মেধাবী শিশুদেরকে পুরস্কৃত করেছে বিডি চাইল্ড ট্যালেন্ট



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সামাজিক সংগঠন বিডি চাইল্ড ট্যালেন্ট ৭৬ জন প্রতিভাবান শিশুশিল্পীকে পুরস্কার প্রদান করেছে।

শনিবার (২৭ এপ্রিল) বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় কেন্দ্রীয় কচি কাচার আসরে বিডি চাইন্ড ট্যালেন্ট বেস্ট চাইল্ড অ্যাওয়ার্ড অনুষ্ঠানে এই পুরষ্কার বিতরণ করা হয়।

বিডি চাইল্ড ট্যালেন্টের সাধারণ সম্পাদক বিপ্রজিৎ চন্দ জানান, সারা বাংলাদেশ থেকে ১৫০জন প্রতিভাবান শিশুকে নির্বাচিত করা হয়েছে। সেখান থেকে জনপ্রিয় ও প্রতিভাবান ১০ জন শিশুকে সেরা শিশুশিল্পী, ১৫ জন শিশুকে বিশেষ সম্মাননা পুরস্কার দেওয়া হয়। এছাড়াও বিডি চাইল্ড ট্যালেন্ট আয়োজিত প্রতিযোগিতায় পুরস্কারপ্রাপ্ত ৭৬ জন প্রতিভাবান শিশুকে পুরস্কার প্রদান করা হয়।

সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি মাসুদ রানা জানান, সমাজের বিভিন্ন স্তরের মেধাবী ও অবহেলিত শিশুদের প্রতিভা সবার মাঝে তুলে ধরা'র লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে ২০১৯ সালের ১লা সেপ্টেম্বর যাত্রা শুরু করে বিডি চাইল্ড ট্যালেন্ট। এর পাশাপাশি দরিদ্র ও মেধাবী শিশুদেরকে শিক্ষাবৃত্তি প্রদানের পাশাপাশি শিক্ষা উপকরণ সরবরাহ করছে প্রতিষ্ঠানটি। সামাজিক সচেতনতামূলক তথ্যচিত্র ও নাটক নির্মাণও করা হচ্ছে নিয়মিত।

অনুষ্ঠানে অংশ নিয়ে টিবি হাসপাতালের উপ পরিচালক আয়েশা আক্তার বলেন, শিশুদের মেধা বিকাশে অভিভাবকদের পাশাপাশি সামাজিক সংগঠনগুলোকেও এগিয়ে আসতে হবে। মেধাভিত্তিক প্রজন্ম গড়ে তুলতে সরকারকে আরো উদ্যোগী হওয়ার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে বিডি চাইল্ড ট্যালেন্টের সাথে যুক্ত ২০০ এর অধিক শিশু এবং তাদের অভিভাবক সরাসরি অংশগ্রহণ করবেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ২৫০ শয্যা বিশিষ্ট টিবি হাসপাতালের উপ পরিচালক ডা. আয়েশা আক্তার, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরীসহ আরো অনেকে।

   

ক্যান্সারের খরচ যোগাড় করতে না পেরে ট্রেনের নিচে ঝাপ যুবকের



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নীলফামারীর সৈয়দপুরে ব্রেইন ক্যান্সারের চিকিৎসার খরচ যোগাড় করতে না পাড়ায় ট্রেনের সামনে ঝাঁপ দিয়ে কাটা পড়ে আরমান আলী (৩৭) নামে এক যুবক আত্মহত্যা করেছেন।

শুক্রবার (১০ মে) দুপুরে শহরের ওয়াপদা রেল ক্রসিংয়ের পাশে চিলাহাটি থেকে খুলনাগামী রকেট মেইল ট্রেনে কাটা পড়েন। নিহত আরমান ওই সাহেব পাড়া এলাকার সেলিম উদ্দিন ছেলে।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, নিহত যুবক দীর্ঘদিন ধরে ব্রেইন ক্যান্সার রোগে ভুগছিলেন। পরিবারের সাধ্যমত চিকিৎসা করে আসছিলো। চিকিৎসা করতে গিয়ে পরিবারের জমি জায়গা ইতোমধ্যে সব শেষ করেছেন। এখন পরিবারের ভিটেমাটি ছাড়া কিছুই নাই প্রতিবেশীদের সহায়তায় কিছুদিন চিকিৎসা চললেও এখন চিকিৎসা খরচ সাধ্যের বাইরে। চিকিৎসা খরচ না থাকায় কষ্ট সহ্য করতে না পেরে আত্মহত্যা করেছেন বলে জানা যায়। স্থানীয়রা মরদেহ পরে থাকতে দেখে পুলিশে খবর দেয় পুলিশ এসে তা উদ্ধার করে। আইনী প্রক্রিয়া শেষে পরিবারের কাছে হস্তান্তর করেন।

সৈয়দপুর রেলওয়ে থানার ভারপ্রাপ্ত (ওসি) নুরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, নিহত পরিবারের অভিযোগ না থাকায়। আইনি প্রক্রিয়া শেষে মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

;

বরিশালের উপজেলা নির্বাচনে ৩ আসনে ৩০ প্রার্থীর মনোনয়নপত্র জমা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চতুর্থ ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে বরিশালের বানারীপাড়া, বাবুগঞ্জ ও উজিরপুর উপজেলায় চেয়ারম্যান, পুরুষ ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৩০ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

শুক্রবার (১০ মে) সকালে তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন রিটার্নিং কর্মকর্তা ও জেলার জ্যেষ্ঠ নির্বাচন অফিসার ওহিদুজ্জামান মুন্সী।

সূত্রমতে, বানারীপাড়া উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন সদ্য সাবেক উপজেলা চেয়ারম্যান গোলাম ফারুক, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ মাওলাদ হোসেন সানা ও সলিয়াবাকপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ জিয়াউল হক। ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন সদ্য সাবেক ভাইস চেয়ারম্যান নুরুল হুদা তালুকদার, সাবেক ভাইস চেয়ারম্যান শরীফ উদ্দিন আহমদ, রাহাদ হোসেন, আজিজুল ইসলাম, ইকবাল হোসেন, সুলতান শিকদার। নারী ভাইস চেয়ারম্যান পদে নাজমিন জাহান পলি, ঝুমুর খানম, নাজনীন হক, বিলকিস আক্তার ও সাবিনা ইয়াসমিন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

উজিরপুর উপজেলায় চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছে সদ্য সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল মজিদ শিকদার বাচ্চু, সাবেক চেয়ারম্যান আবুল কালাম আজাদ, হাফিজুর রহমান ইকবাল ও সুখেন্দু শেখর বৈদ্য। ভাইস চেয়ারম্যান পদে অপূর্ব কুমার বাইন রিন্টু, এবিএম মিজানুর রহমান সবুজ ও রফিকুল ইসলাম। নারী ভাইস চেয়ারম্যান পদে সীমা রানী শীল ও মোর্শেদা পারভীন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

বাবুগঞ্জ উপজেলায় চেয়ারম্যান পদে সাবেক উপজেলা চেয়ারম্যান সরদার মোঃ খালেদ হোসেন স্বপন ও নারী নেত্রী সদ্য সাবেক ভাইস চেয়ারম্যান ফারজানা বিনতে ওহাব। ভাইস চেয়ারম্যান পদে ওবায়দুল হক জুয়েল, ইকবাল আহম্মেদ ও হাদিসুর রহমান খান। নারী ভাইস চেয়ারম্যান পদে আলোচিত নারী নেত্রী মৌরিন আক্তার আশা আহম্মেদ ও রিফাত জাহান তাপসী মনোনয়নপত্র জমা দিয়েছেন। আগামী ৫ জুন এই তিন উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

;

২৪ ঘণ্টায় ২২ জনের দেহে করোনা শনাক্ত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২২ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৫০ হাজার ১৩৪ জনে। এ সময়ে করোনায় আক্রান্ত হয়ে কারো মৃত্যু হয়নি। ফলে মোট মৃত্যুর সংখ্যা ২৯ হাজার ৪৯৪ জনে অবস্থান করছে।

শুক্রবার (১০ মে) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১০ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ২০ লাখ ১৭ হাজার ৬০৭ জন।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা হয় ৫৯৬ জনের নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৩ দশমিক ৬৯ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ০৬ শতাংশ।

উল্লেখ্য, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

;

টাঙ্গাইলে ধান ক্ষেত থেকে নারীর মরদেহ উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

টাঙ্গাইলের নাগরপুরে বারাপুষা গ্রামে অঞ্জনা বেগম (৪৩) নামের এক নারীর মরদেহ উদ্ধার করেছে নাগরপুর পুলিশ।

তিনি নাগরপুর উপজেলার বেকড়া ইউনিয়নের বারাপুষা গ্রামের নজরুল ইসলামের স্ত্রী।

শুক্রবার (১০ মে) সকালের দিকে তার মরদেহ উদ্ধার করা হয়।

এ বিষয়ে অঞ্জনা বেগমের স্বামী নজরুল ইসলাম জানান, বৃহস্পতিবার সকালে অঞ্জনা তার বাবার বাড়ি যাবে বলে বাড়ি থেকে বের হন। তারপর থেকে অনেক খোঁজাখুঁজি করেও তাকে পাওয়া যায়নি।

স্থানীয়রা একটি মরদেহ ধান ক্ষেতে দেখতে পেয়ে পুলিশে খবর দেয়। পরে পুলিশ মরদেহ উদ্ধার করে।

নাগরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) এইচ এম জসিম উদ্দিন জানান, উদ্ধারকৃত মরদেহটিতে কোন প্রকার আঘাতের চিহ্ন নেই। মরদেহটি ময়নাতদন্তের জন্য টাঙ্গাইল শেখ হাসিনা মেডিকেল কলেজ ও হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে। ময়নাতদন্ত শেষে তার মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।

;