আত্মিক উন্নতি ঘটানো বিদ্যাই সফল বিদ্যা: সুফি মিজান



স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম
শিক্ষার্থীদের উদ্দেশে অনুপ্রেরণামূলক বক্তব্য দিচ্ছেন আলহাজ সুফি মিজানুর রহমান, ছবি: বার্তা২৪

শিক্ষার্থীদের উদ্দেশে অনুপ্রেরণামূলক বক্তব্য দিচ্ছেন আলহাজ সুফি মিজানুর রহমান, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

যে বিদ্যা মানুষের প্রয়োজন মেটানোর সাথে সাথে আত্মিক উন্নয়ন ঘটায় সেটি সফল বিদ্যা বলে মন্তব্য করেছে পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান আলহাজ সুফি মিজানুর রহমান।

শুক্রবার (৮ মার্চ) ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলোজি এন্ড সাইন্সেস (ইউআইটিএস)-এ মহাকাশ বিজ্ঞানী মিজানুল এইচ চৌধুরী প্রতিষ্ঠানটির শিক্ষার্থীদের সঙ্গে মহাকাশের অজানা তথ্য জানাতে এক মত বিনিময় সভার আয়োজন করা হয়।

উক্ত মত বিনিময় অনুষ্ঠানে পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মিজানুর রহমান শিক্ষার্থীদের উদ্দেশ্যে এসব কথা বলেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/08/1552054417170.jpg

সুফি মিজানুর রহমান বলেন, 'যে বিদ্যা মানুষের জৈবিক প্রয়োজনকে মেটায় তা অর্থবহ বিদ্যা নয়। যে বিদ্যা মানুষের প্রয়োজনকে মেটানোর সাথে সাথে আত্মিক উন্নতির উন্নয়ন ঘটায় সেটি সফল বিদ্যা।'

মত বিনিময় সভায় বিদ্যার সঙ্গে বিনয়ী, শিক্ষার সাথে দীক্ষা, কর্মের সাথে নিষ্ঠা ও জীবনের সঙ্গে প্রেমের শিক্ষা দিয়ে গড়ে তোলার জন্য তিনি শিক্ষকদের প্রতি আহ্বান জানান।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/08/1552054435924.jpg

এ সময় তিনি যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের কেমব্রিজ শহরে অবস্থিত ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) কর্মরত মহাকাশ বিজ্ঞানী মিজানুল এইচ চৌধুরীর প্রশংসা করে বলেন, 'বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীন দেশের পতাকা দিয়েছেন। আর মহাকাশ বিজ্ঞানী মিজানুল এইচ চৌধুরীর মতো সন্তানরা পৃথিবীর সামনে আমাদের পতাকা সম্মানের সাথে তুলে ধরবেন।'

এ সময় মহাকাশ বিজ্ঞানী মিজানুল এইচ চৌধুরী মত বিনিময় সভায় জিরো রোবটিক্স এর ওপর অনুপ্রেরণামূলক স্পিচ প্রদান করেন। যাতে শিক্ষার্থীরা জিরো রোবটিক্স'র ওপর ধারণা পান। এছাড়া তার বক্তব্যে শিক্ষার্থীরা রোবটিক্স টেকনোলজি ব্যবহার করে আন্তর্জাতিক স্পেইস স্টেশনে স্যাটেলাইট কিভাবে নিয়ন্ত্রণ ও রক্ষণাবেক্ষণ করা যায় সে বিষয়েও জানতে পারেন।

মত বিনিময় সভায় আরও বক্তব্য রাখেন বুয়েটের অধ্যাপক ড.কায়কোবাদ ও ইউআইটিএস'র উপাচার্য অধ্যাপক ড.মোহাম্মদ সোলায়মান প্রমুখ।

   

এভারেস্টজয়ী বাবরের পা আজ পড়ছে দেশের মাটিতে



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কয়েকদিন আগেই এভারেস্টের চূঁড়ায় পা পড়েছিল তার। সেখানেই শেষ নয়! এরপর ছুঁয়েছেন লোৎসের শৃঙ্গও। একই অভিযানে দুটি আট হাজারি পর্বতের মাথায় পা রাখা সেই বাংলাদেশি পর্বাতারোহী বাবর আলীর পা পড়ছে দেশের মাটিতে।

মঙ্গলবার (২৮ মে) বিকেল ৫টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে নেপাল থেকে ঢাকা হয়ে চট্টগ্রাম এসে পৌঁছানোর কথা রয়েছে বাবরের।

বিষয়টি নিশ্চিত করেছেন বাবর আলীর এভারেস্ট অভিযানের সমন্বয়ক ফরহান জামান।

তিনি বার্তা২৪.কমকে বলেন, 'ডা. বাবর আলীর এভারেস্ট জয়ে দেশের মানুষ এবং স্বজনদের মাঝে যে উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে, তা এক কথায় অতুলনীয়, অভাবনীয়! বাবরের শুভাকাঙ্ক্ষীদের আবদার রক্ষা করতে গিয়েই মূলত আমরা ৩ জুনের পরিবর্তে তাকে ২৮ মে দেশে ফিরিয়ে আনছি।'

গত ১৯ মে হালদা পাড়ের ছেলে ডা. বাবর আলী ষষ্ঠ বাংলাদেশি হিসাবে এভারেস্টের চূড়ায় আরোহন করেন। এর দুইদিনের মাথায় ২১ মে তিনি বিশ্বের চতুর্থ উচ্চতম স্থান লোৎসে পর্বতের শিখরে আরোহন করেন। এর আগে কোনো বাংলাদেশি একই অভিযানে দুটি আট হাজারি শৃঙ্গে ওঠেননি।

দেশে ফেরার পর পর্বত আরোহীদের ক্লাব ভার্টিকাল ড্রিমার্স এবং বাবরের শুভাকাঙ্ক্ষীদের উদ্যোগে সংবর্ধনার আয়োজন করা হয়েছে। বুধবার (২৯ মে) হবে সেই আয়োজন।

রোববার (১৯ মে) বাংলাদেশ সময় সকাল ৮টা ৪৫ মিনিটে এভারেস্টের চূড়া ছুঁয়েছেন ৩৩ বছরের এই তরুণ।

;

ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু ২ জুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ২ জুন ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী জিল্লুল হাকিম। শতভাগ টিকিট বিক্রি হবে অনলাইনে।

মঙ্গলবার (২৮ মে) আসন্ন ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের আগাম টিকিট বিক্রি ও সার্বিক প্রস্তুতি নিয়ে রেলভবনে সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

রেলমন্ত্রী বলেন, শতভাগ টিকিট অনলাইনে বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ১৭ জুনকে ঈদের দিন ধরে আগামী ২ জুন আন্তঃনগর ট্রেনের অগ্রিম ট্রেনের টিকিট বিক্রি শুরু হবে।

এর আগে, আন্তঃমন্ত্রণালয় সভায় ২ জুন থেকে অগ্রিম টিকিট বিক্রির প্রস্তাব দেয় হয়। প্রস্তাব অনুযায়ী, এবার ঈদের আগে ৫ দিন ট্রেনযাত্রা ধরা হতে পারে। যদিও গত ঈদে ছুটি বেশি থাকায় ৭ দিন ধরা হয়েছিল। একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট অনলাইনে সংগ্রহ করতে পারবেন।

ঈদুল ফিতরে সরকারি ছুটি ছিল প্রায় আট দিন। ঈদুল আজহায় ১৬-১৮ জুন সরকারি ছুটি। এর আগে ১৪ ও ১৫ জুন শুক্র ও শনিবার। ১৩ জুন বৃহস্পতিবার অফিস করেই বাড়ির পথে ছুটবে মানুষ। সব মিলিয়ে এবারের ঈদে ছুটি হবে কমপক্ষে পাঁচ দিনের।

;

চাল ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা, গ্রেফতার ৬



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

কুষ্টিয়া জেলার ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) থানা এলাকায় চাল ব্যবসায়ী বকুল বিশ্বাস (৫৫) কে কুপিয়ে হত্যা মামলার এজাহারভুক্ত ৬ আসামিকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-২)। রাজধানীর বাড্ডা থানা এলাকা থেকে তাদেরকে গ্রেফতার করা হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) সহকারী পরিচালক (মিডিয়া) সহকারী পুলিশ সুপার শিহাব করিম এ তথ্য নিশ্চিত করেন

গ্রেফতারকৃত আসামিরা হলো, কে এম এমদাদুল হক ওরফে দুলু (৪০), আনোয়ার হোসেন (৪৫), সানোয়ার হোসেন ওরফে শুক্কুর (৩২), মিজানুর রহমান ওরফে মিজান (৪২), জাহিদ হাসান ওরফে জন্টু (৩৫) এবং মনিরুল ইসলাম ওরফে মনির (৩৫)।

শিহাব করিম বলেন, কুষ্টিয়া জেলার ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) থানা এলাকায় আলোচিত চাল ব্যবসায়ী বকুল বিশ্বাস (৫৫) কে নৃশংসভাবে কুপিয়ে হত্যা মামলার এজাহারভুক্ত ৬ আসামিকে গতকাল রাজধানীর বাড্ডা থানা এলাকা থেকে গ্রেফতার করেছে র‌্যাব-২।

তিনি বলেন, মামলার এজাহার সূত্রে জানা যায়, চাল ব্যবসায়ী বকুল বিশ্বাস ও তার প্রতিবেশী আসামিদের সাথে ব্যবসা সংক্রান্ত বিষয় নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। ঘটনার দিন গত ১৩মে রাতে ভিকটিম বকুল বিশ্বাস বাড়িতে বসে ছিল। তখন আগে থেকে ওঁৎ পেতে থাকা আসামিরা পূর্বপরিকল্পিতভাবে দেশীয় অস্ত্র নিয়ে ভিকটিম ও তার বাড়িতে পরিকল্পিতভাবে হামলা করে। একপর্যায়ে ভিকটিম মাটিতে লুটিয়ে পড়লে তাৎক্ষণিক স্থানীয় লোকজন ছুটে এলে আসামিরা পালিয়ে যায়। পরবর্তীতে স্থানীয় লোকজন ভিকটিমকে উদ্ধার করে মুমূর্ষু অবস্থায় কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় নিহত বকুল বিশ্বাস এর ছেলে বাদী হয়ে কুষ্টিয়া জেলার ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) থানায় ৩১ জন আসামির নাম উল্লেখ করে একটি হত্যা মামলা দায়ের করেন। মামলায় জড়িত আসামিদের গ্রেফতার সংক্রান্তে কুষ্টিয়া জেলার ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) থানার অফিসার ইনচার্জ এর অধিযাচন পত্রের প্রেক্ষিতে উক্ত ঘটনার গুরুত্ব বিবেচনায় নিয়ে র‌্যাব এ বিষয়ে আসামিদেরকে গ্রেফতারের লক্ষ্যে গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে।

এরই ধারাবাহিকতায়, গোপন তথ্যের ভিত্তিতে র‌্যাব-২ এর একটি আভিযানিক দল গতকাল আসামিদেরকে ঢাকার বাড্ডা থানা এলাকা হতে গ্রেফতার করে। আসামিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্য উপাত্ত বিশ্লেষণ করে অন্য আসামিদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত আছে।

গ্রেফতারকৃত আসামিদের কুষ্টিয়া জেলার ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানান তিনি।

;

বুধবার যেসব এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ থাকবে



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গ্যাস পাইপলাইন মেরামত ও প্রতিস্থাপন কাজের জন্য বুধবার নারায়ণগঞ্জ ও মুন্সিগঞ্জ জেলার বিভিন্ন স্থানে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

মঙ্গলবার (২৮ মে) তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বুধবার (২৯ মে) সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মোট ১০ ঘণ্টা পঞ্চবটি, পঞ্চবটি বিসিক, ভোলাইল, ইসদাইর, কাশিপুর, গোগনপুর, চর সৈয়দপুর, মুক্তারপুর ও তৎসংলগ্ন এলাকার সব শ্রেণির গ্রাহকের গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। এছাড়া আশপাশের এলাকায় গ্যাসের স্বল্পচাপ বিরাজ করতে পারে বলেও জানানো হয়।

গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ।

;