জসিম-আনোয়ারের খবর জানেন?



ঊর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
স্বজনদের খোঁজে ঢামেকে সাঁটানো তালিকায় চোখ বুলাচ্ছেন, ছবি: বার্তা২৪

স্বজনদের খোঁজে ঢামেকে সাঁটানো তালিকায় চোখ বুলাচ্ছেন, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের বাইরে টাঙানো রয়েছে আগুনে পোড়া রোগীর তালিকা। তালিকায় সকাল আটটা নাগাদ ছিল ৩১ জনের নাম। চকবাজারের চুরিহাট্টায় ওয়াহিদা ম্যানশনে ভয়াবহ অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত নিহতের সংখ্যা পৌঁছেছে ৭০-এ। তাই আতঙ্কের শেষ নেই স্থানীয়দের।

চকবাজারের কসমেটিকস দোকানের কর্মচারী জসিম নিখোঁজ রয়েছেন গতকাল রাত থেকে। জীবিকার তাগিদে পরিবার পরিজন নোয়াখালীতে রেখেই ঢাকায় পাড়ি জমান জসিম। ২০ ফেব্রুয়ারি দোকান বন্ধের পর বাসায় ফেরার উদ্দেশ্যেই বের হোন জসিম। তারপর থেকেই নিখোঁজ জসিম।

জসিমকে খুঁজতে দোকানের মালিক ব্যবসায়ী আব্দুল মোতালেব এসেছেন ঢামেকে। আহত রোগীদের তালিকা দেখছেন বারবার। বলেন, 'কাল রাত থেকে টিভিতে নিউজ দেখে জসিমের মা-বাবা ফোন দিচ্ছে আমাকে। মোবাইলে জসিমকে পাওয়া যাচ্ছে না। ওই রাস্তা দিয়েই বাসায় ফিরতে হতো জসিমকে। জানিনা কি হয়েছে। জসিমের মাকে কি বলব বুঝতে পারছি না।'

অন্যদিকে চকবাজারের চুরিহাট্টার ব্যাগের ব্যবসায়ী আনোয়ার রয়েছেন নিখোঁজ। লাশের ঘর কিংবা তালিকা কোথাও নেই জসিমের নাম নিশানা। কাল রাতের অগ্নিকাণ্ডের ঘটনার পর থেকে আর কোনো খোঁজ পাওয়া যায়নি আনোয়ারের।

আনোয়ারের ভাই আজিজুল হক তাই খোঁজ নিতে ঢামেকের এ প্রান্ত থেকে ওপ্রান্ত ছুটে। বার্তা২৪.কম-কে বলেন, 'কাল রাতের অগ্নিকাণ্ডের ঘটনার পর থেকেই আনোয়ারকে পাওয়া যাচ্ছে না। কোথাও তার কোনো খোঁজ নেই। লাশের মধ্যেও খুঁজে পাচ্ছি না। আবার রোগীদের তালিকায় নেই আনোয়ারের নাম।'

জসিম ও আনোয়ারের মতো আরও অনেক মানুষের খোঁজ নিতে স্বজনরা ভিড় জমাচ্ছেন ঢামেকে। তবে অগ্নিদগ্ধ মরদেহ শনাক্তকরণ কঠিন হওয়ায় অনেকের পরিচয় পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন ঢামেকের কর্তৃপক্ষ।

ঢামেককে মরদেহ হস্তান্তর কার্যক্রম তরান্বিত করার নির্দেশনা দেওয়া হয়েছে স্বাস্থ্য মন্ত্রনালয় থেকে। প্রয়োজনে ডিএনএ পরীক্ষাও করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

   

ঘূর্ণিঝড় রিমাল: ২০ জেলায় ক্ষতি সাত হাজার কোটি টাকা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রবল ঘূর্ণিঝড় রিমালের আঘাতে দেশের ২০ জেলায় ৬ হাজার ৮৮০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান।

রোববার (২ জুন) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, গত ২৬ মে বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড় রিমাল আঘাত হানে। এর প্রভাবে উপকূলীয় বেশকিছু এলাকায় জলোচ্ছ্বাসের সৃষ্টি হয়। যার ফলে এসব এলাকা পানিতে নিমজ্জিত হয়। এছাড়া ১৬ জনের প্রাণহানি ঘটে। বেশকিছু রাস্তাঘাট, বেড়িবাঁধ, ঘরবাড়ি ও সামাজিক প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়।

সরকারের সব বিভাগের সঙ্গে সমন্বয় রেখে দুর্যোগপূর্ব কার্যক্রম পরিচালনা করেছি, এখন দুর্যোগ পরবর্তী কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছি উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড় রিমাল আঘাত হানার পরের দিন আমি ব্যক্তিগতভাবে উপকূলীয় জেলার সংসদ সদস্যদের সঙ্গে ফোনে যোগাযোগ করে স্থানীয় লোকজনের খোঁজখবর নিয়েছি।

তিনি বলেন, এ পর্যন্ত ১৯টি জেলায় ক্ষতিগ্রস্তদের অনুকূলে ত্রাণ কার্যে নগদ পাঁচ কোটি ৭৫ লাখ টাকা, পাঁচ হাজার ৫০০ মেট্রিক টন চাল, ৯ হাজার প্যাকেট শুকনো খাবার, ২০০ বান্ডিল ঢেউটিন, গো- খাদ্যের জন্য দুই কোটি ৪৫ লাখ টাকা এবং শিশু খাদ্য কেনার জন্য দুই কোটি ৪৫ লাখ টাকা বিতরণ করা হয়েছে।

তিনি আরও বলেন, সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের, বিভাগ, দফতর-সংস্থা, স্থানীয় প্রশাসন, বিভিন্ন স্থানীয় ও আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠন, রাজনৈতিক নেতাসহ আওয়ামী লীগের এবং এর অংঙ্গ ও সহযোগী সংগঠন দুর্গতদের পাশে দাঁড়িয়েছে। ঘূর্ণিঝড়ের পরপরই আমি ক্ষতিগ্রস্ত এলাকা খুলনার কয়রা, ভোলার চরফ্যাশন এবং পটুয়াখালীর কলাপাড়া ও রাঙ্গাবালী পরিদর্শন করেছি এবং ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণ ও জরুরি সেবা পৌঁছানো নিশ্চিত করেছি।

ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, গত ৩০ জুন প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় রিমাল এলাকা পরিদর্শনের জন্য পটুয়াখালীর কলাপাড়া পরিদর্শন করেন এবং ঘূর্ণিঝড়ে আক্রান্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিরতণ করেন। সরকারের সকল মন্ত্রণালয়ের পক্ষ থেকে সার্বিক ক্ষয়-ক্ষতি পরিমাপ ও করণীয় নিয়ে আজ আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়।

;

পূর্বাঞ্চলের অগ্রিম টিকিট বিক্রি শুরু, থাকছে জোড়া স্পেশাল ট্রেন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু করেছে রেলওয়ে পূর্বাঞ্চল। প্রথমদিন বিক্রি হচ্ছে ১২ জুনের টিকিট।

রেলওয়ে জানিয়েছে, পূর্বাঞ্চলে চার জোড়া ঈদ স্পেশাল ট্রেন থাকবে। কাউন্টারে কোনো টিকিট বিক্রি হবে না। সব টিকিট অনলাইনেই করা হবে।

রোববার (২ জুন) দুপুর ২টা থেকে পূর্বাঞ্চলে সব আন্তঃনগর ট্রেনের টিকিট অনলাইনে বিক্রি শুরু হয়েছে। ১৭ জুন সম্ভাব্য ঈদের তারিখ ধরে রেলওয়ে এই আগাম টিকিট বিক্রি শুরু করেছে।

এর আগে সকাল সকাল ৮টায় পশ্চিমাঞ্চলের ট্রেনের টিকিট বিক্রি শুরু হয়। যাত্রীদের সুবিধার্থে পূর্বাঞ্চলে আলাদা সময়ে টিকিট বিক্রির সিদ্ধান্ত নেয় রেলওয়ে কর্তৃপক্ষ।

রেলওয়ে জানায়, রোববার বিক্রি হচ্ছে ১২ জুনের অগ্রিম টিকিট। একইভাবে ৩ জুন যাত্রীদের দেওয়া হবে ১৩ জুনের টিকিট, ৪ জুন দেওয়া হবে ১৪ জুনের টিকিট, ৫ জুন দেওয়া হবে ১৫ জুনের টিকিট এবং ৬ জুন দেওয়া হবে ১৬ জুনের অগ্রিম টিকিট।

একইভাবে ১০ জুন থেকে ১৪ জুন পর্যন্ত ২০ থেকে ২৪ জুনের ফিরতি অগ্রিম টিকিট বিক্রি করা হবে।

ঈদ উপলক্ষে এবার চট্টগ্রাম-কক্সবাজার, চট্টগ্রাম-চাঁদপুর এবং চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে চার জোড়া স্পেশাল ট্রেনসহ দেশের বিভিন্ন রুটে ২০টি বিশেষ ট্রেন চালুর ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক প্রকৌশলী সাইফুল ইসলাম।

তিনি বলেন, রেলওয়ে পূর্বাঞ্চলে ১২টি আন্তঃনগর ট্রেনে প্রতিদিন ৭ হাজার ৭শ ১৫ জন যাত্রী ঈদে বাড়ি ফিরতে পারবেন। এবার স্পেশালসহ আন্তঃনগর ট্রেনে করে চট্টগ্রাম থেকে প্রতিদিন ১৪ থেকে ১৫ হাজার যাত্রী ঈদে বাড়ি যেতে পারবেন।

ঈদ উপলক্ষে চট্টগ্রাম-কক্সবাজার রুটে এক জোড়া স্পেশাল ট্রেন চলবে। চট্টগ্রাম-চাঁদপুর রুটের চাঁদপুর ঈদ স্পেশাল চলবে দুই জোড়া এবং চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে ময়মনসিংহ ঈদ স্পেশাল চলবে এক জোড়া।

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ম্যানেজার মো. মনিরুজ্জামান বলেন, রোববার দুপুর ২টা থেকে সব আন্তঃনগর ট্রেনের টিকিট অনলাইনে বিক্রি শুরু হয়েছে। কাউন্টারে কোনো টিকিট বিক্রি হবে না। টিকিট কালোবাজারি রুখতে গোয়েন্দা ও আইন-শৃঙ্খলা বাহিনী কাজ করবে।

;

অস্বস্তির গরমে আবহাওয়া অফিসের স্বস্তির খবর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবের পর রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে মেঘ ও রোদের খেলার মধ্যে বেশ ভ্যাপসা গরম বিরাজমান। এতে জনজীবনে নেমে এসেছে অস্বস্তিকর পরিবেশ। এমন পরিস্থিতে সুখবর দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সংস্থাটি এক বিজ্ঞপ্তিতে জানায়, আগামী ২৪ ঘণ্টায় দেশের ৮ বিভাগের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এতে তাপমাত্রা কমার পাশাপাশি গরমের তেজও কমে আসবে।

রোববার (২ জুন) সকালে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির স্বাক্ষরিত আবহাওয়া পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; ঢাকা, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি বা ভারী বর্ষণ হতে পারে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণপশ্চিমাঞ্চল হয়ে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, রংপুর এবং রাজশাহী বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আরো অগ্রসর হওয়ার জন্য পরিস্থিতি অনুকূলে রয়েছে।

এ সময় ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারিপুর, রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, রংপুর, মৌলভীবাজার, চাঁদপুর, নোয়াখালী, বাগেরহাট, যশোর, বরিশাল, পটুয়াখালী ও ভোলা জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ প্রশমিত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বৃষ্টির কারণে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশে সর্বনিম্ন তাপমাত্র ২১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল কুড়িগ্রামে এবং সর্বোচ্চ তাপমাত্র ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ছিল যশোরে। এছাড়া সর্বোচ্চ ৫৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে কুড়িগ্রামের রাজারহাটে।

;

নানির সঙ্গে দোকানে যাওয়ার পথে প্রাণ গেলো ছোট্ট শেফার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রংপুরে ডাম্পট্রাকের ধাক্কায় শেফা আক্তার (৫) নামে এক শিশুর মৃত্যু হয়েছে।

রোববার (২ জুন) সকাল সাড়ে ১০টার দিকে নগরীর উত্তম হাজির হাট এলাকার রংপুর-দিনাজপুর মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেছেন হাজির হাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজিব বসুনিয়া।

নিহত শেফা হাজিরহাট ডাক্তারপাড়া গ্রামের সাদ্দাম হোসেনের মেয়ে।

দুর্ঘটনায় আহত হয়েছেন শিশু শেফার নানি বিলকিস বেগম (৫০)। তাকে গুরুতর আহত অবস্থায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, রংপুর-দিনাজপুর মহাসড়কের পাশ দিয়ে শিশুটি তার নানির সঙ্গে মুদি দোকানে যাওয়ার পথে ডাম্পট্রাকটি চাপা দেয়। এতে চাকার নিচে পিষ্ট হয়ে শেফা ঘটনাস্থলেই মারা যায়। পরে গুরুতর আহত অবস্থায় নানি বিলকিস বেগমকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এ সময় স্থানীয় লোকজন গাড়িটি আটক করলেও চালক পালিয়ে যান।

;