রাতে দেশে ফিরছেন এরশাদ



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিঙ্গাপুরে চিকিৎসা শেষে আজ রাতে দেশে ফিরছেন জাতীয় পার্টি (জাপা) চেয়ারম্যান ও জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা এইচ এম এরশাদ।

সিঙ্গাপুর এয়ারলাইনসের একটি বিমানে রাত সাড়ে ১০টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তার পৌঁছার কথা রয়েছে।

এরআগে গত ২০ জানুয়ারি উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যান এরশাদ। পরে সরাসরি সেখানকার ন্যাশনাল ইউনিভার্সিটি হাসপাতালে ভর্তি হন তিনি।

হুসেইন মুহম্মদ এরশাদ অনেকদিন ধরেই রক্তে হিমোগ্লোবিন সংকটে ভুগছেন। সম্প্রতি তার হাঁটাচলায় বেশ কষ্ট হচ্ছিল। আগে এক পায়ে সমস্যা থাকলেও পরে দুই পায়েই সমস্যা দেখা দেয়। সর্বশেষ স্পিকারের কাছে শপথ নিতে গিয়েছিলেন হুইল চেয়ারে করে।

উল্লেখ্য, একাদশ সংসদের প্রথম অধিবেশন শুরু হয়েছে গত বুধবার। সিঙ্গাপুরে থাকায় নতুন সংসদের প্রথম বৈঠকে যোগ দিতে পারেননি এরশাদ।

   

চামড়া সিন্ডিকেটের বিরুদ্ধে র‍্যাবের কঠোর হুঁশিয়ারি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
চামড়া সিন্ডিকেটের বিরুদ্ধে র‍্যাবের কঠোর হুঁশিয়ারি

চামড়া সিন্ডিকেটের বিরুদ্ধে র‍্যাবের কঠোর হুঁশিয়ারি

  • Font increase
  • Font Decrease

র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার আরাফাত ইসলাম চামড়া সিন্ডিকেটের বিরুদ্ধে হুঁশিয়ারি উল্লেখ করে বলেছেন, চামড়া মৌসুমী ব্যবসায়ীদের আমরা সতর্ক করতে চাই। চামড়া ব্যবসা নিয়ে কোনো সিন্ডিকেট আমরা বরদাস্ত করব না।

শুক্রবার (১৪ জুন) দুপুরে রাজধানীর গাবতলী কোরবানির পশুর হাট পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

আরাফাত ইসলাম বলেন, র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সার্বক্ষণিক হাটে উপস্থিত আছেন। কোনো পশু অসুস্থ বা রোগাক্রান্ত কিংবা গরু মোটা-তাজা ওষুধ প্রয়োগ করে কোনো পশু বিক্রি করতে দেখলে সঙ্গে সঙ্গে প্রাণিসম্পদ নিয়ন্ত্রণ আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে। হাটে কোরবানির পশু কিনতে আসা ক্রেতাদের যাতে কোনো ধরনের সমস্যায় পড়তে না হয় সে ব্যাপারে আমরা সতর্ক আছি।

গাবতলী পশুর হাটসহ প্রতিটি হাটে আমার ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তায় র‌্যাবের সদস্য কাজ করছে। র‌্যাব ব্যাটেলিয়ানে কন্ট্রোল রুম প্যাট্রলিংয়ের মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে। এছাড়াও কোনো ক্রেতা-বিক্রেতারা কোনো ধরনের ভোগান্তি বা সমস্যায় পড়লে আমাদের কন্ট্রোলরুমে অথবা র‌্যাব সদস্যদের সঙ্গে যোগাযোগ করবেন। আমরা আপনাদের সবধরনের সহায়তা করবো।

কোরবানির পশুর চামড়া সিন্ডিকেটদের সতর্ক করে আরাফাত ইসলাম বলেন, চামড়া মৌসুমী ব্যবসায়ীদের আমরা সতর্ক করতে চাই। চামড়া ব্যবসায় নিয়ে কোনো সিন্ডিকেট আমরা বরদাস্ত করব না। চামড়ার ব্যবসা নিয়ে যাতে কোনো এলাকার মধ্যে গোলমালের সৃষ্টি না হয়। সে ব্যাপারে আমাদের গোয়েন্দা কার্যক্রম চলবে।

রাজধানীর প্রতিটা মহল্লা ও রাস্তাঘাটে আমাদের টহল টিম এবং স্ট্রাটাইকিং টিম আছে। কোরবানির পশু নিয়ে অথবা পশু কিনতে হাটে যাওয়ার সময় রাস্তায় যাতে কোনো ধরনের সমস্যা পড়তে না হয়। সে ব্যাপারেও আমরা সতর্ক আছি। তবে আইনশৃঙ্খলা নিরাপত্তায় সবার সহযোগিতা প্রয়োজন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখা'র পরিচালক কমান্ডার আরাফাত ইসলাম বলেন, নিয়ম অনুযায়ী গরুর হাট ইজারা দেওয়া হয়েছে। রাস্তার ওপরে বা হাটের সীমানার বাইরে গরু নিয়ে বসেছে কি না সেটি নিয়ে ইজারাদারদের সঙ্গে কথা বলব। যাতে ব্যাপারীো কোনো অসুবিধায় না পড়েন।

অনেক হাট আবাসিক এলাকার মধ্যে হয়ে এ বিষয় জানতে চাইলে কমান্ডার আরাফাত বলেন, এ বিষয়ে আমি সিটি কর্পোরেশনের সঙ্গে আলোচনা করব। আমি জনপ্রতিনিধিদের আহ্বান করব তারা তাদের দায়িত্ব পালন করবেন এবং এই বিষয়টি দেখবেন।

এক হাটের গরু অন্য হাটে নেওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, তথ্য দিয়ে সহায়তা করেন ও কোনো অভিযোগ থাকলে আমাদের জানান। কেউ যদি এরকম কার্যক্রম করে থাকে, যা আইন বিরোধী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সবাইকে সতর্ক করা হয়েছে কেউ এক হাটের গরু অন্য হাটে নিতে পারবে না। এ ব্যাপারে গরু বিক্রেতার অভিযোগ জানালে আমার অবশ্যই যথাযথ পদক্ষেপ নিব।

;

কোম্পানীগঞ্জে গৃহবধূর মরদেহ উদ্ধার, স্বামী পলাতক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, নোয়াখালী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর কোম্পানীগঞ্জ থেকে এক গৃহবধূর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। ঘটনার পর থেকে স্বামী জহিরুল ইসলাম পলাতক রয়েছে।

নিহত ফারজানা আক্তার (২২) সুবর্ণচর উপজেলার চরবৈশাখী গ্রামের বসির উল্যার মেয়ে।

শুকবার (১৪ জুন) দুপুরে পুলিশ মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ২৫০ শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালের মর্গে প্রেরণ করে। এর আগে, বৃহস্পতিবার দিবাগত রাত পৌনে ২টার দিকে উপজেলার চরএলাহী ইউনিয়নের চরকলমি গ্রামে এই ঘটনা ঘটে।

নিহতের বাবা বসির উল্যাহ অভিযোগ করে বলেন, ৫-৬ বছর আগে চরকলমি গ্রামের সিরাজুল ইসলামের বড় ছেলে জহিরুল ইসলামের সাথে পারিবারিকভাবে তার বিয়ে হয়। জহির স্থানীয় বাজারে স্টিলের আলমারির ব্যবসা করেন। ব্যবসার সুবাদে তার দোকানে আসা একাধিক নারী গ্রাহকের সাথে সে পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়েন। গতকাল বৃহস্পতিবার দুপুরে ফারজানা স্বামীর মোবাইলে একটি মেয়ের সাথে তার যৌথ ছবি দেখতে পান। এ নিয়ে প্রতিবাদ করলে স্বামী ফারজানাকে মারধর করে।

নিহতের বড় ভাই খবির উদ্দিন বলেন, জহিরের একাধিক পরকীয়ার ঘটনা তারা সমাধান করেছেন। গতকালও তারা বিষয়টি সামাধানের চেষ্টা করেছেন। কিন্তু স্বামীর পরকীয়ার বিষয়টি আমাদেরকে জানানোর কারণে স্বামীসহ পরিবারের অপরাপর সদস্যরা তাকে হত্যা করে আত্মহত্যার নাটক সাজায়।

কোম্পানীগঞ্জ থানার ওসির দায়িত্বে থাকা পরিদর্শক (তদন্ত) মো. আব্দুস সুলতান বলেন, স্বামী অন্যত্র এক নারীর সাথে পরকীয়া করত। স্বামীর মোবাইলে এসব ছবি দেখে ফেলে স্ত্রী। ওই ঘটনার জের ধরে স্বামী স্ত্রীকে চড়-থাপ্পড় দেয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে মরদেহের সুরতহাল প্রতিবেদন তৈরি করে থানায় নিয়ে আসে। এরপর মরদেহ ময়নাতদন্তের জন্য ২৫০ শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসাপাতালের মর্গে প্রেরণ করা হয়েছে।

তিনি বলেন, পুলিশ বিষয়টি খতিয়ে দেখছে। লিখিত অভিযোগ পেলে পরবর্তীতে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

;

কলাপাড়ায় নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার, ৩ লাখ টাকার মাছ জব্দ



উপজেলা করেসপন্ডেন্ট বার্তা ২৪.কম, কলাপাড়া (পটুয়াখালী)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পটুয়াখালীর কলাপাড়ায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকারের দায়ে ৩ জেলেকে আটক করেছে কোস্ট গার্ড। একইসঙ্গে দুটি ফিশিং বোট এবং ৩ লাখ টাকার সামুদ্রিক মাছ জব্দ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেলে আন্ধারমানিক নদী সংলগ্ন সমুদ্র মোহনা থেকে তাদের আটক করা হয়।

নিজামপুর কোস্ট গার্ডের তথ্য মতে, 'অভয়াশ্রম রক্ষা অভিযান-২০২৪' উপলক্ষে গোপন সংবাদের ভিত্তিতে আন্ধারমানিক নদী সংলগ্ন সমুদ্র মোহনায় একটি বিশেষ অভিযান পরিচালনা করে তাদের আটক করা হয়। পরবর্তীতে কলাপাড়া উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা, উপজেলা মেরিন ফিশারি কর্মকর্তা মো. আশিক আহমেদের উপস্থিতিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জব্দ করা মাছগুলো এতিমখানা ও দুস্থ পরিবারের মাঝে বিতরণ করা হয়। আটককৃত জেলেদের ২১ হাজার টাকা জরিমানা করে বোটসহ মুচলেকা নিয়ে তাদের ছেড়ে দেওয়া হয়।

কোস্ট গার্ড দক্ষিণ জোনের বিসিজি স্টেশন নিজামপুরের কন্টিজেন্ট কমান্ডার আবু রাশেদ সুমন বলেন, উপজেলার মহিপুর থানাধীন নিজামপুর, হাজিপুর, ফাতরারবন, নতুনবাজার এবং তৎসংলগ্ন এলাকা গুলোতে বিশেষ অভিযান পরিচালনা করা হয়। এ সময় ৩ হাজার কেজি সামুদ্রিক সোনাপাতা মাছ জব্দ করা হয়। যার বাজার মূল্য প্রায় ৩ লাখ টাকা।

অবৈধভাবে মাছ শিকার করা জেলেদের হুঁশিয়ারি করে তিনি আরো বলেন, সমুদ্রসম্পদ রক্ষায় আমরা সার্বক্ষণিক কাজ করছি। এই ৬৫ দিন অবরোধ সঠিকভাবে পালন করার লক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ড সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে। সমুদ্রের সুনীল অর্থনীতি সমৃদ্ধির লক্ষ্যে কোস্ট গার্ডের এ কার্যক্রম অব্যাহত থাকবে।

;

কামারশালার শব্দ ঐতিহ্যের সুর



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, খুলনা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কোরবানির ঈদ মানেই খুশির ঈদ। আর কামারদের জন্য এটি কঠোর পরিশ্রমের সময়। তাদের শালায় লোহা পেটানোর টুংটাং শব্দ আমাদের মনে করিয়ে দেয় আসছে সেই বিশেষ দিন। এই শব্দ আমাদের গ্রামীণ জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ, যা আমাদের ঐতিহ্য এবং সংস্কৃতির প্রতীক। কামারশালার শব্দে আমাদের মনে খুশির সুর বেজে ওঠে এবং কোরবানির ঈদের আগমনী বার্তা আমাদের হৃদয়ে এনে দেয় আনন্দের অনুভূতি।

শহর কিংবা গ্রামে, কামারদের ব্যস্ততাে এ সময়ে তুঙ্গে থাকে। প্রতিটি বাড়িতে বাড়িতে কোরবানি পশুর প্রস্তুতি শুরু হয়। ঈদের আগে কামাররা সারাদিন ব্যস্ত থাকে ছুরি, চাপাতি এবং অন্যান্য ধারালো যন্ত্রপাতি তৈরিতে। তাদের হাতের কাজের নিপুণতা ঈদের আনন্দে একটি নতুন মাত্রা যোগ করে। কামারশালার এই শব্দ কেবল একটি সুর নয়, এটি ঐতিহ্যের বহিঃপ্রকাশ। গ্রামবাংলার চিরাচরিত এই দৃশ্য আমাদের শিকড়ের সাথে গভীরভাবে যুক্ত। কোরবানির পশু জবাই করার জন্য প্রয়োজনীয় ধারালো সরঞ্জাম তৈরির কাজ যেন কামারদের উৎসবের প্রস্তুতি। ছোট ছোট শিশুদের চোখে মুখে খুশির ঝিলিক, তারা দেখে কীভাবে কামাররা কঠোর পরিশ্রম করে। এভাবে কামারদের পরিশ্রম ও দক্ষতা আমাদের মনে করিয়ে দেয় তাদের গুরুত্ব।

যদিও শহরে এখন আর তেমন একটা কামালশালা চোখে পড়ে না। কিন্তু খুলনা মহানগরীর নতুন বাজার এলাকায় গেলে কানে ভেসে আসে সেই চিরায়িত কামালশালার টুংটাং শব্দ। শব্দ ধরে একটুি সামনে এগুলেই সেই শব্দের সাথে যুক্ত হয় কামারের হাপর টানার ফস ফস শব্দ। দু’দিন পর কোরবানির ঈদ তাইতো একবিন্দু বিরাম দেয়ার জো নেই তাদের। বাঁ পায়ের আঙুলে হাপরের দঁড়ি আর এক হাতে সাড়াশি ধরে অন্য হাতে লোহাকে বস মানাতে পেটাচ্ছেন কামার রিপন শীল। কথা হয় তার সাথে।

তিনি জানান, সারা বছর তেমন কাজের চাপ থাকে না। তবে এই সময়ে এসে বিশ্রাম নিতে পারি না। এটাই আমদের মূল মৌসুম। তাই খেয়ে না খেয়ে কাজ করতে হয়। দুদিন পর আমার আমাদের হাত খালি হয়ে যাবে। এবার যথেষ্ট কাজ রয়েছে। বেশির ভাগ মানুষ চাপাতি, ছুরি, বটিতে পাইন দিচ্ছে। নতুন করে তৈরির কাজ আছে বেশ।

কামারশালার পাশেই দাঁড়িয়ে দেখছেন ওই এলাকার মো. মনোয়ার হোসেন লাভলু। তিনি জানান, আমার চাপাতি, ছুরিসহ কোরবানির পশু জবাইয়ের সকল সরঞ্জামাদী রয়েছে। এবার শুধু সেগুলোকে পাইন দিয়ে শান দিতে হবে। তাই কামারের কাছে আসলাম। এসে দেখি, অনেক ভিড়। আমি প্রায় ৪০ মিনিট দাঁড়িয়ে ওদের কাজ দেখছি। ভালই লাগছে। তবে আমার কাজ ওরা বিকালে দেবে। এখন পেরে উঠবে না।

খুলনা মহানগরীর মধ্যে নতুন বাজার, টুটপাড়া জোড়াকল বাজার, লবনচরা বউ বাজার, শেখ পাড়া তেঁতুলতলার মোড়, গল্লামারি, সোনাডাঙ্গা বউ বাজার, মিস্ত্রি পাড়া, খালিশপুর, দৌলতপুরে ছোট বড় কামারশালা রয়েছে। আর এসব কামালশালায় আকার, ধরণ এবং মান ভেদে চাপাতি, ছুরি, বটির দামের তারতাম্য রয়েছে। এসব জায়গায় ৮০০ টাকা থেকে ২৫শ টাকার চাপাতি রয়েছে।এছাড়া ১শ থেকে ৩শ টাকার ছুরি ও বটি রয়েছে।

;