২২ মাসে টোল আদায়ে দেড় হাজার কোটির মাইলফলকে পদ্মা সেতু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
২২ মাসে টোল আদায়ে দেড় হাজার কোটির মাইলফলকে পদ্মা সেতু

২২ মাসে টোল আদায়ে দেড় হাজার কোটির মাইলফলকে পদ্মা সেতু

  • Font increase
  • Font Decrease

দেড় হাজার কোটি টাকার বেশি টোল আদায়ের মাইলফলক অতিক্রম করেছে পদ্মা সেতু। এই অর্থ অর্জিত হয়েছে সেতু চালু হওয়ার ২২ মাসের মধ্যেই।

সেতু কর্তৃপক্ষ জানায়, দেশের বৃহত্তম ওই সেতু চালু হওয়ার পর থেকে শনিবার (২৭ এপ্রিল) রাত ১১ টা ৫৯ পর্যন্ত এক হাজার ৫০২ কোটি ৬২ লাখ ১৫ হাজার ৯০০ টাকা টোল আদায় হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) বিষয়টি নিশ্চিত করেন পদ্মা সেতু সাইট অফিসের অতিরিক্ত পরিচালক আমিরুল হায়দার চৌধুরী।

তিনি বলেন, পদ্মা সেতু চালুর পর থেকে গত ২২ মাসে ১ হাজার ৫০২ কোটি ৬২ লাখ ১৫ হাজার ৯০০ টাকা টোল আদায় হয়েছে। এ সময়ে সেতু দিয়ে মোট ১ কোটি ১২ লাখ ৯১ হাজার ৯৫টি যান চলাচল করেছে। এর মধ্যে মাওয়া দিয়ে ৫৬ লাখ ১ হাজার ২৩২ এবং জাজিরা প্রান্ত দিয়ে ৫৬ লাখ ৮৯ হাজার ৮৬৩টি যানবাহন পদ্মা সেতু পার হয়েছে।

সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, চলতি মাসের ৯ এপ্রিল ঈদুল ফিতরের ছুটিতে পদ্মা সেতুতে একদিনে সর্বোচ্চ ৪ কোটি ৮৯ লাখ ৯৪ হাজার ৭০০ টাকা টোল আদায় হয়েছে। ওই দিন দুই প্রান্ত দিয়ে ৪৫ হাজার ২০৪টি গাড়ি পারাপার হয়।

উল্লেখ্য, ২০২২ সালের ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করেন। উদ্বোধনের পরদিন থেকেই যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় সেতুটি। ৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ে সেতুটি নির্মাণ করা হয়েছে।

   

সাংবাদিকতা ও মিডিয়ার সেরাদের অ্যাওয়ার্ড দিবে ডিজিটাল মিডিয়া ফোরাম



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ডিজিটাল মিডিয়া ফোরাম (ডিএমএফ) আগামী জুন মাসে 'ডিজিটাল মিডিয়া এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২৪' আয়োজনের ঘোষণা দিয়েছে। রোববার (১২ মে) সন্ধ্যায় সংগঠনের মহানগর অফিসে এক প্রেস কনফারেন্সে এ তথ্য জানানো হয়।

প্রেস কনফারেন্সে অ্যাওয়ার্ডের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন সংগঠনের সভাপতি দৈনিক কালবেলার অনলাইনের ডেপুটি ম্যানেজার মো. দেলোয়ার হোসেন। এসময় উপস্থিত ছিলেন 'ডিজিটাল মিডিয়া এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২৪' এর জুরি বোর্ডের সদস্য দৈনিক সবুজ নিশান পত্রিকার বার্তা প্রধান মো. মোকছেদুর রহমান ওয়ালী।

এসময় সংগঠনের সাধারণ সম্পাদক চ্যানেল 24 এর এসিস্টেন্ট ম্যানেজার মো. রায়হান উল্লাহ রবিন, সিনিয়র সহ-সভাপতি অর্থসংবাদের হেড অব মার্কেটিং মাইনউদ্দিন সোহাগ, সহ-সভাপতি বার্তা২৪ এর ডেপুটি ম্যানেজার মো. নাছির উদ্দীন, সহ-সভাপতি অপরাধ জগৎ অনলাইন নিউজ পোর্টালের চিফ রিপোর্টার হাকিম মাহি, সহ-সভাপতি আরটিভির ডেপুটি ম্যানেজার মো. আরিফ সহ ডিএমএফ-এর অন্যান্য কর্মকর্তা ও সদস্যরাও উপস্থিত ছিলেন। এসময় বিভিন্ন মিডিয়ার সাংবাদিকরাও উপস্থিত ছিলেন।

'ডিজিটাল মিডিয়া এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২৪' আগামী জুন মাসে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানের স্থান পরে জানিয়ে দেওয়া হবে।

প্রথমবারের মতো সাংবাদিকতা ও বিভিন্ন সেক্টরে সফল ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলিকে সাতটি বিভাগে পুরস্কার প্রদান করা হবে।

সংগঠনের সভাপতি মো. দেলোয়ার হোসেন প্রেস কনফারেন্সে জানান, আগামী ১৪ মে থেকে ২৪ মে পর্যন্ত সাংবাদিকদের কাছ থেকে রিপোর্ট ও ডিজিটাল ভিডিও কন্টেন্ট লিংক আহ্বান করা হবে।

এই বছর, ডিএমএফ সাতটি বিভাগে পুরস্কার প্রদান করবে। এর মধ্যে সাংবাদিকতার জন্য পাঁচটি এবং বিশেষ ক্যাটাগরিতে দুটি পুরস্কার থাকবে।

জুরি বোর্ড জমাকৃত প্রতিবেদনগুলির মধ্য থেকে সেরা পাঁচ জন সাংবাদিককে বাছাই করে তাদের সম্মাননা প্রদান করবে। এছাড়াও, বিশেষ ক্যাটাগরিতে দুই জনকে বিশেষ সন্মাননা প্রদান করা হবে।

'ডিজিটাল মিডিয়া এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০২৪'-এর জন্য টিভি, পত্রিকা, অথবা নিবন্ধিত কোন অনলাইন মিডিয়ার সাংবাদিকগন অংশগ্রহণ করতে পারবেন। আবেদন ক্যাটাগরি হল:

অনুসন্ধানী সাংবাদিকতা
প্রযুক্তি সাংবাদিকতা
বিজনেস সাংবাদিকতা
স্পোর্টস সাংবাদিকতা
বিনোদন সাংবাদিকতা

আগামী ১৪ মে থেকে ২৪ মে পর্যন্ত সাংবাদিকদের কাছ থেকে রিপোর্ট ও ডিজিটাল ভিডিও কন্টেন্ট লিংক আহ্বান করা হবে।
আবেদনের লিংক -  https://forms.gle/aeauTTBuX7P6aWq79

ডিএমএফ আশা করে যে, এই অ্যাওয়ার্ড দেশের ডিজিটাল মিডিয়া শিল্পকে আরও এগিয়ে নিয়ে যাবে এবং আন্তর্জাতিক মানে পৌঁছাতে সাহায্য করবে।

;

চুয়েটের সামনে বসেছে সড়ক বিভাজক, দ্রুত প্রশস্তকরণের আশ্বাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সামনের সড়কে ৫০টি বিভাজক বসিয়েছে সড়ক ও জনপথ অধিদফতর (সওজ)।

রোববার (১২ মে) বিকেল সাড়ে চারটায় বিভাজকগুলো বসানোর কাজ শুরু হয়। এছাড়া চট্টগ্রাম-কাপ্তাই সড়ক প্রশস্তকরণের পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান সওজের সহকারী প্রকৌশলী মোহাম্মদ ইউনুস। এদিকে গত রোববার (১২ মে) থেকে ক্লাস-পরীক্ষায় অংশ নিচ্ছেন চুয়েটের শিক্ষার্থীরা।

এর আগে, গত ২২ এপ্রিল চুয়েটের কাছাকাছি রাঙ্গুনিয়া উপজেলার জিয়ানগর এলাকায় বাসের ধাক্কায় নিহত হন চুয়েটের পুরকৌশল বিভাগের দুই শিক্ষার্থী শান্ত সাহা ও তৌফিক হোসাইন। আহত হন আরেক শিক্ষার্থী জাকারিয়া হিমু।

এ ঘটনায় ক্ষুব্ধ হয়ে চট্টগ্রাম-কাপ্তাই সড়ক অবরোধ করে নিরাপদ সড়কের দাবিতে টানা চার দিন আন্দোলন করেন শিক্ষার্থীরা।

এ সময় তারা চট্টগ্রাম-কাপ্তাই সড়ক প্রশস্ত করে চার লেনে উন্নীতকরণ, সড়ক বিভাজক স্থাপন, সড়কের গুরুত্বপূর্ণ পয়েন্টে ট্রাফিক মনিটরিং ব্যবস্থা নিশ্চিতকরণসহ ১০ দফা দাবি তুলে ধরেন। পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের আশ্বাসে দাবি মানার অগ্রগতি পর্যবেক্ষণ করার শর্তে আন্দোলন স্থগিত করে ক্লাসে ফেরার সিদ্ধান্ত নেন শিক্ষার্থীরা।

চুয়েটের পুরকৌশল বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহমুদুল হাসান বলেন, ‘আমাদের বাকি দাবিগুলোর পরিপ্রেক্ষিতে গৃহীত পদক্ষেপ নিয়মিত পর্যবেক্ষণ করছি। শিগগিরই আমরা চট্টগ্রাম-কাপ্তাই সড়ক প্রশস্ত করার কাজ দ্রুত শুরু করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে স্মারকলিপি প্রদান করব।’

সওজের সহকারী প্রকৌশলী মোহাম্মদ ইউনুস বলেন, ‘প্রাথমিকভাবে পর্যবেক্ষণের জন্য বিভাজকগুলো বসানো হচ্ছে। এর কার্যকারিতা পরিলক্ষিত হলে পরবর্তী সময়ে আরও বিভাজক বসানো হবে। আমরা ইতিমধ্যে চট্টগ্রাম-কাপ্তাই সড়ক প্রশস্তকরণের পদক্ষেপ নিয়েছি। খুব দ্রুত কাজ শুরু হবে।’

এ ব্যাপারে চুয়েটের ছাত্রকল্যাণ দফতরের উপপরিচালক মোহাম্মদ ইসলাম মিয়া বলেন, ‘শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে সড়ক ও জনপথ অধিদপ্তর বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে আলাপ করে প্রাথমিকভাবে ৫০টি বিভাজক স্থাপন করেছে। পাশাপাশি সড়কটি প্রশস্তকরণ নিয়েও আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করছি। যদিও এটি একটি দীর্ঘ প্রক্রিয়া, তবু আশা করছি, দ্রুত সময়ের মধ্যে এর কাজ শুরু হবে।’

;

কক্সবাজারে মাদক মামলায় ৭ জনের যাবজ্জীবন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কক্সবাজারে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের মামলায় ৭ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাদের প্রত্যেককে বিশ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও এক বছর সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

সোমবার (১৩ মে) দুপুরে কক্সবাজার জেলা ও দায়রা জজ মুন্সী আব্দুল মজিদের আদালতে এই রায় ঘোষণা করা হয়।

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিরা হলেন- টেকনাফ নয়া পাড়ার মোচনী রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা আব্দুল হামিদ হোসেন, একই এলাকার মো. হোসেন জোহার, মো. জোবায়ের,লাল মোহাম্মদ, মো. ইয়াছিন, টেকনাফ নাইটং পাড়ার বাসিন্দা বশির আহমেদ ও হ্নীলা ইউনিয়নের ৮নং ওয়ার্ডের পূর্ব লেদা পাড়ার বাসিন্দা মো. আলম।

রাষ্ট্রপক্ষের আইনজীবী এডভোকেট সৈয়দ মোহাম্মদ রেজাউর রহমান রেজা বিষয়টি নিশ্চিত করেছেন। রায়ে সন্তুষ্ট জানিয়ে তিনি বলেন, এই ধরণের রায় মাদক কারবারিদের মাদক ব্যবসায় নিরুৎসাহিত করবে এবং আদালতে দ্রুত মামলার জট কমাবে।

জানাযায়, ২০২২ সালে গোপন সংবাদের ভিত্তিতে টেকনাফ থানাধীন সেন্টমার্টিন ইউনিয়নের সেন্টমার্টিন দ্বীপের পূর্ব পাশে মিয়ানমারের জল সীমার ভেতর থেকে একটি মাছ ধরার ট্রলার বাংলাদেশের সীমানায় প্রবেশ করলে কোস্ট গার্ড ট্রলারটি আটক করে। পরে তল্লাশি করলে এক লাখ দুই হাজার পিস ইয়াবাসহ আসামিদের আটক করে। এবং টেকনাফ থানায় একটি মাদক মামলা দায়ের করা হয়। মামলার দীর্ঘ বিচারিক কার্যক্রম শেষে ৭ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় আদালত।

;

এবারও নগরে পানি আতঙ্কে চসিক মেয়র



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ), চট্টগ্রাম পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ (ওয়াসা), বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো), বন্দরসহ সংশ্লিষ্ট সংস্থাগুলো নিয়ে একটি শক্তিশালী কুইক রেসপন্স টিম গঠন করার কথা জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী।

সোমবার (১৩ মে) টাইগারপাস এলাকায় অবস্থিত চসিক সম্মেলন কক্ষে নগরের জলাবদ্ধতা নিরসন প্রকল্পের একটি সমন্বয় সভা করেন মেয়র।

নগরে বর্ষার পানি আতঙ্কে সভাপতির বক্তব্যে মেয়র রেজাউল করিম বলেন, ’বর্ষা সন্নিকটে। আতঙ্ক বাড়ছে। সামান্য বৃষ্টিতে মুরাদপুরসহ নিচু এলাকায় জলাবদ্ধতা দেখা দিয়েছে। মানুষ অসন্তোষ প্রকাশ করছে। খালের দুইপাশে গাইডওয়াল দিয়ে কাজ শেষ নয়। মাটি অপসারণ করতে হবে। কিছু খালে কী পরিমাণ মাটি উত্তোলন করেছে তা জানতে হবে। পানি উঠবে, কেউ বলতে পারবে না পানি উঠবে না। জলবায়ু পরিবর্তনের কারণে অনেক পরিবর্তন আসছে। দুবাই শহর, নিউইয়র্ক শহরে পানি উঠছে। আমাদের খাল গভীর করতে হবে। সেই মাটি উত্তোলন করা গেলে জনগণ দুর্ভোগ থেকে মুক্তি পাবে।’

তিনি বলেন, ‘পাহাড়ের মাটি এসে নালা ভরছে। পাহাড় কাটা বন্ধ করতে হবে। এর জন্য সব সংস্থা একযোগে কাজ করতে হবে। লালখান বাজারের পাহাড়ের মাটি জিইসি পর্যন্ত চলে গেছে। চসিককে লাখ লাখ টাকা খরচ করতে হচ্ছে। জলাবদ্ধতা নিরসনে সিলট্রেপ করতে হবে। নয়তো আমরা সন্দিহান। ৩৬টি খালের কাজ চলছে। বাকি ২১টি খালের অবস্থা খারাপ। কোনোটা ভরাট হয়ে গেছে। কোনোটা বেদখল হয়ে গেছে। এগুলো উদ্ধারে আমরা পরিকল্পনা করছি।’

মেয়র আরও বলেন, ’বিমানবন্দর থেকে বের হওয়ার জায়গা নান্দনিক। উঁচু দেয়ালের জন্য নান্দনিক ভিউ দেখা যাচ্ছে না। টার্মিনালে উঁচু দেয়াল দেওয়া হলে পতেঙ্গা অন্ধকার কুটুরিতে পরিণত হবে। তাই কোনো প্রকল্প নেওয়ার সময় সমন্বয় সভায় আলোচনা করা উচিত। প্রকৃতিকে পরিবর্তন করা যাবে না। পরিবর্তন করতে গেলে প্রকৃতি প্রতিশোধ নেবে।’

এসময় উপস্থিত ছিলেন সিডিএ চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ, চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক একেএম ফজলুল্লাহ প্রমুখ।

সিডিএর পক্ষ থেকে জানানো হয়, জলাবদ্ধতা নিরসন প্রকল্পের ৭০ দশমিক ৩৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। ১৬০ বর্গকিলোমিটারের জলাবদ্ধতা নিরসনে কাজ চলছে। আসন্ন বর্ষায় জলাবদ্ধতা সহনীয় পর্যায়ে রাখতে কাজ করছে সিডিএ। বর্ষায় ইমার্জেন্সি রেসপন্স টিম কাজ করবে। ১২০ কিমি রিটেইনিং ওয়াল, ৩৬টি ব্রিজের কাজ শেষ হয়েছে।

;