শ্বশুরবাড়ি বেড়াতে এসে হরিণ শিকারের চেষ্টা, যুবক আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বাগেরহাট
যুবক আটক

যুবক আটক

  • Font increase
  • Font Decrease

সুন্দরবন থেকে হরিণ শিকারের ১৫০ ফুট ফাঁদসহ মো. জুয়েল নামের এক চোরা শিকারিকে আটক করেছে বনবিভাগ।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ভোরে সুন্দরবন পূর্ব বনবিভাগ শরণখোলা রেঞ্জের বগি স্টেশনের চরখালী টহল ফাঁড়ি সংলগ্ন অভয়ারণ্য থেকে তাকে আটক করা হয়। এ সময় অপর দুই শিকারি গহীন বনে পালিয়ে যায়।

আটক জুয়েল ঢাকার ডেমরা থানার মো. জালালের ছেলে। বাগেরহাটের শরণখোলা উপজেলার তাফালবাড়ি এলাকায় তার শ্বশুর মো. মনো হাওলাদারের বাড়িতে এসে সুন্দরবনে হরিণ শিকার করতে গিয়ে আটক হয়েছেন জুয়েল।

সুন্দরবন পূর্ব বিভাগের চরখালী টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মতিউর রহমান জানান, বৃহস্পতিবার ভোরে সুন্দরবনের অভ্যন্তরে নিয়মিত টহলকালে বগি স্টেশনের চরখালী টহল ফাঁড়ির কাছে অভয়ারণ্য থেকে ফাঁদ পেতে অপেক্ষারত অবস্থায় জুয়েল নামে এক চোরা শিকারিকে আটক করা হয়েছে। এ সময় তার সাথে থাকা অপর দুই চোরা শিকারি গহীন বনে পালিয়ে যান। পালিয়ে যাওয়াদের আটকের চেষ্টা চলছে বলে জানায় বনবিভাগ।

এদিকে আটককৃতের বিরুদ্ধে বন আইনে মামলা দায়েরের পর বৃহস্পতিবার দুপুরে বাগেরহাট আদালতে পাঠালে বিচারক তাকে কারাগারে পাঠিয়েছেন।

   

ট্রেনের সাইরেন বাজতেই প্ল্যাটফর্মে ছুটে যান কুলিরা

  ‘শ্রমিকের জয়গান কান পেতে শোন ঐ’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
ট্রেনের সাইরেন বাজতেই প্ল্যাটফর্মে ছুটে যান কুলিরা

ট্রেনের সাইরেন বাজতেই প্ল্যাটফর্মে ছুটে যান কুলিরা

  • Font increase
  • Font Decrease

রাজশাহী রেল স্টেশন। যেখানে নিত্যদিনের জীবনের প্রাণকেন্দ্রে পরিণত হয়েছে অনেকের জন্য। এখানে গোলাম মোস্তফা, আফজাল, শরীফ, কামালসহ আরো প্রায় ৪০ জন কুলি প্রতিদিনের বিভিন্ন ট্রেনের সাথে ছুটে চলেন। তাদের কাজ যাত্রীদের ভারী লাগেজ বহন করা। ট্রেনের সাইরেন বাজতেই তারা প্ল্যাটফর্মে দৌড় দেন, এক নিঃশ্বাসে।

তাদের প্রতিযোগিতা শুরু হয় কে কার আগে ট্রেনের বগিতে উঠতে পারে। কে আগে নিজের টলিতে মালামাল উঠাতে পারে। ট্রেনের সামনে গিয়ে তারা দাঁড়িয়ে থাকে এবং যাত্রীদের মালামাল বহনের জন্য অনুরোধ করতে থাকে। যুগের পর যুগ, মাসের পর মাস ধরে এভাবেই চলে আসছে তাদের জীবন।

শুধু রাজশাহী রেলওয়ে স্টেশনে নয়; প্রায় সারাদেশেই মাঝারি থেকে বড় রেল স্টেশনগুলোতে এই চিত্র দেখা যায়।

প্রতিদিনের এই ছুটে চলা শুধু তাদের পেশাগত জীবনেরই অংশ নয়, বরং এটা তাদের পরিবারের জীবনযাত্রার এক অপরিহার্য উপাদান।


শ্রমিকরা বলছেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির সাথে তাদের আয় রোজগার না বাড়ায় বেশ কষ্টেই দিন যাচ্ছে তার। আয় রোজগার হয় দিনে তিন থেকে চারশো টাকা। কিন্তু; খরচ হয়ে যায় ৫০০ টাকা ৬০০ টাকা। এতে নুন আনতে পান্তা ফুরায় অবস্থা। তবে হালাল পথে রোজগার করতে পেরে স্বল্প আয়েও খুশি তারা।

গোলাম মোস্তফা, যিনি গত ৪৫ বছর ধরে এই পেশায় জড়িত, তিনি বলেন, আমাদের প্রতিদিনের এই দৌড় আসলে আমাদের পরিবারের জন্য রুটি-রুজির লড়াই। এক একটা ট্রেন যেন আমাদের আশার প্রতীক।

এই কুলিরা যে শুধু লাগেজ বহন করেন তা নয়, তারা মূলত যাত্রীদের একটি বিশ্বাসযোগ্য সহায়তা প্রদান করে থাকেন। রাজশাহী স্টেশনের এই কর্মীদের কাজের পরিসর বিস্তৃত হয়ে আছে ট্রেনের আগমন থেকে বিদায় পর্যন্ত। আফজাল নামের আরেক শ্রমিক (কুলি) বলেন, প্রত্যেক যাত্রীর সাথে আমাদের একটি সম্পর্ক গড়ে উঠে, যা কিছু ক্ষেত্রে সময়ের সাথে সাথে আরও দৃঢ় হয়।

আরেক শ্রমিক কামাল বলেন,  এই পেশায় ঝুঁকির অংশও কম নয়; আমরা প্রতিদিন ভারী লাগেজ বহন করি, যা আমাদের শারীরিক স্বাস্থ্যের উপর চাপ ফেলে। কিন্তু পরিবারের জন্য এই পরিশ্রম আমাদের জন্য অপরিহার্য।

রাজশাহী রেল স্টেশনের প্রতিদিনের এই দৃশ্য শুধু একটি প্ল্যাটফর্মের চিত্র নয়, এটি বাংলাদেশের অনেক রেল স্টেশনের একটি পরিচিত দৃশ্য, যেখানে গোলাম মোস্তফার মতো কুলিরা প্রতিদিন নিজেদের সর্বস্ব দিয়ে যাত্রীদের সেবা করে যান।

রাজশাহী রেল স্টেশনের এই নিয়মিত দৃশ্যগুলি বাংলাদেশের অন্যান্য রেল স্টেশনের মতোই, যেখানে কুলিরা প্রতিদিন তাদের পরিবারের জন্য লড়াই করে যাচ্ছেন। তাদের জীবন ও পেশাগত দায়িত্ব এক উপহাসমূলক চ্যালেঞ্জের মতো, যা তাদের কেবল আর্থিক নিরাপত্তার জন্য নয়, বরং একটি সমাজের অংশ হিসেবে তাদের অবদানের জন্য প্রয়োজন।

;

বাংলাদেশ-সৌদির যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সৌদি আরবের সহকারী জ্বালানি মন্ত্রী (ইঞ্জি.) মোহাম্মদ আল ইব্রাহিমের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। পরে বাংলাদেশ-সৌদির যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন হয়েছে বলে জানানো হয়।

মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে সৌদি আরবের সহকারী জ্বালানি মন্ত্রীর অফিস কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়৷ এসময় তারা দুই দেশের মধ্যকার অংশীদারিত্বের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

সৌদি সহকারী মন্ত্রী জানান, বাংলাদেশ ও সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন হয়েছে। তারা এখন কারিগরি বিষয় নিয়ে কাজ করছে এবং বাংলাদেশের কারিগরি দলের সঙ্গে বৈঠক করবেন।

বৈঠকে সৌদি সহকারী জ্বালানি মন্ত্রী বাংলাদেশকে তাদের জ্বালানি সহযোগিতার আগ্রহের কথা জানিয়ে বলেন, বাংলাদেশের পক্ষ থেকে বিলম্বিত অর্থপ্রদান পদ্ধতিতে অপরিশোধিত তেল কেনার যে প্রস্তাব দেওয়া হয়েছে তা সৌদি সরকারের সক্রিয় বিবেচনাধীন রয়েছে। বৈঠকে তারা জেভি ডিএপি (JV DAP) সার প্ল্যান্ট নিয়েও আলোচনা করেছেন।

একই দিনে সালমান এফ রহমান সৌদি পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের চিফ অব স্টাফ এবং বোর্ড অব ডিরেক্টর্সের সেক্রেটারি জেনারেল সাদ আল কোরডের সাথেও বৈঠক করেন।

এসময় পিআইএফ মহাসচিব বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। মহাসচিব পতেঙ্গা বন্দরে সৌদি কোম্পানি রেড সি গেটওয়ে টার্মিনালের (আরএসজিটি) বিনিয়োগে সন্তোষ প্রকাশ করেন।

এছাড়াও তারা বাংলাদেশে বিভিন্ন খাতে বিনিয়োগ করতে আগ্রহী ৮০টি সৌদি কোম্পানির তালিকা শেয়ার করেন এবং পিআইএফ তাদের কোম্পানির মাধ্যমে বাংলাদেশের উন্নয়নমূলক যাত্রায় যোগ দেবে বলে আগ্রহ প্রকাশ করে।

সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত বিশ্ব অর্থনৈতিক ফোরামের বিশেষ সভায় যোগদান শেষে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এসব দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন।

;

উপজেলা নির্বাচন প্রশ্নবিদ্ধ করার অপচেষ্টা চলছে: রেলমন্ত্রী পুত্র



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
আশিক মাহমুদ মিতুল

আশিক মাহমুদ মিতুল

  • Font increase
  • Font Decrease

রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সদস্য ও রেলমন্ত্রীপুত্র আশিক মাহমুদ মিতুল বলেছেন, উপজেলা নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার জন্য একটি গোষ্ঠী অপচেষ্টা চালাচ্ছে।

বুধবার (১ মে) দুপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আশিক মাহমুদ মিতুল এসব কথা বলেন।

গত ২৮ এপ্রিল পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী মো. ফরিদ হাসান ওদুদ নির্বাচনের আচরণবিধি ভঙ্গের অভিযোগ এনে রেলমন্ত্রীপুত্র আশিক মাহমুদ মিতুলের বিরুদ্ধে রিটার্নিং অফিসারের কাছে লিখিত অভিযোগ করেন।

এই অভিযোগের প্রেক্ষিতে ২৯ এপ্রিল (সোমবার) বিকেলে রিটার্নিং অফিসার মো. অলিউল ইসলামের স্বাক্ষরিত এক চিঠিতে রেলমন্ত্রীপুত্রকে সতর্কবার্তা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

আশিক মাহমুদ মিতুল বলেন, জেলা নির্বাচন কমিশন থেকে একটি সতর্কতামূলক চিঠি পেয়েছি। আসলে আমার বক্তব্যের খন্ডিত অংশ নিয়ে বিকৃতভাবে উপস্থাপন করে ইসিতে অভিযোগ করা হয়েছে। মূলত একটি গোষ্ঠী নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার অপচেষ্টা চালাচ্ছে।

তিনি আরও বলেন, পাংশা উপজেলা আওয়ামী লীগের সভাপতি খন্দকার সাইফুল ইসলাম বুড়োর মোটরসাইকেল প্রতীকের পক্ষে আমি জেলা আওয়ামী লীগের নেতা হিসেবে নির্বাচনী প্রচারণায় অংশ নিয়েছি। পাংশা জজ হাইস্কুল মাঠে প্রায় ১৫ হাজার নেতাকর্মীদের সামনে আমি প্রকাশ্যে বক্তব্য দিয়েছি।

তিনি বলেন, আমার বিরুদ্ধে অভিযোগ উত্থাপনকারী মো. ফরিদ হাসান ওদুদ মন্ডল বিগত সময়ে পাংশা উপজেলা চেয়ারম্যান প্রার্থী ছিলেন। ইতোপূর্বে অনিয়ম-দুনীতি ও স্বজনপ্রীতি করে বহিষ্কার হয়েছিলেন। বিগত দিনে ওদুদ মন্ডল যে অনিয়ম-দুর্নীতি, স্বজনপ্রীতি করেছেন সেটা আমি তুলে ধরেছি। মন্ডল পরিবারের অত্যাচারে মানুষ অতিষ্ঠ হয়ে গেছে আমি সেসব বিষয় তুলে ধরে বক্তব্য দিয়েছি।

ইসির সকর্তবার্তা প্রসঙ্গে ফরিদ হাসান ওদুদ বলেন, রেলমন্ত্রীপুত্র মিতুল হাকিম বড় মাপের নেতা। তার বক্তব্যের পর মাঠে আমার নেতাকর্মী নামছে না। তাই আমি নির্বাচন কমিশনে একটি অভিযোগ দিয়েছি। নির্বাচন কমিশন তাকে সতর্কবার্তা দিয়েছেন।

;

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

  • Font increase
  • Font Decrease

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আগামীকাল বৃহস্পতিবার (২ মে)।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল ৫টায় এ অধিবেশন শুরু হবে। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সংবিধান অনুযায়ী গত ১৫ এপ্রিল এ অধিবেশন আহ্বান করেন।

অধিবেশন শুরুর আগে সংসদ ভবনে সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠক হবে। বৈঠকে সংসদ অধিবেশনের মেয়াদ নির্ধারণ ছাড়াও আলোচ্যসূচি ও কার্যবিবরণী নিয়ে আলোচনা হবে।

অধিবেশনের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিমণ্ডলী মনোনয়ন দেবেন। এরপর শোক প্রস্তাব উত্থাপিত হবে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, জুনে দ্বাদশ সংসদের প্রথম বাজেট অধিবেশনের আগে অনুষ্ঠেয় এই দ্বিতীয় অধিবেশন তেমন দীর্ঘ হবে না।

এর আগে ৩০ জানুয়ারি সংসদের প্রথম অধিবেশন শুরু হয়ে ৫ মার্চ শেষ হয়।

;