বাঘা শরীফের চ্যাম্পিয়ন হওয়ার পেছনে দুই গুরুর ত্যাগ!



তাসনীম হাসান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বাবা-মায়ের দেওয়া নাম মোহাম্মদ শরীফ। কিন্তু বলীখেলার রিংয়ে দোর্দণ্ড প্রতাপের কারণে সেই আসল নামটিই এখন বলতে গেলে হাওয়া। সবার মুখে মুখে রটে তাঁর নামটাই হয়ে গেছে ‘বাঘা শরীফ’। কুমিল্লার হোমনার এই ডানপিটে হৃষ্টপুষ্ট শরীরের তরুণ এবার প্রথমবার অংশ নিয়েছিলেন ঐতিহাসিক আবদুল জব্বারের বলীখেলায়। পরেরটাতো ইতিহাস। একে একে চ্যালেঞ্জ রাউন্ড, সেমিফাইনাল এবং ফাইনাল জিতে ইতিহাসের পাতায় যেন নিজের নামটা খুঁদাই করে গেলেন কুমিল্লার মানুষের ‘প্রিয় বলী’ বাঘা শরীফ। গল্পটা যেন সেই পুরনো প্রবাদের মতো-আসিলাম, দেখিলাম, জয় করিলাম!

অথচ বাঘা শরীফের এই প্রতিযোগিতায় অংশ নেওয়ার কথাও ছিল না। বলীখেলায় অংশ নিতে কুমিল্লা থেকে চট্টগ্রামে এলেও চ্যালেঞ্জ রাউন্ডে তাঁকে রাখেনি আয়োজক কমিটি। তাতে মন খারাপ হয়ে যায় শরীফের। সেটি দেখে বাঘা শরীফকে সুযোগ দিতে দুইবারের চ্যাম্পিয়ন জীবন বলী নিজের নামও প্রত্যাহার করে নেন। কিন্তু তাতেও আয়োজকদের মন গলেনি। শেষ পর্যন্ত গত আসরের চ্যাম্পিয়ন শাহজালাল বলীও বাঘা শরীফকে সুযোগ করে দেওয়ার জন্য প্রত্যাহার করে নেন নিজের নাম। অবশেষে এক প্রকার বাধ্য হয়ে শাহজালালের অনুরোধ রাখে আয়োজক কমিটি। আর এতেই ভাগ্য খুলে যায় বাঘা শরীফের। চ্যালেঞ্জ রাউন্ডে খেলতে নেমেই কক্সবাজারের নুর মোহাম্মদ বলীকে হারিয়ে বাঘা শরীফ উঠে যান সেমিফাইনালে। আর সেমিফাইনালে একইভাবে হারান সীতাকুণ্ডের রাসেল বলীকে।

ফাইনাল শুরু হতেই রিংয়ের পাশে দাঁড়িয়ে বাঘা শরীফকে নানা দিক নির্দেশনা দিতে থাকেন শাহজালাল বলী। অদূরে দাঁড়িয়ে জীবন বলীও সমর্থন জানান শরীফকে। আর এতেই কিনা দ্বিগুণ উৎসাহে রাশেদকে চাপে রাখেন শরীফ। অবশ্য রাশেদও কয়েকবার চেষ্টা করেন ‘মরণকামড়’ দেওয়ার। কিন্তু শরীফের বলের কাছে পরাস্থ হন বারবার। এভাবে ১১ মিনিট ধরে চলতে থাকে ‘কেহ কারে নাহি ছাড়ে সমানে সমান’। কিন্তু থামতে যে হবেই! শেষ পর্যন্ত রাশেদ পারলেন না আর, মেনে নেন হার। এর মধ্যে দিয়ে ঐতিহাসিক এই বলীখেলা পেল নতুন চ্যাম্পিয়ন।

শরীফ বলী জিততেই আনন্দে ফেটে পড়েন শাহজালাল ও জীবন বলী। জানতে চাইলে জীবন বলী বার্তা২৪.কমকে বলেন, ‘বাড়ি থেকে আসার আগে শরীফ আমাকে ফোন করেছিলেন। তার খেলার খুব আগ্রহ ছিল, সেটি জানিয়ে সহযোগিতা চেয়েছিল। আর সে খুব ভালো বলীও। কুমিল্লায় তাঁকে এক নামে চেনেন সবাই। কিন্তু তাঁকে সুযোগ দিচ্ছিল না আয়োজক কমিটি। মূলত তাঁকে সুযোগ করে দিতে আমি নিজের নাম প্রত্যাহার করি নিই। কিন্তু এরপরও সুযোগ না দেওয়ায় শাহজালাল বলীও তাঁর জন্য নাম প্রত্যাহার করে নেন। শেষ পর্যন্ত আমাদের মুখ উজ্জ্বল করল শরীফ। আর আয়োজক কমিটিকেও দেখিয়ে দিল সে কত বড় বলী।’

ছবি: জীবন বলী ও শাহজালাল বলী

প্রায় একই কথা বললেন শাহাজালাল বলীও। তিনি বলেন, ‘বাঘা শরীফ আমার ছোট ভাইয়ের মতো। সে খুব আশা নিয়ে খেলতে এসেছিল। কিন্তু আয়োজক কমিটি সুযোগ দিচ্ছিল না। সেজন্য আমি নিজে না খেলে তাঁকে খেলাতে অনুরোধ জানাই। ভাগ্যিস কমিটি সেই অনুরোধ মেনে নিয়েছিল।’

দুই সিনিয়র বলীর কাছে শ্রদ্ধায় যেন নুইয়ে পড়লেন বাঘা শরীফ। জানতে চাইলে তিনি বলেন, ‘শাহজালাল ভাই আমার কাছে বড় ভাইয়ের মতো। বলীখেলায় তিনি আমার গুরুতুল্য। জীবন ভাইও তেমন। তাঁদের দুইজনের কাছে কৃতজ্ঞতার শেষ নেই।’

বলীখেলায় চ্যাম্পিয়ন হওয়ায় বাঘা শরীফ ট্রফির সঙ্গে পেয়েছেন ৩০ হাজার টাকার সম্মানীও। এই টাকায় কি করবেন এমন প্রশ্নে বাঘা শরীফ বললেন, ‘স্মৃতি হিসেবে রেখে দেবে বেশিরভাগ টাকা। আর কিছু টাকায় আমার দুই বছরের মেয়ে মিমের জন্য কাপড় কিনে নিয়ে যাব। মেয়েকে বলে এসেছিলাম চ্যাম্পিয়ন হয়েই ফিরব। সে বুঝতে না পারলেও হেসেছিল। এখন নিশ্চয় আরও বেশি খুশি হবে।’

এবারের বলীখেলাটি হয়তো স্মরণীয় হয়ে থাকবে দুই বলীর ‘ত্যাগের’ জন্যও। খেলায় অংশ নিলে শাহজালাল আর জীবন বলীর মধ্যেই হয়তো হতো ফাইনালের লড়াই, যেটা হয়ে আসছে বহু বছর ধরে। কিন্তু একজন জুনিয়রকে সুযোগ করে দিতে দুজন যেভাবে নিজেদের নাম প্রত্যাহার করে নিলেন, সেটি ছুঁয়ে গেছে সবাইকে। দর্শকেরা তাই বললেন, এমন ত্যাগও হয়!

আর বাঘা শরীফ তো বলেই দিলেন, ‘এই ট্রফি, এই সম্মানি আমার একার নয়, এই অর্জনের পেছনে পুরো কৃতীত্ব শাহাজালাল ভাই আর জীবন ভাই। তাদের ত্যাগই আমাকে এনে দিল চ্যাম্পিয়নের সম্মান।’

নাম প্রত্যাহার করে শুধু বাঘা শরীফকে চ্যাম্পিয়ন হওয়ার সুযোগটাই করে দিলেন না জীবন আর শাহজালাল। জানিয়ে গেলেন-লড়াই না করেও জেতা যায়!

   

এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা সেনানিবাসে নবনির্মিত আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজি (এএফআইপি) ভবন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (৫ মে) সকাল সোয়া ১০টার দিকে ভবনটির উদ্বোধন করেন তিনি।

উদ্বোধন শেষে প্যাথলজি ঘুরে ঘুরে দেখেন। এর পর সকাল সাড়ে ১০টার দিকে ‘আর্মি সেন্ট্রাল অডিটোরিয়াম সেনা প্রাঙ্গণ’ ভবনের উদ্বোধন করেন তিনি।

;

‘দ্য বয়েজ’ সিরিজের নতুন সিজনের ট্রেইলার প্রকাশ



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বব্যাপী দর্শকের কাছে সুপারহিরো জনরার মানেই ‘দ্য বয়েজ’ সিরিজ৷ আর ১০ টি সুপার হিরো সিনেমার মতো নয়- যেখানে শুধুমাত্র ভালো মনের আদর্শ মানুষরাই অসীম শক্তির সন্ধান পায়৷ সুপার হিরোরা যদি অসৎ হতো এবং তাদের মানবজাতি রক্ষা করা যদি কেনল ভনিতা হতো তখন কি হতো- সেই গল্পেই সুপারহিরো সিরিজ ‘দ্য বয়েজ’৷ ভিন্নধর্মী এই গল্পের জন্য এই সিরিজের জনপ্রিয়তা আকাশচুম্বী৷

বিখ্যাত এই টিভি সিরিজের সিজন ৪ নিয়ে হাজির হয়েছে অ্যামাজন প্রাইম। অফিশিয়াল ইউটিউব চ্যানেল প্রাইম ভিডিও থেকে ট্রেইলার প্রকাশ করা হয় শনিবার (৪মে)। জনপ্রিয় সিরিজটির গল্পে চমকপ্রদ নতুন মোড় নিয়ে ৪র্থ কিস্তি প্রকাশ করা হবে জুনের ১৩ তারিখ।

এই সিজনের ট্রেইলার ইতোমধ্যেই নেটিজেনদের কাছে লোমহর্ষক মনে হয়েছে৷ এই অবধি সবচেয়ে রক্তাক্ত সুপার হিরো সিরিজের তকমাও পেয়েছে৷ সুপারহিরোর বেশ ধরে হোমল্যান্ডার সাধারণ মানুষদের সামনে রক্ষকের ভং ধরে থাকতেন৷ অসাধারণ শক্তিধর একদল সুপারভিলেনদের সঙ্গে সাধারণ মানুষের ‘দ্য বয়েজ’ টিমের এই লড়াই কোনদিকে মোড় নেবে?

ট্রেইলারের এক অংশে দেখা যায় হোমল্যান্ডারের বুদ্ধিমত্তার কারণে জনগণ দু'টি ভিন্ন দলে বিভক্ত হয়ে যায়, তাদের মধ্যে দুর্ধর্ষ সংঘর্ষ হচ্ছে৷ লোক দেখানো সুপারহিরো টিম সেভেন এতদিন সবার আড়ালে স্বেচ্ছাচারিতায় মগ্ন থাকতেন৷ লোকসেবার আড়ালে ইচ্ছেমতো হত্যাকাণ্ড চালিয়ে সকলকে বোকা বানাতো৷ বয়েজের গত সিজনে তাদের এই সত্য সকলের সামনে আসতে শুরু করে৷ এক পক্ষের লোক তাই সেভেন এর বিরুদ্ধে যেতে শুরু করে৷ সেভেন টিমের লোকজনদের এই সিজনে দেখা যাবে আরও হিংস্র রূপে৷

ট্রেইলারে দেখা যায়, দলনেতা হোমল্যান্ডার এবার তার দলের সদস্যদের আরও উগ্র হওয়ার পরামর্শ দিচ্ছে- এতদিন তারা মানুষের সামনে যে ভালো হিরো সেজে থাকতো তার অবসান হবে৷ এবার থেকে তারা গড হিসেবে নিজেদের প্রকাশ ঘটাবে৷ সেই সাথেই দলের একেকজন সদস্য ইচ্ছেমতো মানুষকে আঘাত করতে শুরু করে।

তাছাড়া আরও ট্রেইলারের আরও এক বিশেষ দৃশ্য নজরে পড়েছে৷ সুপার পাওয়ারড মানুষের পাশাপাশি এবার ধ্বংসযজ্ঞ চালাচ্ছে সুপার পাওয়ারড পশুপাখিও৷ একে একে মানুষ হত্যা করে চলেছে অবাধে৷

নতুন কিছু সুপার পাওয়ার সমৃদ্ধ চরিত্রকেও দেখা যায় ট্রেইলারে৷ একশন এবং থ্রিলারে পরিপূর্ণ সিরিজটির জন্য অপেক্ষা করে আছে দর্শক৷ একসঙ্গে এতগুলো সমস্যার মুখোমুখি হতে হবে সিরিজের হিরো ‘দ্য বয়েজ’ দলের সদস্যদের৷ তারা কি পারবে একজোট হয়ে মানবজাতির রক্ষা করতে, জানতে হলে চোখ রাখতে হবে অ্যামাজন প্রাইমে৷

;

কুষ্টিয়ার দৌলতপুরে সড়ক দুর্ঘটনায় যুবকের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কুষ্টিয়ার দৌলতপুরে সড়ক দুর্ঘটনায় জাহিদ হাসান (২৪) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।

শনিবার (৪ মে) সন্ধ্যায় দৌলতপুর উপজেলার মথুরাপুর-প্রাগপুর সড়কের বাগোয়ান নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে।

নিহত জাহিদ হাসান দৌলতপুর উপজেলার কোলদিয়াড় গ্রামের ক্লিকমোড় এলাকার বাসিন্দা। তিনি কোমল পানীয় (কোক,স্প্রাইট)'র ডেলিভারি ম্যান হিসেবে দায়িত্ব পালন করতেন।

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে পুলিশ জানায়, সন্ধ্যায় দৌলতপুর উপজেলার মথুরাপুর-প্রাগপুর সড়কের বাগোয়ান নামক স্থানে হঠাৎ সড়কের ওপর উঠে আসা (বাথানের) গরুর পালকে সাইড দিতে গেলে শ্যালো ইঞ্জিন চালিত (পটাং) টি রাস্তার পাশে উল্টে পড়ে যায়। এসময় পটাং এ থাকা দুই ডেলিভারিম্যান গুরুত্বর আহত হন। স্থানীয়রা তাদেরকে আহত অবস্থায় উদ্ধার করে দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। পরে জাহিদ হাসানের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় রাতে তাকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

দৌলতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

;

সুন্দরবনে আগুন নেভানোর কাজ শুরু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বাগেরহাট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাগেরহাটের সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়া টহল ফাঁড়ি-সংলগ্ন লতিফের ছিলা নামক এলাকায় লাগা আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে ফায়ার সার্ভিস।

রোববার (৫ মে) সকালে ঘটনাস্থলে পৌঁছে তারা আগুন নেভানোর কাজ শুরু করে। তবে এই আগুন নিয়ন্ত্রণ করতে কত সময় লাগবে তা জানাতে পারেননি ফায়ার সার্ভিস।

এর আগে, শনিবার বিকেল সাড়ে ৩টার দিকে পূর্ব সুন্দরবনে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তবে শনিবার আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করতে পারেনি ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিস বলছে, ফায়ার ফাইটিংয়ের মেশিন ও যন্ত্রপাতি নিয়ে ঘটনাস্থলে পৌঁছানো যায়নি। এ ছাড়া যেখানে আগুন লেগেছে, সেখান থেকে পানির দূরত্ব প্রায় দুই কিলোমিটার। যে কারণে আগুন নির্বাপণের কাজ শুরু করতে পারেনি তারা।

ফায়ার সার্ভিসের মোংলার স্টেশন কর্মকর্তা মোহাম্মদ কায়মুজ্জামান জানান, রোববার সকালে আগুন নেভানোর কাজ শুরু করা হয়েছে।

এদিকে আগুন লাগার কারণ, কী পরিমাণ এলাকায় আগুন লেগেছে ও ক্ষয়ক্ষতি নিরুপণে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বনবিভাগ। চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক রানা দেবকে কমিটির প্রধান করা হয়েছে। আগামী সাত কর্মদিবসের মধ্যে তদন্ত কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

;