সাড়ে ৪ লাখ টাকার গাঁজাসহ কারবারী আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরগুনা
সাড়ে ৪ লাখ টাকার গাঁজাসহ কারবারী আটক

সাড়ে ৪ লাখ টাকার গাঁজাসহ কারবারী আটক

  • Font increase
  • Font Decrease

কুমিল্লা থেকে গাঁজা বিক্রি করতে এসে সাড়ে ৪ লাখ টাকার ৬ কেজি গাঁজাসহ আটক হয়েছে সোহেল নামে এক মাদক কারবারি।

শুক্রবার (১৯ এপ্রিল) সকালে বরগুনা জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের একটি টিম গোপন সংবাদের ভিত্তিতে আমতলী উপজেলার সীমান্ত এলাকা শাখারিয়া বাসস্ট্যান্ড থেকে একটি ব্যাগের ভিতর থেকে ওই গাঁজাগুলো উদ্ধার করে জব্দ করে। ওই সময় তারা গাঁজা বহনকারী কারবারী সোহেলকে আটক করে জিজ্ঞাসাদের জন্য বরগুনা জেলা ডিবি কার্যালয়ে নিয়ে যায়।

আটককৃত মাদক কারবারি সোহেল কুমিল্লার কোতোয়ালি থানার ধর্মপুর এলাকার বশিরুল্লাহর ছেলে। পেশায় সে একজন স্যানিটারী মিস্ত্রি। ভারত থেকে চোরাইপথে আসা গাঁজা আখাউড়া থেকে সংগ্রহ করে সড়ক পথে বরগুনার আমতলীতে বিক্রি করার উদ্দেশ্য নিয়ে আসার সময় পথিমধ্যে জেলা গোয়েন্দা (ডিবি)'র অভিযানে ধরা পড়ে যায়।

এ বিষয়ে বরগুনা জেলা গোয়েন্দা (ডিবি) শাখার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ বশির আলম বার্তা২৪.কমকে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে আমার নেতৃত্বে উপ- পরিদর্শক জ্ঞান কুমার দাস, মোঃ বশির আহমেদ, সহকারী পরিদর্শক রুবেল হাওলাদার, ডিবি সদস্য প্রিন্স সিমলাই, মাহমুদসহ গোয়েন্দা পুলিশের একটি টিম গভীর রাত থেকে আমতলীর সীমান্ত এলাকা শাখারিয়া বাসস্ট্যান্ডে অবস্থান করি।

চট্টগ্রাম থেকে ছেড়ে আসা কুয়াকাটাগামী হানিফ পরিবহনে তল্লাশি চালিয়ে ৬ কেজি গাঁজাসহ সোহেল নামে ওই মাদক কারবারীকে হাতেনাতে আটক করতে সক্ষম হই। আটক কারবারীকে জিজ্ঞাসাবাদের জন্য জেলা গোয়েন্দা (ডিবি) কার্যালয়ে নিয়ে আসা হয়েছে। জিজ্ঞাসাবাদ শেষে বিধি মোতাবেক তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

 

রিমান্ডে ভিপি নুরকে নির্যাতনের অভিযোগ স্ত্রীর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
রিমান্ডে ভিপি নূরকে নির্যাতনের অভিযোগ স্ত্রীর

রিমান্ডে ভিপি নূরকে নির্যাতনের অভিযোগ স্ত্রীর

  • Font increase
  • Font Decrease

ডাকসুর সাবেক ভিপি ও গণ অধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুরকে মিথ্যা নামলায় গ্রেফতার ও রিমান্ডে নিয়ে নির্যাতনের অভিযোগ করেছেন তার স্ত্রী মারিয়া আক্তার।

শনিবার (২৭ জুলাই) বিকেল ৩টার দিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন তিনি।

মারিয়া আক্তার বলেন, শনিবার (২০ জুলাই) ভোর রাতে দরজা ভেঙে কয়েকজন ব্যক্তি সাদা ও পুলিশ পোশাকে এসে ঘুমন্ত নুরকে তুলে নিয়ে যায়। এর পর ডিবি কার্যালয়, র‍্যাব কার্যালয় ও হাতিরঝিল থানায় খোঁজ নিলে তারা কোনো তথ্য দেয় নাই। নিরুপায় হয়ে কোর্টে যাই। সেদিন আর কোর্টে তোলেনি। ভেবেছিলাম আমার স্বামীকে আর খুঁজে পাব না। পরে জানতে পারলাম একদিন পর কোর্টে তোলা হবে। গিয়ে যা দেখলাম তা কোনো মানুষ সহ্য করতে পারবে না। গ্রেফতারের পর থেকে তার ওপর নির্যাতন করা হয়েছে। এমন নির্যাতন করা হয়েছে যে নুর নিজের পায়ে হেঁটে আদালতে আসতে পারেনি। পুলিশ সদস্যদের কাঁধে ভর করে আদালতে আসে।

স্ত্রী হিসেবে এমন নির্যাতন কোনোভাবে সহ্য করার মত নয়। অপাশবিক নির্যাতনের পরও তাকে রিমান্ডে নেওয়া হয়েছে।

নুরের চিকিৎসার দাবি জানিয়ে মারিয়া আক্তার বলেন, আমার অনুরোধ সন্তানের জীবন থেকে বাবার স্নেহ যেন কেড়ে নেওয়া না হয়। আমার সন্তানদের তো অধিকার আছে। এদেশে জন্ম নেওয়াটাই আমাদের পাপ? আমি দাবি জানাই নুরকে আর যেন রিমান্ড দেওয়া না হয়। তার চিকিৎসা ব্যবস্থা যেন করা হয়। প্রয়োজনে আমার স্বামীকে আমি রাজনীতি করতে দিব না। তবুও অনুরোধ আমার স্বামীকে ফিরিয়ে দিন। এমন নির্যাতন হলে ও বাঁচবে না।

তিনি আরও বলেন, যেদিন ঘুমন্ত নুরকে গ্রেফতার করা হয় সেদিন ১৯৭১ সালের ২৫শে মার্চের মতো মনে হয়েছিল। আমার বড় সন্তান নুরের গলা ধরে ঘুমিয়েছিল। নুর উঠতে পারছিল না। তারা আমাকে এমনভাবে ধরেছে। মেয়েকে রেখে বাবাকে নিয়ে গেল। আমার মেয়ে ট্রমায় পড়ে গেছে। আর ১০টা স্বাভাবিক শিশুর মত আর নাই।

এসময় রিমান্ডে ইলেকট্রিক শক দেওয়ার অভিযোগ তুলে মারিয়া বলেন, নুরের পা ওপরে বেঁধে পেটানো হয়েছে৷ ইলেকট্রিক শক দেওয়া হয়েছে৷ ইনজেকশন দেওয়া হয়েছে ,সেটি স্লো পয়জনিং কিনা আমার জানা নাই। অনুরোধ জানাই তার সুচিকিৎসার ব্যবস্থা করা হোক। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ যারা আছেন তার চিকিৎসার ব্যবস্থা করেন।

সংবাদ সম্মেলনে নুরের বাবা ইদ্রিস আলী ও পরিবারের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। এসময় নুরের ছোট ভাইকেও গ্রেফতারের অভিযোগ করেন তারা।

;

ক্ষতিগ্রস্ত মেট্রো স্টেশন চালু করতে জাপানের সহযোগিতা চান প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Font increase
  • Font Decrease

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংসতায় ক্ষতিগ্রস্ত রাজধানীর মিরপুর-১০ ও কাজীপাড়া মেট্রোরেলের দুটি স্টেশন দ্রুত চালু করতে জাপানের কাছে সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি শনিবার (২৭ জুলাই) গণভবনে সাক্ষাতে গেলে প্রধানমন্ত্রী এই সহায়তা চান।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব মোহাম্মদ নাঈমুল ইসলাম খান সাংবাদিকদের ব্রিফিংয়ে একথা জানান।

জাপানের রাষ্ট্রদূত বলেন, তারা প্রথমে মেট্রোরেল স্টেশনগুলোর ক্ষয়ক্ষতি নিরূপণ করবেন। তারপর সিদ্ধান্ত নেবেন কিভাবে তারা বাংলাদেশকে স্টেশনগুলো পুনরায় চালু করতে সাহায্য করতে পারে।

এদিকে, ক্ষতিগ্রস্ত মেট্রোরেলের দুটি স্টেশন এক বছরেও চালু করা সম্ভব হবে না বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সাংবাদিকদের এক প্রশ্নে তিনি বলেন, মেট্রোরেল না থাকায় মানুষের ভোগান্তি হচ্ছে। ৩০ মিনিটের পথ দুই ঘণ্টায়ও যেতে পারছে না। মেট্রোরেল কবে নাগাদ চালু হবে তা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।

শনিবার (২৭ জুলাই) সকালে কোটা সংস্কার আন্দোলনে রাজধানীর মহাখালীতে ক্ষতিগ্রস্ত সেতুভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিদর্শন শেষে ওবায়দুল কাদের বলেন, আন্দোলনকে ঘিরে সহিংসতায় মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর-১০ স্টেশন ধ্বংসপ্রাপ্ত। এটা এক বছরেও যন্ত্রপাতি এনে সচল করা সম্ভব হবে না বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

;

রংপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

রংপুরের পীরগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় বাবা ও ছেলেসহ তিন জনের মৃত্যু হয়েছে। শনিবার (২৭ জুলাই) সকাল সাড়ে ১০টা থেকে সোয়া ১১টা পর্যন্ত এসব দুর্ঘটনা ঘটে। বড়দরগাহ হাইওয়ে ফাঁড়ির পুলিশের ইনচার্জ সোলায়মান শেখ বিষয়টি নিশ্চিত করেছেন।

সোলায়মান শেখ জানান, মহাসড়কের বিশমাইল নামকস্থানে ঢাকাগামী যাত্রীবাহী ঢাকা মেট্রো-ব-১১-৮২০০ নম্বরের অপো-ক্লাসিক পরিবহনের সঙ্গে রংপুরগামী ঢাকা মেট্রো-ট-২২-২৬২৭ নম্বরের ট্রাকের মুখোমুখি সংঘর্ষ ঘটে। এতে বাসটি মহাসড়ক থেকে ছিটকে খাদে পড়ে যায়। বাসে থাকা লালমনিহাট জেলার হাতিবান্দার কমলসিন্দুরার বাসিন্দা ফারুক(৩৬) ও তার শিশুপুত্র আড়াই বছরের ইশরাত ঘটনাস্থলে নিহত হয়। এ ঘটনায় ট্রাক ও বাস দুটি আটক করা হয়েছে।

অপরদিকে, সকাল সাড়ে ১০টার দিকে খালাশপীর-নবাবগঞ্জ সড়কের টুকুরিয়ার মোনাইল নামক স্থানে মালবাহী ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী বড় আলমপুরের শিমুলবাড়ীর মোনাজ্জল মাস্টারের স্ত্রী শাহাজাদি(৩৫) নিহত হয়। এ ঘটনায় মোটরসাইকেল চালক মোনাজ্জল মাস্টার ও তার শিশু সন্তান আহত হয়। সকালে স্ত্রী ও সন্তানকে নিয়ে টুকুরিয়ার দুধিয়াবাড়ি মন্ডলপাড়ায় শ্বশুরবাড়িতে যাবার পথে দুর্ঘটনা ঘটে।

;

এনবিআরের সার্ভার বন্ধ, ভোগান্তিতে পাসপোর্টধারীরা



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল, যশোর
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

গত ২ দিন ধরে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআরের সার্ভার বন্ধে ডিজিটাল পদ্ধতিতে অনলাইনে ভ্রমণ কর পরিশোধের সেবা বন্ধ থাকায় আবারও ভোগান্তিতে পড়েছেন পাসপোর্টধারীরা। তবে পাসপোর্টধারীদের ভ্রমণ কর পরিশোধের এ সেবা বন্ধ থাকলেও এনবিআরের বাণিজ্যিক সেবায় সার্ভার চালু আছে।

শুক্রবার (২৬ জুলাই) সকাল থেকে সোনালী ব্যাংকের সার্ভার বন্ধ থাকায় রোদ, বৃষ্টিতে দীর্ঘ লাইনে দাড়িয়ে এনালগ পদ্ধতিতে ভ্রমণ কর পরিশোধ করতে হচ্ছে ভারতগামী দেশি, বিদেশি পাসপোর্টধারীদের।

জানা যায়, প্রতিদিন বেনাপোল-পেট্রাপোল বন্দর ব্যবহার করে প্রায় ৭ থেকে ৮ হাজার পাসপোর্টধারী ভারত-বাংলাদেশের মধ্যে যাতায়াত করেন। যাত্রী ভোগান্তি ও সময় কমাতে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর অনলাইনে ভ্রমণ কর পরিশোধের সুযোগ তৈরি করে দেয় দুই বছর আগে। এতে পাসপোর্টধারীরা নিজেরা তাদের মোবাইল ফোনে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ভ্রমণ কর ও বন্দর কর পরিশোধ করতে পারতো। তবে এখন সে সেবা বন্ধে বেড়েছে ভোগান্তি।

অনলাইনে ভ্রমণ কর সেবা প্রতিষ্ঠান মারুফ টেলিকমের মারুফ হোসেন জানান, গত শুক্রবার সকাল থেকে সার্ভার অচল থাকায় তারা অনলাইনে কোনভাবে ভ্রমণ কর কাটতে পারছেন না।

ভারতগামী পাসপোর্টধারী অসিম ঘোষ জানান, আগে তারা অনলাইনে পরিশোধ করতে পারতেন। এতে ভারত যাত্রাকালে অনেকটা ভোগান্তি কমেছিল। তবে গত দুই দিন ধরে সোনালী ব্যাংকের সার্ভার বন্ধ থাকায় আবারও সেই ভেগান্তির মুখোমুখি হতে হচ্ছে।

ভারতগামী যাত্রী জেসমিন আক্তার বলেন, তিনি পরিবারের সাথে চিকিৎসার জন্য ভারতে যাচ্ছেন। রাত ১০টায় ঢাকা থেকে রওনা দিয়ে ভোর ৩টায় বেনাপোল সীমান্তে পৌঁছেছেন। পরে বন্দর খোলার অপেক্ষায় বেনাপোল প্যাসেঞ্জার টার্মিনালের সামনে তাকে ৩ ঘণ্টা দাড়াতে হয়েছে। পরে ভোর সাড়ে ৬টায় বন্দরে অবস্থিত সোনালী ব্যাংক খুললে তাকে আরও এক ঘণ্টা লাইনে দাড়িয়ে ভ্রমণ কর কাটতে অনেকটা অসুস্থ হয়ে পড়তে হয়।

পাসপোর্টধারী আব্দুর রহিম জানান, আগে ভ্রমণ কর যাত্রী প্রতি বড়দের ৫৪৫ টাকা ও ৫ বছর থেকে ১২ বছরের মধ্যে শিশুদের ৩০০ টাকা ছিল। দুই বছরে তা বেড়ে এখন বাড়িয়েছে বড়দের ১০৫৫ টাকা ও শিশুদের ৫৫৫ টাকা। কেবল বেনাপোল বন্দর থেকেই বছরে ভ্রমণ করে ১০০ কোটির বেশি আয় হয় সরকারের। তবে কর বাড়ালেও সেবা বাড়েনি এ খাতে।

বেনাপোল সোনালী ব্যাংকের ম্যানেজান জহীর রায়হান জানান, পাসপোর্টধারীরা অনলাইনে বা ম্যানুয়াল পদ্ধতিতে ভ্রমণ কর পরিশোধ করতে পারেন।সোনালী ব্যাংকের অনলাইন সেবা তাদের চালু আছে। তারা ব্যাংকিং কাজ করতে পারছেন। তবে ভ্রমণ কর পরিশোধের ক্ষেত্রে যে নেটওয়ার্ক ব্যবহার হয় তার নিয়ন্ত্রণ এনবিআরের। কেন সেখানকার সার্ভারে ভ্রমণ কর পরিশোধ করা যাচ্ছেনা সে বিষয়ে তারা ভাল বলতে পারবেন। বর্তমানে যারা ভারতে যাচ্ছেন তারা সোনালী ব্যাংক চেকপোষ্ট শাখায় ম্যানুয়াল পদ্ধতিতে ভ্রমণ কর পরিশোধ করছেন।

;