আমে বাজার সয়লাব, কতটুকু নিরাপদ?



সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চলছে মধুর মাস। জৈষ্ঠ মাসের আজ চারদিন। এরই মধ্যে বাজারে আসতে শুরু করেছে বিভিন্ন প্রজাতির দেশীয় ফল। দেশীয় ফলের পাশাপাশি রয়েছে বিদেশি ফলেরও সমাহার। তবে ক্রেতাদের চাহিদায় প্রথমেই রয়েছে দেশীয় ফলের কদর। আর এই কদর থাকায় একশ্রেণীর অসাধু ব্যবসায়ী অপরিপক্ব ফলে ফরমালিন মিশিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে।

সরেজমিন রাজবাড়ীর বিভিন্ন উপজেলার বাজারগুলো ঘুরে দেখা যায়, প্রতিটি ফলের দোকানেই বিদেশি ফলের পাশাপাশি সাজিয়ে রেখেছে দেশীয় ফল। দেশীয় আমের মধ্যে বাজার দখল করে নিয়েছে সাতক্ষীরা গোবিন্দভোগ। এ আমের পাশাপশি রয়েছে বিভিন্ন প্রজাতির আম। দেশীয় আমের সাথেই রয়েছে ভারত থেকে সংগ্রহ করা আম। যে আমগুলো রাজবাড়ীর বাজারে এসেছে আরো সপ্তাহ দুয়েক আগে।

এতো আগে বাজারে ভারতীয় আম আসায় ক্রেতাদের মনে প্রশ্ন উঠেছে- বাজারে সয়লাব আমগুলো কতটুকু নিরাপদ? এই প্রশ্নের উত্তর খুঁজতে সংশ্লিষ্ট দপ্তরের বিভিন্ন কর্তাদের সাথে যোগাযোগ করা হয়। তাদের ভাষ্য- যে কোন ফলই প্রথম দিকে বাজারে আসা ফল না কেনায় শ্রেয়। এতে অপরিপক্ব কিংবা ফরমালিন মিশ্রিত থাকার সম্ভাবনা থাকে অনেকটাই বেশি।

কথা হয় বালিয়াকান্দির মেছুয়া ঘাটার বাসিন্দা নজরুল মোল্লার সাথে। তিনি জানান, পরিবারের জন্য ফল কিনতে দোকানে এসেছিলেন। দোকানে  আম দেখে বেশ লোভ হয় তার। দোকানদারের কথার ওপর ভরসা করে তিনি চড়া দামে কিনে নেন সাতক্ষীরার আম। বাড়ীতে নিয়ে কেটে দেখেন আমের ভিতরের বীজটা অপরিপক্ব। আমের স্বাদ পানসে। কোন মিষ্টি নেই।  তখন তার মনে খটকা লাগে- আমের মধ্যে বীজটা অপরিপক্ব হলে আমের বাইরের দৃশ্য এতো চাকচিক্য কেন?

নজরুল মোল্লার এই প্রশ্নের উত্তর জানতে কথা বলি এক ফলের দোকানদারের সাথে। নাম প্রকাশ না করার স্বার্থে তিনি বার্তা২৪.কমকে জানান, তারা আম সংগ্রহ করেন যশোর ও সাতক্ষীরা থেকে। পাইকারির আড়ৎ থেকে তারা যেভাবে সংগ্রহ করেন সেভাবেই সরাসরি ক্রেতাদের কাছে বিক্রি করেন। যদি কিছু মিশিয়ে আমগুলো রঙিন করে তাহলে এর সকল দায়ভার আড়তদারদের।

এই সময়ে বাজারে থাকা আমগুলো কতটুকু নিরাপদ- এমন প্রশ্ন করলে রাজবাড়ী জেলার ভোক্তা অধিকার সংরক্ষণের সহকারি পরিচালক কাজী রকিবুল হাসান বার্তা২৪.কমকে বলেন, যে কোন ফলই প্রথম দিকে বাজারে আসলে সেটা না কেনায় ভালো। কারণ প্রথম দিকে কিছু অসাধু ব্যবসায়ী অধিক লাভের আশায় অপরিপক্ব ফল বাজারে আমদানি করে। কিছু দিন পর কিনলে সেটাতে ঝুঁকি কম থাকে। এ বিষয়ে আপনার দপ্তরের ভূমিকা কি- এমন প্রশ্ন করলে এই কর্মকর্তা জানান, তারা নিয়মিত ক্রেতার সচেতন করার চেষ্টা চালাচ্ছেন।

ভোক্তা অধিকারের পর যোগাযোগ করা হয় কৃষি বিপণন দপ্তরের সাথে। রাজবাড়ীর কৃষি বিপণন কর্মকর্তা মো: আকমল হোসেন বার্তা২৪.কমকে জানান, রাজবাড়ীতে উল্লেখযোগ্য তেমন আম উৎপাদন হয় না। চাপাই এবং সাতক্ষীরার আমই রাজবাড়ীতে বেশি পাওয়া যায়। এখন বাজারে যে আম পাওয়া যাচ্ছে সেটা কতটুকু নিরাপদ? জানতে চাইলে তিনি বলেন, যেহেতু আপনি নিরাপদের প্রশ্নটা তুললেন সেহেতু বিষয়টি দেখে বলতে হবে। আমরা দ্রুতই বিষয়টি জেলা প্রশাসকের মহোদয়ের সাথে কথা বলে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়ে বাজারে গিয়ে যাচাই করবো। এ বিষয়ে কৃষি বিপণী আইন-২০১৮ বিধিমালা-২০২১ একটি শক্তিশালী আইন রয়েছে। এই আইনের ধারা আমরা বাস্তবায়ন করবো।

সাতক্ষীরা জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, গোপালভোগ, বোম্বাই, গোলাপখাস, বৈশাখীসহ স্থানীয় জাতের আম বাজারজাতকরণ করার তারিখ নির্ধারণ করেছেন ৯ মে, গোবিন্দভোগ- ১১ মে, হিমসাগর- ২২ মে, ল্যাংড়া-২৯ মে এবং আম্রপালীর বাজারজাতকরণের তারিখ নির্ধারণ করেছেন ১০ জুন।

সরকার ইন্টারনেট বন্ধ করেনি, বন্ধ হয়ে গেছে: পলক



স্টাফ করেস্পন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: আগারগাঁওয়ে ডাকভবনে জুনাইদ আহমেদ পলক /বার্তা২৪.কম

ছবি: আগারগাঁওয়ে ডাকভবনে জুনাইদ আহমেদ পলক /বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক বলেছেন বিএনপি জামাতের একটি মহল দেশে, বিদেশে অপপ্রচার করছে যে সরকার ইন্টারনেট বন্ধ করেছে কিন্তু তিনটি ডেটা সেন্টারসহ সাবমেরিন ক্যবল, বিভিন্ন জায়গার অপটিক্যাল ক্যাবল পুড়িয়ে দেওয়া হয়েছে কিন্তু সরকার ইন্টারনেট বন্ধ করেনি বন্ধ হয়ে গেছে।

শনিবার (২৭ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে ডাকভবনে সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন উপলক্ষ্যে সারাদেশে এক লক্ষ গাছের চারা রোপণের কর্মসূচি ‘শান্তির জন্য বৃক্ষ Trees for Peace‘ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সরকারের সাথে সাধারণ ছাত্রছাত্রীদের দূরত্ব তৈরি করার ষড়যন্ত্র করছে একটি মহল। লাশের রাজনীতি করে গভীর ষড়যন্ত্র করে হত্যাযজ্ঞ, অগ্নি সংযোগ করছে তারা। অবকাঠামোগত যে ক্ষতি তা কোন সাধারণ ছাত্র করেনি। সাধারণ নিরীহ শিক্ষার্থীদের ব্যানার নিয়ে পেছন থেকে সন্ত্রাসী কার্যযক্রম চালিয়েছে বিএনপি জামাত। তারা অতীতের মত পরিকল্পিত ভাবে সহিংসতা সৃষ্টি করতে চাচ্ছে। ছাত্রদের শান্তিপূর্ণ যৌক্তিক আন্দোলনকে তারা সহিংসরূপ দিয়েছে। কোন সাধারণ শিক্ষার্থী লুটপাট করেনি। শান্তি পূর্ণ যৌক্তিক আন্দোলন সফল হওয়ার পর হামলা করেছে। মহাখালীতে ৩টি ডেটা সেন্টার সার্ভিস সেখানে ৭০ শতাংশ ডেটা সংরক্ষণ করা তা পুড়িয়েছে। আমরা যতদ্রুত সম্ভব সমাধানের চেষ্টা করছি।

মন্ত্রী প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, প্রবাসী ভাইদের ঘামের উপর আমাদের দেশের উন্নয়ন কর্মকাণ্ড সফল হয়েছে দেশের অবকাঠামো আপনাদের টাকায় যারা উষ্কানি দিচ্ছে রেমিট্যান্স না পাঠাতে তারা দেশের জন্য কি করেছে বলে প্রশ্ন রাখেন তিনি। নিজের ক্ষতি করে আরেকজনের ষড়যন্ত্রকে সফল করার সুযোগ না দিতে প্রবাসীদের প্রতি আহবান জানান তিনি।

মন্ত্রী আরও বলেন- স্বল্পোন্নত, প্রযুক্তিতে পিছিয়ে পড়া দেশ থেকে বাংলাদেশ কে উন্নত করতে সরকারের সাথে কাজ করছে সজীব ওয়াজেদ জয়। পরিকল্পিত ভাবে যে দূরত্ব তৈরি করা হয়েছে সরকারের সাথে ছাত্রদের তা সরকার দূর করতে চায়। দেশের সামগ্রিক কার্যক্রম স্বাভাবিক করতে চাই৷ এছাড়া ১৭ টি জায়গায় যারা আহত, নিহত হয়েছে তাদের ও তাদের পরিবারের প্রতিসমবেদনা জানান তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ত্ব করেন ডাক অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) তরুন কান্তি সিকদার অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো: সামসুল আরেফিন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ড.মো: মুশফিকুর রহমান, ডাক অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক এস এম শাহাব উদ্দীন প্রমুখ।

;

গৌরীপুরের সাবেক উপজেলা চেয়ারম্যান হিরণ গ্রেফতার



উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গৌরীপুর
গৌরীপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আহাম্মদ তায়েবুর রহমান হিরণ। ছবি: সংগৃহীত

গৌরীপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আহাম্মদ তায়েবুর রহমান হিরণ। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোটা সংস্কার আন্দোলন ঘিরে ময়মনসিংহের গৌরীপুরে নাশকতার মামলায় উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আহাম্মদ তায়েবুর রহমান হিরণকে গ্রেফতার করেছে পুলিশ। তিনি উত্তর জেলা বিএনপির সদস্য।

শনিবার (২৭ জুলাই) ভোর রাতে গৌরীপুর পৌর শহর থেকে তাকে গ্রেফতার করা হয়।

জানা গেছে, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গত ২০ জুলাই উপজেলার কলতাপাড়া বাজারে পুলিশের সাথে আন্দোলনকারীদের সংঘর্ষে তিন জন নিহত হয়। সংঘর্ষ চলাকালীন কলতাপাড়া বাজারের তাল্লু স্পিনিং মিলে হামলা করে পুলিশের দুটি গাড়িতে অগ্নিসংযোগ করে পুড়িয়ে দেয়া হয়। এসময় আহত হন গৌরীপুর থানার ওসি সুমন চন্দ্র রায় সহ দুপক্ষের অন্তত ৩০ জন।

এই ঘটনায় গৌরীপুর থানার এস আই অনিক ইসলাম বাদী হয়ে আহাম্মদ তায়েবুর রহমান হিরণকে প্রধান আসামি করে নাম উল্লেখ ৬৪ জন ও অজ্ঞাত ৫০০ থেকে ৬০০ জনের বিরুদ্ধে  গৌরীপুর থানায় মামলা দায়ের করেছেন।

এছাড়াও পুলিশের সাথে সংঘর্ষে তিনজন নিহতের ঘটনায় গৌরীপুর থানার এসআই শফিকুল ইসলাম বাদী হয়ে অজ্ঞাত ৪০ থেকে ৫০ জনের বিরুদ্ধে গৌরীপুর থানায় মামলা দায়ের করেছেন।

গৌরীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাসান আল মামুন বলেন, বিএনপি নেতা হিরণকে গ্রেফতারের পর আদালতে পাঠানো হয়েছে। এখন পর্যন্ত নাশকতার মামলায় হিরণ সহ মোট পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। অন্যান্য আসামিদের ধরতে পুলিশের অভিযান চলছে।

;

রংপুর মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক মিজুসহ গ্রেফতার ১৭



স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,রংপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে রংপুরে সহিংসতার, সংঘর্ষ, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ১২ মামলায় মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক শহিদুল ইসলাম মিজুসহ গত ২৪ ঘণ্টায় আরও ১৭ জনকে গ্রেফতার করেছে মহানগর ও জেলা পুলিশ।

শনিবার (২৭ জুলাই) দুপুরে রংপুর মহানগর পুলিশের উপ-পুলিশ কমিশনার (অপরাধ) আবু মারুফ হোসেন বিষয়টি নিশ্চিত করেন।

এর আগে শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় হারাগাছ পৌর বিএনপির সভাপতি মোনায়েম হোসেন ফারুক, মাহিগঞ্জ থানা জামায়াতের অর্থ সম্পাদক মোহাম্মদ আলীসহ ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে মহানগরীতে গ্রেফতার করা হলো ১৪৩ জনকে।

অন্যদিকে, জেলা ‍পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ইফতে খায়ের আলম জানান, একই সময়ে জেলার বিভিন্ন উপজেলা থেকে মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক সাবেক সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মিজুসহ চারজন বিএনপি-জামায়াত নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে জেলায় গ্রেফতার করা হলো ৪৯ জনকে। এবং মোট গ্রেফতারের সংখ্যা দাড়ালো ১৯২।

রংপুর মহানগর পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামান জানান, সরকারি কাজে বাধা, পুলিশের ওপর হামলা, অগ্নিসংযোগ, ভাঙচুর, লটুপাট ও বিষ্ফোরক আইনের ১২টি মামলায় চিহ্নিত অপরাধীদের গ্রেফতারে চিরুনি অভিযান চলছে। নিরপরাধ কাউকেই হয়রানি কিংবা গ্রেফতার করা হচ্ছে না।

;

একটি মহল গুজব ছড়িয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
একটি মহল গুজব ছড়িয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে, ছবি: সংগৃহীত

একটি মহল গুজব ছড়িয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, একটি মহল সোশ্যাল মিডিয়ার মাধ্যমে গুজব ছড়িয়ে সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তি ছড়াচ্ছে। ছাত্র আন্দোলনের নেতারা নতুন যে ৮ দফা দাবি দিয়েছে প্রধানমন্ত্রী বলেছেন যৌক্তিক দাবিগুলো পর্যায়ক্রমে মেনে নেওয়া হবে।

শনিবার (২৭ জুলাই) নারায়ণগঞ্জে কোটা আন্দোলনে সহিংসতায় ক্ষতিগ্রস্ত বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শনের পর জেলা পুলিশ সুপার কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, কোটা সংস্কার আন্দোলনের তিন সমন্বয়কারীকে ডিবি হেফাজতে রাখা হয়েছে। কারা তাদের আক্রমণ করতে চায় সে বিষয়ে জিজ্ঞাসাবাদ করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

এ সময় উপস্থিত ছিলেন- আইজিপি আব্দুল্লাহ আল মামুন, স্থানীয় সংসদ সদস্য শামীম ওসমান, ঢাকা রেঞ্জের ডিআইজি নূরুল ইসলাম, জেলা প্রশাসক মো. মাহমুদুল হক, পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেলসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

নাহিদ ইসলামসহ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের তিন সমন্বয়ককে রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতাল থেকে নিজেদের হেফাজতে নিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। ডিবিতে নেওয়া অপর দুই সমন্বয়ক হলেন আসিফ মাহমুদ ও আবু বাকের মজুমদার। শুক্রবার (২৬ জুলাই) রাতে ডিবির একটি সূত্র এ তথ্য নিশ্চিত করে।

;