রাজশাহীতে সড়কের পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেট, রাজশাহী, বার্তা২৪.কম
রাজশাহীতে চলছে সড়কের পাশের অবৈধ স্থাপনার উচ্ছেদ, ছবি: বার্তা২৪

রাজশাহীতে চলছে সড়কের পাশের অবৈধ স্থাপনার উচ্ছেদ, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

রাজশাহী নগরীর প্রধান সড়কগুলোর পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদে কাজ শুরু করেছে সড়ক ও জনপথ বিভাগ।

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) সকাল থেকে কাটাখালি ও বিনোদপুর এলাকায় এ উচ্ছেদ অভিযান চালানো হয়। পর্যায়ক্রমে নগরীর সব সড়কের পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

রাজশাহী উপ-বিভাগীয় প্রকৌশলী সানজিদা আফরিন বলেন, 'ফুটপাত এবং প্রধান সড়কে অবৈধ স্থাপনার তৈরি করে দোকানদাররা প্রতিনিয়ত রাস্তা অপরিষ্কার রাখে। পাশাপাশি প্রধান সড়ক দখল করে দোকান বসানোতে বাড়তি যানজটের সৃষ্টি হচ্ছে। অনেক সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনাও।'

তিনি আরও বলেন, 'এজন্য রাস্তার পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে। পর্যায়ক্রমে পুরো নগরীতে এ অভিযান চালানো হবে। উচ্ছেদ কাজ চালানোর আগেই ক্ষুদ্র ব্যবসায়ীদের জানিয়ে দেওয়া হচ্ছে। তারপরও যারা দোকান সরাচ্ছেন না, সেগুলো উচ্ছেদ করা হচ্ছে।'

বিনোদপুর বাজার এলাকার ফল ব্যবসায়ী সুমন বলেন, 'বেশ কিছুদিন আগে জানানো হয়েছিল উচ্ছেদের কথা। তাই অনেকেই আগে থেকেই দোকান সরিয়ে নিয়েছে। আবার কেউ কেউ সরায় নি। তাদেরগুলো ভেঙে দিয়েছে। এখন সবাই তড়িঘড়ি করে দোকান সরাচ্ছে।'

তবে শরিফুল নামে এক হোটেল ব্যবসায়ী বলেন, 'আমি কিছুই জানতাম না। হঠাৎ দেখি ক্রেন দিয়ে দোকান ভেঙে দেওয়া হচ্ছে। দোকানে থাকা খাবার ও আসবাবপত্রও সরাতে পারিনি। আমার অনেক টাকার লোকসান হয়েছে। আগে থেকে জানালে আমি সরিয়ে নিতে পারতাম। তাহলে ক্ষতির হাত থেকে বেঁচে যেতাম।'

নগরীর মতিহার থানার ওসি (তদন্ত) মাহবুব আলম বলেন, 'যানজট নিরসনে এবং যাত্রী ভোগান্তির কথা ভেবে এইসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।'

   

ময়মনসিংহে কখন কোথায় পবিত্র ঈদুল আজহার জামাত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহে প্রায় আড়াই হাজার স্থানে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে। ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে নগরীর আঞ্জুমান ঈদগাহ মাঠে সকাল ৭.৩০টা বাজে। জামাতে ইমামতি করবেন আঞ্জুমান ঈদগাহ মসজিদের পেশ ইমাম হাফেজ মুফতী আবদুল্লাহ আল মামুন। একই মাঠে দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে টায় ইমামতি করবেন হাফেজ মাওলানা আতিকুর রহমান ।

রবিবার (১৬ জুলাই) ইসলামিক ফাউণ্ডেশনের পরিচালক (চলতি দায়িত্ব) মো.আব্দুর রাজ্জাক এসব তথ্য নিশ্চিত করেন।

এছাড়াও ঐতিহ্যবাহী বড় মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়, আকুয়া মাদানী নূর মার্কাজ মসজিদ মাঠে সকাল ৭টায়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদ ঈদগাহ মাঠে সকাল সাড়ে ৮টায়, বলাশপুর ঈদগাহ মাঠে সকাল সাড়ে ৮টায়, সুহিলা বুধ বাড়িয়া ঈদগাহ মাঠে সকাল ৯টায় এগুলোসহ সদরে আরও ১৬ টি স্থানে বড় পরিসরে এবং অনেক জায়গায় ছোট পরিসরে অনেকগুলো ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

জেলার উপজেলার মধ্যে মুক্তাগাছা কেন্দ্রীয় ঈদগাহ মাঠে সকাল সাড়ে ৮টা,মুক্তাগাছা বড় মসজিদ ঈদগাহ মাঠে সকাল ৮টা, গফরগাঁও পুরাতন বাসস্টেশন বায়তুন নূর জামে মসজিদ ঈদগাহ মাঠে সকাল ৮টা,ফাহমী গোলন্দাজ বাবেল কেন্দ্রীয় ঈদগাহ মাঠে সকাল ৯ টায়, রেলস্টেশন মসজিদ ঈদগাহ মাঠে সকাল সাড়ে ৭টা, ঈমামবাড়ী ঈদগাহ মাঠে সকাল ৯টায়,ভালুকা বাজার কেন্দ্রীয় ঈদগাহ মাঠে সকাল ৯টা ভালুকা উপজেলা পরিষদ ঈদগাহ মাঠে সকাল সাড়ে ৮টায়,ভালুকায় সরকারি কলেজ মাঠে সকাল সাড়ে ৮টা, কাচিনা কেন্দ্রীয় ঈদগা মাঠে সকাল সাড়ে ৮টা, ত্রিশাল পৌরসভা কেন্দ্রীয় ঈদগাহ মাঠে সকাল ৯টা,আলহরি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে সকাল ১০টা, ফুলবাড়িয়া উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র সকাল ৮টা,কৈয়ারচালা ভালুকজান চাঁদপুর ঈদগাহ মাঠে সকাল ৯টায়, তারাকান্দা উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে সকাল ৯টায়, তারাকান্দা ঈদগাহ মাঠ সকাল সাড়ে ৯টায়, ফুলপুর ভাইটকান্দি ঈদগাহ মাঠে সকাল ৯টা, বালিয়া মাদ্রাসা ঈদগাহ মাঠে সকাল সাড়ে ৯টায়, গৌরিপুর পূর্ব দাপুনিয়া ঈদগাহ মাঠে সকাল ৯টা, শান্তিবাগ সরকারি কলেজ মাঠে সকাল ৯টা, ঈশ্বরগঞ্জ পৌর ঈদগাহ মাঠে সকাল ৯টা,ঈশ্বরগঞ্জ বড় মসজিদ ঈদগাহ মাঠে সকালে সাড়ে ১০টা, নান্দাইল উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে সাড়ে ১০টায়, নান্দাইল শহীদ স্মৃতি আর্দশ ডিগ্রী কলেজ মাঠে সকাল ১০টা, হালুয়াঘাট কেন্দ্রীয় ঈদগাহ মাঠে সকালে সাড়ে ৯টায়, মারজাকুড়া ঐতিহাসিক ঈদগাহ মাঠে সকাল ১০টায় এবং ধোবাউড়া উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে সকাল ৯টায়, মোহাম্মদিয়া কেন্দ্রীয় ঈদগাহ মাঠে সকাল ৯টা জামাত অনুষ্ঠিত হবে।

এছাড়াও জেলার অর্ধশতাধিক স্থানে বড় পরিসরে আড়াই হাজার স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

ইসলামিক ফাউণ্ডেশন ময়মনসিংহ বিভাগীয় পরিচালক (চলতি দায়িত্ব) মো.আব্দুর রাজ্জাক বলেন সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে । আবহাওয়া অনুকূলে থাকলে ঈদের জামাত হবে মাঠে। অন্যথায় আবহাওয়া প্রতিকূলে থাকলে নামাজ মসজিদে অনুষ্ঠিত হবে।

ময়মনসিংহ জেলা পুলিশ সুপার, মাছুম আহম্মদ ভূঞা বলেন বড় বড় ঈদগাহ মাঠ গুলোর নিরাপত্তা জোরদারের পাশাপাশি গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়েছে ।

;

ঢাকায় ঈদের জামাত কখন-কোথায়



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল আজহা। আগামী সোমবার (১৭ জুন) বাংলাদেশে ঈদুল আজহা উদ্‌যাপিত হবে। এ উপলক্ষে দেশের বিভিন্ন জায়গার মতো রাজধানী ঢাকার জাতীয় ঈদগাহ, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ ১৮৪টি ঈদগাহ ও প্রায় দেড় হাজার মসজিদে ঈদের নামাজ পড়ানো হবে।

প্রতিবারের ন্যায় এবারও রাজধানীতে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে জাতীয় ঈদগাহ মাঠে। সকাল সাড়ে ৭টায় প্রধান জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ রুহুল আমিন।

এ জামাতে রাষ্ট্রপতি, সুপ্রিম কোর্টের বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদ, কূটনৈতিকসহ সব শ্রেণিপেশার মানুষ অংশ নেবেন। প্রতিকূল আবহাওয়া বা অন্য কোনো কারণে ঈদের নামাজ আদায় করা সম্ভব না হলে রাষ্ট্রপতি সকাল ৮টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের নামাজ আদায় করবেন।

অপরদিকে এবারও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পবিত্র ঈদুল আজহার ৫টি জামাত অনুষ্ঠিত হবে। বায়তুল মোকাররম মসজিদের পেশ ইমাম হাফেজ হাফেজ মাওলানা এহসানুল হক প্রথম জামাতে এবং হাফেজ মাওলানা মুহীউদ্দিন কাসেম দ্বিতীয় জামাতে ইমামতি করবেন।

তৃতীয় জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুফাসসির মাওলানা আবু সালেহ পাটোয়ারী, চতুর্থ জামাতে মিরপুরের জামেয়া আরাবিয়ার মুহতামিম মাওলানা সৈয়দ ওয়াহিদুজ্জামান এবং পঞ্চম ও সর্বশেষ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ ইমামতি করবেন।

এসব ইমামের মধ্যে কেউ অনুপস্থিত থাকলে বিকল্প ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন হাইকোর্ট মাজার মসজিদের ইমাম হাফেজ মো. আশরাফুল ইসলাম। এ ছাড়াও বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সাবেক মুয়াজ্জিন হাফেজ মো. আতাউর রহমান মোকাব্বির থাকবেন।

জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় পবিত্র ঈদুল আজহার নামাজের জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। জাতীয় সংসদের চিফ হুইপ, হুইপ, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মচারীসহ এলাকার মুসল্লিরা এতে অংশ নেবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) কেন্দ্রীয় মসজিদে দুটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৮টা, দ্বিতীয় জামাত সকাল ৯টায় জামাত হবে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) খেলার মাঠে সকাল ৭টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। আজিমপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকার বায়তুন নূর জামে মসজিদে জামাত হবে সকাল ৮টায়।

ধানমন্ডির সোবহানবাগ মসজিদে সকাল ৮টায়, ধানমন্ডির ৩ নম্বর রোডের এনায়েত মসজিদে সকাল সাড়ে ৭টায়, ৭ নম্বর রোডের বাইতুল আমান মসজিদে সকাল ৮টায়, ১২ এ রোডের তাকওয়া মসজিদে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

পুরান ঢাকার লালবাগ শাহী মসজিদে ঈদ জামাত সকাল ৮টা ও ৯টায়। আজিমপুর ছাপরা মসজিদ সকাল সাড়ে ৭টায়, সাড়ে ৮টায় ও সাড়ে ৯টায় আর কবরস্থান মসজিদে সকাল ৭টায়, ৮টায়, ৯টায় ও ১০টায় পরপর হবে চারটি জামাত।

মিরপুর-১২ এর হারুন মোল্লাহ ঈদগাহ, পার্ক ও খেলার মাঠে সকাল ৭টায় ও রাজধানীর পল্লবী থানার ২ নম্বর ওয়ার্ডের হারুণ মোল্লাহ ঈদগাহ মাঠে সকাল ৭টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

গুলশান সেন্ট্রাল মসজিদ অ্যান্ড ঈদগাহে তিনটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৬টায়, দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৭টায় এবং তৃতীয় জামাত ৯টায় অনুষ্ঠিত হবে।

বসুন্ধরা আবাসিক এলাকার মারকাজুল ফিকরিল ইসলামিতে (বসুন্ধরা কমপ্লেক্স) সকাল ৭টায়, বসুন্ধরা সি ব্লকের উম্মে কুলসুম জামে মসজিদে ৭টা ১৫ মিনিটে, এফ ব্লক জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, জি ব্লকের বায়তুল জান্নাত জামে মসজিদে সকাল ৭টা ৪৫ মিনিটে, কে ব্লকের মদিনাতুল উলুম মাদ্রাসায় ৭টা ৪৫ মিনিটে এবং এন ব্লকের ফকিহুল মিল্লাত জামে মসজিদে সকাল ৮টায় ঈদের জামাত হবে।

এদিকে ঈদের নামাজ আদায় করতে জাতীয় ঈদগাহ মাঠে জায়নামাজ-ছাতা ছাড়া অন্য ব্যাগ জাতীয় কিছু আনা যাবে না বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান। বলেন, ঈদ জামাতকে কেন্দ্র করে জঙ্গি বা নতুন কোনো হুমকি নেই। জাতীয় ঈদগাহ ময়দানের পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

;

সেপটিক ট্যাংক থেকে কোরবানি গরু উদ্ধার করলো ফায়ার সার্ভিস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের ফটিকছড়িতে কোরবানির জন্য কেনা একটি গরু খোলা সেপটিক ট্যাংকে পড়ে গেছে। খবর পেয়ে গরুটি উদ্ধার করেছেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

রোববার (১৬ জুন) সকালে উপজেলার নাজিরহাট পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডে এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, নাজিরহাট বাজারের ব্যবসায়ী মোহাম্মদ তৈয়ব সওদাগরের কোরবানির জন্য কেনা গরুটি একটি নির্মানাধীন ভবনের খোলা সেপটিক ট্যাংকে পড়ে যায়।
খবর পেয়ে ফটিকছড়ি ফায়ার সার্ভিসের কর্মীরা এসে গরুটি উদ্ধার করে।

ফটিকছড়ি ফায়ার সার্ভিস স্টেশনের কর্মকর্তা ডলার ত্রিপুরা বার্তা২৪.কমকে বলেন, গরুটি একটি গাছের সঙ্গে রশি দিয়ে বাঁধা ছিল। তার পাশে থাকা মালিকের নির্মানাধীন ভবনের খোলা সেপটিক ট্যাংকে গরুটি পড়ে যায়। পরে আমাদের খবর দিলে ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কার্যক্রম চালানো হয়। গরুটি উদ্ধার করে মালিককে বুঝিয়ে দেওয়া হয়েছে। আনুমানিক ৭০-৮০ হাজার টাকা দাম হবে গরুটির।

;

জাতীয় ঈদগাহে জামাত সকাল সাড়ে ৭ টায়



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
জাতীয় ঈদগাহে জামাত সকাল সাড়ে ৭ টায়

জাতীয় ঈদগাহে জামাত সকাল সাড়ে ৭ টায়

  • Font increase
  • Font Decrease

জাতীয় ঈদগাহ ময়দানে রাজধানীর প্রধান জামাত সকাল সাড়ে ৭ টায় অনুষ্ঠিত হবে। এতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন অংশ নেবেন বলে জানা গেছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে মুখপাত্র আবু নাসের জানিয়েছেন।

রাজধানীর প্রধান জামাতে সুপ্রিম কোর্টের বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদ, কূটনৈতিকসহ সব শ্রেণিপেশার মানুষ অংশ নেবেন। আবহাওয়া বা অন্য কোনো কারণে ঈদের নামাজ আদায় করা সম্ভব না হলে রাষ্ট্রপতি সকাল ৮টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের নামাজ আদায় করবেন।

প্রধান জামাতে মুল ইমামের দায়িত্বে রয়েছে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি রুহুল আমিন। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মিজানুর রহমান বিকল্প ইমাম, ইসলামিক ফাউণ্ডেশনের দ্বীনী দাওয়াত ও সংস্কৃতি বিভাগের পরিচালক মো. আনিছুর রহমান সরকার মূল উপস্থাপক, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মুয়াজ্জিন ক্বারী মো. ইসহাক মূল ক্বারী হিসেবে প্রধান ঈদ জামাতে দায়িত্ব পালন করবেন।

এছাড়া মসজিদের শহর ঢাকাতে কমবেশি সব মসজিদেই ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে। স্থানীয়ভাবে সময় নির্ধারিত হলেও বেশিরভাগ ক্ষেত্রে সকাল ৮টার দিকে জামাত হতে পারে বলে জানা গেছে।

;