কাভার্ডভ্যান চালকের নেতৃত্বে ৯ মাসে শতাধিক অটোরিকশা ছিনতাই



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

রাজধানীর রামপুরা থানার বনশ্রী এলাকা থেকে চালককে অজ্ঞান করে ব্যাটারিচালিত অটোরিকশা ছিনতাই ও চালক নিহতের ঘটনায় চক্রের চার সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর পুলিশ।

গ্রেফতাররা হলেন- ছিনতাই চক্রের মূলহোতা মো. শরীফুল ইসলাম (৩২) ও তার অন্যতম সহযোগী চান্দু (৪০) এবং চোরাই রিকশা কেনাবেচার সঙ্গে জড়িত ফুল মিয়া (৫৯) ও মো. আল আমিন (৩৮)।

শনিবার (৪ মে) রাজধানীর মুগদা মানিক নগর ও নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে সাতটি চোরাই রিকশা জব্দ করা হয়েছে।

রোববার (৫ মে) দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডিএমপির মতিঝিল বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) হায়াতুল ইসলাম।

সংবাদ সম্মেলনে হায়াতুল ইসলাম জানান, গত ৮ এপ্রিল রাত ৯টার দিকে আপ-ডাউন যাতায়াতের কথা বলে চালক শাহ আলম মিয়ার রিকশা ঠিক করে গ্রেফতাররা। পরবর্তীতে মাঝপথে কৌশলে রিকশা ছিনতাই করে নিয়ে নেয়।

তিনি বলেন, ঘুমের ওষুধ খাইয়ে অটোরিকশা ছিনতাই চক্রের মূলহোতা শরীফুল ইসলাম। তিনি পেশায় কাভার্ডভ্যানচালক। ৯ মাস আগে তিনি যে কাভার্ডভ্যান চালাতেন, সেটি মালিক বিক্রি করে দেওয়ায় বেকার হয়ে যান তিনি। এরপর একজনের মাধ্যমে অটোরিকশা চুরি করা শেখেন শরীফুল। শরীফুলের চক্র তিনজনের। তারা প্রতি সপ্তাহে অন্তত ৪টি রিকশা ছিনতাই করতেন।

এরই ধারাবাহিকতায় গত ৮ এপ্রিল রাত ৯টার দিকে রামপুরা থানার বনশ্রী এলাকা থেকে নিহত অটোরিকশাচালক শাহ আলমের রিকশায় দুজন যাত্রী ওঠেন। পরবর্তীতে পথিমধ্যে তার রিকশাটি অজ্ঞান পার্টি রিকশাটি নিয়ে যায়। শাহ আলমকে অজ্ঞান অবস্থায় স্বজনেরা উদ্ধার করে মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ১৪ এপ্রিল তিনি মারা যান।

এ ঘটনায় নিহতের ছেলে রামপুরা থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। এই ঘটনায় জড়িতদের শনাক্তে বনশ্রী ও খিলগাঁও এলাকার শতাধিক সিসি ক্যামেরার ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে অজ্ঞান পার্টির মূলহোতা শরীফুল ইসলাম, তার সহযোগী চান্দু ও শাহাবুদ্দিনকে শনাক্ত করা হয়। পরবর্তীতে শনিবার (৪ মে) রাতে মুগদা থানার মানিক নগর এলাকায় অভিযান চালিয়ে শরীফুল ও চান্দুকে গ্রেফতার করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ৩২টি চেতনানাশক ট্যাবলেট ও একটি অটোরিকশা জব্দ করা হয়। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে চোরাই অটোরিকশা কেনাবেচার সঙ্গে জড়িত ফুল মিয়া ও আল আমিনকে নারায়ণগঞ্জ জেলার সিদ্দিরগঞ্জ থানার মিজমিজি এলাকায় অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে সাতটি চোরাই অটোরিকশা জব্দ করা হয়।

গ্রেফতার শরীফুল প্রাথমিকভাবে পুলিশের কাছে স্বীকার করেছেন, তিনি গত ৯ মাসে শতাধিক রিকশা চুরি করেছেন। এমন কী শাহ আলমের রিকশা ছিনতাই করার পরেও অন্তত ৯টি অটোরিকশা ছিনতাই করেছেন। এই সব রিকশা তারা ফুল মিয়া ও অপর একটি চক্রের কাছে বিক্রি করতেন।

ডিসি হায়াতুল ইসলাম আরো বলেন, চোরাই রিকশা কেনার সঙ্গে জড়িত একটি গ্রুপের দু’জনকে গ্রেফতার করা হয়েছে। আরো একটি গ্রুপকে গ্রেফতার করতে মিরপুরে আমাদের অভিযান চলছে। শরীফুলের পলাতক এক সহযোগীকেও গ্রেফতারের চেষ্টা চলছে।

অটোরিকশাচালকদের উদ্দেশে ডিসি হায়াতুল ইসলাম বলেন, রিকশাচালকদের প্রতি আমাদের অনুরোধ থাকবে, যাত্রীদের কাছ থেকে কিছু খাবেন না। তাহলেই আপনাদের গাড়ি লুট হওয়ার সম্ভাবনা থাকে।

   

শুরু হল ‘ব্যাংকক হসপিটাল হেলথ উইক’



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গ্লোবাল ট্রেইলস ট্যুরিজমের উদ্যোগে তিনদিন ব্যাপী “ব্যাংকক হসপিটাল হেলথ উইক” শুরু হয়েছে।

শুক্রবার (২৪মে) রাজধানী ঢাকার হোটেল হলিডে ইন সিটি সেন্টারে জমকালো আয়োজনের মধ্য দিয়ে এই হেলথ উইক হয়।

তিন দিন ব্যাপী শুরু হওয়া হেলথ উইকের প্রথম দিন থাইল্যান্ডের ব্যাংকক হসপিটালের কার্ডিওলজি বিভাগের বিশেষজ্ঞ ডাক্তাররা বিনামুল্যে স্বাস্থ্যসেবা দেন। এইদিন রুগী দেখেন ব্যাংকক হসপিটালের ডা. ক্রিয়েংকাই হেংরুসামি, ডা. পারমাইউস এবং ডা. উইচাই।

চিকিৎসা সেবা শুরু করার আগে কার্ডিওলজি বিভাগের বিশেষজ্ঞ ডাক্তাররা হার্টের স্বাস্থ্যসেবা বিষয়ে ব্রিফিং করেন। ব্রিফিংয়ে ডাক্তাররা র্হাট ভালো রাখার উপায় এবং চিকিৎসা সম্পর্কে অবগত করেন।

গ্লোবাল ট্রেইলস ট্যুরিজমের স্বত্বাধিকারী সৈয়দ ইসহাক মিয়া বলেন, আমাদের দেশের অনেক রোগী উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যান। এর মধ্যে থাইল্যান্ড অন্যতম। আমরা এই “ব্যাংকক হসপিটাল হেলথ উইক”এ ব্যাংকক হাসপাতালের বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞ ডাক্তারদের আমন্ত্রণ জানিয়েছি। এখানে তারা ফ্রিতে চিকিৎসাসেবা দিবেন। যাদের দীর্ঘমেয়াদী চিকিৎসার দরকার পরবে তারা যেন থাইল্যান্ড গিয়ে চিকিৎসা করাতে পারেন আমরা তাদের সহযোগিতা করবো।

এইবারই প্রথমবারের মত গ্লোবাল ট্রেইলস ট্যুরিজম এবং থাইল্যান্ডের প্রতিষ্ঠান থাইমেডিক্স এর যৌথ উদ্যোগে ঢাকায় আন্তর্জাতিক মানের এই হেলথ উইক অনুষ্ঠিত হচ্ছে। থাইল্যান্ড গিয়ে চিকিৎসা করাতে সব ধরণের সহযোগিতা পেতে গ্লোবাল ট্রেইলস ট্যুরিজমের অফিসে যোগাযোগ করতে হবে। ঠিকানা - বাড়ি নং -০২, রোড -০৭, রুপায়ন প্রাইম টাওয়ার (লেভেল -০১), গ্রিন রোড, ধানমণ্ডি, ঢাকা-১২০৫ ।

;

খাতুনগঞ্জে ক্যাশবাক্স ভেঙে টাকা চুরি, গ্রেফতার ১



স্টাফ কসেরপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর খাতুনগঞ্জে ক্যাশবাক্স থেকে নগদ টাকা চুরির ঘটনায় মো. কাউছার (২৪) নামে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। এসময় তার কাছ থেকে পুলিশ সাড়ে ৩ লাখ টাকা উদ্ধার করেছে।

বৃহস্পতিবার (২৩ মে) রাতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে কোতোয়ালী থানা পুলিশ।

পুলিশ জানায়, বৃহস্পতিবার বিকেল ৪টা ১০ মিনিটের দিকে খাতুনগঞ্জের চাঁন মিয়া গলির মো. ইউছুপ (৩৭) নামে এক দোকানদার প্রকৃতির ডাকে সাড়া দেওয়ার জন্য দোকানের ক্যাশবাক্স তালাবদ্ধ করে বাইরে যায়। আনুমানিক ১৫ মিনিট পর তিনি ফিরে এসে দেখেন তার দোকানের ক্যাশবাক্সের তালা ভাঙা এবং ক্যাশবাক্সে রাখা চার লাখ টাকা চুরি করে নিয়ে গেছে।

এ অবস্থায় মো. ইউছুপ তাৎক্ষণিক বিষয়টি মোবাইলে বিভিন্নজনকে জানালে তাদের পরামর্শে থানায় একটি এজাহার দায়ের করেন। এরপর তদন্তকারী কর্মকর্তা এসআই মেহেদী হাসান দ্রুত পৌঁছে ঘটনাস্থল ও এর আশপাশের সিসিটিভি ফুটেজ পর্যালোচনা শেষে মো. কাউছার নামে ওই যুবককে শনাক্ত করে অভিযান চালিয়ে গ্রেপ্তার করে। পরে তার দেওয়া তথ্যানুসারে খাতুনগঞ্জ নবী মার্কেটের চতুর্থ তলার বাসা থেকে সাড়ে তিন লাখ টাকা উদ্ধার করা হয়।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম ওবায়েদুল হক বলেন, চুরির পর ভুক্তভোগী থানায় অভিযোগ করলে তাৎক্ষণিক অভিযান চালিয়ে আসামিকে গ্রেফতার করা হয়। এ সময় আসামির বাসার খাটের নিচ থেকে চুরি যাওয়া ৩ লাখ ৫০ হাজার টাকা উদ্ধার করা হয়। গ্রেফতার আসামিকে কারাগারে পাঠানো হয়েছে।

;

আমাদের প্রতিযোগিতা উন্নয়ন আর মানুষকে এগিয়ে নেওয়ার: অর্থ প্রতিমন্ত্রী



স্টাফ কসেরপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেছেন, আমাদের প্রতিযোগিতা হবে উন্নয়নের, আমাদের প্রতিযোগিতা হবে মানুষকে এগিয়ে নেওয়ার। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এটাই আমাদের শিখিয়েছেন। তাঁর থেকে আমরা সেটাই শিখেছি।

শুক্রবার (২৪ মে) বিকেলে কর্ণফুলীতে বড় উঠান ইউনিয়ন আওয়ামী লীগের মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান এমপি।

ওয়াসিকা আয়শা খান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশ হিসেবে বিশ্বের দরবারে পৌঁছে দিতে নিরলস কাজ করে যাচ্ছেন। তিনি জনগণের কল্যাণে কাজ করেন বলেই বাংলাদেশকে নিয়ে গেছেন এক অনন্য উচ্চতায়। তিনি আমাদেরকে বঙ্গবন্ধু টানেলসহ অনেক কিছুই দিয়েছেন। সারাদেশের মতো বড়উঠানেও উন্নয়ন করেছেন।আপনাদের এলাকার সমস্যাগুলো নেতাকর্মীদের মাধ্যমে আমি জানতে পেরেছি। আমি সমস্যাগুলো সমাধানের সর্বাত্মক চেষ্টা করবো।

তিনি আরও বলেন, যারা আমাদের পছন্দ করে না তারা তাদের মতই থাকুক কোনো সমস্যা নেই। আমরা আমাদের উন্নয়নের গতি চালু রাখবো। আমাদের কোনো প্রতিহিংসা ও মারামারি করার দরকার নেই। আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের সঙ্গী হতে চাই, তাই প্রধানমন্ত্রীর যে ২০৪১ সালের ভিশন সেটার জন্য সবাইকে উন্নয়নের পক্ষে কাজ করতে হবে। আমি প্রধানমন্ত্রীর উন্নয়নের জন্য কাজ করছি আর একজন কর্মী হিসাবে কারো সাথে প্রতিহিংসার প্রতিযোগিতায় মাঠে নামেনি।

প্রতিমন্ত্রী বলেন প্রধানমন্ত্রী যতদিন আছেন বাংলাদেশ ততদিন পথ হারাবে না। প্রধানমন্ত্রী আমাদের স্বপ্নগুলো বাস্তবায়ন করছেন। কোনোদিন আমরা যেগুলো চিন্তাও করিনি। ইতোমধ্যে প্রধানমন্ত্রী সেসব কাজগুলোই করে যাচ্ছেন। সেসব রুপকথার গল্পগুলোই বাস্তবায়ন করছেন। প্রধানমন্ত্রী সব সময় আমাদের সাহস জোগাচ্ছেন। বাংলাদেশকে বিশ্বের উন্নত দেশের কাতারে দাঁড় করাতে পরিশ্রম করে যাচ্ছেন। আমরা নিজেরা নিজেরা অনৈতিক কাজ করে তার এই পরিশ্রমকে দাগ লাগাতে চাই না। বঙ্গবন্ধুর অনুসারীরা সবসময় নীতি মেনে চলবে। প্রধানমন্ত্রী আমাদের যেভাবে নির্দেশনা দিবেন আমরা সেভাবেই কাজ করে যাব।

কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগের সদস্য সাজ্জাদ খান মিঠুর সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সদস্য ইঞ্জিনিয়ার ইসলাম আহমদ, কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি শিকলবাহা ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ সভাপতি এসএম ছালেহ্, চরলক্ষ্যা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আলী প্রমুখ।

;

কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে আগুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। পরে ফায়ার সার্ভিসের কয়েক মিনিটের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

শুক্রবার (২৪ মে) রাত ৯টার দিকে রাজস্ব শাখার ভূমি অধিগ্রহণ শাখার ৩১০ নং কক্ষে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

কক্সবাজার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার দোলন আচার্য বলেন, কক্সবাজার ডিসি অফিসে আগুন ধরার খবর পেয়ে আমরা তৎক্ষনাৎ আসি। এসে অগ্নিনির্বাপক যন্ত্র ব্যবহার করে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই।

তিনি বলেন, বৈদ্যুতিক তার থেকে আগুনের সূত্রপাত হয়েছে। যেখানে কিছু কাগজপত্র পুড়ে গেছে।

ঘটনার পরপরই কক্সবাজারের জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন।

;