চূড়ায় আরোহন করেন। এর দুইদিনের মাথায় ২১ মে তিনি বিশ্বের চতুর্থ উচ্চতম স্থান লোৎসে পর্বতের শিখরে আরোহন করেন। এর আগে কোনো বাংলাদেশি একই অভিযানে দুটি আট হাজারি শৃঙ্গে ওঠেননি।

দেশে ফেরার পর পর্বত আরোহীদের ক্লাব ভার্টিকাল ড্রিমার্স এবং বাবরের শুভাকাঙ্ক্ষীদের উদ্যোগে সংবর্ধনার আয়োজন করা হয়েছে। বুধবার (২৯ মে) হবে সেই আয়োজন।

রোববার (১৯ মে) বাংলাদেশ সময় সকাল ৮টা ৪৫ মিনিটে এভারেস্টের চূড়া ছুঁয়েছেন ৩৩ বছরের এই তরুণ।

;

ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু ২ জুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ২ জুন ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী জিল্লুল হাকিম। শতভাগ টিকিট বিক্রি হবে অনলাইনে।

মঙ্গলবার (২৮ মে) আসন্ন ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের আগাম টিকিট বিক্রি ও সার্বিক প্রস্তুতি নিয়ে রেলভবনে সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

রেলমন্ত্রী বলেন, শতভাগ টিকিট অনলাইনে বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ১৭ জুনকে ঈদের দিন ধরে আগামী ২ জুন আন্তঃনগর ট্রেনের অগ্রিম ট্রেনের টিকিট বিক্রি শুরু হবে।

এর আগে, আন্তঃমন্ত্রণালয় সভায় ২ জুন থেকে অগ্রিম টিকিট বিক্রির প্রস্তাব দেয় হয়। প্রস্তাব অনুযায়ী, এবার ঈদের আগে ৫ দিন ট্রেনযাত্রা ধরা হতে পারে। যদিও গত ঈদে ছুটি বেশি থাকায় ৭ দিন ধরা হয়েছিল। একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট অনলাইনে সংগ্রহ করতে পারবেন।

ঈদুল ফিতরে সরকারি ছুটি ছিল প্রায় আট দিন। ঈদুল আজহায় ১৬-১৮ জুন সরকারি ছুটি। এর আগে ১৪ ও ১৫ জুন শুক্র ও শনিবার। ১৩ জুন বৃহস্পতিবার অফিস করেই বাড়ির পথে ছুটবে মানুষ। সব মিলিয়ে এবারের ঈদে ছুটি হবে কমপক্ষে পাঁচ দিনের।

;

চাল ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা, গ্রেফতার ৬



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

কুষ্টিয়া জেলার ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) থানা এলাকায় চাল ব্যবসায়ী বকুল বিশ্বাস (৫৫) কে কুপিয়ে হত্যা মামলার এজাহারভুক্ত ৬ আসামিকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-২)। রাজধানীর বাড্ডা থানা এলাকা থেকে তাদেরকে গ্রেফতার করা হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) সহকারী পরিচালক (মিডিয়া) সহকারী পুলিশ সুপার শিহাব করিম এ তথ্য নিশ্চিত করেন

গ্রেফতারকৃত আসামিরা হলো, কে এম এমদাদুল হক ওরফে দুলু (৪০), আনোয়ার হোসেন (৪৫), সানোয়ার হোসেন ওরফে শুক্কুর (৩২), মিজানুর রহমান ওরফে মিজান (৪২), জাহিদ হাসান ওরফে জন্টু (৩৫) এবং মনিরুল ইসলাম ওরফে মনির (৩৫)।

শিহাব করিম বলেন, কুষ্টিয়া জেলার ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) থানা এলাকায় আলোচিত চাল ব্যবসায়ী বকুল বিশ্বাস (৫৫) কে নৃশংসভাবে কুপিয়ে হত্যা মামলার এজাহারভুক্ত ৬ আসামিকে গতকাল রাজধানীর বাড্ডা থানা এলাকা থেকে গ্রেফতার করেছে র‌্যাব-২।

তিনি বলেন, মামলার এজাহার সূত্রে জানা যায়, চাল ব্যবসায়ী বকুল বিশ্বাস ও তার প্রতিবেশী আসামিদের সাথে ব্যবসা সংক্রান্ত বিষয় নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। ঘটনার দিন গত ১৩মে রাতে ভিকটিম বকুল বিশ্বাস বাড়িতে বসে ছিল। তখন আগে থেকে ওঁৎ পেতে থাকা আসামিরা পূর্বপরিকল্পিতভাবে দেশীয় অস্ত্র নিয়ে ভিকটিম ও তার বাড়িতে পরিকল্পিতভাবে হামলা করে। একপর্যায়ে ভিকটিম মাটিতে লুটিয়ে পড়লে তাৎক্ষণিক স্থানীয় লোকজন ছুটে এলে আসামিরা পালিয়ে যায়। পরবর্তীতে স্থানীয় লোকজন ভিকটিমকে উদ্ধার করে মুমূর্ষু অবস্থায় কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় নিহত বকুল বিশ্বাস এর ছেলে বাদী হয়ে কুষ্টিয়া জেলার ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) থানায় ৩১ জন আসামির নাম উল্লেখ করে একটি হত্যা মামলা দায়ের করেন। মামলায় জড়িত আসামিদের গ্রেফতার সংক্রান্তে কুষ্টিয়া জেলার ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) থানার অফিসার ইনচার্জ এর অধিযাচন পত্রের প্রেক্ষিতে উক্ত ঘটনার গুরুত্ব বিবেচনায় নিয়ে র‌্যাব এ বিষয়ে আসামিদেরকে গ্রেফতারের লক্ষ্যে গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে।

এরই ধারাবাহিকতায়, গোপন তথ্যের ভিত্তিতে র‌্যাব-২ এর একটি আভিযানিক দল গতকাল আসামিদেরকে ঢাকার বাড্ডা থানা এলাকা হতে গ্রেফতার করে। আসামিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্য উপাত্ত বিশ্লেষণ করে অন্য আসামিদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত আছে।

গ্রেফতারকৃত আসামিদের কুষ্টিয়া জেলার ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানান তিনি।

;

বুধবার যেসব এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ থাকবে



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গ্যাস পাইপলাইন মেরামত ও প্রতিস্থাপন কাজের জন্য বুধবার নারায়ণগঞ্জ ও মুন্সিগঞ্জ জেলার বিভিন্ন স্থানে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

মঙ্গলবার (২৮ মে) তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বুধবার (২৯ মে) সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মোট ১০ ঘণ্টা পঞ্চবটি, পঞ্চবটি বিসিক, ভোলাইল, ইসদাইর, কাশিপুর, গোগনপুর, চর সৈয়দপুর, মুক্তারপুর ও তৎসংলগ্ন এলাকার সব শ্রেণির গ্রাহকের গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। এছাড়া আশপাশের এলাকায় গ্যাসের স্বল্পচাপ বিরাজ করতে পারে বলেও জানানো হয়।

গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ।

;