মাদারগঞ্জ ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্রের চুক্তি

  • স্পেশাল করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

জামালপুরের ‘মাদারগঞ্জ ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়নের জন্য চুক্তি স্বাক্ষর করা হয়েছে। ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে বাণিজ্যিকভাবে উৎপাদনে আসবে বিদ্যুৎ কেন্দ্রটি।

বৃহস্পতিবার (১৩ জুন) বিদ্যুৎ ভবনে আনুষ্ঠানিকভাবে চুক্তি করা হয়। বিদ্যুৎ কেন্দ্রটির মালিকানায় থাকছে বি-আর পাওয়ারজেন কোম্পানি লিমিটেড ও সিআরইসি ইন্টারন্যাশনাল রিনিউয়েবল এনার্জি কোম্পানি লিমিটেড (সিআইআরই) চায়না।

বিজ্ঞাপন

বি-আর পাওয়ারজেনের পক্ষে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক দূর্জোটি প্রসাদ সেন ও আইআরইসি’র পক্ষে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ঝিউসেন ওয়াং স্বাক্ষর করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান বলেছেন, বাংলাদেশ হাজারো বাধা-বিপত্তি সত্ত্বেও নবায়ণযোগ্য জ্বালানির প্রসারে কাজ করছে। ৪০ শতাংশ বিদ্যুৎ পরিস্কার জ্বালানি হতে উৎপাদনের লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। আশা করা যাচ্ছে ২০৩০ সালের মধ্যে নবায়ণযোগ্য জ্বালানি হতে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে।

সিআইআরই, চায়না এবং বি-আর পাওয়ারজেন লিমিটেড এর মধ্যকার জয়েন্ট ভেঞ্চার কোম্পানির শেয়ার সিআইআরই’র ৭০ শতাংশ ও বি-আর পাওয়ারজেন-এর ৩০ শতাংশ।

প্রকল্পে পূনর্বাসন কার্যক্রমকে অগ্রাধিকার দেয়া হয়েছে। প্রাথমিক বিদ্যালয়, স্বাস্থ্যকেন্দ্র, মসজিদ, মার্কেট, পুকুর, কবরস্থানসহ ২৪১টি পরিবারকে পূর্নবাসন করার পরিকল্পনা রয়েছে। প্রকল্প ব্যয় ১৭০ মিলিয়ন মার্কিন ডলার ধরা হয়েছে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিদ্যুৎ বিভাগের আওতাধীন দপ্তর ও সংস্থার প্রধানগণ উপস্থিত ছিলেন।