‘চট্টগ্রামে তথ্যপ্রযুক্তি নির্ভর কর্মসংস্থান হবে’



স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম
হাইটেক পার্ক পরিদর্শনে তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার ও মেয়র আ জ ম নাছির উদ্দীন / ছবি: বার্তা২৪

হাইটেক পার্ক পরিদর্শনে তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার ও মেয়র আ জ ম নাছির উদ্দীন / ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামে হাইটেক পার্ক নির্মাণ প্রকল্প বাস্তবায়িত হলে তথ্যপ্রযুক্তি নির্ভর কর্মসংস্থানের সৃষ্টি হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার।

তিনি বলেছেন, ‘ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ দেশব্যাপী হাইটেক পার্ক নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে। এ পরিকল্পনার অংশ হিসেবে চট্টগ্রামে পার্ক নির্মাণ করা হবে। পার্ক নির্মাণ প্রকল্প বাস্তবায়িত হলে তথ্যপ্রযুক্তি নির্ভর কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি বিশ্ব অঙ্গনে আইসিটি খাতে আয়ও বাড়ার সম্ভাবনা সৃষ্টি হবে।’

শুক্রবার (১৮ জানুয়ারি) সকালে চট্টগ্রাম চান্দগাঁও বিসিক শিল্প এলাকায় হাইটেক পার্ক নির্মাণের জন্য প্রস্তাবিত জায়গা পরিদর্শনে গিয়ে তিনি এসব কথা বলেন।

সার্কিট হাউস থেকে মন্ত্রীকে নিয়ে বিসিক শিল্প এলাকার এফআইডিসি রোড সংলগ্ন চট্টগ্রাম সিটি করপোরেশনের নিজস্ব সম্পত্তি পরিদর্শনে যান সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। সরেজমিনে পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার।

এ সময় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘হাইটেক পার্কের জন্য প্রস্তাবিত জায়গা নিয়ে ইতোপূর্বে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চান্দগাঁও এলাকায় চট্টগ্রাম সিটি করপোরেশনের নিজস্ব এই সম্পত্তি পার্ক কর্তৃপক্ষকে দেয়া হচ্ছে।’

   

মেট্রোরেলে ভ্যাট বসানোর সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ এমডি'র



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সরকারের কাছে মেট্রোরেলে ভ্যাট বসানোর সিদ্ধান্ত পুনরায় বিবেচনা করার অনুরোধ জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক।

তিনি বলেন, মেট্রোরেলের ওপর ভ্যাট বসানোর সিদ্ধান্ত হয়েছে। জুলাই থেকে ১৫ শতাংশ ভ্যাট কার্যকর হবে। এই ভ্যাট কার্যকর হলে ডিএমটিসিএলের ওপর চাপ বাড়বে। তখন এই ভ্যাট যাত্রীদের কাছ থেকে আদায় করতে হবে।

রোববার (১৯ মে) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) আয়োজিত ঢাকা মেট্রোরেলের ব্রান্ডিং সেমিনারে তিনি এসব কথা বলেন।

এম এ এন সিদ্দিক বলেন, এর আগে মেট্রোরেলে ভ্যাট বসানো হয়েছিল। তখন কথা বলে জুন পর্যন্ত স্থগিত রাখা হয়। এখন সেটা আবার ১ জুলাই থেকে কার্যকরের কথা বলা হচ্ছে। যদি ভ্যাট দিতে হয় তাহলে এটি যাত্রীর দিতে হবে। তাই এটি রিভিউ করার জন্য সরকারের কাছে অনুরোধ জানাচ্ছি।

তিনি বলেন, মেট্রোরেল চালু করার পর থেকে এ পর্যন্ত বিদ্যুতের দাম তিনবার বেড়েছে। কিন্তু মেট্রোরেলের ভাড়া বাড়ানো হয়নি। এখন ভ্যাট যুক্ত হলে ভ্যাটের টাকা যাত্রীদেরকে দিতে হবে। কারণ মেট্রোরেলের পক্ষে এটি বহন করা সম্ভব না। ফলে মেট্রোরেলের ভাড়ার পরিমাণ বেড়ে যাবে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিনুল্লাহ নূরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়াও উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রেজওয়ান আহমেদ তৌফিক, জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, জাইকা বাংলাদেশে প্রতিনিধি ইচিগুচি তোমোহোদি।

;

সংসদ সদস্য আনোয়ারুল নিখোঁজ, উদ্বিগ্ন পরিবার ডিবি কার্যালয়ে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার চিকিৎসার জন্য ভারতে গিয়ে গত ৩-৪ দিন ধরে পরিবারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছেন। এমন পরিস্থিতিতে উদ্বিগ্ন পরিবার ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) কার্যালয়ে গেছেন।

সংসদ সদস্যের ব্যক্তিগত সহকারী (পিএস) আব্দুর রউফ রোববার (১৯ মে) দুপুরে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত ১১ মে সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার চিকিৎসার জন্য ভারতে যান। কিন্তু গত ৩-৪ দিন ধরে পরিবারের সদস্যরা তার সঙ্গে কোনো যোগাযোগ করতে পারেননি।

তিনি জানান, বিষয়টি প্রধানমন্ত্রীকে অবগত করানো হয়েছে। সরকারের বিভিন্ন গোয়েন্দা বিভাগ বিষয়টি তদারকি করছে।

এ বিষয়ে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু বলেন, বিষয়টি তার পরিবার আজকেই আমাকে জানিয়েছে। তিনি এ ব্যাপারে খোঁজ খবর নিয়ে জানাবেন।

কালীগঞ্জ থানার ওসি মোহাম্মদ আবু আজিফ জানান, স্থানীয় এমপির নিখোঁজ থাকার খবর লোকমুখে শুনেছি। তবে এ ঘটনায় এখন পর্যন্ত কেউ অভিযোগ করেনি।

আনোয়ারুল আজীম আনার ঝিনাইদহ-৪ আসনের সরকার দলীয় সংসদ সদস্য। তিনি ২০১৪, ২০১৮ ও ২০২৪ সালে টানা তিনবার আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

;

রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে কেএনএফের ৩ সদস্য নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বান্দরবান
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বান্দরবানের রুমা উপজেলায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে কুকি চিন ন্যাশনাল আর্মি’র (কেএনএ) তিন সদস্য নিহত হয়েছেন।

রোববার (১৯ মে) দুপুরে রুমা উপজেলায় এ ঘটনা ঘটে। এ সময় অস্ত্র, বেতার যন্ত্র ও গোলাবারুদ উদ্ধার করে সেনাবাহিনী।

বিস্তারিত আসছে...

;

ভ্যাট আরোপের সিদ্ধান্ত ভুল, বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: কাদের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

এনবিআর মেট্রোরেলের উপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করেছে। এটা হতে পারেনা। ভুল সিদ্ধান্ত। ভারতে মেট্রোরেলে কি ভ্যাট আছে? ভারতে ভ্যাট নেই আমরা কেন করব? আমি প্রধানমন্ত্রীকে জানিয়েছি। তিনি বিষয়টি বিবেচনা করবেন। 

রোববার (১৯ মে) সকালে রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ঢাকা মেট্রোরেল এর ব্রান্ডিং সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, মেট্রোরেলে ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে। আমি মন্ত্রণালয়ে বিষয়টি তুলে ধরেছি। প্রধানমন্ত্রী বিষয়টি পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন। এই ঢাকা সিটি, যেটি শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নে বিশ্বের বিস্ময়। বাংলাদেশের রাজধানী এখন ইকোনমিস্ট এর পর্যবেক্ষণে মোস্ট আন বিলিভ্যাবল সিটি অফ দ্যা ওয়ার্ল্ড।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিনুল্লাহ নূরীর সভাপতিত্বে এসময় আরও উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রেজওয়ান আহমেদ তৌফিক, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক, জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, জাইকা বাংলাদেশে প্রতিনিধি ইচিগুচি তোমোহোদি।

;