তীব্র গরমের সঙ্গে থাকছে অস্বস্তিভাবও



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশের ওপর দিয়ে বয়ে চলা তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ মানুষ। এমন অবস্থায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ শনিবার (২৭ এপ্রিল) দিনের তাপমাত্রা আরও বাড়তে পারে। তবে অপরিবর্তিত থাকবে রাতের তাপমাত্রা।

আবহাওয়াবিদ মো. বজলুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।

বজলুর রহমান জানান, আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, রাজশাহী, চুয়াডাঙ্গা ও পাবনা জেলাসমূহের ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং টাঙ্গাইল, বগুড়া, বাগেরহাট, যশোর ও কুষ্টিয়া জেলাসমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ রংপুর, ময়মনসিংহ ও বরিশাল বিভাগসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

   

ভোটারের ভোট দিয়ে দায়িত্ব থেকে প্রত্যাহার হলেন পোলিং অফিসার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, জামালপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জামালপুর সদর উপজেলা নির্বাচনে ভোটারের ভোট দিয়ে দায়িত্ব থেকে প্রত্যাহার হয়েছেন জাহিদুল ইসলাম নামের এক পোলিং অফিসার। বুধবার (৮ মে) সকাল ১১টার দিকে জামালপুরের কেন্দুয়া এলাকার বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২নং কক্ষে দায়িত্বপ্রাপ্ত ওই কর্মকর্তাকে প্রত্যাহার করেন একই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার।

বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার কোরবান আলী বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রত্যাহার হওয়া পোলিং অফিসার মো. জাহিদুল ইসলাম নান্দিনা পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের উচ্চমান সহকারী হিসেবে কর্মরত আছেন।

স্থানীয় ভোটারদের অভিযোগ, ওই পোলিং অফিসারের কারণে ভোটারা যে প্রতীকে ভোট দিতে চান কিন্তু সেই প্রতীকে ভোট দিতে পারেননি। পরবর্তীতে পোলিং অফিসার নিজে গোপন কক্ষে বুথের দুইটি বাটন চাপতে বলেন। সেই বাটন চাপলে ভোট অন্য জায়গায় পড়ার অভিযোগ তোলেন তারা।

কেন্দ্রটির প্রিজাইডিং অফিসার কোরবান আলী বলেন, আমি ঘটনাটি শুনেছি। কোনো বিশৃঙ্খলা হওয়ার আগেই দ্রুত সময়ের মধ্যে প্রিজাইডিং অফিসারকে প্রত্যাহার করা হয়েছে।

প্রত্যাহার হওয়া পোলিং অফিসার জাহিদুল ইসলাম বলেন, আমি সাদা বাটন ও সবুজ বাটনে টিপ দিতে বলেছি। তারপর আমি তাকে বলেছি ভোট যেখানে ইচ্ছা সেখানে চাপতে। আমার ভুল ছিলো না।

জামালপুর জেলা নির্বাচন কর্মকর্তা ও জেলা রিটার্নিং অফিসার মোহাম্মদ শানিয়াজ্জামান তালুকদার বলেন, ভোটারদের অভিযোগের প্রেক্ষিতে আমরা সেই পোলিং অফিসারকে তার দায়িত্ব থেকে পত্যাহার করা হয়েছে। বিষয়টি অবগত করতে নির্বাচন কমিশন ইসি বরাবর পাঠানো হয়েছে।

এদিকে সকাল ৮ টা থেকে দুপুর ২টা পর্যন্ত শহরের ইকবালপুর, সিংহজানী বালিকা উচ্চ বিদ্যালয়, মুসলিমাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়, সিংহজানী বালিকা উচ্চ বিদ্যালয়,কেন্দুয়া কালীবাড়ি বাংলাদেশ উচ্চ বিদ্যালয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়, নারিকেলী উচ্চ বিদ্যালয়, চাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং দিকপাইত উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্র ঘুরে ভোটারদের উপস্থিতি তেমন একটা দেখা যায়নি।

উল্লেখ্য, জামালপুর সদরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন পাঁচজন। পুরুষ ভাইস চেয়ারম্যান প্রার্থী ৩ জন ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে প্রার্থী ২ জন।

সদর উপজেলার ১৫টি ইউনিয়নের ১৬৯টি ভোটকেন্দ্রে ১ হাজার ৪১০টি ভোট কক্ষে সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। নির্বাচনে ২ লাখ ৬৯ হাজার ৮৭০ জন পুরুষ ভোটার ও ২ লাখ ৮১ হাজার ৫৭৮ জন নারী ভোটার রয়েছে।

;

চট্টগ্রামে মৌখিক পরীক্ষা দিতে এসে আটক ৩ ভুয়া পরীক্ষার্থী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
৩ ভুয়া পরীক্ষার্থী

৩ ভুয়া পরীক্ষার্থী

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে অন্যের হয়ে স্বাস্থ্য সহকারী মৌখিক পরীক্ষা দিতে এসে ৩ ভুয়া পরীক্ষার্থী আটক হয়েছে।

বুধবার (৮ মে) সকালে ভাইভা বোর্ড থেকে তাদেরকে আটক করে পুলিশের কাছে সোপর্দ করা হয়।

বার্তা২৪.কমকে বিষয়টি নিশ্চিত করেছেন কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম ওবায়দুল হক।

আটককৃতরা হলেন- চট্টগ্রামের বাঁশখালী উপজেলার কাথরিয়া গ্রামের মো. আব্দুল মতলব চৌধুরীর ছেলে মো. জয়নাল আবেদীন চৌধুরী, চন্দনাইশ উপজেলার পশ্চিম কেশুয়া গ্রামের মো. ছাদেকুল ইসলামের ছেলে মো. জাবেদ ও লোহাগাড়া উপজেলার স্বপন দাশের ছেলে রনি দাশ।

সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া বলেন, স্বাস্থ্য সহকারীর মৌখিক পরীক্ষা দিতে এসে ভাইভা বোর্ডে পরীক্ষার্থীদের আচরণ সন্দেহজনক হয়। পরে যাচাই-বাছাই করে তিনজন প্রক্সি পরীক্ষার্থীকে আটক করে পুলিশে দেওয়া হয়েছে।

এর আগে, গত ৩ মে একই পদের লিখিত পরীক্ষায় অন্যের হয়ে প্রক্সি দিতে এসে পরীক্ষা চলাককালীন সময় মো. আব্দুর রউফ (২৮) নামের এক যুবক আটক হন। পরবর্তীতে তাকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

;

ফুলছড়িতে চেয়ারম্যান প্রার্থীর ভোট বর্জন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কারচুপিসহ নানা অভিযোগ এনে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন গাইবান্ধার ফুলছড়ি উপজেলা পরিষদের ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী জি এম সেলিম পারভেজ।

বুধবার (৮ মে) দুপুর পৌনে ১টার দিকে তিনি এই ঘোষণা দেন।

তিনি বলেন, ভোটে কারচুপিসহ নানা অভিযোগের বিষয়ে জানালেও নির্বাচন কমিশনার কোনো ব্যবস্থা না নেওয়ায় আমি ভোট বর্জনের ঘোষণা দিচ্ছি।

জিএম সেলিম পারভেজ ফুলছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি এবং সদ্য সাবেক ফুলছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান।

;

‘বৃক্ষরোপণের মাধ্যমে ঢাকার সবুজায়ন আন্তর্জাতিক মানদণ্ডে পৌঁছাবে’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

খাল পাড়ে বৃক্ষরোপণের মাধ্যমে রাজধানী ঢাকার সবুজায়ন আন্তর্জাতিক মানদণ্ডে উন্নীত হবে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুধবার (৮ মে) রাজধানীর মুগদা এলাকার শাপলা ব্রিজ সংলগ্ন ‘মান্ডা খাল পুনরুদ্ধার ও নান্দনিক পরিবেশ সৃষ্টি’ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে গণমাধ্যমের সাথে মতবিনিময়কালে তিনি একথা বলেন।

তিনি বলেন, প্রকল্পভুক্ত শ্যামপুর, জিরানি, মান্ডা ও কালুনগর খালের উভয় পাড়ে (উভয় পাড় মিলে মোট ৩৯.৬ কি.মি. দৈর্ঘ্য) ব্যাপক বৃক্ষরোপণের যে কার্যক্রম গ্রহণ করা হয়েছে তার মাধ্যমে ঢাকার সবুজায়ন আন্তর্জাতিক মানদণ্ডে উন্নীত হবে।

শেখ তাপস বলেন, আমরা জানি, আন্তর্জাতিক মানদণ্ডে ঢাকা শহরের জন্য যে সবুজায়ন বা বনায়নের প্রয়োজন সেই মানদণ্ড পর্যন্ত আমরা পূরণ করতে পারিনি। মান্ডা খালের পাড় দিয়ে প্রকল্পের আওতায় আমরা প্রায় ৩৫ হাজার গাছ রোপণ করব। যার মাধ্যমে এই এলাকায় একটি সুন্দর ও নান্দনিক পরিবেশ সৃষ্টি হবে। তার সাথে সাথে আমাদের শহরের জন্য সবুজায়ন ও বনায়নের যে কার্যক্রম সেটা আরও বেগবান হবে। কিন্তু এই খালগুলো (প্রকল্পভুক্ত শ্যামপুর, জিরানি, মান্ডা ও খালুনগর খাল) এবং আদি বুড়িগঙ্গার পাড় ঘেঁষে বৃক্ষরোপণের মাধ্যমে ইনশাআল্লাহ আমরা সবুজায়নের সেই আন্তর্জাতিক মানদণ্ডে উন্নীত হতে পারব।

আগামী বছরের জুনের মধ্যে খালগুলোর দৃশ্যমান পরিবর্তনের আশাবাদ ব্যক্ত করে মেয়র বলেন, খালগুলো নিয়ে যে প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে তার মধ্যে মান্ডা খাল সবচেয়ে বড় (৮.৭ কি.মি.)। এরপরে শ্যামপুর (৪.৭৮ কি.মি.), জিরানি (৩.৯ কি.মি.) এবং কালুনগর (২.৪ কি. মি.) খাল। সেই প্রেক্ষিতে আজ মান্ডা খাল পুনরুদ্ধার ও নান্দনিক পরিবেশ সৃষ্টির কাজ শুরু হচ্ছে। ডিসেম্বরের মধ্যেই প্রকল্পের সবগুলো কাজ শুরু হয়ে যাবে। ডিসেম্বরের মধ্যে ঢাকাবাসী একটি দৃশ্যমান পরিবর্তন লক্ষ্য করবে। আগামী বছরের জুনে একটি আমূল পরিবর্তন আসবে। সেভাবেই আমাদের সকল পরামর্শক, ঠিকাদার ও কর্মকর্তারা কাজ করছে।

উল্লেখ্য যে, ৮৯৮ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে শ্যামপুর, জিরানি, মান্ডা ও কালুনগর খাল পুনরুদ্ধার ও নান্দনিক পরিবেশ সৃষ্টির প্রকল্প বাস্তবায়ন শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এর মধ্যে ৮.৭ কি. মি. দৈর্ঘ্যের মান্ডা খাল পুনরুদ্ধার ও নান্দনিক পরিবেশ সৃষ্টিতে ব্যয় হবে ৩৯৭ কোটি টাকা। মান্ডা খাল পুনরুদ্ধার ও নান্দনিক পরিবেশ সৃষ্টির আওতায় ভূমি উন্নয়ন, খালের বর্জ্য ও পলি অপসারণ, বাই সাইকেল লেন ও এপ্রোচ রোড নির্মাণ, ৩টি এম্পিথিয়েটার নির্মাণ, ব্যায়াম করার সেড-ফোয়ারা-ওয়াকওয়ে-ঘাট নির্মাণ, ৩২টি পথচারী পারাপার সেতু ও ৬টি গাড়ি চলাচল সেতু নির্মাণ, বসার বেঞ্চ নির্মাণ, বাচ্চাদের খেলার জায়গা-ফুডকোর্ট ও কফিশপ নির্মাণ, আর. সি. সি. রিটেনিং ওয়াল ও ঢাল সুরক্ষা নির্মাণ, দৃষ্টিনন্দন সুরক্ষা বেষ্টনী ও পাবলিক টয়লেট নির্মাণ ইত্যাদি অনুষঙ্গ রয়েছে।

;