মৃত বেড়ে ৪৬, দগ্ধ ১২ জনও শঙ্কামুক্ত নন: স্বাস্থ্যমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বেইলী রোডে একটি বহুতল ভবনে লাগা আগুনের ঘটনায় এখন পর্যন্ত ৪৬ জন মারা গেছেন। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল ও শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ১২ জন হাসপাতালে ভর্তি আছেন। তাদের কেউই শঙ্কামুক্ত নন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামান্ত লাল সেন।

শুক্রবার (১ মার্চ) সকাল সাড়ে ১০টায় ঢামেক হাসপাতাল ও শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি রোগিদের অবস্থা পরিদর্শন শেষে এই তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, বেইলি রোডে আগুনের ঘটনায় এখন পর্যন্ত বার্ন ইউনিট ও ঢাকা মেডিকেলে এখন পর্যন্ত ৪৬ জন মারা গেছেন। বর্তমানে বার্ন ইউনিটে ১০ ও ঢামেকে ২ জন ভর্তি আছেন।

মন্ত্রী বলেন, ধোয়ার কারণে শ্বাসনালী পুড়ে গেছে। যারা বের হতে পারে নাই তারা মারা গেছে। আর যারা বের হতে পেরেছে তারা এখনও বেঁচে আছে। তবে কেউই শঙ্কা মুক্ত নন। আমরা চিকিৎসা দিচ্ছি। আমি চিকিৎসকদের সঙ্গে বসে পরিকল্পনা করব কিভাবে ভালো চিকিৎসা দেওয়া যায়। তবে সকলের কাছে অনুরোধ যেনো হাসপাতালে ভিড় না করে। প্রধানমন্ত্রী সব রোগীর দায়িত্ব নিয়েছেন। আহতদের চিকিৎসায় সরকারের পক্ষ থেকে সকল ব্যবস্থা নেওয়া হবে।

   

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৭



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ২৭ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানানো হয়েছে।

মঙ্গলবার (১৪ মে) সকাল ছয়টা থেকে বুধবার (১৫ মে) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ৫২৯ পিস ইয়াবা, ২০ গ্রাম হেরোইন, ৩ কেজি ৫৫০ গ্রাম গাঁজা ও ১০০ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে আটককৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২৩ টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়। 

;

খাগড়াছড়িতে চলছে ইউপিডিএফ’র সড়ক অবরোধ 



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খাগড়াছড়ি
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিল, রাজা-হেডম্যান-কার্বারি পদবি বিলোপ এবং পাহাড়িদের প্রথাগত অধিকার হরণের ষড়যন্ত্রের প্রতিবাদে খাগড়াছড়িতে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) ডাকা আধাবেলা সড়ক অবরোধ চলছে।

বুধবার (১৫ মে) ভোর ৬ টা থেকে খাগড়াছড়ি সদরের ফায়ার সার্ভিস, নারায়ণখাইয়াসহ বিভিন্ন স্থানে সড়কে ব্যারিকেড দিয়ে অবরোধের সমর্থনে পিকেটিং করতে দেখা যায়।

তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শহরে যান চলাচল স্বাভাবিক হলেও দূরপাল্লার পরিবহন বন্ধ রয়েছে। অবরোধ চলবে দুপুর ১২ টা পর্যন্ত।

শহর ও জেলার বিভিন্ন স্থানে পুলিশের পাশাপাশি আইনশৃঙ্খলাবাহিনী সর্তক অবস্থানে রয়েছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার (১৬ মে) সুপ্রীম কোর্টের আপিল বিভাগে চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিল সংক্রান্ত একটি মামলার শুনানি হওয়ার দিন ধার্য্য রয়েছে। এ নিয়ে পাহাড়িদের বিভিন্ন সংগঠন কয়েক স্থানে বিক্ষোভ পালন করছে।

;

'আমাদের রাত গিয়ে আজ সকাল হয়েছে'



সীরাত মঞ্জুর, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

'আজকে আমরা ঈদের চেয়েও বেশি আনন্দিত। আমাদের সন্তানেরা আমাদের কাছে ফিরে এসেছে। এর থেকে বড় আনন্দের আর কি হতে পারে! স্বপ্নের মতো মনে হচ্ছে। আমাদের রাত গিয়ে আজ সকাল হয়েছে।'

মঙ্গলবার (১৪ মে) বিকেলে ৫টার দিক চট্টগ্রাম বন্দর জেটির নিউমুরিং কন্টেইনার টার্মিনালে বসে বার্তা২৪.কমের এ প্রতিবেদককে ছেলে ফিরে পাওয়ার অনুভূতি এভাবে তুলে ধরলেন এমভি আব্দুল্লাহ জাহাজের অয়েলার আইনুল হকের মা লুৎফে আরা বেগম।

এসময় আইনুলের মা ছেলে জিম্মিদশা অবস্থায় থাকা দিনগুলো কথা জানান। বলেন, 'ওরা যখন জিম্মি ছিল ওই সময়টা আমি এত বেশি অসুস্থ হয়ে যায়, একদিন রাতে তিনটায় ডাক্তার আনতে হয়েছিল। ডাক্তার সব চেকআপ করে দেখে আমার কোন সমস্যা নেই। বলেছেন, দুশ্চিন্তা করার কারণে আমার এমন হয়েছে। তখন আমাকে ঘুমের ওষুধ দেন, পুরো রোজার মাস ঘুমের ওষুধ খেয়ে থাকতে হয়েছে।'

'ঈদের সময় তো আমরা ঈদ পালন করিনি। ওই সময়টা আমাদের মধ্যে দুশ্চিন্তা এবং উৎকণ্ঠার মধ্য দিয়ে গিয়েছিল। আমরা চেয়েছি ঈদের দিনটা খুব তাড়াতাড়ি চলে যাক। তখন আমাদের ছেলেরা জিম্মি ছিল।'

ছেলে ফিরে আসায় আনন্দের যেন সীমা নাই ৫০ বছর বয়সী লুৎফে আরা বেগমের। তিনি বলেন, 'ছেলেরা মায়ের বুকে ফিরে এসেছে এর থেকে বড় আনন্দের কি আছে। সেই জিম্মি মায়ের ছেলে মায়ের বুকে ফিরে এসেছে। এর থেকে বড় আনন্দে আর কিছু হতে পারে না। প্রথমে জাহাজ থেকে নামা মাত্র ছেলেকে আমি জড়িয়ে ধরেছি। এখান থেকে গিয়ে ওর পছন্দ অনুযায়ী রান্না করব। ওর বন্ধুরা আসবে তাদের জন্য আয়োজন করব।'

ছেলেকে আবার জাহাজে যেতে দেবেন কি-না জানতে চাইলে আইনুলের মা বলেন, 'আমার ছেলে প্রাপ্তবয়স্ক। সেটি তার ইচ্ছা ও উপর নির্ভর করছে। সে যদি যেতে চায় তাহলে অবশ্যই যাবে। আর তাছাড়া দুর্ঘটনা তো পৃথিবীর যেকোনো কিছুতেই হয়, শুধু জাহাজে জলদস্যু আক্রমণ করে এমন তো না। মানুষের জীবন-মৃত্যু হচ্ছে আল্লাহর হাতে। দুর্ঘটনা তো যে কোন জায়গায় হতে পারে।

আইনুলরা দুই ভাই। তাদের কোনো বোন নেই। করোনার সময় বাবা মারা যান। বাবার কিছু ব্যবসার টাকা ও আইনুলের আয় দিয়ে চলছে সংসার। চট্টগ্রামের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনার্সে পড়ছেন ছোট ভাই মাইনুল হক। তাদের গ্রামের বাড়ি চট্টগ্রামের মিরসরাইয়ে৷ তবে ছোট ছেলেকে নিয়ে নগরীর কাজির দেউরিতে বসবাস করেন করছেন মা লুৎফে আরা।


ছেলে জাহাজ থেকে আসলে ঘরে নতুন বউ তোলার আশা বেঁধে রেখেছিলেন আইনুলের মা। আজ ছেলেকে কাছে পাওয়ার পর সেই কথা জানালেন লুৎফে আরা বেগম। বললেন, 'আমার কোন মেয়ে নেই দুইটি মাত্র ছেলে। এর মধ্যে আইনুল বড়। এখনো বিয়ে করেনি। এবার যেহেতু দেশে ফিরেছে ইনশাল্লাহ বিয়ে করানোর ইচ্ছা আছে। মেয়েও দেখতেছি। সবাই দোয়া করবেন ছেলের জন্য যাতে একটি ধার্মিক ও ভদ্র মেয়ে আমি পাই।'

এদিন বিকেল চারটায় ২৩ নাবিককে সঙ্গে নিয়ে চট্টগ্রাম বন্দরের এনসিটি-১ জেটিতে ভিড়ে লাইটার জাহার এমভি জাহান মনি। এর কয়েক ঘণ্টা আগে থেকেই নাবিকদের এক নজর দেখতে বন্দর জেটিতে ভিড় করেছেন নাবিকের স্বজনরাসহ শতশত মানুষ।

মঙ্গলবার সকাল ১১টা ৪০ মিনিটে কুতুবদিয়া থেকে চট্টগ্রাম বন্দরের উদ্দেশে ২৩ নাবিক নিয়ে রওনা দেয় এমভি জাহান মনি-৩। বিকেল চারটায় অবসান হয় দীর্ঘ দুমাসের অপেক্ষার। এর মধ্যেই শুরু হয় নাবিকদের বরণের উৎসব। লাল রঙের জাহাজটি বন্দরে ভিড়ার কয়েক মিনিট আগে থেকেই নাবিকরা দূর থেকে হাত নেড়ে জানান দেন, আমরা এসেছি! এদিকে জেটিতে থাকা স্বজনরাসহ সকলে তাদেরকে হাত উঁচিয়ে স্বাগত জানায়। এরপর ৪টা ১৮ মিনিটের দিকে জাহাজ থেকে একে একে নেমে আসেন ২৩ নাবিক। নাবিকদের বরণ করে নেয় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। সেখানে আগে থেকেই অপেক্ষা করেছিলেন নাবিকদের পরিবারের সদস্যরা। নাবিকদের কাছে পেয়ে আনন্দঘন পরিবেশ তৈরি হয় জেটি এলাকায়।

এর আগে সোমবার (১৩ মে) বিকেল ৬টায় বঙ্গোপসাগরের কুতুবদিয়া চ্যানেলে ২৩ নাবিকসহ নোঙর করে এমভি আব্দুল্লাহ।

এমভি আব্দুল্লাহতে ছিলেন যে ২৩ নাবিক:

জাহাজের মাস্টার মোহাম্মদ আবদুর রশিদ, চিফ অফিসার মো. আতিক উল্লাহ খান, সেকেন্ড অফিসার মোজাহেরুল ইসলাম চৌধুরী, থার্ড অফিসার এন মোহাম্মদ তারেকুল ইসলাম, ডেক ক্যাডেট মো. সাব্বির হোসাইন, চিফ ইঞ্জিনিয়ার এএসএম সাইদুজ্জামান, সেকেন্ড ইঞ্জিনিয়ার মো. তৌফিকুল ইসলাম, থার্ড ইঞ্জিনিয়ার মো. রোকন উদ্দিন, ফোর্থ ইঞ্জিনিয়ার তানভীর আহমেদ, ইঞ্জিন ক্যাডেট আইয়ুব খান, ইলেকট্রিশিয়ান ইব্রাহীম খলিল উল্লাহ, এবি পদের মোহাম্মদ আনোয়ারুল হক, মো. আসিফুর রহমান, মো. সাজ্জাদ হোসাইন, জয় মাহমুদ, ওএস পদের মো. নাজমুল হক, অয়েলার পদের আইনুল হক, মোহাম্মদ শামসুদ্দিন, মো. আলী হোসেন, ফায়ারম্যান মোশাররফ হোসেন শাকিল, চিফ কুক মো. শফিকুল ইসলাম, জিএস পদের মোহাম্মদ নুর উদ্দিন ও ফিটার মোহাম্মদ সালেহ আহমদ।

গত ১২ মার্চ মোজাম্বিকের মাপুতো বন্দর থেকে সংযুক্ত আরব আমিরাতে আসার পথে ভারত মহাসাগরে সোমালি জলদস্যুর কবলে পড়ে বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ। চট্টগ্রামভিত্তিক শিল্প গ্রুপ কেএসআরএমের মালিকানাধীন জাহাজটি ৩২ দিন জলদস্যুর কাছে জিম্মি থাকে। এরপর ১৪ এপ্রিল মুক্তিপণ দেওয়ায় জাহাজ থেকে নেমে যায় জলদস্যুরা।

;

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক পুনর্গঠনে আগ্রহী মার্কিন যুক্তরাষ্ট্র



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক পুনর্গঠনে আগ্রহী মার্কিন যুক্তরাষ্ট্র। বাংলাদেশে সফরত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানকে এ কথা বলেছেন।

বাংলাদেশে সফররত সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের দেওয়া এক নৈশভোজে যোগ দিয়ে তিনি এ কথা বলেন।

মঙ্গলবার (১৪ মে) সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সালমান এফ রহমান বলেন, র‍্যাবের স্যাংশন নিয়ে আমরা কথা বলেছি। লু জানিয়েছেন এটা আমাদের জাস্টিস ডিপার্টমেন্টের ব্যাপার।

ঢাকা সফরের প্রথম দিন মঙ্গলবার রাতে গুলশানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের দেওয়া এক নৈশভোজে যোগ দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

এ সময় তার সঙ্গে ছিলেন মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস, দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর চিফ অফ স্টাফ ন্যাথানিয়াল হাফটসহ আরও তিন কর্মকর্তা।

সালমান এফ রহমান ছাড়াও নৈশভোজে আরও উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, তথ্যমন্ত্রী প্রতিমন্ত্রী আলী আরাফাত, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহরিয়ার আলম, সাবেক রাষ্ট্রদূত ফারুক সোবাহান, ঢাকা স্কুল অব বিজনেসের চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান আহমেদ।

বিএনপি নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না জানতে চাইলে তথ্যমন্ত্রী প্রতিমন্ত্রী আলী আরাফাত বলেন, রাজনীতি, হিউমান রাইটস নিয়ে কোনো আলোচনা হয়নি। মূলত বাংলাদেশের সঙ্গে তারা কাজ করতে চায় সেসব বিষয়ে আলোচনা হয়েছে।

রাত ১০টা ৪৫ মিনিটে নৈশভোজ শেষে সালমান এফ রহমানের বাসা ত্যাগ করেন মার্কিন প্রতিনিধি দল। পরে সাংবাদিকদের মাসুদ বিন মোমেন বলেন, ফলপ্রসূ আলোচনা হয়েছে। দ্বিপাক্ষিক সহযোগিতায় দুই দেশ সম্মত হয়েছে।

;