শ্রমিকরা অর্থনীতির চাকা সচল রাখে: স্পিকার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
শ্রমিকরা অর্থনীতির চাকা সচল রাখে: স্পিকার

শ্রমিকরা অর্থনীতির চাকা সচল রাখে: স্পিকার

  • Font increase
  • Font Decrease

শ্রমিকরাই জাতীয় অর্থনীতির চাকা সচল রাখে বলে বাংলাদেশ ২০২৬ সালের মধ্যে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত স্মার্ট বাংলাদেশে পরিণত হবে বলে মন্তব্য করেছেন- বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি।

রোববার (২৮ এপ্রিল) রাজধানী ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের 'জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস' উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শ্রমিকদের কল্যাণে কলকারখানা জাতীয়করণ করেন। কৃষিভিত্তিক বাংলাদেশ আজ স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে চলেছে। দেশে ব্যাপক শিল্পায়ন হচ্ছে, রফতানি বাণিজ্য বিকাশ লাভ করছে এবং তৈরি পোশাক শিল্প, ঔষধ শিল্প ও আইসিটি খাতে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।

স্পিকার বলেন, বাংলাদেশ শ্রম আইন ও শ্রম আইন বিধিমালায় শ্রমিকদের নিরাপত্তা ও শোভন কর্মপরিবেশ নিশ্চিত করা হয়েছে। শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতকরণ গুরুত্বপূর্ণ শ্রমিক অধিকার। উন্নত কর্মপরিবেশ শ্রমিকের কর্মদক্ষতা ও প্রতিষ্ঠানের উৎপাদন বৃদ্ধি করে। তাই শোভন কর্মপরিবেশ তৈরিতে বিনিয়োগ করতে হবে।

তিনি বলেন, শ্রমিকরা দীর্ঘসময় কর্মস্থলে অতিবাহিত করেন। তাই শ্রমিকদের কর্মস্থলে পর্যাপ্ত আলো-বাতাস, সুপেয় পানির ব্যবস্থা ও আরামদায়ক পোশাকের ব্যবহার নিশ্চিত করতে হবে। শ্রমিকদের কর্মপরিবেশ অনুকূল রাখতে সকলকে সচেতন হতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ল্যাকটেটিং মায়েদের জন্য ভাতা চালু করেছেন। প্রত্যেক দফতরে শিশুদের জন্য দিবাযত্ন কেন্দ্র প্রতিষ্ঠা করার উদ্যোগ নেওয়া হয়েছে। নারী শ্রমিকদের কর্মপরিবেশ উন্নত করার দিকে সকলকে দৃষ্টি দিতে হবে।

'সুস্থ শ্রমিক, শোভন কর্মপরিবেশ, গড়ে তুলবে স্মার্ট বাংলাদেশ' জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবসের প্রতিপাদ্যের উদ্ধৃতি দিয়ে স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে সকলকে সমন্বিত উদ্যোগ গ্রহণ করতে হবে। এসময় ২৯টি ফ্যাক্টরিকে গ্রীন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড ২০২৩ দেওয়া হয়। স্পিকার বিজয়ীদের হাতে পুরস্কার প্রদান করেন।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফদতরের কর্মকর্তা-কর্মচারীরা, বিভিন্ন প্রতিষ্ঠানের মালিক প্রতিনিধিরা, জাতীয় শ্রমিকলীগের নেতৃবৃন্দ, শ্রমিকবৃন্দ, আমন্ত্রিত অতিথিরা, গণ্যমান্য ব্যক্তিরাসহ গণমাধ্যম কর্মীরা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

   

কটিয়াদীতে তীব্র গরমের মধ্যেও কুয়াশা



উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কটিয়াদী (কিশোরগঞ্জ)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বৈশাখের তীব্র গরমের মধ্যেও কিশোরগঞ্জের কটিয়াদীতে ভোরে প্রচণ্ড কুয়াশা পড়েছে। ঘাসের ডগায় জমেছে শিশির বিন্দু। এতে বিস্মিত হয়েছেন অনেকে। 

সোমবার (১৩ মে) কটিয়াদী উপজেলার বিভিন্ন গ্রামে কুয়াশা দেখা যায়। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ধীরে ধীরে কুয়াশা কেটে যায় এবং প্রচণ্ড গরম পড়ে।

অনেকেই বলছেন, গ্রীষ্মে প্রকৃতির এমন দৃশ্য বিরল। নানা কারণে প্রকৃতি বিরূপ আকার ধারণ করেছে। 


পথচারী আবুল কাশেম বলেন, ‘জলবায়ু পরিবর্তনের কারণেই এমন ঘটেছে বলে মনে হয়। ফজরের নামাজ পড়ে বের হয়েই দেখি চারদিকে কুয়াশা৷ এসময়ে কিছুটা ঠান্ডাও অনুভূত হয়।’

জালালপুর ইউনিয়নের চর ঝাকালিয়া এলাকার বাসিন্দা মনিরুল ইসলাম বলেন, ‘প্রকৃতি আর আগের মতো নেই৷ সবকিছু উল্টাপাল্টা হয়ে যাচ্ছে। এগুলো ভবিষ্যৎ এর জন্য ভালো লক্ষ্মণ নয় বলে মনে করেন তিনি৷’

;

৫৭ বছর বয়সে এসএসসি পাস করলেন পুলিশ কনস্টেবল সামাদ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম,বগুড়া
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইচ্ছা শক্তিকে কাজে লাগিয়ে ৫৭ বছর বয়সে এসএসসি পরীক্ষা দিয়ে পাশ করেছেন পুলিশ কনস্টেবল আব্দুস সামাদ। তিনি বর্তমানে বগুড়া সদর ট্রাফিকে কর্মরত রয়েছেন। এই চাকুরী থেকে অবসর নেওয়ার পর হোমিও চিকিৎসক হবেন এই ইচ্ছা থেকেই এস এস সি পরীক্ষা দেন তিনি।

তিনি ২০২৪ সালে নাটোর জেলার মহরকয়া নতুনপাড়া কারিগরি ইনস্টিটিউট থেকে এসএসসি পরীক্ষায় জিপিএ ৪ দশমিক ২৫ পেয়েছেন।

৩৭ বছরের চাকরি জীবনে কর্মস্থলের বাস্তবতা, কঠোর পরিশ্রম, শত অপ্রাপ্তির মধ্যেও অদম্য ইচ্ছা শক্তির মধ্য দিয়ে লেখাপড়া করে এসএসসি পাশ করায় জেলা পুলিশ তাকে সংবর্ধনা দিয়েছেন।

পুলিশ কনস্টেবল আব্দুস সামাদ জানান, ১৯৬৮ সালে রাজশাহী জেলার বাঘা উপজেলার আশরাফপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৮৭ সালে ৮ম শ্রেণি পাস করে বাংলাদেশ পুলিশে কনস্টেবল পদে যোগদান করেন। ব্যক্তিগত জীবনে দুই ছেলে ও এক মেয়ের জনক তিনি। মেয়েকে লেখাপড়া শিখিয়ে বিয়ে দিয়েছেন। বড় ছেলে এইচএসসি পাশ করে ঢাকায় একটি বেসরকারি চাকরি করেন। ছোট ছেলে পাবনা পলিটেকনিক ইনস্টিটিউটে পড়াশোনা করে।

আব্দুস সামাদ বলেন, তার পরিবারে দুইজন হোমিও চিকিৎসক রয়েছেন। চাকরির ফাঁকে তিনি নিজেও হোমিওপ্যাথি চিকিৎসার বই পড়াশোনা করেন দীর্ঘদিন ধরে। অবসর জীবনে সময় কাটানোর চিন্তা ভাবনা থেকে তিনি হোমিও চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখেন দীর্ঘদিন ধরে। হোমিওপ্যাথি চিকিৎসা কোর্সে ভর্তি হতে যে শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন তা ছিল না তার। একারণে ২০২২ সালে তিনি নাটোর মহরকয়া নতুনপাড়া কারিগরি ইনস্টিটিউটে নবম শ্রেণিতে ভর্তি হন।

২০২৪ সালের এসএসসি পরীক্ষায় পাশ করার পর তিনি এখন ডিএইচএমএস কোর্সে হোমিওপ্যাথিক মেডিকেল কলেজে ভর্তি হওয়ার স্বপ্ন দেখছেন। অবসরে যাওয়ার পর হোমিওপ্যাথিক চিকিৎসার মাধ্যমে মানুষের সেবা করতে চান আব্দুস সামাদ।

তিনি আরও বলেন, এ বয়সে লেখাপড়া করার জন্য আমার পরিবার ও পুলিশ বিভাগ উৎসাহ দেয়ার পাশাপাশি সহযোগিতা করেছে। ফলাফল প্রকাশের পর আমার পরিবার যেমন খুশি হয়েছে তেমনি জেলা পুলিশও অভিনন্দন জানিয়েছে, দিয়েছেন সংবর্ধনা।

বগুড়ার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী বলেন, ৫৭ বছর বয়সে এসএসসি বিজয়ী জীবন যুদ্ধে পিছিয়ে পড়াদের অনন্য অনুপ্রেরনা ট্রাফিক পুলিশের কনস্টেবল আব্দুস সামাদ। যা জেলা পুলিশের জন্য আনন্দের উৎস।

;

বেনাপোলে বিএসএফের গুলিতে গরু ব্যবসায়ী আহত 



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বেনাপোল(যশোর)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

যশোরের বেনাপোলের পুটখালী সীমান্ত পথে ভারত থেকে গরু নিয়ে প্রবেশের চেষ্টাকালে সীমান্তরক্ষী বিএসএফের গুলিতে আমজাদ আলী (৪৮) নামে এক গরু ব্যবসায়ী আহত হয়েছেন। স্থানীয়রা তাকে উদ্ধার করে যশোর সদর হাসপাতালে ভর্তি করেছেন।

সোমবার (১৩ মে) ভোর ৪ টায় বেনাপোল পুটখালী সীমান্তের বিপরীতে ভারতের আংরাইল সীমান্তে এ গুলির ঘটনা ঘটে বলে স্থানীয় সুত্র গুলো নিশ্চিত করে।

আহত আমজাদ আলী শার্শা উপজেলার পুটখালী ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামের সুকচাঁদ আলীর ছেলে।

আহতের পরিবার সুত্রে জানা যায়, ভারত থেকে গরু নিয়ে ফেরার সময় দেশটির সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ শর্ট গানের গুলি ছুঁড়ে। এতে বেনাপোলে পুটখালী সীমান্তের বিপরীতে ভারতের আংরাইল সীমান্তে আমজাদ আলী গুলিবিদ্ধ হয়। পরে সকর্মীদের সহযোগীতায় বাড়ি ফিরে আসলে স্বজনরা তাকে হাসপাতালে ভর্তি করে।

এর আগে এ সীমান্তে গত ৩ এপ্রিল বিএসএফের রাবার বুলেটে শফিকুল ইসলাম ওরফে ডালিম (৩২) ও পিয়াস বাবু (৩৫) নামে দুই বাংলাদেশি আহত হয়েছিল।

বেনাপোলের পুটখালী ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল গফ্ফার জানান, পুটখালী সীমান্তের বীপরীতে ভারতের আংরাইল সীমান্ত পথে গরু নিয়ে বাংলাদেশে প্রবেশের চেষ্টা করলে বিএসএফ তাকে গুলি করে। বর্তমানে সে যশোর সদর হাসপাতালে চিকিৎসাধীন আছে বলে পরিবারের কাছ থেকে জেনেছেন।

এ ব্যাপারে খুলনা ২১ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ খুরশীদ আনোয়ার সোমবার সকাল ১০ টায় জানান, এখন পর্যন্ত পুটখালী সীমান্তে বিএসএফের গুলিতে কেউ আহত হয়েছেন এমন খবর তিনি পায়নি। তিনি আরো বলেন, পুটখালী সীমান্ত পথে অবৈধ পারাপারের সুযোগ কম। এরপরও যেহেতু তিনি বিষয়টি শুনলেন খবর নিয়ে পরবর্তীতে জানাবেন।

;

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ২৩ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানানো হয়েছে।

রোববার (১২ মে) সকাল ছয়টা থেকে সোমবার (১৩ মে) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ১৪০৫ পিস ইয়াবা, ৩.৫ গ্রাম হেরোইন, ১২ কেজি ৬৫০ গ্রাম গাঁজা ও ৩ গ্রাম আইস উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে আটককৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৬ টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।

;