বিশ্ব সাহিত্য কেন্দ্রের ৪০ বছর পূর্তি



সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম
বিশ্ব সাহিত্য কেন্দ্রের ৪০ বছর উদযাপন ছবি: বার্তা২৪

বিশ্ব সাহিত্য কেন্দ্রের ৪০ বছর উদযাপন ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

'আলোকিত মানুষ চাই' স্লোগান নিয়ে যে যাত্রা শুরু হয়েছিল ১৯৭৮ সালের ডিসেম্বরে তার ৪০ বছর পূর্ণ হয়েছে আজ শুক্রবার (৮ ফেব্রুয়ারি)। আলোর পথের এই যাত্রায় এখন বছরে ২৮ লাখ পাঠক অংশ নেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/08/1549622001230.jpg

সকালে রাজধানীর বাংলামোটরের ১৭ ময়মনসিংহ রোড থেকে বের হওয়া শোভাযাত্রায় দেখা গেল অ্যারিস্টটল এবং সক্রেটিসকে। এই দুই বিখ্যাত দার্শনিকের সাথে পাওয়া গেল শেখ সাদী, বিদ্যাসাগর, নজরুল, বেগম রোকেয়া, গৌতম বুদ্ধসহ আদি-মধ্য এবং আধুনিক যুগের শিল্প-সংস্কৃতির সকল কুশলিবদের। কে নেই? পাওয়া গেল বিজ্ঞানী আইনস্টাইনকেও। দেশীয় সংস্কৃতির নানা বিষয়সহ ১৮ ভাগে ভাগ করে উপস্থাপন করা হয়েছে শোভাযাত্রাকে। এর একভাগে বিশ্ব সাহিত্য কেন্দ্রের স্বেচ্ছাসেবীরা সেজেছেন সাহিত্য-সংস্কৃতির বিভিন্ন বিভাগের অবদান রাখা বিখ্যাত সব ব্যক্তিত্বসহ পৃথিবীর বিখ্যাত সব মানুষের সাজে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/08/1549622031098.jpg

বিশ্বসাহিত্য কেন্দ্রের ৪০ বছর পূর্তি অনুষ্ঠানের শুরুতেই বর্ণিল এই শোভাযাত্রা। যার নেতৃত্বে এই কেন্দ্রের স্বপ্নদ্রষ্টা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। নানা নকশায় কারুকার্য খচিত কাগজে তৈরি মুকুট আর কাপড়ের আলখেল্লা পরে এদিন তিনি আলোকবর্তিকার ভূমিকায়। সত্যিকার অর্থেতো তিনি তার চাইতেও বড় কিছু।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/08/1549622021025.jpg

আলোর পথের এই স্বপ্নদ্রষ্টা বলেন, ‘আমরা একসময় চেয়েছিলাম প্রতিটি মানুষের জীবন উজ্জ্বল হোক, আলোকিত হোক, সুন্দর হোক। যাতে বড় হবার পথে সুন্দর কিছু তারা করেন। আমাদের দেশ যাতে পৃথিবীর মধ্যে একটা শ্রেষ্ঠ দেশের মর্যাদায় চলে যেতে পারে। মানুষ ছোট আর জাতি বড়, এটা কখনোই হতে পারে না। আমরা সেজন্য মানুষকে বড় করার চেষ্টা করেছি। যাতে জাতি একদিন বড় হতে পারে। আমরা কাজ করে গেছি। সাফল্য-ব্যর্থতা এইসব নিয়ে ভাবিনি। আমি একা নই। অনেক মানুষের আত্মদান এর সঙ্গে জড়িয়ে আছে। আমি হয়তো তার সামনে ছিলাম।’

আলোকিত মানুষ গড়ার এ কারিগর বলেন, আমাদের চিত্তের যে বিকাশ, এটা ৪০ বছরের বিষয় নয়। এটা হাজার হাজার বছরের বিষয়। চিরদিন অন্ধকার আমাদের গ্রাস করে নিতে চাইবে এবং চিরদিন আমরা তার সাথে যুদ্ধ করে জয়ী হবো। লক্ষ লক্ষ চল্লিশ বছর আমাদের সামনে দাঁড়িয়ে আছে।’

শোভাযাত্রা শেষে বিশ্ব সাহিত্য কেন্দ্রের সামনের খোলা জায়গায় বই প্রেমিক পাঠক এবং কেন্দ্রের স্বেচ্ছাসেবকদের মেলা বসে। বিখ্যাত ব্যান্ড পার্টি রামেশ্বরের ব্যান্ডের ঢোলের তালে শুরু হয় আনন্দ উল্লাস। প্রাণ-উচ্ছ্বাসের উল্লাসে ভরপুর ছিল এই আলোর নাচন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/08/1549622086834.jpg

শোভাযাত্রা শেষে আগতদের আপ্যায়ন করা হয় নানা রকমের পিঠা, খই, মুড়ি, মোয়া, বাতাসা, নিমকি, মুরালিসহ নানা রকমের বাঙালিয়ানা খাবার দিয়ে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/08/1549622062204.jpg

পরে বর্ষপূর্তির মূল অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে সংগীত শিল্পী মোস্তফা জামান আব্বাসি, কিরণ চন্দ্র রায়, সাদী মোহাম্মদ ও প্রিয়াংকা গোপ ছাড়াও দেশবরেণ্য শিল্পীরা সংগীত পরিবেশন করেন।

বিশ্ব সাহিত্য কেন্দ্রের ট্রাস্টিরা ছাড়াও এই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লেখক এবং অধ্যাপক ড. জাফর ইকবাল, শিল্পী মোস্তফা মনোয়ার, ইংরেজি দৈনিক ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম ও সংসদ সদস্য রাশেদ খান মেনন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/08/1549622103449.jpg

এছাড়া ৪০ বছর পূর্তিতে শুভেচ্ছা জানাতে সারাদিন কেন্দ্রের মূল ভবনে ভিড় করে বিভিন্ন শ্রেণী-পেশার পাঠকরা।

১৯৭৮ সালের ডিসেম্বরে যাত্রা শুরু করে বিশ্ব সাহিত্য কেন্দ্র। ১১ সদস্যের ট্রাস্টিবোর্ডের মাধ্যমে পরিচালিত এই কেন্দ্র বর্তমানে ১২ টি কর্মসূচির মাধ্যমে আলো ছড়িয়ে দিচ্ছে। কেন্দ্রীয় লাইব্রেরি ছাড়াও ভ্রাম্যমাণ লাইব্রেরি কর্মসূচি রয়েছে বিশ্ব সাহিত্য কেন্দ্রে। ১৪ হাজার স্কুল-কলেজ, ৬৪ টি জেলা এবং ৪৮৭ টি উপজেলায় বিশ্ব সাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমাণ লাইব্রেরি কর্মসূচি রয়েছে। দেশের মোট এক হাজার ৯০০টি জায়গায় ভ্রাম্যমাণ লাইব্রেরি থেকে বই নিয়ে যেতে পারেন পাঠকরা।

   

মেট্রোরেলে ভ্যাট বসানোর সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ এমডি'র



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সরকারের কাছে মেট্রোরেলে ভ্যাট বসানোর সিদ্ধান্ত পুনরায় বিবেচনা করার অনুরোধ জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক।

তিনি বলেন, মেট্রোরেলের ওপর ভ্যাট বসানোর সিদ্ধান্ত হয়েছে। জুলাই থেকে ১৫ শতাংশ ভ্যাট কার্যকর হবে। এই ভ্যাট কার্যকর হলে ডিএমটিসিএলের ওপর চাপ বাড়বে। তখন এই ভ্যাট যাত্রীদের কাছ থেকে আদায় করতে হবে।

রোববার (১৯ মে) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) আয়োজিত ঢাকা মেট্রোরেলের ব্রান্ডিং সেমিনারে তিনি এসব কথা বলেন।

এম এ এন সিদ্দিক বলেন, এর আগে মেট্রোরেলে ভ্যাট বসানো হয়েছিল। তখন কথা বলে জুন পর্যন্ত স্থগিত রাখা হয়। এখন সেটা আবার ১ জুলাই থেকে কার্যকরের কথা বলা হচ্ছে। যদি ভ্যাট দিতে হয় তাহলে এটি যাত্রীর দিতে হবে। তাই এটি রিভিউ করার জন্য সরকারের কাছে অনুরোধ জানাচ্ছি।

তিনি বলেন, মেট্রোরেল চালু করার পর থেকে এ পর্যন্ত বিদ্যুতের দাম তিনবার বেড়েছে। কিন্তু মেট্রোরেলের ভাড়া বাড়ানো হয়নি। এখন ভ্যাট যুক্ত হলে ভ্যাটের টাকা যাত্রীদেরকে দিতে হবে। কারণ মেট্রোরেলের পক্ষে এটি বহন করা সম্ভব না। ফলে মেট্রোরেলের ভাড়ার পরিমাণ বেড়ে যাবে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিনুল্লাহ নূরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়াও উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রেজওয়ান আহমেদ তৌফিক, জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, জাইকা বাংলাদেশে প্রতিনিধি ইচিগুচি তোমোহোদি।

;

সংসদ সদস্য আনোয়ারুল নিখোঁজ, উদ্বিগ্ন পরিবার ডিবি কার্যালয়ে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার চিকিৎসার জন্য ভারতে গিয়ে গত ৩-৪ দিন ধরে পরিবারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছেন। এমন পরিস্থিতিতে উদ্বিগ্ন পরিবার ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) কার্যালয়ে গেছেন।

সংসদ সদস্যের ব্যক্তিগত সহকারী (পিএস) আব্দুর রউফ রোববার (১৯ মে) দুপুরে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত ১১ মে সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার চিকিৎসার জন্য ভারতে যান। কিন্তু গত ৩-৪ দিন ধরে পরিবারের সদস্যরা তার সঙ্গে কোনো যোগাযোগ করতে পারেননি।

তিনি জানান, বিষয়টি প্রধানমন্ত্রীকে অবগত করানো হয়েছে। সরকারের বিভিন্ন গোয়েন্দা বিভাগ বিষয়টি তদারকি করছে।

এ বিষয়ে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু বলেন, বিষয়টি তার পরিবার আজকেই আমাকে জানিয়েছে। তিনি এ ব্যাপারে খোঁজ খবর নিয়ে জানাবেন।

কালীগঞ্জ থানার ওসি মোহাম্মদ আবু আজিফ জানান, স্থানীয় এমপির নিখোঁজ থাকার খবর লোকমুখে শুনেছি। তবে এ ঘটনায় এখন পর্যন্ত কেউ অভিযোগ করেনি।

আনোয়ারুল আজীম আনার ঝিনাইদহ-৪ আসনের সরকার দলীয় সংসদ সদস্য। তিনি ২০১৪, ২০১৮ ও ২০২৪ সালে টানা তিনবার আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

;

রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে কেএনএফের ৩ সদস্য নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বান্দরবান
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বান্দরবানের রুমা উপজেলায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে কুকি চিন ন্যাশনাল আর্মি’র (কেএনএ) তিন সদস্য নিহত হয়েছেন।

রোববার (১৯ মে) দুপুরে রুমা উপজেলায় এ ঘটনা ঘটে। এ সময় অস্ত্র, বেতার যন্ত্র ও গোলাবারুদ উদ্ধার করে সেনাবাহিনী।

বিস্তারিত আসছে...

;

ভ্যাট আরোপের সিদ্ধান্ত ভুল, বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: কাদের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

এনবিআর মেট্রোরেলের উপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করেছে। এটা হতে পারেনা। ভুল সিদ্ধান্ত। ভারতে মেট্রোরেলে কি ভ্যাট আছে? ভারতে ভ্যাট নেই আমরা কেন করব? আমি প্রধানমন্ত্রীকে জানিয়েছি। তিনি বিষয়টি বিবেচনা করবেন। 

রোববার (১৯ মে) সকালে রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ঢাকা মেট্রোরেল এর ব্রান্ডিং সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, মেট্রোরেলে ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে। আমি মন্ত্রণালয়ে বিষয়টি তুলে ধরেছি। প্রধানমন্ত্রী বিষয়টি পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন। এই ঢাকা সিটি, যেটি শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নে বিশ্বের বিস্ময়। বাংলাদেশের রাজধানী এখন ইকোনমিস্ট এর পর্যবেক্ষণে মোস্ট আন বিলিভ্যাবল সিটি অফ দ্যা ওয়ার্ল্ড।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিনুল্লাহ নূরীর সভাপতিত্বে এসময় আরও উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রেজওয়ান আহমেদ তৌফিক, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক, জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, জাইকা বাংলাদেশে প্রতিনিধি ইচিগুচি তোমোহোদি।

;