থামছে না কোটা আন্দোলন, দাবি মানছে না সরকার, বাড়ছে জনদুর্ভোগে

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

গাড়ি না পেয়ে হেঁটেই গন্তব্যে রওয়ানা দিয়েছেন অনেকে

গাড়ি না পেয়ে হেঁটেই গন্তব্যে রওয়ানা দিয়েছেন অনেকে

সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর চার সপ্তাহের জন্য স্থিতাবস্থা জারি করেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। হাইকোর্টের এ রায় প্রত্যাখ্যান করে স্থায়িভাবে কোটা সংস্কার দাবিতে রাজধানীসহ সারা দেশে তৃতীয় দিনের মতো ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করছে সাধারণ শিক্ষার্থীদের প্লাটফর্ম বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন।

বুধবার (১০ জুলাই) শিক্ষার্থীদের এ আন্দোলনের মুখে রাজধানীতে ঘণ্টার পর ঘণ্টা আটকে আছে যানবাহন। শিক্ষার্থীদের দাবি, আপিল বিভাগের এমন আদেশ ‘আন্দোলন দমানোর কৌশল’। আন্দোলন দমানোর চেষ্টা না করে একটি কমিশন গঠন করে কোটা নিয়ে স্থায়ী সমাধান চায় শিক্ষার্থীরা। তাদের দাবি, সকল ধরণের চাকরিতে কোটাকে নূন্যতম পর্যায়ে এনে সংস্কার করে সংসদে আইন পাস করা হোক। অন্যথায়, রাজপথ না ছাড়ার ঘোষণা দিয়েছে আন্দোলনকারীরা।

বিজ্ঞাপন
আন্দোলনে থমকে গেছে যাত্রা

শিক্ষার্থীদের এ আন্দোলন বাদ দিয়ে ক্লাশে ফিরে যেতে অনুরোধ করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, আদালত যে রায় দিয়েছেন তার প্রতি আমরা শ্রদ্ধাশীল। আদালতের সিদ্ধান্তই এখন চূড়ান্ত। আদালত বাস্তবসম্মত দিবেন। সরকার কোটার পক্ষে নয় বলেও জানান তিনি।

এছাড়া বুধবারের রায়ের পর আন্দোলনকারী শিক্ষার্থীদের স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরে যাওয়ার আহ্বান জানিয়ে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, অনেক হয়েছে, এখন রাস্তা থেকে ক্লাসে যান।

বাসে ঘুমিয়ে অলস সময় পার করছেন হেলপার/ ছবি: বার্তা২৪.কম

এদিকে টানা ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিতে বিপাকে পড়েছে সাধারণ মানুষ। রাজধানীসহ সারা দেশের সড়ক, মহাসড়ক, রেলপথ অবরোধ করায় যান চলাচল থমকে গেছে। এতে বেড়েছে জনদুর্ভোগ। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছেন রাজধানীর বিভিন্ন শেণি পেশার মানুষ। যানবাহন না পেয়ে অনেকে হেঁটেই গন্তব্যের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছেন। অনেকেই ভোগান্তি এড়াতে মেট্রোরেলে গন্তব্যে যাওয়ার চেষ্টা করছেন। এরফলে মেট্রোরেলের স্টেশনগুলোতে যাত্রীর চাপ বেড়েছে কয়েকগুণ। এমনকি চাপ সামলাতে কয়েকটি স্টেশনের গেটও সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।

গন্তব্যে পৌঁছাতে একাই বাসে বসে আছেন এক নারী/ছবি: বার্তা২৪.কম

রাজধানীর ফার্মগেট এলাকায় আটকে থাকা একজন চিকিৎসক জানান, হাসপাতাল থেকে ধানমন্ডির বাসায় যাবো কিন্তু যেতে পারছি না, শুধু ঘুরতেছি। আন্দোলন যদি আরও দীর্ঘায়িত হয় চলাফেরা করা মুশকিল হয়ে যাবে।

যানবাহন না পেয়ে মহাখালি থেকে ফার্মগেট পর্যন্ত হেঁটে এসেছেন ষাটোর্ধ এক নারী। তিনি বার্তা২৪.কম-কে জানান, অনেক কষ্টে এতোটুকু এসেছি। এখন নিউ মার্কেট যাবো। সাথে ব্যাগ নিয়ে হাঁটা অনেক কষ্টের।

এদিকে সন্ধ্যা ৭টায় পরবর্তী কর্মসূচি ঘোষণা করার কথা রয়েছে সাধারণ শিক্ষার্থীদের প্লাটফর্ম বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের।