রেল কারও ব্যক্তিগত সম্পত্তি নয়, এটি একটি প্রতিষ্ঠান: রেলমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
রেল কারও ব্যক্তিগত সম্পত্তি নয়, এটি একটি প্রতিষ্ঠান: রেলমন্ত্রী

রেল কারও ব্যক্তিগত সম্পত্তি নয়, এটি একটি প্রতিষ্ঠান: রেলমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

রেল কারও ব্যক্তিগত সম্পত্তি নয়, এটি একটি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানকে গড়ে তুলতে হলে সবাইকে মন দিয়ে রেলের জন্য কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন রেলমন্ত্রী জিল্লুল হাকিম।

তিনি বলেন, রেলের কিছুটা পরিবর্তন সাধারণ মানুষ দেখতে পাচ্ছেন এই পরিবর্তনকে ত্বরান্বিত করতে হবে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) রাজধানীর রেলভবনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৪ উপলক্ষে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- এর ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন’ বিষয়ে আলোচনা সভায় এসব কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, স্বাধীনতার চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে রেলকে একটি আদর্শ প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে হবে।

মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণের স্মৃতিচারণ করে মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধে কঠিন পথ পাড়ি দিয়ে অনেক ত্যাগের বিনিময়ে অনেক কষ্টে অর্জিত হয়েছে আমাদের এই স্বাধীনতা। বঙ্গবন্ধুর নেতৃত্বে যুদ্ধ করে আমরা একটি স্বাধীন দেশ পেয়েছি। এই স্বাধীনতা অর্জন করতে গিয়ে অনেক ঘাত-প্রতিঘাত প্রতিকূল অবস্থা পেরিয়ে আসতে হয়েছে। বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের মাধ্যমে উদ্বুদ্ধ হয়ে এ দেশের কৃষক, শ্রমিক ও জনতা মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল।

তিনি বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের মানুষকে অনেক স্নেহ করতেন, ভালোবাসতেন। এদেশের মানুষকে ভালোবেসেই তিনি নিজের জীবন দেশের জন্য উৎসর্গ করেছেন। আমাদের এই দেশকে ভালোবাসতে হবে, দেশকে ভালোবেসে দেশের উন্নয়নের জন্য কাজ করতে হবে।

মন্ত্রী বলেন, প্রত্যেকের মনে, চেতনায়, মননে ও মানসিকতায় বঙ্গবন্ধুর নাম আমাদের বুকে লেখা হয়ে গেছে। তাই আমরা যদি সবাই মিলে উন্নত সমৃদ্ধ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে পারি, তাহলেই আমাদের মহান স্বাধীনতা ও বঙ্গবন্ধুর আত্মদান অর্থবহ হবে।

এর আগে অফিস কক্ষে মন্ত্রীর সঙ্গে ভারতের রাষ্ট্রদূত প্রণয় কুমার ভার্মা সাক্ষাৎ করেন। ভারতের সহায়তায় বাস্তবায়নধীন বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন প্রকল্পের কাজের অগ্রগতি নিয়ে অলোচনা করেন তারা।

   

শার্শায় তিনটি ককটেল উদ্ধার



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর)
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যশোরের শার্শায় পরিত্যক্ত অবস্থায় তিনটি ককটেল উদ্ধার করেছে পুলিশ। তবে এসময় অভিযুক্ত কাউকে আটক করতে পারেনি তারা।

মঙ্গলবার (১৪ মে) বিকেলে উপজেলার বাগআঁচড়া বাবু মার্কেটের সামনে জনবহুল এলাকা থেকে ককটেলগুলো উদ্ধার করা হয়।

এর আগেও ২০২৩ সালের (২৪ ডিসেম্বর) বাগআঁচড়া বাবু মার্কেটের সামনে থেকে দুটি ককটেল উদ্ধার করা হয়েছিল।

বাগআচড়া তদন্ত কেন্দ্রে কর্মরত উপপরিদর্শক (এএসআই) আবেদীন বিষয়টি নিশ্চিত করে জানান, স্থানীয়রা কালো স্কচটেপ মোড়ানো তিনটি ককটেল পড়ে থাকতে দেখে পুলিশকে খবর দেয়। পরে পুলিশ ঘটনাস্থল থেকে ককটেলগুলো উদ্ধার করে নিষ্ক্রিয় করে। কারা ককটেলগুলো রেখেছে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

তবে প্রাথমিক ধারণা করা হচ্ছে, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে আতঙ্ক সৃষ্টি ও আধিপত্য বিস্তারের লক্ষ্যে কেউ এগুলো সংগ্রহ করে থাকতে পারে।।

;

নৌ-শ্রমিকদের মজুরি বৃদ্ধির জন্য সংসদীয় কমিটির সুপারিশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশের নৌযান শ্রমিকদের মজুরি বৃদ্ধি ও  শ্রমিকদের জন্য সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপ প্রচারের জন্য সুপারিশ করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

মঙ্গলবার (১৪ মে) বিকেলে সংসদ ভবনে জাতীয় সংসদের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে অনুষ্ঠিত হয়।

বৈঠকে এইচ এম ইব্রাহিম এমপি এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন কমিটির সদস্য ও প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম চৌধুরী এমপি, শাজাহান খান এমপি, মন্নুজান সুফিয়ান এমপি, ফাহমী গোলন্দাজ বাবেল এমপি, এস.এম. ব্রহানী সুলতান মামুদ এমপি ও মো. আব্দুল্লাহ এমপি অংশগ্রহণ করেন।

সভায় ১ম বৈঠকের কার্যবিবরণী সংশোধনীসহ সংশোধিত আকারে কেন্দ্রীয় তহবিলের অর্থ ২০২২-২০২৩ অর্থবছরে কোন কোন খাতে কী পরিমাণ ব্যয় করা হয়েছে সে সম্পর্কে বিস্তারিত পর্যালোচনা করা হয়। এসময় নৌযান শ্রমিকদের মজুরি বৃদ্ধির সুপারিশসহ শ্রমিকদের জন্য সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপ প্রচারের জন্য বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয়।

বৈঠকে মন্ত্রণালয়ের আওতাধীন প্রকল্পসমূহের বিষয়ে আলোচনা করা হয় এবং প্রকল্পগুলোর সম্ভাব্যতা যাচাইয়ের জন্য নির্দেশনা প্রদান করা হয়।

বৈঠকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, শ্রম অধিদপ্তর, মন্ত্রণালয় ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

;

‘ঘটনাস্থলে ছিলাম না, তবুও আসামি করা হয়েছে'



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বিএনপি-জামায়াতের ষড়যন্ত্রে ঘটনাস্থলে না থেকেও মামলার আসামি হয়েছেন বলে দাবি করেছেন চট্টগ্রাম মহানগর যুবলীগের সংগঠক গোলাম রসুল নিশান।

মঙ্গলবার (১৪ মে) বেলা ১১টায় চট্টগ্রামের প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এই দাবি করেন তিনি। নিজেকে নির্দোষ দাবি করে গোলাম রসুল নিশান সংবাদ সম্মেলনে আকবরশাহ এলাকায় দন্ত চিকিৎসক কোরবান আলীর মৃত্যুর আগের কিছু ভিডিও তুলে ধরেন।

গোলাম রসুল বলেন, আমি ফিরোজশাহ সমাজকল্যাণ সংঘের সাধারণ সম্পাদক। এ কারণে বিভিন্ন সময়ে এলাকার বিভিন্ন সমস্যা সামাজিকভাবে সমাধানের চেষ্টা করতে হয়। আমরা কোনো ঘটনা সামাজিকভাবে সমাধান করতে না পারলে এলাকার সম্মানিত কাউন্সিলরের কাছে কিংবা নিকটস্থ থানায় গিয়ে আইনগতভাবে সমস্যার সমাধানের উপদেশ দিয়ে থাকি।

গোলাম রসুল নিশান বলেন, রমজান মাসে তারাবীহ নামাজের সময় গ্রিন টাওয়ারের সামনে কয়েকদিন ধরে কিশোর বয়সী ছেলেদের মারামারি করতে দেখা যায়। ওই বিষয়ে এক স্থানীয় ব্যক্তি এলাকার একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে অভিভাবকদের দৃষ্টি আকর্ষণ করেন। আমিও তার এই মতামতের সাথে সহমত পোষণ করি। কারণ আমিও মারামারি করতে দেখেছি। ওই বিষয়ের সমাধানের আলোচনা না করে ফজলুল করীম টিপু নামের একজন গ্রুপে বাজে মন্তব্য করেন। তিনি আমাকে উদ্দেশ্য করে বিভিন্ন বাজে মন্তব্য করেন।

ফজলুল করীম টিপু এক অডিও বার্তায় এলাকা থেকে চলে গেলে বা মরে গেলে মিষ্টি বিতরণ করবেন বলে হুমকি দিয়েছেন বলে অভিযোগ করেন নিশান।

তিনি বলেন, গত ৩ এপ্রিল ভুয়া সংগঠন সমাজ পরিষদের তত্বাবধানে এলাকায় পুলিশিং কমিটির নাম দিয়ে লক্ষাধিক টাকার চাঁদাবাজির অভিযোগ আসায় ওই চাঁদাবাজির বিষয় নিয়ে আমি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটা পোস্ট দিই। এছাড়া গত জাতীয় নির্বাচনে ফুলকপি মার্কার প্রচারণায় সামনের সারি থেকে নেতৃত্ব দেন তিনি। এই বিষয়েও আমি লেখালেখি করি। এই নেতা আমার ওপরে চরম আকারে ক্ষিপ্ত হয়ে দন্ত চিকিৎসক কোরবান আলীর নিহত হওয়ার সময়ে আমার কোন ধরনের উপস্থিতি ও সম্পৃক্ততা না থাকা সত্বেও আসামির তালিকায় আমার নাম অন্তর্ভুক্ত করতে ভূমিকা রাখেন।

কোরবান আলীর ওপর হামলার সময় সপরিবারে ইফতারের দাওয়াতে হালিশহর অবস্থান করছিলেন বলে দাবি করেন নিশান। বলেন, এজাহারভুক্ত ১২ জন আসামির ১১ জন ঘটনাস্থলে অনুপস্থিত ছিলেন। ৩ নম্বর আসামিকে উল্টো কোরবান আলী মারধর করেছে।

;

খুলনায় ২ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের জরিমানা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

খুলনায় ভোক্তা অধিকারের অভিযানে দুই ইটভাটায় ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (১৪ মে) খুলনার ডুমুরিয়া উপজেলাধীন খর্নিয়া এলাকায় তদারকিমূলক অভিযানে এ জরিমানা আরোপ ও আদায় করা হয়।

জানা যায়, বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের খুলনা বিভাগীয় ও জেলা কার্যালয় সোমবার দুপুরে খুলনা ডুমুরিয়া উপজেলার খর্নিয়া এলাকায় তদারকিমূলক অভিযান পরিচালনা করে।

এসময় খর্নিয়া এলাকার জেবি ব্রিকস এবং বি.ডি.বি ব্রিকসকে মূল্য তালিকা প্রদর্শন না করা, প্রতিশ্রুত পণ্য যথাযথ বিক্রয় না করা এবং ইটের মাপ ঠিক না থাকার অপরাধে প্রশাসনিক ব্যবস্থায় ৮০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করে।

তদারকিকালে সরকার নির্ধারিত মূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রির জন্য ব্যবসায়ীদের সতর্ক করা হয় এবং কেউ সরকার নির্ধারিত মূল্যের থেকে বেশি মূল্য নিলে আইনানুগ কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দেওয়া হয়।

অভিযান চলাকালে ব্যবসায়ীদেরকে সচেতন করার পাশাপাশি বাধ্যতামূলকভাবে মূল্য তালিকা দৃশ্যমান স্থানে প্রদর্শন ও ক্রয়-বিক্রয় ভাউচার সংরক্ষণ এবং নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি করার নির্দেশনা দেয়া হয়।

খুলনা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ সেলিম এর নেতৃত্বে অভিযানে উপস্থিত ছিলেন- জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের বিভাগীয় কার্যালয়ের অন্যান্য সদস্য ও পুলিশ সদস্যবৃন্দ।

;