রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি

  • Font increase
  • Font Decrease

রোহিঙ্গা ক্যাম্পে পোঁছেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে আবদুল মোমেনের নেতৃত্বে ৬ সদস্যের সংসদীয় কমিটি।

রোববার (১২ মে) সকাল সাড়ে ১০ টার দিকে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প-৪ এক্সটেনশনে তাঁদের গাড়ি বহর প্রবেশ করে। সেখানে বিশ্ব খাদ্য সংস্থা (ডব্লিউএফপি) এর একটি ই-ভাউচার আউটলেট পরিদর্শন করে প্রতিনিধি দলের সদস্যরা রোহিঙ্গাদের রেশন এবং বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে আবদুল মোমেনের নেতৃত্বে প্রতিনিধি দলে আরও আছেন, নুরুল ইসলাম নাহিদ এমপি, হুইপ সাইমুম সরওয়ার কমল এমপি, নাহিম রাজ্জাক এমপি, হাবিবুর রহমান এমপি, জারা জাবীন মাহবুব এমপি। শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোঃ মিজানুর রহমান ও পররাষ্ট্রমন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাও পরিদর্শনকালে উপস্থিত ছিলেন। দিনব্যাপী এ পরিদর্শনে সংসদীয় কমিটি আরো কয়েকটি রোহিঙ্গা ক্যাম্প, ট্রানজিট পয়েন্ট পরিদর্শন করবেন।

বিকেলে ক্যাম্প থেকে ফিরে কক্সবাজারের শরণার্থী ত্রাB ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার কর্মকর্তাদের সাথে মতবিনিময় করবেন।যাতে সীমান্ত পরিস্থিতি, মিয়ানমারের সাথে বাংলাদেশের সম্পর্কসহ নানা গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হবে জানা গেছে।

সংসদীয় কমিটি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পর বিকেলে খুরুস্কুল আশ্রয়ন প্রকল্প, বায়ু বিদ্যুৎ প্রকল্পসহ সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড পরিদর্শন করবেন এবং বিকেলে শরণার্থী ত্রান ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে যোগ দেবেন। বৈঠকে পররাষ্ট্র মন্ত্রী ড.হাছান মাহমুদ উপস্থিত থাকবেন।

   

সেন্টমার্টিনে নির্বাচনি কর্মকর্তাদের লক্ষ্য করে মিয়ানমার থেকে গুলিবর্ষণ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার 
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

টেকনাফ উপজেলা নির্বাচনে সেন্টমার্টিনের জিনজিরা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের ভোটগ্রহণ শেষে টেকনাফে ফেরার নৌপথে স্পিড ভোটকে লক্ষ্য করে মিয়ানমারের সীমান্ত থেকে গুলিবর্ষণ করা হয়েছে। 

বুধবার (৫ জুন) সন্ধ্যা ৬ টার দিকে নাফ নদীর মোহনায় এ ঘটনা ঘটে। 

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে ঘটনার সত্যতা নিশ্চিত করে উপজেলা নির্বাচন কর্মকর্তা মেহেদী হাসান জানান, 'সুষ্ঠু সুন্দর উৎসবমুখর পরিবেশে নির্বাচন শেষ করে টেকনাফ ফেরার পথে মিয়ানমার অভ্যন্তর থেকে গুলি ছুঁড়া হয়। এসময় সহকারী কমিশনার ভূমি, প্রিসাইডিং কর্মকর্তা, পুলিং অফিসারসহ দায়িত্বপ্রাপ্ত পুলিশের একটি টিমও ছিল।'

নির্বাচন কর্মকর্তা বলেন, এসময় ২৫/৩০ জন কোস্ট গার্ডের একটি বুট এবং কয়েকটি ট্রলারে করে টেকনাফে ফেরার পথে ২৫/৩০ রাউন্ড গুলি ছুঁড়া হয় মিয়ানমারের ওপার থেকে। তবে সকলেই নিরাপদে সুস্থ ভাবে টেকনাফ পৌঁছেছেন বলে জানান তিনি। 

সেন্টমার্টিনের স্থানীয় বাসিন্দা নূর মোহাম্মদ শওকত মুঠোফোনে জানান, 'আজ বিকেলে সেন্টমার্টিনগামী কয়েকটি ট্রলারকেও লক্ষ করে মিয়ানমারের ওপার থেকে গুলি ছুঁড়া হয়েছে, যেখানে বেশ কয়েকজন যাত্রীও ছিলেন'।

এ বিষয়ে সীমান্তের দায়িত্বে থাকা বিজিবি ও কোস্টগার্ডের বক্তব্য পাওয়া যায়নি।

;

তেঁতুলিয়ায় সড়ক দুর্ঘটনায় শিশুসহ নিহত ২



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পঞ্চগড়
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় পৃথক এলাকায় সড়ক দুর্ঘটনায় শিশুসহ দু’জন নিহত হয়েছেন।

নিহতরা হলেন, পঞ্চগড় সদর উপজেলার সাতমেরা ইউনিয়নের টিটিহিপাড়া গ্রামের ইসারুল হকের স্ত্রী ওরিফন বেগম (৬০) ও জেলার তেঁতুলিয়া উপজেলার ডাঙ্গাপাড়া (তেঁতুলিয়া ডিগ্রি কলেজ) গ্রামের শাহ আলমের ছেলে সিফাত (৮)।

বুধবার (৫ জুন) রাতে পঞ্চগড়ের তেঁতুলিয়ার উপজেলার ভজনপুর এলাকায় মোটরসাইকেলের ধাক্কায় একটি শিশু এবং একই উপজেলা সদরের ডাঙ্গাপাড়া (তেঁতুলিয়া ডিগ্রি কলেজ) এলাকায় আঞ্চলিক সড়কে বিকেলে ব্যাটারিচালিত ইজিবাইকের ধাক্কায় এক শিশু নিহত হয়।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, বুধবার রাত ৮টার সময় তেঁতুলিয়া উপজেলার ভজনপুর বাজার এলাকায় পুরাতন সিনেমা হলের সামনে (লাভলি টকিজ) মহাসড়ক পার হওয়ার সময় ভজনপুর বাজারমুখী একটি দ্রুতগামী মোটরসাইকেল বৃদ্ধা ওরিফন বেগমকে ধাক্কা দেয়। স্থানীয়দের মাধ্যমে পুলিশ ওই বৃদ্ধাকে দ্রুত উদ্ধার করে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এদিকে বিকেলে তেঁতুলিয়া সদর ইউনিয়নের ডাঙ্গাপাড়া তেঁতুলিয়া ডিগ্রি কলেজের সামনে তেঁতুলিয়াগামী একটি ব্যাটারি চালিত ইজিবাইকের ধাক্কায় আঞ্চলিক সড়কে গুরুত্বর আহত হয় শিশু সিফাত। তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে দায়িত্বে থাকা চিকিৎসক শিশুটিকে মৃত ঘোষণা করেন।

তেঁতুলিয়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকির হোসেন খাঁন ও তেঁতুলিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুজয় কুমার রায় নিহতের বিষয়গুলো নিশ্চিত করেন।

;

ফোনে মোদিকে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

টানা তৃতীয়বার বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) বিজয়ী হওয়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে টেলিফোনে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়াও তিনি বাংলাদেশের জনগণ, সরকার ও পরিবারের পক্ষ থেকে তাকে অভিনন্দন জানান।

বুধবার (৫ জুন) সন্ধ্যায় দুই নেতার মধ্যে এ ফোনালাপ অনুষ্ঠিত হয়।

এসময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতের নতুন সরকারের শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর এ আমন্ত্রণ গ্রহণ করেন।

ফোনালাপে তিনি বলেন, আপনার (নরেন্দ্র মোদি) শক্তিশালী নেতৃত্বের কারণে এনডিএর এই বিজয় সম্ভব হয়েছে।

এসময় শেখ হাসিনা আশা প্রকাশ করেন, এই বিজয়ের মধ্য দিয়ে ভারত ও তার জনগণ বিশ্ব অঙ্গনে আরও এগিয়ে যাবে।

বাংলাদেশ এবং ভারতের মধ্যেকার সৌহার্দ্যপূর্ণ, বন্ধুত্বপূর্ণ ও সুপ্রতিবেশি সুলভ সম্পর্কের কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

;

১৪৪৪ টাকার এলাচ ৪৪৫০ টাকায় বিক্রি, সেই ব্যবসায়ীকে জরিমানা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

তিন মাস আগে গত ১০ মার্চ দেশের অন্যতম বড় পাইকারি বাজার খাতুনগঞ্জের 'এ বি দাশ অ্যান্ড ট্রেডিং কোম্পানি' নামের একটি প্রতিষ্ঠানে প্রায় দ্বিগুণ দামে এলাচ বিক্রির প্রমাণ পেয়েছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত। এক পর্যায়ে এই নির্বাহী ম্যাজিস্ট্রেট তখন অমর কান্তি দাস নামের ওই ব্যবসায়ীর কাছ থেকে বিভিন্ন কাগজপত্র দেখতে চান। তখন প্রবীণ ব্যবসায়ী 'হোল্ড অন' বলে থামতে বলেন। এমন কথায় উত্তেজিত হয়ে ম্যাজিস্ট্রেট ওই ব্যবসায়ীকে সরকারি দায়িত্বের কথা মনে করিয়ে দেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং এলাচি ব্যবসায়ীর ‘বাহাসের’ সেই ভিডিও তখন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছিল।

তিন মাসের মাথায় সেই ব্যবসায়ী আবারো আলোচনায়। বুধবার (৫ জুন) ওই পাইকারি দোকানে অভিযান চালিয়ে এবার তিন গুণ বেশি দামে এলাচ বিক্রি প্রমাণ পেয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা।

অভিযানে ওই দোকানে দেখা যায়, প্রতি কেজি এলাচ আমদানিতে খরচ ১ হাজার ৪৪৪ টাকা। সেই এলাচের স্লিপ পাইকারিতে বিক্রি হয়েছে ৪ হাজার ৪৫০ টাকা পর্যন্ত।

অধিদপ্তরের উপ-পরিচালক ফয়েজ উল্ল্যাহ নেতৃত্বে এ অভিযানে অংশ নেন সহকারী পরিচালক আনিছুর রহমান ও রানা দেবনাথ।

ফয়েজ উল্ল্যাহ বলেন, জানুয়ারি থেকে এ বি দাশ অ্যান্ড ট্রেডিং কোম্পানির আমদানি ও বিক্রির নথিপত্র দেখিছি আমরা। সর্বশেষ যে এলাচ এনেছে তাতে ১২০ টাকা ডলারের মূল্য ধরলে খরচ পড়ে ১ হাজার ৪৪৪ টাকা। প্রথম দিকে তারা ১ হাজার ৮৫০ টাকায় প্রতিকেজি এলাচ বিক্রি করতো। ক্রমান্বয়ে বাড়াতে বাড়াতে ৪ হাজার ৪৫০ টাকা পর্যন্ত বিক্রির স্লিপ পাওয়া গেছে।

তাদের আমরা এক লাখ টাকা জরিমানা করেছি। তারা নিজেদের ভুল স্বীকার করে আর এমন করবেন না বলে আমাদের জানিয়েছেন। প্রতিষ্ঠানটি একই সঙ্গে আমদানিকারক আবার পাইকারি বিক্রেতাও।

তিনি জানান, একই অভিযানে সুলতান ট্রেডার্সে হালনাগাদ মূল্য তালিকা প্রদর্শন না করায় ৫ হাজার টাকা এবং আল আমানত ট্রেডার্সকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জনস্বার্থে নিয়মিত বাজার তদারকি অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

;