গাবতলী উপজেলা নির্বাচন

নগদ টাকায় এগিয়ে রবিন, সোনায় সিটন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

৮ মে অনুষ্ঠিত হবে বগুড়ার গাবতলী উপজেলা পরিষদের নির্বাচন। এই উপজেলায় চেয়ারম্যান পদে চারজন প্রার্থী মাঠে থাকলেও মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বগুড়া পৌর আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান গাবতলী উপজেলা চেয়ারম্যান রফিনেওয়াজ খান রবিনের সঙ্গে আওয়ামী লীগের কেন্দ্রীয় বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির সদস্য অরুণ কান্তি রায় সিটনের মধ্যে। মূল প্রতিদ্বন্দ্বী এই দুই প্রার্থীর মধ্যে বার্ষিক আয়ের দিক থেকে এগিয়ে রয়েছেন রবিন। তিনি বাড়ি ভাড়া, ব্যবসা ও উপজেলা পরিষদ থেকে সম্মানী ভাতা বাবদ বছরে আয় করেন ৬৮ লাখ ৭৬ হাজার টাকা। পক্ষান্তরে প্রতিদ্বন্দ্বী প্রার্থী সিটনের বার্ষিক আয় ১৪ লাখ ১৬ হাজার ১৬৯ টাকা। তিনি ব্যবসা ও শিক্ষকতা পেশা থেকে এই আয় করেন। টাকা আয়ের দিক থেকে সিটন পিছিয়ে থাকলেও স্বর্ণালঙ্কারের দিক থেকে এগিয়ে রয়েছেন তিনি।

স্ত্রীর নামে রয়েছে ৫০ ভরি স্বর্ণালঙ্কার; পক্ষান্তরে রবিনের স্ত্রীর রয়েছে ১৫ ভরি স্বর্ণালঙ্কার এবং নিজের নামে আছে ৩০ হাজার টাকা মূল্যের সোনা। দুই প্রার্থীর দাখিল করা নির্বাচনী হলফনামা বিশ্লেষণে এমন তথ্যই উঠে এসেছে।

প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীর দাখিলকৃত হলফনামায় দেখা যায়, রবিনের বিরুদ্ধে একটি হত্যা মামলা চলমান। পক্ষান্তরে সিটনের বিরুদ্ধে দায়ের হওয়া তিনটি মামলার মধ্যে দুটি মামলা নিষ্পত্তি হয়েছে, চলমান রয়েছে পাবলিক পরীক্ষা আইনের একটি মামলা।

হলফনামায় বার্ষিক আয়ের খাতে রবিন উল্লেখ করেছেন তিনি বাড়ি ভাড়া থেকে ৩ লাখ ৯৫ হাজার টাকা, ব্যবসা থেকে ৬০ লাখ ১ হাজার টাকা এবং উপজেলা চেয়ারম্যান হিসেবে সম্মানী বাবদ ৪ লাখ ৮০ হাজার টাকা আয় করেন। সিটন তার বার্ষিক আয়ের খাত হিসেবে দেখিয়েছেন ব্যবসা থেকে ১০ লাখ ৯৩ হাজার ৫৭৩ টাকা এবং শিক্ষকতা পেশা থেকে ৩ লাখ ২৩ হাজার ৫৯৬ টাকা আয় করেন।

অস্থাবর সম্পদ বিবরণীতে রবিন উল্লেখ করেছেন তার হাতে নগদ টাকা রয়েছে দেড় লাখ এবং ব্যাংকে তার নামে জমা আছে ২০ লাখ টাকা। এছাড়া তার স্ত্রীর কাছে নগদ রয়েছে ৩০ হাজার এবং ব্যাংকে জমা রয়েছে ৪ লাখ টাকা। রবিনের নিজের একটি জিপগাড়ি ও ট্রাক রয়েছে যার মূল্য দেখানো হয়েছে ৬০ লাখ ৯৫ হাজার টাকা। নিজের ৩০ হাজার টাকার সোনা এবং স্ত্রীর নামে ১৫ ভরি স্বর্ণালঙ্কার ছাড়াও তার ১ লাখ ২০ হাজার টাকার ইলেক্ট্রনিক সামগ্রী এবং ২০ হাজার টাকার আসবাবপত্র রয়েছে। পক্ষান্তরে সিটনের কাছে ১ লাখ ২০ হাজার নগদ টাকা এবং ব্যাংকে ১০ হাজার টাকা জমা রয়েছে। তার নিজের কোন স্বর্ণ না থাকলেও স্ত্রীর নামে রয়েছে ৫০ ভরি ওজনের স্বর্ণালঙ্কার। এছাড়া ২ লাখ ২০ হাজার টাকার ইলেক্ট্রনিক সামগ্রী ও ২ লাখ ৬০ হাজার টাকার আসবাবপত্র রয়েছে।

স্থাবর সম্পদ বিবরণীতে রবিন উল্লেখ করেছেন তার নিজ নামে ১ লাখ ৫৫ হাজার টাকা মূল্যের অকৃষি জমি (পরিমাণ উল্লেখ নেই), ১ কোটি ৫৪ লাখ ৪৯ হাজার ৪৩৪ টাকা মূল্যের বাড়ি রয়েছে। পক্ষান্তরে সিটনের নিজের নামে এক শতক জমির ওপরে একটি অ্যাপার্টমেন্ট রয়েছে। তাদের স্ত্রী বা নির্ভরশীলদের নামে কোন স্থাবর সম্পদের উল্লেখ নেই।

দায়-দেনার বিবরণীতে রবিন উল্লেখ করেছেন- তিনি এনসিসি ব্যাংক বগুড়ার বড়গোলা শাখা থেকে ১ কোটি ২২ লাখ ৬৬ হাজার টাকা ঋণ নিয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী সিটন রংপুরের বদরগঞ্জ উপজেলার সোনালী ব্যাংক শাখা থেকে ১৫ লাখ টাকা সেলারি ঋণ নিয়েছেন।

   

দুই ছিনতাইকারীকে ধরে পুলিশে দিলেন পাটমন্ত্রী নানক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছিনতাইকারীকে ধরে পুলিশে দিলেন পাটমন্ত্রী নানক

ছিনতাইকারীকে ধরে পুলিশে দিলেন পাটমন্ত্রী নানক

  • Font increase
  • Font Decrease

রাজধানীর মোহাম্মদপুরের নবোদয় হাউজিং এলাকা থেকে দুই ছিনতাইকারীকে আটক করে পুলিশের হাতে তুলে দিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং বস্ত্র ও পাট মন্ত্রী অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক।

গতকাল বুধবার (৮ মে) বিকেলে নবোদয় হাউজিং এলাকায় ছিনতাইয়ের ঘটনা ঘটার পর সিসিটিভি ফুটেজ দেখে নেতাকর্মীদের সহায়তায় ছিনতাইকারীদের আটক করেন স্থানীয় এই সংসদ সদস্য।

এ ঘটনায় ছিনতাইয়ের শিকার ভুক্তভোগী জহিরুল ইসলাম ওইদিন রাতেই বাদী হয়ে মোহাম্মদপুর থানায় মামলা দায়ের করেন।

আটককৃত দুই ছিনতাইকারী হলো- মেহেদী (২০) ও রুহুল আমিন (২১)।

ভুক্তভোগী জহিরুল ইসলাম জানান, বুধবার (৮ মে) বিকেল সাড়ে ৩টার পর খাবার ডেলিভারি দেওয়ার জন্য নবোদয় হাউজিং এলাকার ৩ নম্বর রোডের ওপর দিয়ে সাইকেল চালিয়ে যাচ্ছিলেন। এ সময় দুইজন ছিনতাইকারী তাকে পিছন থেকে ডাক দেয়। তাদের ডাকে দাঁড়ানের পর হলুদ গেঞ্জি পড়া এক ছিনতাইকারী গেঞ্জির নিচ থেকে চাপাতি বের করে তাকে কোপ দিয়ে মোবাইল নিয়ে দৌঁড় দেয়। ওই সময় আশপাশে থাকা লোকজন ভয়ে চারদিকে দৌঁড়ে পালিয়ে যায়। পরে পাশের একটি ফার্মেসিতে গিয়ে তিনি প্রাথমিক চিকিৎসা নেন।

ছিনতাইয়ের ঘটনায় নবোদয় হাউজিংয়ের সাধারণ সম্পাদক নাজিব আমজাদ স্থানীয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে ছিনতাইয়ের সময়ের একটি সিসিটিভি ফুটেজ ফেসবুকে পোস্ট করেন। পোস্টটি জাহাঙ্গীর কবির নানকের চোখে পড়লে ছিনতাইকারীদের দ্রুত সময়ের মধ্যে আটক করতে নির্দেশ দেন। পরে স্থানীয় নেতাকর্মীদের সহায়তায় রাত সাড়ে ১২টায় ছিনতাইকারীদের আটক করে পুলিশের হাতে তুলে দেন নানক।

এ বিষয়ে মোহাম্মদপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মাহফুজুল হক ভূঞা জানান, গতকাল নবোদয় হাউজিং এলাকায় একটি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ভুক্তভোগী বাদী হয়ে মোহাম্মদপুর থানায় একটি মামলা দায়ের করেছেন। ইতোমধ্যে দুই ছিনতাইকারীকে আটক করে তাদের কাছ থেকে ছিনতাই হওয়া মোবাইল ও যাবতীয় মালামাল উদ্ধার করা হয়েছে।

;

কর্ণফুলীর তলদেশ থেকে বিধ্বস্ত যুদ্ধবিমান উদ্ধার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

প্রায় ১২ ঘণ্টা পর চট্টগ্রাম নগরের পতেঙ্গা এলাকার কর্ণফুলী নদীর মোহনায় বিধ্বস্ত হওয়া বিমানবাহিনীর বিধ্বস্ত যুদ্ধবিমানটি উদ্ধার করেছে নৌবাহিনী।

বৃহস্পতিবার (৯ মে) রাত পৌনে ১০টার দিকে কর্ণফুলী নদীর তলদেশ থেকে বিমানটি উদ্ধার করা হয়।

চট্টগ্রাম নৌবাহিনীর একজন কর্মকর্তা বিমান উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন।

এরআগে, বৃহস্পতিবার (৯ মে) সকাল সাড়ে ১০টার দিকে কর্ণফুলী নদীর মোহনায় বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমানটি বিধ্বস্ত হয়। এ ঘটনায় এক পাইলট নিহত হয়েছেন।

শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের জনসংযোগ কর্মকর্তা ইব্রাহিম খলিল বার্তা২৪.কমকে বলেন, YAK130 ওই প্রশিক্ষণ যুদ্ধবিমানটি ওঠার সময় রানওয়েতে স্পার্কস করেছিল। এরপর ওপরে গিয়ে বিধ্বস্ত হয়ে যায়।

এদিকে আইএসপিআর থেকে জানানো হয়, যুদ্ধবিমান যান্ত্রিক ত্রুটির কারণে চট্টগ্রামের পতেঙ্গায় দুর্ঘটনায় পতিত হয়েছে।

;

পরকীয়া সন্দেহে স্ত্রীকে গলা কেটে হত্যা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
আসামি গ্রেফতার

আসামি গ্রেফতার

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের ভালুকায় পরকীয়া সন্দেহে স্ত্রীকে গলা কেটে হত্যার অভিযোগে স্বামী সোহেল মিয়াকে (৪০) গ্রেফতার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (৯ মে) বিকেলে আসামি সোহেল মিয়াকে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে পাঠালে বিচারক মাহবুবা আক্তার তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

ভালুকা মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) নিরুপম নাগ বলেন, আসামি সোহেল মিয়াকে আদালতে পাঠানো হলে ১৬৪ ধারাায় জবানন্দিতে স্ত্রীকে হত্যার কথা স্বীকার করেন। পরে বিচারক তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

এর আগে, বুধবার (৮ মে) সন্ধ্যার পর গাজীপুর জেলার টঙ্গী রেলস্টেশন এলাকার একটি গেস্টহাউজ থেকে সোহেলকে গ্রেফতার করে পুলিশ।

মামলার তদন্ত কর্মকর্তা উপ-পরিদর্শক (এসআই) নিরুপম নাগ বলেন, বুধবার সন্ধ্যায় গাজীপুরের টঙ্গী রেলস্টেশন এলাকার একটি গেস্টহাউজ থেকে সোহেল মিয়াকে গ্রেফতার করা হয়। পরে সোহেলকে প্রথমে ঘটনাস্থলে নিয়ে যাওয়া হয় এবং ঘটনাস্থলের পাশে একটি ডোবা থেকে হত্যাকাণ্ডে ব্যবহৃত ছুরি উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে তিনি বলেন, স্বামী-স্ত্রী দুজনেই পরকীয়া সম্পর্ক আছে বলে সন্দেহ করে চাকরি করতে নিষেধ করতেন। কিন্তু স্বামী কথা না শুনে চাকরি করতেন। এজন্য আগে থেকেই স্ত্রীকে হত্যার পরিকল্পনা করেন। ঘটনার দিন গত সোমবার তার ছোট ছেলে সাব্বিরকে নানা বাড়ি পাঠিয়ে দেন এবং হেফজ পড়ুয়া বড় ছেলে সানি মাদরাসায় ছিল। স্ত্রীকে প্রথমে ঘুমের ট্যাবলেট খাইয়ে শ্বাসরোধে হত্যা করেন। পরে ঘর থেকে মরদেহ বের করে প্রথম পুকুরপাড়ে নিয়ে রাখেন এবং বাড়ি থেকে একটি ছুরি নিয়ে গলা কেটে মৃত্যু নিশ্চিত করে।

ওই কর্মকর্তা আরও বলেন, সোহেলের মুখে দাড়ি থাকলেও পুলিশের হাত থেকে বাঁচার জন্য তা ফেলে প্রথম চলে যান খুলনায় এক বন্ধুর বাড়ি। কিন্তু তার বন্ধুকে না পেয়ে চলে যান ফরিদপুরের ভাঙা উপজেলায়। ওখান থেকে মঙ্গলবার মধ্যরাতে যান ঢাকার গুলশানে। পরে সাভার ও আশুলিয়ায় যান এবং বুধবার দুপুরে সে টঙ্গীর রেলস্টেশন এলাকার একটি গেস্টহাউজে উঠে। ওইখান থেকে সোহেলকে গ্রেফতার করা হয়।

;

খাদ্যমন্ত্রীর বড় ভাই ধীরেশ চন্দ্র মজুমদারের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
ধীরেশ চন্দ্র মজুমদার

ধীরেশ চন্দ্র মজুমদার

  • Font increase
  • Font Decrease

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের বড় ভাই বীর মুক্তিযোদ্ধা ধীরেশ চন্দ্র মজুমদার মারা গেছেন।

বৃহস্পতিবার (৯ মে) দুপুর আড়াইটার দিকে বার্ধক্যজনিত কারণে নিজবাস ভবনে মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

কর্মজীবনে ধীরেশ চন্দ্র মজুমদার শিক্ষকতা পেশায় যুক্ত ছিলেন। সর্বশেষ তিনি নিয়ামতপুর উপজেলার কাপাস্টিয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে অবসর গ্রহণ করেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

ভাই ধীরেশ চন্দ্র মজুমদারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন খাদ্যমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার।

এক শোকবার্তায় খাদ্যমন্ত্রী ধীরেশ চন্দ্র মজুমদারের আত্মার চির শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস‍্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

;