গাজীপুরে তুরাগ কমিউটার ট্রেনের বগি লাইনচ্যুত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,গাজীপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজীপুর মহানগরীর ধীরাশ্রম রেল স্টেশনের আউটার সিগনালে ঢাকাগামী তুরাগ কমিউটার ট্রেন লাইনচ্যুত হয়েছে। তবে, এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। আধা ঘণ্টা পর দুর্ঘটনা কবলিত বগিটি রেখে ট্রেনটি পুনরায় ঢাকার উদ্দেশ্যে যাত্রী নিয়ে যাত্রা করে।

বিষয়টি নিশ্চিত করেছেন, গাজীপুর মহানগরীর জয়দেবপুর রেলওয়ে জংশন ও স্টেশনের মাস্টার হানিফ আলি।

হানিফ আলি বলেন, তুরাগ কমিউটার ২ ট্রেনটি প্রতিদিন জয়দেবপুর থেকে ছাড়ে সকাল ৭টা ১৫ মিনিটে, ঢাকা পৌঁছায় সকাল ৮টা ৩০ মিনিটে। বৃহস্পতিবার (২৩ মে) ঢাকাগামী তুরাগ কমিউটার ট্রেনটি নির্ধারিত সময়ে যাত্রী নিয়ে জয়দেবপুর রেলস্টেশন ছেড়ে যায়। পরে ট্রেনটি ধীরাশ্রম স্টেশন অতিক্রম করার কিছুক্ষণ পরেই এর একটি বগি লাইনচ্যুত হয়। এর ফলে ঢাকা-জয়দেবপুর রেল রুটের একটি লাইন সাময়িকভাবে বন্ধ থাকে।

তিনি আরও বলেন, ঢাকা-জয়দেবপুর রেলরোডে ডুয়েল গেজ ডাবল লাইন রয়েছে। দুর্ঘটনার পর পূর্ব পাশের লাইনটি সাময়িক বন্ধ থাকলেও পশ্চিম পাশের লাইন দিয়ে বাই রোটেশন ট্রেন চলাচল স্বাভাবিক রাখা হয়। পরে সকাল সাড়ে ৮টার দিকে দুর্ঘটনা কবলিত বগিটি রেখে তুরাগ কমিউটার ট্রেনটি পুনরায় ঢাকার উদ্দেশ্যে যাত্রী নিয়ে যাত্রা করে।

   

আজ ৭০ জোড়া ট্রেন যাতায়াত করবে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঈদযাত্রার শেষ দিন রাজধানী ঢাকা থেকে দেশের বিভিন্ন গন্তব্যে ৪২ জোড়া আন্তঃনগর ট্রেন ও তিনটি স্পেশাল ট্রেনসহ মোট ৭০ জোড়া ট্রেন যাতায়াত করবে বলে জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা শাহ্ আলম কবির কিরণ।

রোববার (১৬ জুন) সকালে রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব জানান তিনি।

শাহ্ আলম কবির কিরণ বলেন, রোববার সকাল থেকে এখন পর্যন্ত যতগুলো ট্রেন স্টেশন ত্যাগ করেছে সবগুলো ট্রেনই প্রায় নির্ধারিত সময়ে স্টেশন ছেড়ে গিয়েছে। শনিবার যেহেতু গার্মেন্টস ছুটি হয়েছে সেহেতু ছুটির পর থেকে সবগুলো ট্রেনেই এমন ভিড় ছিল। আমরা বিগত ৫ দিন যাবৎ সুষ্ঠ, সুন্দর ট্রেন যাত্রা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা বাহিনীসহ সবাই আমরা যাত্রী সেবা দেয়ার জন্য অক্লান্ত পরিশ্রম করেছি।

আমরা ট্রেনের শতভাগ টিকিট অনলাইনে দিয়েছি। মোট আসনের বিপরীতে ২৫ শতাংশ স্টান্ডিং টিকিট যাত্রীদের অনুরোধে কাউন্টার থেকে দেয়া হয়েছে। টিকিটসহ যাত্রী যারা যাচ্ছে তারা যেন তাদের আসনে বসতে পারে এবং যে স্ট্যান্ডিং টিকিট কাটলো কাউন্টার থেকে সে যেন অন্তত দাঁড়িয়ে হলেও তার গন্তব্যে পৌঁছাতে পারে সেই ব্যবস্থা আমরা রেখেছি। তিনস্তর বিশিষ্ট টিকিট চেকিং ব্যবস্থা রাখা হয়েছে।

প্রতিটি ট্রেন যেহেতু সঠিক সময়ে স্টেশন ছেড়ে গিয়েছে সেহেতু আমরা চাই যাত্রীরা যেন তার গন্তব্যে নিরাপদে পৌঁছাতে পারে। শনিবার রাত থেকে এখন পর্যন্ত আসলেই অনেক বেশি যাত্রীর চাপ আমরা দেখতে পাচ্ছি। আমরা যাত্রীদের ঠেকাতে হিমশিম খাচ্ছি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আজ সারাদিন ৪২ জোড়া আন্তঃনগর ট্রেন, মেইল লোকাল কমিউটার ২৫ জোড়া এ ছাড়াও তিনটি স্পেশাল ট্রেনসহ ৭০ জোড়া ট্রেন যাতায়াত করবে। এবং প্রায় ১ থেকে দেড় লাখ যাত্রী এই কমলাপুর স্টেশন থেকে যাতায়াত করবে।

ছাদে যাত্রীর বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা সবসময়ই চাই কোনো যাত্রী যেন ছাদে ও ইঞ্জিনে, ব্যাফারে ভ্রমণ না করে তার জীবনের নিরাপত্তা নিয়েই যেন টিকিট কেটে ভ্রমণ করে। আপনারা জানেন যে টিকিট যার ভ্রমণ তার এই নীতি বাস্তবায়নে আমরা প্রচুর পরিশ্রম করে যাচ্ছি। তারপরেও এত পরিমাণ যাত্রীদের চাপ, সেটা ঠেকাতে আমাদের হিমশিম খেতে হয়। আমরা চাই, প্রত্যেক যাত্রী যেন তার আসনে বসে গন্তব্যে পৌঁছাতে পারে এটা আমরা চেষ্টা করছি।

;

বৃষ্টি না তাপপ্রবাহ, ঈদের দিন কেমন থাকবে!



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪
আবহাওয়া অফিস / ছবি: সংগৃহীত

আবহাওয়া অফিস / ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বছর ঘুরে আবার এলো ঈদুল আযহা। অন্যদিকে প্রাকৃতিক হিসাবে ঋতুচক্রের আবর্তনে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে বর্ষাকাল। আষাঢ়ের প্রারম্ভে ঈদ হওয়ায় সবার মধ্যে একটা কৌতূহল, কেমন থাকবে কোরবানির ঈদের দিন আবহাওয়া! সেই কৌতূহলের ব্যাখ্যা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। জিলহজ্ব মাসে আকাশে চাঁদ দেখা যাওয়ায় কোরবানির ঈদ অনষ্ঠিত হবে আগামীকাল ১৭ জুন।  

অধিদপ্তর উপ-পরিচালক ওমর ফারুক বলেন, ‘বর্ষার শুরুতে দেশের সব অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা কম। তাই ঈদের দিন দেশের বিভিন্ন জায়গায় একেক রকম আবহাওয়া থাকতে পারে। অধিদপ্তরের তথ্য অনুযায়ী,দেশের ঈদের দিন তিন বিভাগে বৃষ্টি হতে পারে। এ ছাড়া অন্য বিভাগগুলোরও কোনো কোনো অঞ্চলে কম-বেশি বৃষ্টি থাকতে পারে।’

ওমর ফারুক আরও বলেন, ‘ঈদের দিন, অর্থাৎ ১৭ জুন দেশের রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় বৃষ্টিপাত হবে। একই সাথে চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া বইতে পারে। সাথে হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হওয়ারও সম্ভাবনা রয়েছে। সেই সাথে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অনেক ভারী বর্ষণ হতে পারে।’

ঈদের দিন বৃষ্টি না হলে তাপমাত্রার কেমন থাকবে এই বিষয়ে তিনি বলেন, ‘ঈদের দিন সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।’

;

ঢাকায় মাংস কাটার কাঠের গুঁড়ি ও পাটির বাজারে মন্দা



সেরাজুল ইসলাম সিরাজ, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কোরবানি শুরু হতে আর মাত্র ২৪ ঘণ্টারও কম সময় রয়েছে। কিন্তু কোরবানির মাংস কাটার কাজে ব্যবহৃত কাঠের গুঁড়ি এবং হোগলা পাতার পাটি বাজার মন্দার কথা জানিয়েছেন মৌসুমী ব্যবসায়ীরা।

মৌসুমী ব্যবসায়ীরা ধারদেনার বিনিয়োগ করে চরম বিপাকে পড়েছেন। মুনাফা তো দূরের কথা মূলধন তুলতেই হিমশিম খেতে হচ্ছে। যে কারণে ধার পরিশোধ নিয়ে দুশ্চিন্তার কথা জানিয়েছেন তারা।

কল্যাণপুরে বিগত ১০ বছর ধরে পাটি ও খাটিয়ার ব্যবসা করে আসছেন মাহবুব মিয়া। তিনি বার্তা২৪.কমকে বলেন, আগে কখনও এমন বাজার দেখিনি। আমি ৬টি ঢোপ (প্রতিটিতে ৪০টি) পাটি এনেছি, এখন পর্যন্ত ১টিও বিক্রি হয় নি। আবার মাংস কাটার খাটিয়া (কাঠের গুঁড়ি) বাজারও খারাপ। ২০০ খাটিয়া এনেছিলাম এখন পর্যন্ত ৫০টিও বিক্রি করতে পারিনি। অথচ অন্যান্য বছর আগের দিন থেকেই বাজার চাঙ্গা হয়ে উঠতো। ঈদের আগের দিন বিকেলের মধ্যেই বেচাকেনা শেষ হয়ে যেতো।

মাহবুব মিয়ার পাশেই কাঠের গুঁড়ি ও পাটির পসরা সাজিয়ে বসেছেন আসাদুল ইসলাম। বেচাকেনা না থাকায় তারও মুখ মলিন। অন্য সময়ে সবজির ব্যবসায়ী আসাদুল ইসলাম ধার করে ৪০ হাজার টাকার বিনিয়োগ করেছেন। এখন পর্যন্ত অর্ধেক পাটিও বিক্রি করতে পারেন নি। পাটি ও কাঠের গুঁড়ি নিয়ে মহা টেনশনে রয়েছেন। ঈদের চিন্তা মাথা থেকে বাদ দিলেও ধারের টাকা পরিশোধ নিয়ে টেনশন মুক্ত হতে পারছেন না।

আসাদুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, অর্ধেকের বেশি যদি বেচা না হয় তাহলে কি করব বুঝতে পারছি না। যেখান থেকে কিনে এনেছি তারাতো ফেরৎ নেবে না। আর এসব রাখবোই বা কোথায়।


তিনি বলেন, প্রতিটি পাটি কিনে এখানে আনতে ৮০ টাকার মতো খরচ পড়েছে। দেড় থেকে দুই’শ টাকা দরে বিক্রি করেছি। এখন আরও কমে ছেড়ে দিচ্ছি। কিন্তু তারপরও ক্রেতা নেই।

কম বিক্রি হওয়ার কারণ কি? এমন প্রশ্নের জবাবে আসাদুল ইসলাম বলেন, কোরবানির গরুর দাম বেড়ে যাওয়ায় মানুষ কম কোরবানি দিচ্ছে। কারো কাছে হয়তো ১ লাখ টাকা আছে কিন্তু তাতে হচ্ছে না। আবার ঈদের আগে পরে শুক্রবার শনিবার থাকায় বেশি লোক গ্রামে গেছেন।

এক প্রশ্নের জাবে আসাদুল ইসলাম বলেন, ছেলে-মেয়ের জন্য নতুন কাপড় থাকলো দূরের কথা ঈদের জন্য যে একটু মাংস কিনবো সেই অবস্থা আর থাকলো না। ধারের টাকা ঈদের আগেই শোধ দিতে হবে। সেভাবে ওয়াদা দিয়ে নিয়েছি, এখন খুবই চিন্তা হচ্ছে। আগের বছর যারা ব্যবসা করেছে, তারা অনেক মুনাফা করেছে। তাই শুনে এই পথে নেমে ফেঁসে গেছি।

তেঁতুল কাঠের গুঁড়ি সদরঘাট থেকে আর হোগলা পাতার পাটিগুলো এনেছেন মোহাম্মদপুর বেড়িবাঁধ থেকে। সাধারণত কল্যাণপুরের স্থানীয় বাসিন্দা ও গাবতলীয় থেকে কোরবানির পশু কিনে ফেরার পথে পাটি ও কাঠের গুঁড়ি নিয়ে যান। বেচাকেনা না থাকায় মৌসুমী এসব ব্যবসায়ীদের মাথায় হাত পড়েছে।

প্রাণী সম্পদ অধিদফতরের তথ্য অনুযায়ী করোনা মহামারীর আগপর্যন্ত প্রতিবছর কোরবানি দেওয়া পশুর সংখ্যা বাড়ছিল। ২০১৯ সালে দেশে ১ কোটি ৬ লাখ ১৪ হাজার ২৮১ পশু কোরবানি দেওয়া হয়। করোনার সংক্রমণ দেখা দিলে ২০২০ সালে কোরবানি সংখ্যা কমে দাঁড়ায় ৯৪ লাখ ৫০ হাজার ২৬৩। পরের বছর অর্থাৎ ২০২১ সালে পশু কোরবানির সংখ্যা আরও কমে (৯০ লাখ ৯৩ হাজারের কিছু বেশি) যায়। তবে ২০২২ সালে কোরবানি দেওয়া পশুর সংখ্যা কিছুটা বেড়ে হয় ৯৯ লাখ ৫৪ হাজার ৬৭২টি। সবশেষ ২০২৩ সালে পশু কোরবানি দেওয়া হয় ১ কোটি ৪১ হাজার ৮১২টি।

গত ১৬ মে সাংবাদিক সম্মেলনে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আব্দুর রহমান বলেছেন, কোরবানিযোগ্য পশুর সংখ্যা এবার ১ কোটি ২৯ লাখ ৮০ হাজার ৩৬৭টি, যা গতবারের চেয়ে ৪ লাখ ৪৪ হাজার ৩৪টি বেশি। আর চাহিদার তুলনায় ২২ লাখ ৭৭ হাজার ৯৭৩টি বেশি।

;

কবিরহাটে প্রধানমন্ত্রীর ঈদ উপহার পেল ৩৫০০ পরিবার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী
কবিরহাটে প্রধানমন্ত্রীর ঈদ উপহার পেল ৩৫০০ পরিবার

কবিরহাটে প্রধানমন্ত্রীর ঈদ উপহার পেল ৩৫০০ পরিবার

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর কবিরহাটে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার হিসেবে ৩ হাজার ৫ শত ‍অসহায় পরিবারের মাঝে ১০ কেজি করে চাল বিতরণ করা হয়েছে। ঈদের আগে প্রধানমন্ত্রীর ঈদ উপহারের চাল পেয়ে খুশি এসব পরিবারগুলো।

রোববার (১৬ জুন) সকাল ৯টায় কবিরহাট পৌরসভা কার্যালয়ে এই চাল বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন মেয়র জহিরুল হক রায়হান।

এ সময় উপস্থিত ছিলেন, কবিরহাট পৌরসভা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান রতন, পৌরসভা আওয়ামী লীগের সদস্য ও ভাইস চেয়ারম্যান পদ প্রার্থী মামুনুল হক মামুন প্রমুখ।

মেয়র জহিরুল হক রায়হান বলেন, গরিব ও অসহায় পরিবারের সদস্যরা যেন স্বস্তিতে ঈদ উদযাপন করতে পারেন সে লক্ষ্যে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ভিজিএফের ১০ কেজি করে চাল বিতরণ করা হয়েছে। ঈদের আগে চাল পেয়ে খুশি স্থানীয় বাসিন্দারা।

;