গোদাগাড়ীতে প্রার্থিতা ফিরে পেলেন ফিরোজ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, রাজশাহী, বার্তা২৪.কম
ভাইস চেয়ারম্যান প্রার্থী সালমান ফিরোজ ফয়সাল / ছবি: বার্তা২৪

ভাইস চেয়ারম্যান প্রার্থী সালমান ফিরোজ ফয়সাল / ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার ভাইস চেয়ারম্যান পদে প্রার্থিতা ফিরে পেয়েছেন জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি সালমান ফিরোজ ফয়সাল।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে হাইকোর্টের একটি বেঞ্চ আপিলের শুনানি শেষে তার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন।

ভাইস-চেয়ারম্যান প্রার্থী সালমান ফিরোজ ফয়সাল জানান, গত ১২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে দিনে রাজশাহী জেলা রিটার্নিং কর্মকর্তা এসএম আব্দুল কাদের তার মনোয়নপত্র অবৈধ ঘোষণা করেন।

উপজেলার ভোটার হিসেবে আনুপাতিক হারের স্বাক্ষর না থাকার কারণে মনোনয়নপত্র বাতিল করা হয়। তিনি ১৩ ফেব্রুয়ারি প্রার্থিতা ফিরে পেতে জেলা রিটার্নিং কর্মকর্তার কাছে আপিল করেন। সেখানেও তার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়।

পরে ২০ ফেব্রুয়ারি হাইকোর্টে মনোনয়ন বৈধতার চ্যালেঞ্জ করে আপিল করলে উচ্চ আদালত সোমাবর (২৫ ফেব্রুয়ারি) শুনানির দিন ধার্য করে। শুনানি শেষে মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা করেন।

জানা যায়, গোদাগাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস-চেয়ারম্যান পদে এবার ৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- গোদাগাড়ী পৌর আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল মালেক, উপজেলা যুবলীগের সাবেক সভাপতি শফিকুল ইসলাম সরকার, উপজেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি সালমান ফিরোজ ফয়সাল এবং জাতীয় পার্টি ঘোষিত প্রার্থী তৌহিদুল ইসলাম।

আগামী ১০ মার্চ পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে গোদাগাড়ী উপজেলায় ভোট অনুষ্ঠিত হয়।

   

৬ ঘণ্টায় শতভাগ কোরবানির বর্জ্য অপসারণ, দাবি আতিকের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কোরবানির বর্জ্য ছয় ঘণ্টায় অপসারণের ঘোষণা দিয়ে তা বাস্তবায়ন করেছেন বলে দাবি করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

সোমবার (১৭ জুন) সন্ধ্যায় বার্তা২৪.কমকে বিষয়টি নিশ্চিত করেছেন করপোরেশন জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন।

তিনি জানান, ডিএনসিসির যে ৫ টি ওয়ার্ড রয়েছে তার সবগুলোতে শতভাগ কোরবানির বর্জ্য অপসারণ সম্ভব হয়েছে।

জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন বলেন, সোমবার সকালে পশু কোরবানির পর দুপুর ২টায় বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হয়ে রাত ৮টায় কার্যক্রম শেষ হয়। অর্থাৎ ৬ ঘণ্টায় বর্জ্য অপসারণের কার্যক্রম শেষ হয়েছে। বর্জ্য অপসারণে সিটি কর্পোরেশনের ১০ হাজার পরিচ্ছন্নতা কর্মী কাজ করেছেন। মেয়রের সরাসরি তত্ত্বাবধানে অপসারণের পুরো কাজ সম্পন্ন হয়।

এর আগে, দুপুরে বর্জ্য অপসারণের কাজ উদ্বোধন করে মেয়র আতিকুল ইসলাম বলেন, কোরবানির বর্জ্য অপসারণ ছয় ঘণ্টার মধ্যে সম্পন্ন হবে। বর্জ্য নির্দিষ্ট সময়ের মধ্যে অপসারণের জন্য সিটি কর্পোরেশনের ১০ হাজার পরিষ্কারক পরিচ্ছন্নতা কর্মী কাজ করছে। এবং বর্জ্য নির্দিষ্ট জায়গায় সংরক্ষণের জন্য বাসা বাড়ি ১০ লাখ পলিথিন ব্যাগ দেওয়া হয়েছে।

মেয়র আতিক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা আস্তে আস্তে নির্দিষ্ট জায়গায় কোরবানির ব্যবস্থা করছি। তার ধারাবাহিকতায় মিরপুর ৭ নাম্বার ওয়ার্ডে চারটি নির্দিষ্ট স্থানে ১২০০ টি গরু কোরবানি হয়েছে। ফলে বর্জ্য অপসারণ সহজ হচ্ছে আমাদের।

এদিকে উত্তর সিটি কর্পোরেশন ছয় ঘণ্টায় বর্জ্য অপসারণের ঘোষণা দিলেও দক্ষিণ সিটি কর্পোরেশন ২৪ ঘণ্টায় বর্জ্য অপসারণ করা হবে। সর্বশেষ তথ্য অনুযায়ী দক্ষিণ সিটির ৭২ ওয়ার্ডের মধ্য প্রায় ৪০ টি ওয়ার্ডের বর্জ্য অপসারণ করা হয়েছে।

;

মানিকগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার ধুল্লা বাসস্ট্যান্ড এলাকায় দুই মোটরসাইকেলের সংঘর্ষে চালক রিজভী রহমান (১৫) নিহত হয়েছেন। নিহত রিজভী আকিজ স্কুল অ্যান্ড কলেজের সপ্তম শ্রেণির ছাত্র ছিলো।

সোমবার (১৭ জুন) দুপুরে মানিকগঞ্জ কর্ণেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে মারা যান রিজভী। সাটুরিয়া উপজেলার জান্না এলাকার মো. আবু দাউদের একমাত্র সন্তান ছিলেন রিজভী।

নিহত রিজভীর চাচা আব্দুল আহাদ জানান, দুপুরে স্থানীয়দের দেওয়া খবরের উপর ভিত্তি করে রিজভীর দুর্ঘটনার সংবাদ পেয়ে সাটুরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ যাওয়া হয়। রিজভীর অবস্থা গুরুতর হলে সেখানকার চিকিৎসক কর্লেন মালেক মেডিকেল কলেজে রেফার্ড করেন রিজভীকে।

পরে তাকে কর্নেল মালেক মেডিকেল কলেজে হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। রিজভীর বাবা আকিজ গ্রুপে চাকরি করেন। দুর্ঘটনার বিষয়ে তারা কোনো কিছু জানেন না বলে জানান আব্দুল আহাদ।

সাটুরিয়া থানার উপ-পরিদর্শক মোস্তফা হোসেন বলেন, উপজেলার ধুল্লা বাসস্ট্যান্ডে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ হলে রিজভী গুরুতর আহত হয় বলে প্রাথমিকভাবে জানা গেছে। রিজভী নিহতের ঘটনায় পরিবার থেকে কোনো অভিযোগ না থাকায় আর কোন খোঁজ নেওয়া হয়নি বলে জানান তিনি।

;

ভারতে ট্রেন দুর্ঘটনায় নিহত বেড়ে ১৫



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পশ্চিমবঙ্গের দার্জিলিংয়ে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস ট্রেনের সঙ্গে মালবাহী ট্রেনের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ১৫ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত কমপক্ষে ৩০ জন আহত হয়েছেন। সোমবার (১৭ জুন) সকালে আসামের শিলচর থেকে ট্রেনটি কলকাতার শিয়ালদহে যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে।

পূর্বাঞ্চলীয় রাজ্যের জেলা দার্জিলিং-এর জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা অভিষেক রায় রয়টার্স নিউজ এজেন্সিকে জানিয়েছে, বিধ্বস্ত গাড়ি থেকে অন্তত ১৫টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ট্রেনটি নিউ জলপাইগুড়ির রাঙ্গাপানি স্টেশন এলাকায় দাঁড়িয়ে ছিল। পেছন থেকে একটি মালবাহী ট্রেন সেটিকে ধাক্কা দেয়। এতে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুটি বগি লাইনচ্যুত হয়। মালবাহী ট্রেনটির একটি বগি যাত্রীবাহী ট্রেনের ওপরে উঠে যায়।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, চিকিৎসক ও বিপর্যয় মোকাবিলা দল ঘটনাস্থলে পৌঁছেছে।

সামাজিক মাধ্যম এক্সের এক পোস্টে তিনি লিখেছেন, ‘দার্জিলিং জেলার ফাঁসিদেওয়া এলাকায় এইমাত্র একটি মর্মান্তিক ট্রেন দুর্ঘটনার বিষয়ে জানতে পেরে মর্মাহত হয়েছি। কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসকে একটি মালবাহী ট্রেন ধাক্কা দিয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। ডিএম, এসপি, ডাক্তার, অ্যাম্বুলেন্স ও বিপর্যয় দলগুলো দ্রুত ঘটনাস্থলে পাঠানো হয়েছে। উদ্ধার, পুনরুদ্ধার ও চিকিৎসাসহায়তার জন্য কাজ শুরু হয়েছে।’

দার্জিলিং ভ্রমণের জন্য অনেক পর্যটক কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস ব্যবহার করেন। গত কয়েক দিন ধরে কলকাতা ও দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের কারণে অনেকে স্বস্তির জন্য দার্জেলিংয়ের পাহাড়ি এলাকা ভ্রমণ করছেন। এরই মধ্যে এ দুর্ঘটনা ঘটল।

এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, মালবাহী ট্রেনটি সিগন্যাল অতিক্রম করে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসকে ধাক্কা দেয়। ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের দল ও অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে পৌঁছেছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব দিল্লির রেলওয়ে ওয়াররুম থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন বলে জানা গেছে।

তবে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের পেছনের অংশে কার্গো ভ্যান থাকায় হতাহতের সংখ্যা কমেছে। গার্ডের কোচ ও যাত্রী বগিগুলো সামনের দিকে ছিল।

;

উত্তরে ১৬ ওয়ার্ড বর্জ্য মুক্ত, তদারকিতে মাঠে মেয়র আতিক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
উত্তরে ১৬ ওয়ার্ড বর্জ্য মুক্ত, তদারকিতে মাঠে মেয়র আতিক

উত্তরে ১৬ ওয়ার্ড বর্জ্য মুক্ত, তদারকিতে মাঠে মেয়র আতিক

  • Font increase
  • Font Decrease

ছয় ঘণ্টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণের ঘোষণা দিয়ে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ১৬টি ওয়ার্ডের শতাভাগ বর্জ্য অপসারণ করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। সেই সাথে তদারকিতে কাজ করছে মেয়র আতিকুল ইসলাম।

সোমবার (১৭ জুন) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন কর্পোরেশন জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন।

তিনি বলেন, সিটি কর্পোরেশনের আওতাধীন এলাকায় বিকেল ৬ টার মধ্যে ১৬ টি ওয়ার্ডের শতভাগ বর্জ্য অপসারণ সম্পন্ন হয়েছে। ওয়ার্ড সমূহ হলো- ০৩, ০৭, ১৫, ১৮, ১৯, ২০, ২৯, ৩১, ৩২, ৩৩, ৩৯, ৪৬, ৪৭, ৪৮, ৫১, এবং ৫৪।

এসময় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বিভিন্ন ওয়ার্ড ঘুরে ঘুরে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম পরিদর্শন করেন।

;