বাঁচতে চান ক্যান্সার আক্রান্ত জাকির



উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলাপাড়া (পটুয়াখালী)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

‘মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য, একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না’। উপমহাদেশের জনপ্রিয় সংগীতশিল্পী ভূপেন হাজারিকার বিখ্যাত গানের মতো বিত্তবানদের কাছে সাহায্যের হাত বাড়িয়েছেন অসুস্থ জাকির সিকদার (৪০) ও তার পরিবার।

পটুয়াখালীর মহিপুর ইউনিয়নের বিপিনপুর গ্রামের বাসিন্দা জাকির সিকদার। প্রায় চার বছর ধরে ক্যান্সারে আক্রান্ত। পরিবারের একমাত্র উপার্জনকারী জাকির বর্তমানে বিছানায় শুয়েবসে দিন পার করছেন।

বুধবার (০১ মে) সরেজমিনে গিয়ে জানা যায়, নিজের সামান্য জমি বিক্রি করে সুস্থতার জন্য বেশ কয়েক দফায় চিকিৎসা নিয়েছেন জাকির। মুখের ডান পাশে একটি টিউমার রয়েছে, যা অপারেশনে প্রায় ৫-৬ লাখ টাকার প্রয়োজন। যার ব্যয় বহন করা সম্ভব না জাকির ও তার পরিবারের। তাই এই চিকিৎসা ব্যয় মেটাতে আর্থিক সাহায্যের প্রয়োজন।

স্ত্রী নাজমা বেগম বলেন, আমার কোন ছেলে নেই, চারটি মেয়ে। তিন মেয়েকে বিবাহ দিয়েছি, তারা স্বামীর সংসার করে। আমার সংসারে স্বামী (জাকির) ছাড়া আয় করার মত কেউ নেই। টাকা পয়সা যা ছিলো তা স্বামীর চিকিৎসায় সবই শেষ। যদি সরকারের পক্ষ হতে বা বিত্তবান কেউ সাহায্য করতো তাহলে আমার স্বামীর চিকিৎসা করাতে পারতাম।

প্রতিবেশী বেলাল হোসেন বলেন, স্বল্প আয় ও ধার-দেনা করে এতদিন চিকিৎসার খরচ মিটিয়েছেন জাকির। এখন তিনি অসহায় হয়ে পড়েছেন। বর্তমানে চিকিৎসার ব্যয়ভার বহন করা পরিবারের পক্ষে সম্ভব হচ্ছে না।

চিকিৎসার জানিয়েছেন, উন্নত চিকিৎসায় জাকির সুস্থ হয়ে উঠতে পারেন। এজন্য সমাজের বিত্তশালী ও দানশীল ব্যক্তিদের কাছে আর্থিক সাহায্যের আবেদন করছি । আমাদের সকলের সহযোগিতায় ঘুরে দাঁড়াতে পারে একটি পরিবারে। ফিরে পেতে পারেন ক্যান্সারমুক্ত একটি সুন্দর সুখের জীবন। মানবিক দিক বিবেচনা করে আপনারা আর্থিক সাহায্যের জন্য এগিয়ে আসুন তার পাশে।

সাহায্য পাঠানোর ঠিকানা- 01770069636 (নগদ পার্সোনাল)।

   

ঢাকার বাতাস আজ ‘অস্বাস্থ্যকর’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশব্যাপী তীব্র তাপপ্রবাহ বয়ে চলার পর ঢাকায় বৃষ্টিপাত হলেও বায়ুমানে তেমন কোনো পরিবর্তন হয়নি। ১১৫ স্কোর নিয়ে ঢাকার বাতাস আজ অস্বাস্থ্যকর অবস্থায় রয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) সকাল ১০টা ২ মিনিটের দিকে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার এ তথ্য জানায়

তথ্য মতে, ১১৫ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ৯ নম্বরে রয়েছে রাজধানী ঢাকা। যা দূষণের দিক থেকে অস্বাস্থ্যকর হিসেবে বিবেচনা করা হয়।

ঢাকার বায়ুদূষণ থেকে বাঁচতে আইকিউএয়ার যে পরামর্শ দিয়েছে, তার মধ্যে আছে ঘরের বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরতে হবে। বাসার বাইরে গিয়ে ব্যায়াম করা যাবে না। দূষণ থেকে রক্ষা পেতে ঘরের জানালা বন্ধ রাখারও পরামর্শ দেয়া হয়েছে।

এদিন বিশ্বের বায়ুদূষণের দূষিত শহরের তালিকায় শীর্ষে রয়েছে পাকিস্তানের লাহোর, যার স্কোর ২৪৯। ১৯৬ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে কঙ্গোর গণতান্ত্রিক প্রজাতন্ত্র কিনশাসা, ১৮৪ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের রাজধানী দিল্লি। এছাড়া ১৬৩ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা এবং পঞ্চম অবস্থানে থাকা উগান্ডার কাম্পালা, যার স্কোর ১৪৯।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

;

ঢাকা ছাড়লেন ডোনাল্ড লু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তিন দিনের সফর শেষে ঢাকা ছাড়লেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

বৃহস্পতিবার (১৬ মে) ভোর পৌনে ৪টায় তাকে বহনকারী বিমানটি শাহজালাল বিমানবন্দর ত্যাগ করে।

এই সফরে তিনি সরকারি ও বেসরকারি বিভিন্ন পর্যায়ের কয়েকটি বৈঠক এবং মতবিনিময় সভায় অংশ নেন।

ডোনাল্ড লু ঢাকা সফরকালে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের দেওয়া এক নৈশভোজে যোগ দেন। তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী ও পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। ডোনাল্ড লু নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও মতবিনিময় করেন।

মঙ্গলবার ঢাকা পৌঁছে তিনি নাগরিক সমাজ, সাংবাদিক ও পরিবেশকর্মীদের সঙ্গে বৈঠক করেন। রাতে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের বাসভবনে বৈঠক করেন। সেখানেই ছিল নৈশভোজের আয়োজন।

বুধবার তিনি পররাষ্ট্র সচিব, পরিবেশমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও বৈঠক করেন। যৌথ ব্রিফিংয়ে ডোনাল্ড লু বলেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্কোন্নয়ন চায় যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, গত ১৪ মে তিন দিনের সফরে ঢাকায় আসেন ডোনাল্ড লু। ঢাকায় আসার আগে তিনি ভারত ও শ্রীলঙ্কা সফর করেন। চলতি বছর ৭ জানুয়ারি নির্বাচনের পর আওয়ামী লীগের নেতৃত্বে নতুন সরকার ক্ষমতায় আসার পর ডোনাল্ড লুর এটাই ছিল প্রথম ঢাকা সফর।

;

মাঝরাতের আগুনে পুড়ল দোকানসহ শতাধিক ঘর



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গাজীপুরে মাঝরাতে আগুন লেগে কয়েকটি দোকানসহ তিনটি আবাসিক কলোনির শতাধিক কক্ষ পুড়ে ছাই হয়েছে। এতে ওই দোকান ও কক্ষগুলোতে থাকা মালামাল সব পুড়ে গেছে।

বুধবার (১৫ মে) দিবাগত রাত ৩ টার দিকে মহানগরীর ভোগড়া এলাকায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরে জরুরি সেবা ৯৯৯ এ খবর পেয়ে দমকল বাহিনীর ৫টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে দেড় ঘণ্টা তৎপরতা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ করেন।

প্রত্যক্ষদর্শী ও ফায়ার সার্ভিস সূত্র জানায়, বুধবার দিবাগত রাতে একটি কলোনির কক্ষে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে হঠাৎ আগুন লাগে। পরে কলোনির লোকজন চিৎকার চেচামেচি করলে আশপাশের মানুষ ছুটে এসে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে। ততক্ষণে আগুন চারপাশে ছড়িয়ে যায়। পরে ফায়ার সার্ভিসকে খবর দিলে তারা ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে কাজ করেন। এসময় ওই কলোনিগুলোত শতাধিক কক্ষে থাকার সব মালামাল পুড়ে ছাই হয়ে যায়।

গাজীপুর ফায়ার সার্ভিসের সহকারী উপ-পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন বিষয়টি নিশ্চিত করে বলেন, বুধবার রাতে ৯৯৯ এ ফোন পেয়ে ভোগড়া মডার্ন ফায়ার সার্ভিস ও কোনাবাড়ী মডার্ন ফায়ার স্টেশনের মোট ৫টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ করেন। তিনি আরও বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুন লেগেছে৷

;

নিখোঁজের একদিন পর চিত্রা নদীতে মিলল স্কুলছাত্রের মরদেহ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নড়াইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নড়াইল সদর উপজেলায় চিত্রা নদীতে গোসলে নেমে রাজ শেখ (১২) নামে এক স্কুল ছাত্র নিখোঁজের একদিন পর তার মরদেহ উদ্ধার করা হয়েছে।

বুধবার (১৫ মে) রাতে নড়াইল সদর উপজেলার বরাশুলা গ্রামে চিত্রা নদী থেকে ভাসমান অবস্থায় তার মরদেহ উদ্ধার করে স্থানীয়রা।

এর আগে গত মঙ্গলবার (১৪ মে) সন্ধ্যায় চিত্রা নদীতে গোসলে নেমে নিখোঁজ হয় সে।

মৃত রাজ শেখ বরাশুলা গ্রামের মো. সাইফুর রহমানের ছেলে ও স্থানীয় বরাশুলা প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির ছাত্র ছিল।

নড়াইল ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মো. মাসুদ রানা মরদেহ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন।

ফায়ার সার্ভিস ও স্থানীয়রা জানায়, মঙ্গলবার বিকেলে আছরের নামাজের পর বাড়ি থেকে বের হয়ে বাড়ির পাশে বন্ধুদের সাথে ফুটবল খেলে রাজ। পরে সন্ধ্যার দিকে পার্শ্ববর্তী চিত্রা নদীতে সঙ্গীদের সাথে নিয়ে গোসল করতে নামে। তখন নদীতে তীব্র স্রোত থাকায় রাজকে টেনে নিয়ে যায়। এসময় রাজের সঙ্গী ও আশপাশ থেকে স্থানীয়রা এসে নদীতে নেমে খোঁজাখুজি করেও তার কোনো সন্ধান পাওয়া পাননি। পরে নড়াইল ফায়ার সার্ভিসকে খবর দিলে ফায়ার সার্ভিসের ডুবুরি দল রাত থেকেই উদ্ধার অভিযান চালায়। পরে তার খোঁজ না পেয়ে বুধবার সকাল থেকে দিনব্যাপি উদ্ধার অভিযান চালিয়ে সন্ধান না পেয়ে অভিযান শেষ করে। এক পর্যায়ে এদিন সন্ধ্যায় নিখোঁজের একদিন পর ঘটনাস্থলেই তার মরদেহ ভাসতে দেখে স্থানীয়রা উদ্ধার করে।

এ বিষয়ে নড়াইল ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মো. মাসুদ রানা বলেন, গতকাল রাত থেকে উদ্ধার অভিযান চালিয়ে নিখোঁজের সন্ধান পাওয়া যাচ্ছিল না। বুধবার দিনব্যাপী উদ্ধার অভিযান চালিয়ে তার খোঁজ পাওয়া যায়নি। পরে বিকেল ৪ টার দিকে উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়। পরে সন্ধ্যা ছয়টার দিকে তার মরদেহ ভাসতে দেখে স্থানীয়রা উদ্ধার করেন।

;