পরকীয়া সন্দেহে ক্রাইম পেট্রোল দেখে স্ত্রীকে হত্যা, গ্রেফতার স্বামী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পরকীয়ায় জড়িত সন্দেহে পোশাক শ্রমিক স্ত্রী আনজুর সাথে বিবাদ চলছিল স্বামী ফিরোজের। পরে ক্রাইম পেট্রোল দেখে পরিকল্পনা করে স্ত্রীকে আশুলিয়ার একটি বাঁশ বাগানে নিয়ে হত্যা করেন ফিরোজ। হত্যার পর চোখ উপরে সেই বাঁশ বাগানেই মরদেহ ফেলে যান তিনি। হত্যাকাণ্ডকে ক্লুলেস রাখতে বেশ কিছু কৌশল ব্যবহার করলেও আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় গ্রেফতার হন স্বামী ফিরোজ। পরে প্রাথমিক জিজ্ঞাসাবাদে সব স্বীকার করেন তিনি।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে আশুলিয়া থানায় সংবাদ সম্মেলন করে এসব তথ্য তুলে ধরেন ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো. আব্দুল্লাহিল কাফী। এর আগে শনিবার (২৭ এপ্রিল) রাতে র‍্যাব-৪ ও আশুলিয়া থানা পুলিশের যৌথ অভিযানে আশুলিয়া থেকে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত মো. ফিরোজ ওরফে লাল মিয়া (৪৫) মানিকগঞ্জ জেলার দৌলতপুর থানার রৌহা গ্রামের মৃত হাকিম উদ্দিনের ছেলে। স্ত্রী আনজুকে (৩২) নিয়ে আশুলিয়ার পার্শ্ববর্তী গাজীপুরের কাশিমপুর বাগবাড়ি এলাকায় বসবাস করতেন তিনি। নিহত আনজু খাতুন গাইবান্ধা জেলার সদর থানার ঘাগোয়া ইউনিয়নের মৃত মনোয়ার হোসেনের মেয়ে। তিনি আশুলিয়ার হা-মীম গ্রুপের একটি পোশাক কারখানায় অপারেটর হিসেবে কাজ করতেন।

পুলিশ জানায়, গত ২৬ এপ্রিল সকালে আশুলিয়ার কাঠগড়া এলাকার একটি বাঁশ বাগান থেকে আনজু খাতুনের লাশ উদ্ধার করা হয়। কাছে থাকা কর্মস্থলের আইডি কার্ড থেকে তার পরিচয় নিশ্চিত করে পুলিশ। পরে তদন্তে নামে থানা পুলিশ ও ছায়া তদন্ত শুরু করে র‍্যাব-৪। তদন্তের এক পর্যায়ে ঘটনার সাথে স্বামীর যোগসূত্র খুঁজে পেয়ে স্বামীকে আটক করলে সব স্বীকার করে স্বামী।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে পুলিশের কাছে ফিরোজ জানিয়েছেন, একাধিক ব্যক্তির সাথে আনজু খাতুনের পরকীয়ার সম্পর্ক রয়েছে বলে সন্দেহ করতেন তিনি। এ নিয়ে স্বামী-স্ত্রীর মধ্যে বাক-বিতণ্ডা সৃষ্টি হয়। পরে স্ত্রীকে হত্যার পরিকল্পনা করেন ফিরোজ। আনজুর সাথে আনজুরই এক পুরোনো সিম দিয়ে কথা বলে তাকে কারখানা থেকে বের করেন ফিরোজ। এছাড়া নিজেকে আড়ালে রাখতে নিজের মোবাইল ও সিম মানিকগঞ্জে চালু করে রেখে এসেছিলেন ফিরোজ। কারখানা ছুটির পর কবিরাজ দেখানোর কথা বলে স্ত্রীকে কৌশলে বাঁশ বাগানে নিয়ে স্লাই রেঞ্চ দিয়ে আঘাত করেন তিনি। পরে আনজুর মুখ মন্ডল থেতলে দিয়ে চোখ উপড়ে ফেলে পালিয়ে যান ফিরোজ। স্লাই রেঞ্চ ও রক্ত মাখা কাপড় আশুলিয়ার জামগড়া এলাকার একটি ডাস্টবিনে ফেলে মানিকগঞ্জে চলে যান তিনি।

সংবাদ সম্মেলনে ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো. আব্দুল্লাহিল কাফী বলেন, হত্যাকাণ্ডের পরে নিহতের ভাই বাদী হয়ে ২৭ এপ্রিল আশুলিয়া থানায় মামলা দায়ের করেছেন। মামলা দায়েরের কয়েক ঘণ্টার মধ্যেই র‍্যাবের সহযোগিতায় আমরা আসামিকে গ্রেফতার করতে পেরেছি। তিনি হত্যাকাণ্ডের কথা স্বীকার করেছেন। আদালতেও ১৬৪ ধারায় জবানবন্দি দেওয়ার কথা রয়েছে তার।

   

রংপুর সিটিতে ভূমিহীনদের পুনর্বাসনের দাবিতে বিক্ষোভ মিছিল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রংপুর সিটি কর্পোরেশন এলাকায় বসবাসরত ভূমিহীনদের পুনর্বাসনসহ তিন দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছে ভূমি ও গৃহহীনরা।

রোববার (১৩ মে) দুপুরে রংপুর নগরীর শাপলা চত্বর এলাকা থেকে লাল পতাকাসহ বিক্ষোভ মিছিল বের করে ভূমিহীন ও গৃহহীন সংগঠন।
কর্মসূচি থেকে অবিলম্বে খাস জমি উদ্ধার করে ভূমিহীনদের পুনর্বাসন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ ও সর্বজনীন রেশন চালুর দাবি জানানো হয়।

এতে নগরীর বিভিন্ন এলাকার বস্তি থেকে আসা ভূমি ও গৃহহীনরা অংশ নেন। মিছিল শেষে রংপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

অবস্থান কর্মসূচিতে সংগঠনের সদস্য চান মিয়া রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন- প্রধান সংগঠক আনোয়ার হোসেন বাবলু, সংগঠক আহসানুল আরেফিন তিতু, ভূমিহীন সংগঠক আনোয়ারা বেগম, বিউটি সুলতানা, লাভলী বেগম প্রমুখ।

বক্তারা বলেন, সিটি কর্পোরেশন ও পার্শ্ববর্তী অঞ্চলের ভূমিহীন ও গৃহহীন জনগণ দীর্ঘদিন যাবত তাদের পুনর্বাসনসহ তিন দফা দাবিতে আন্দোলন করে আসছে। সরকারপ্রধান দেশকে ভূমিহীন শূন্য অবস্থায় নিয়ে আসার জন্য যে প্রতিশ্রুতি দিয়েছেন তা বাস্তবায়নের আকাঙ্খায় এখানকার ভূমিহীনরা অধীর আগ্রহে অপেক্ষা করছে। অসহায় এসব পরিবার তাদের আবাসনের করুণ অবস্থার বিষয় বিভিন্ন সময় স্মারকলিপির মাধ্যমে জেলা প্রশাসককে জানিয়েছি।

এসময় অবিলম্বে সিটি কর্পোরেশনে বহুতল ভবন নির্মাণ করে ভূমিহীনদের পুনর্বাসন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ ও সর্বজনীন রেশন চালুর দাবি বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

কর্মসূচিতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের কেন্দ্রীয় সদস্য অ্যাডভোকেট কামরুন্নাহার খানম শিখা, বাংলাদেশ যুব মৈত্রীর রংপুর মহানগর কমিটির সভাপতি হিজবুল্লাহিল কাফি, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় সভাপতি সালমান সিদ্দিকী, সদস্য সাজু বাসফোর প্রমুখ।

;

সাতক্ষীরায় বিদেশি পিস্তল, সুটার গানসহ ২৯ রাউন্ড গুলি উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
বিদেশি পিস্তল, সুটার গানসহ ২৯ রাউন্ড গুলি জব্দ

বিদেশি পিস্তল, সুটার গানসহ ২৯ রাউন্ড গুলি জব্দ

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরার সীমান্তবর্তী এলাকা থেকে দুটি বিদেশি পিস্তল ও দুটি দেশীয় ওয়ান সুটারগান উদ্ধার করেছে র‌্যাব-৬ ক্যাম্পের সদস্যরা।

সোমবার (১৩ মে) সদর উপজেলার আলীপুর ইউনিয়নের মাহমুদপুর গ্রামের একটি বাগানের মধ্যে শপিং ব্যাগের মধ্যে রক্ষিত অবস্থায় উক্ত অস্ত্রগুলো উদ্ধার করা হয়।

এসময় সেখান থেকে ২৯ রাউন্ড গুলি ও তিনটি ম্যাগাজিনও উদ্ধার করা হয়। তবে এ ঘটনায় র‌্যাব সদস্যরা কোনো চোরাকারবারিকে গ্রেফতার করতে সক্ষম হয়নি।

র‌্যাব সাতক্ষীরা ক্যাম্পের কোম্পানি কমান্ডার এএসপি নাজমুল হক জানান, র‌্যাব সদস্যরা সাতক্ষীরা সদর উপজেলার আলীপুর এলাকায় টহল ডিউটি করছিলেন। এসময়ে গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারেন ওই এলাকার একটি পাঁকা বসতঘরের পাশে বাগানের ভিতর পরিত্যক্ত অবস্থায় সন্দেহজনক বস্তু পড়ে রয়েছে। উক্ত সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান চালিয়ে শপিং ব্যাগের মধ্যে রক্ষিত পরিত্যক্ত অবস্থায় দুটি বিদেশি পিস্তল, দুটি দেশীয় ওয়ান সুটারগান, ২৯ রাউন্ড গুলি ও তিনটি ম্যাগাজিন উদ্ধার করা হয়।

তিনি আরও জানান, উদ্ধারকৃত অস্ত্র, গুলি ও ম্যাগাজিন সাতক্ষীরা সদর থানায় হস্তান্তর করা হয়েছে।

;

টাকা দিচ্ছে না নওগাঁর প্রগ্রেসিভ লাইফ ইনসিওরেন্স, আশঙ্কায় গ্রাহকরা



শহিদুল ইসলাম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নওগাঁয় মেয়াদ পুর্ণ হওয়ার পরও গ্রাহদের টাকা দিচ্ছে না বলে অভিযোগ উঠেছে ‘প্রগ্রেসিভ লাইফ ইনসিওরেন্স কোম্পানি লিমিটেড’ নামে একটি বীমা প্রতিষ্ঠানের বিরুদ্ধে। জমাকৃত টাকা পেতে গ্রাহকরা দিনের পর দিন ওই অফিসে ধর্না দিতে হচ্ছে। ভবিষ্যতের জন্য জমাকৃত টাকা নিয়ে বীমা প্রতিষ্ঠানটি উধাও হয়ে যেতে পারে এই আশঙ্কায় দিন পার করছেন গ্রাহকরা।

জানা গেছে, ২০১৪ সাল থেকে নওগাঁ শহরের হোটেলপট্টিতে আমিন মার্কেট এর তৃতীয় তলায় প্রগ্রেসিভ লাইফ ইনসিওরেন্স কোম্পানি লিমিটেড এর অফিস। ভবিষ্যতের জন্য শত শত গ্রাহক এই প্রতিষ্ঠানটিতে টাকা সঞ্চয় বা জমা করেছিল। অনেকের বাৎসরিক মেয়াদ পূরন হয়েছে আবার অনেকের এখনও মেয়াদ পূরন হয়নি। যাদের মেয়াদ পূরন হয়েছে তারা তাদের সঞ্চয়কৃত টাকা নেয়ার জন্য অফিসে গিয়ে ধর্না দিচ্ছে। প্রতিদিনই গ্রাহকরা গিয়ে ধর্না দিচ্ছে। কিন্তু গ্রাহকদের টাকা না দিয়ে বিভিন্ন ভাবে তালবাহানা করা হচ্ছে। আজ নয় কাল বলে সময় পার করছে অফিসের কর্মকর্তা ও কর্মচারীরা। এতে করে গ্রাহকরা বিড়ম্বনা ও ভোগান্তীরা মধ্যে পড়তে হয়েছে।

জেলার রানীনগর উপজেলার হরিশপুর গ্রামে কৃষক সাজেদুল ইসলাম। ভবিষ্যতে সংসারে উন্নয়নের জন্য এ বীমাতে টাকা জমানো শুরু করেছিলেন। গত ২০২২ সালের ২২ ডিসেম্বর তার মেয়াদ পুর্ণ হয়। বীমাতে জমাকৃত টাকা পাওয়ার আশায় দিনের পর দিন অফিসে গিয়ে ধর্না দিচ্ছেন।

ভুক্তভোগী সাজেদুল ইসলাম বলেন, বছরে ১০ হাজার ৩৭৩ টাকা হিসেবে ১২ বছর মেয়াদী বীমা করেছি। যেখানে আমার প্রায় ১ লাখ ২৪ হাজার টাকার মতো জমা হয়েছে। মেয়াদ পুর্ণ হয়েছে আরো প্রায় ১ বছর ৫ মাস আগে। মেয়াদ পূরন হওয়ার পর ২০২৩ সালের ডিসেম্বরে অফিসে আসতে বলা হয়। তারপর থেকে অফিসে এসে জমাকৃত টাকা পেতে ধর্না দিতে হচ্ছে। মাঝেমধ্যে এসে অফিস বন্ধ থাকে। অফিস থেকে বলা হচ্ছে আরো এক বছর পরে আসার জন্য। নিজের জমাকৃত টাকা পেতে এতো ঘুরতে হবে কেন। ভবিষ্যতে সংসারে উন্নয়নের জন্য অনেক কষ্ট করে টাকাগুলো জমিয়েছি। এখন ভয় হচ্ছে যদি অফিস সবকিছু নিয়ে পালিয়ে যায় তাহলে কি হবে।

আরেক ভুক্তভোগী নওগাঁ শহরের চকদৌলত মধ্য সাহপাড়া মল্লার বাসীন্দা শাহাজান বাদশা বলেন, মা সাজেদা বেগমের নামে বছরে ৪ হাজার ৪৫০ টাকা হিসেবে ১২ বছরের জন্য বীমা করা আছে। মেয়াদ পূরন হয়েছে ২০২৩ সালের মে মাসে। প্রায় ৫৫ হাজার টাকা জমা হয়েছে। জমাকৃত টাকা পাওয়ার জন্য ব্যাংকে হিসাব খুলতে বলা হয়েছিল। একটি ব্যাংকে হিসাব খুলে হিসাব নম্বরটি বীমা অফিসে দেয়া হয়। আজ নয় কাল বলে মাসের পর মাস ঘুরতে হচ্ছে। অফিস থেকে বলা হচ্ছে টাকা নাই এখন দেয়া যাবে না। আরো কিছুদিন পরে আসেন। আমাদের সাথে প্রতারণা করার কৌশল অবলম্বন করা হচ্ছে। আমার মতো অনেক গ্রাহক এসে হয়রানি হচ্ছে।

প্রতিষ্ঠানটির হিসাবরক্ষক রাহিদুল ইসলাম বলেন, ২০১৪ সাল থেকে শহরের হোটেলপট্টিতে আমিন মার্কেট এর তৃতীয় তলায় বীমার কার্যক্রম করা হচ্ছে। তবে তার আগে শহরের পার-নওগাঁয় অফিস দিয়ে সেখানে কার্যক্রম করা হয়েছিল। করোনা ভাইরাসের আগে গ্রাহকদে টাকা দিতে কোন সমস্যা হয়নি। তবে পরবর্তী সময় থেকে সমস্যা হচ্ছে। সমস্যা উত্তোরণে আমাদের সুযোগ দিতে হবে।

প্রগ্রেসিভ লাইফ ইনসিওরেন্স কোম্পানি লিমিটেড নওগাঁ সার্ভিসিং সেল এর সহকারি পরিচালক (এএমডি) রহিদুল ইসলাম বলেন, এ অফিসের অধীনে প্রায় পাঁচ শতাধিক গ্রাহক রয়েছে। বর্তমানে কোম্পানি কোন ফান্ড (অর্থ) দিচ্ছে না। ফান্ড পেলে দ্রুত গ্রাহকদের পাওনা পরিশোধ করা হবে। তবে অফিস পালিয়ে যাওয়ার কোন ভয় নেই। করোনা ভাইরাসের পর থেকে প্রতিষ্ঠান অর্থনেতিক ভাবে দুর্দিন যাচ্ছে এবং ভাল সেবা দেয়া সম্ভব হচ্ছে না।

তিনি আরো বলেন, যেসব গ্রাহকদের মেয়াদ পূর্ণ হয়েছে তাদের বিষয় অফিসকে অবগত করা হয়েছে। ফান্ড না পাওয়া পর্যন্ত পাওনা পরিশোধ করা সম্ভব হচ্ছে না।

;

দুদিনের সফরে মঙ্গলবার ঢাকায় আসছেন ডোনাল্ড লু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুই দিনের সফরে মঙ্গলবার ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। এ সফরে তিনি ব্যবসা-বিনিয়োগ, নিরাপত্তা, প্রতিরক্ষা, জলবায়ু পরিবর্তন, নাগরিক অধিকারসহ দুই দেশের অগ্রাধিকারের বিভিন্ন বিষয় নিয়ে সরকারি ও বেসরকারি পর্যায়ে আলোচনা করবেন।

৭ জানুয়ারির সংসদ নির্বাচনের আগে থেকে নানা কারণে ডোনাল্ড লু বাংলাদেশে অত্যন্ত আলোচিত একটি নাম। তাই তার এই সফরকে ঘিরে আবারও সরগরম রাজনৈতিক অঙ্গন। আওয়ামী লীগ বলছে, দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় নিতে এ সফর গুরুত্বপূর্ণ। অন্যদিকে ডোনাল্ড লু’র এই সফর নিয়ে কোনো আগ্রহই নেই, এমন ভাব বিএনপির।

দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর চারবার বাংলাদেশ সফর করেছেন লু। এর আগে গত জুলাইতে তিনি সর্বশেষ বাংলাদেশ সফর করেন। সে সময় তিনি যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়ার সঙ্গী হয়ে ঢাকায় আসেন।

তবে ডোনাল্ড লুর এবারের সফর যতটা না রাজনৈতিক তার চেয়েও বেশি কূটনৈতিক বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর। তিনি এই সফরে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, প্রথমে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা করবেন।

এছাড়াও ডোনাল্ড লু পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও মতবিনিময়ের কথা রয়েছে তার।

;