এমপিদের বিরুদ্ধে নির্বাচনে প্রভাব খাটানোর প্রমাণ পেলেই ব্যবস্থা: ইসি রাশেদা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

উপজেলা পরিষদ নির্বাচনে সংসদ সদস্যদের বিরুদ্ধে প্রভাব খাটানোর তথ্য প্রমাণ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা।

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে লালমনিরহাট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে লালমনিরহাট, কুড়িগ্রাম ও নীলফামারী জেলা প্রশাসক, পুলিশ সুপার, রিটার্নিং কর্মকর্তা ও প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভা শেষে তিনি এসব কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন রংপুর বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার আবু জাফর।

ইসি রাশেদা বলেন, সংসদ সদস্যগণ নির্বাচনী এলাকায় অবস্থান করতে পারবেন, ভোট দিতে পারবেন কিন্তু কোন প্রচার - প্রচারণায় অংশ নিতে পারবেন না। নিলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, কোন প্রার্থীর বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ এলে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা দেখবেন, আইনগত ব্যবস্থা নেবেন। তবে তথ্য গোপনের কোন অভিযোগ নির্বাচন কমিশন পায়নি বলে জানান তিনি।

আরও বলেন, ভোটারদের উপস্থিতির জন্য নির্বাচন কমিশন থেকে সচেতনতামূলক প্রচারণাসহ নানা পদক্ষেপ নেওয়া হয়েছে।

মতবিনিময় সভায় লালমনিরহাট জেলার ৫ উপজেলার প্রতিদ্বন্দ্বী প্রার্থী, সম্ভাব্য প্রার্থী, রিটার্নিং কর্মকর্তা, প্রিজাইডিং অফিসাররা উপস্থিত ছিলেন। সভায় রংপুর বিভাগের অতিরিক্ত ডিআইজি রশিদুল হক, লালমনিরহাট জেলা প্রশাসক মোহাম্মদ উল্ল্যাহ, পুলিশ সুপার সাইফুল ইসলামসহ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী এবং নারী ও পুরুষ ভাইস চেয়ারম্যান প্রার্থীগণ উপস্থিত ছিলেন।

   

রংপুরে ষষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণের দায়ে যুবকের মৃত্যুদণ্ড



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রংপুরের মিঠাপুকুরে ষষ্ঠ শ্রেণীর এক মাদরাসা ছাত্রীকে ধর্ষণের মামলায় লাভলু মিয়া ওরফে লয়েট (২৩) নামে এক যুবকের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে আসামির উপস্থিতিতে এ রায় দেন রংপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক মো. মোস্তফা কামাল।

দণ্ডপ্রাপ্ত লাভলু মিয়া ওরফে লয়েট উপজেলার জাফরপুর গ্রামের মতিয়ার রহমানের ছেলে।

মামলার বিবরণ ও আদালত সূত্রে জানা যায়, ২০২১ সালের ১ সেপ্টেম্বর দুপুরে জাফরপুর দাখিল মাদরাসার ষষ্ঠ শ্রেণির ওই ছাত্রীকে ধর্ষণ করেন লাভলু মিয়া ওরফে লয়েট। এ ঘটনায় মেয়েটির বাবা বাদী হয়ে ৩ সেপ্টেম্বর লয়েটকে আসামি করে মামলা করেন। মামলা দায়েরের পর তাকে গ্রেফতার করে পুলিশ।
এদিকে লয়েটের মা ও বাবা ওই মেয়ের বাড়িতে গিয়ে তাকে মেরে ফেলার হুমকিসহ অশ্লীল ভাষায় গালিগালাজ করতে থাকেন। এমনকি তার নামে নানা রকম কুৎসা রটাতে থাকেন। একপর্যায়ে মানসিক চাপ সহ্য করতে না পেরে ওই বছরের ২৫ সেপ্টেম্বর রাত ৯টার দিকে বিষপান করে মেয়েটি। পরে তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় ওই ছাত্রীর বাবা মনছুর আলী বাদী হয়ে আত্মহত্যার প্ররোচনার অভিযোগ এনে লয়েটের বাবা মতিয়ার রহমান ও মা লাভলী বেগমকে আসামি করে ৩০ সেপ্টেম্বর আরও একটি মামলা দায়ের করেন। যা এখনও বিচারাধীন।

মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী সরকারি কৌঁসুলি (পিপি) রফিক হাসনাইন বলেন, রায়ে আসামির মৃত্যুদণ্ড দেওয়ায় আমরা সন্তুষ্ট। দ্রুত রায় কার্যকরের দাবি জানাচ্ছি।

;

সাতক্ষীরায় বজ্রপাতে মাদরাসা ছাত্রের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরার কালীগঞ্জে বাড়ির পাশে খালে মাছ ধরতে গিয়ে বজ্রপাতে শিমুল হোসেন নামে মাদরাসা ছাত্রের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) কালিগঞ্জ উপজেলার কৃষ্ণনগর ইউনিয়নের রামনগর গ্রামে এ ঘটনাটি ঘটে।

তিনি কালিগঞ্জ উপজেলার রামনগর গ্রামের এশার আলী কাগুজির ছেলে এবং রামনগর জামেয়া কাদেরিয়া তাহেরিয়া আলিয়া মাদ্রাসার ছাত্র।

স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য সাইফুল ইসলাম জানান, মাদরাসা ছাত্র শিমুল হোসেন বাড়ির পাশের খালে মাছ ধরতে যায়। এর কিছুক্ষণ পর দক্ষিণ আকাশে কালো ঘন মেঘে ঝড় বৃষ্টি শুরু হয়। বেলা আনুমানিক সোয়া ১টার দিকে একটি বিকট শব্দে আকস্মিক বজ্রপাত ঘটে। ছেলে শিমুল হোসেন বাড়ি ফিরতে দেরি দেখে তার মা শিরীনা বেগম গিয়ে দেখে তার ছেলে খালের বাঁধে পড়ে আছে। তাৎক্ষণিক সেখান থেকে উদ্ধার করে স্থানীয় গ্রাম্য ডাক্তার মোস্তাফিজের নিকটে নিয়ে গেলে তিনি মৃত ঘোষণা করেন।

;

ব্রাহ্মণবাড়িয়া কারাগারে থাকা হাজতির মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ব্রাহ্মণবাড়িয়া
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্রাহ্মণবাড়িয়া জেলা কারাগারে থাকা মো. মহিউদ্দিন (৪২) নামের এক হাজতির মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে ২৫০ শয্যাবিশিষ্ট ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। নিহত মহিউদ্দিন জেলার কসবা উপজেলার কুটির আমিন উদ্দিনের ছেলে। সে মাদকের মামলায় কারাগারের হাজতে ছিল।

ব্রাহ্মণবাড়িয়া জেলা কারাগারের জেল সুপার মো. শহিদুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, একমাস আগে মাদকের একটি মামলায় মহিউদ্দিনকে গ্রেফতারের পর জেলা কারাগারে পাঠায় পুলিশ। বৃহস্পতিবার সকালে তিনি বুকের ব্যথায় অসুস্থ হয়ে পড়েন। তাকে প্রথমে কারা হাসপাতালে ও পরে কারাগারের চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য তাকে ব্রাহ্মণবাড়িয়া জেলা সদর হাসপাতালে পাঠায়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি দুপুরের দিকে মারা যান। নিহতের মরদেহ হাসপাতালের মর্গে রাখা আছে। ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করা হবে।

;

বাংলাদেশে জাপানের বিনিয়োগ বৃদ্ধির আহ্বান আইসিটি মন্ত্রীর



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে জাপানের দীর্ঘমেয়াদী প্রকল্পে অবদান এবং মেট্রোরেল, পদ্মা সেতু, মাতারবাড়ি, উন্নয়ন প্রকল্পসহ বিভিন্ন মেগা প্রকল্পে জাপানি সহায়তার কথা উল্লেখ করে বাংলাদেশে জাপানের বিনিয়োগ আরও বাড়ানোর আহ্বান জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে রাজধানীর একটি হোটেলে "আইটি বিজনেস সামিট ২০২৩" অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

জাপানের প্রতি কৃতজ্ঞতা স্বীকার করে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের সময় এবং মুক্তিযুদ্ধের পর বাংলাদেশ সরকারের প্রতি সমর্থনের জন্য জাপানের কাছে আমরা কৃতজ্ঞ। স্বাধীনতার পর দুই মাসের মধ্যেই জাপান বাংলাদেশকে স্বীকৃতি দেয়। মুক্তিযুদ্ধে জাপান ভারতের উদ্বাস্তু শিবিরে শিশুদের জন্য অনুদান পাঠায়।

এছাড়াও প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, জাপান আমাদের অনেক গুলো মেগা প্রকল্পে বিনিয়োগ করেছেন। আমাদের আইসিটি ও টেলিকমিউনিকেশন সেক্টরে বিনিয়োগ করার অনুরোধ করছি।

প্রতিমন্ত্রী বলেন, আমরা প্রযুক্তি সম্পর্কে ইন্টার্নশিপ প্রোগ্রাম চালু করতে চাই। আমি প্রাইভেট সেক্টরকেও আমন্ত্রণ জানাই যদি তারা প্রশিক্ষণ তথ্য কেন্দ্রে আগ্রহী থাকে তাহলে সরকারের তরফ থেকে বিনা মূল্যে জমি প্রদান করতেও আমরা প্রস্তুত আছি। এছাড়া আমাদের হাইটেক পার্কের ভিতরেও প্রস্তুত জায়গা বরাদ্দ করছি। আমরা ইতিমধ্যেই বাংলাদেশ জাপান আইটি পোর্টাল চালু করেছি।

;