এবার আলোচনায় সংরক্ষিত নারী সংসদ সদস্যরা



স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা, বার্তা২৪.কম
এবার আলোচনায় সংরক্ষিত নারী সংসদ সদস্যরা। ছবি: সংগৃহীত

এবার আলোচনায় সংরক্ষিত নারী সংসদ সদস্যরা। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইতোমধ্যে সংসদ সদস্য ও মন্ত্রিপরিষদের শপথ গ্রহণের পর্ব শেষ হয়েছে। এবার আলোচনা-সমালোচনা সংরক্ষিত নারী সংসদ সদস্যদের নিয়ে।

আইন অনুযায়ী, সংসদ নির্বাচনের ভোটের ফলাফল গেজেট আকারে প্রকাশের পরবর্তী ৯০ দিনের মধ্যে সংরক্ষিত নারী আসনের নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। এক্ষেত্রে আগামী ১ এপ্রিলের মধ্যে এ নির্বাচন সম্পন্ন করতে হবে। তাই এবার সংসদের সংরক্ষিত আসন নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

জাতীয় সংসদে সংরক্ষিত ৫০টি নারী আসনের মধ্যে খুলনা ও বাগেরহাট এ দুই জেলা মিলে আসন নম্বর-১১। এ আসনে প্রবীণদের পাশাপাশি রয়েছেন নবীন নারী নেত্রীরাও। দলীয় সূত্র মতে, বর্তমান সংসদ সদস্যসহ ১০ থেকে ১২ জন নারী রয়েছেন আলোচনায়।

খোঁজ নিয়ে জানা যায়, খুলনা-বাগেরহাট অঞ্চলের সংরক্ষিত আসন থেকে কে হচ্ছেন নারী সংসদ সদস্য তা নিয়ে এখনই শুরু হয়েছে নানান জল্পনা-কল্পনা। নতুন মন্ত্রিসভা গঠনের পরপরই সম্ভাব্য নারী সংসদ সদস্য প্রার্থীদের নজর এখন সেদিকেই। নারী সংসদ সদস্য প্রার্থীদের অনেকেই লবিংয়ের জন্য ইতোমধ্যে ঢাকায় অবস্থান করছেন।

জাতীয় সংসদের সংরক্ষিত ৫০টি আসনের বিপরীতে প্রত্যেক জেলার একাধিক প্রার্থী মনোনয়ন প্রত্যাশী। একাধিক নারী নেত্রীও সংরক্ষিত নারী আসনের মনোনয়ন প্রত্যাশী। জাতীয় সংসদের সংরক্ষিত ১১ আসনের (খুলনা-বাগেরহাট) সংসদ সদস্য প্রার্থীরা হলেন- বর্তমান সংসদ সদস্য চিতলমারী উপজেলার সাবেক চেয়ারম্যান কালিদাশ বড়ালের স্ত্রী হ্যাপী বড়াল, সাবেক সংসদ সদস্য নূর আফরোজ আলী, প্রধানমন্ত্রীর অর্থনেতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমানের স্ত্রী রওশান আরা ইভা, নগর আওয়ামী লীগের সদস্য অ্যাড. সুলতানা রহমান শিল্পী, যুব মহিলা লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি আফসানা হাসান ডেইজী, যুব মহিলা লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি আফসানা ফেরদৌস কেকা, জেলা যুব মহিলা লীগের আহ্বায়ক সেলিনা পিয়া, জেলা যুব মহিলা লীগের যুগ্ম আহ্বায়ক জেসমিন পারভীন জলি, মহানগর মহিলা লীগের সভানেত্রী অধ্যাপিকা হোসনেয়ারা রুনু, মহানগর আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক অলোকা নন্দা দাস, সাবেক ছাত্রলীগ নেতা আফরোজা জেসমিন বিথী ও কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি চৈতালী হালদার চৈতী।

দলীয় সূত্র জানায়, আওয়ামী লীগ, মহিলা আওয়ামী ও অঙ্গ সংগঠনের নেতাদের পক্ষ থেকে দীর্ঘদিন ধরে রাজপথের পরীক্ষিত নেত্রীদের মধ্যে থেকে নারী সংসদ সদস্য করার দাবি জানানো হয়েছে।

মনোনয়ন প্রত্যাশীরাও বলছেন, তারা দীর্ঘদিন ধরে রাজপথের রাজনীতিতে আছেন। পরীক্ষিত নেত্রীদের বিষয়ে দল মূল্যায়ন করলে তারা মনোনয়ন পাওয়ার বিষয়ে আশাবাদী। একাধিক নেত্রীর সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।

উল্লেখ্য, ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। পরে ১৯ মার্চ সংসদ সদস্যদের ভোটে ৫০ জন সংরক্ষিত নারী সংসদ সদস্য নির্বাচিত হন। তারা ২২ মার্চ সংসদ সদস্য হিসেবে শপথ নেন। ২০১৭ সালের ৮ জুলাই জাতীয় সংসদ অধিবেশনে সংরক্ষিত এ ৫০টি পদ বহাল রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

   

লক্ষ্মীপুরে ৩ হাজার কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুরে ২০২৪-২০২৫ মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক ৩ হাজার কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এই আয়োজন করেন কৃষি সম্প্রসারণ অধিদফতর।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, লক্ষ্মীপুর-৩ সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু।

আলোচনা সভা শেষে উপকার ভোগীদের হাতে সরা বীজ তুলে দেন অতিথিবৃন্দ।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাসান ইমাম জানান, ২০২৩-২০২৪ অর্থ বছরের বরাদ্দ ২০২৪-২০২৫ মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় সদর উপজেলার ২১টি ইউনিয়ন ও ১ পৌরসভার ক্ষুদ্র ও প্রান্তিক ৩ হাজার কৃষকের মধ্যে বিনামূল্যে জনপ্রতি ১ বিঘা আবাদের জন্য আউশ ধান (উফশী) বীজ ৫ কেজি, রাসায়নিক সার ডিএপি ১০ কেজি, এমওপি ১০ কেজি এবং সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় সরকারি ভর্তুকি মূল্যে ১টি কম্বাইন্ড হারভেস্টার বিতরণ করা হয়েছে।

;

বিমানবন্দরের কাছের ফ্লাইওভারে প্রাইভেটকারে আগুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বিমানবন্দরের কাছের ফ্লাইওভারে প্রাইভেটকারে আগুন

বিমানবন্দরের কাছের ফ্লাইওভারে প্রাইভেটকারে আগুন

  • Font increase
  • Font Decrease

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাছের ফ্লাইওভারে একটি প্রাইভেটকারে হঠাৎ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুর ১২টা ১০ মিনিটের দিকে আগুন লাগে বলে জানায় ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স কন্ট্রোল রুমের ডিউটি অফিসার রোজিনা আক্তার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দুপুর ১২টা ১০ মিনিটের দিকে প্রাইভেটকারটিতে আগুন লাগার খবর পায়। ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আগুন নেভাতে কাজ করে। বেলা ১২টা ৪০ মিনিটে আগুন নির্বাপণ করা হয়েছে।

তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ জানা যায়নি বলেও জানান তিনি।

কুর্মিটোলা ফায়ার স্টেশনের ওয়্যারহাউজ ইন্সপেক্টর মোনায়েম বিল্লাহ জানান, গাড়িটিতে শুধুমাত্র চালক ছিলেন। কোনো যাত্রী ছিলেন না। আগুন লাগার পর চালক বাইরে বেড়িয়ে আসেন। কেউ হতাহত হয়নি।

;

বগুড়ায় পিকআপের ধাক্কায় বৃদ্ধ নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বগুড়া
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বগুড়ার নন্দীগ্রামে পিকআপের ধাক্কায় মুসলিম উদ্দিন (৭০) নামের এক বৃদ্ধ নিহত হয়েছেন। দুর্ঘটনার পরপরই পিকআপসহ চালককে আটক করেছে স্থানীয় লোকজন।

বুধবার (১৫ মে) রাত সাড়ে ৯টার দিকে বগুড়া-নাটোর মহাসড়কে নন্দীগ্রাম উপজেলার কুন্দারহাট বাসস্ট্যান্ডের যাত্রী ছাউনির সামনে এ দুর্ঘটনা ঘটে।

নিহত মুসলিম উদ্দিন প্রামাণিক (৭০) উপজেলার কালাই-চাপর এলাকার মৃত ফয়েজ উদ্দিনের ছেলে। আটক পিকআপ চালক রাজু মিয়া (২৫) বগুড়া সদরের নওদাপাড়ার আব্দুস সালামের ছেলে।

নন্দীগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজমগীর হোসাইন আজম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, বৃদ্ধ মৃসলিম উদ্দিন কুন্দারহাটে নামাজ শেষে বাড়ি ফেরার জন্য বাসস্ট্যান্ডে যাত্রী ছাউনির সামনে বগুড়া-নাটোর মহাসড়ক পার হচ্ছিলেন। এসময় নাটোর থেকে বগুড়াগামী পিকআপ ধাক্কা দিলে ঘটনাস্থলেই তিনি মারা যান। দুর্ঘটনার পরপরই স্থানীয় লোকজন চালকসহ পিকআপটি (বগুড়া ন-১১-১৬৭৯) আটক করে।

পরে পুলিশ চালক ও পিকআপটি হেফাজতে নেয়। নিহতের মরদেহ আইনগত প্রক্রিয়া শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

;

বকেয়া পরিশোধে ১৫ শতাংশ সারচার্জ মওকুফ করবে রাসিক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজশাহী সিটি কর্পোরেশন এলাকার হোল্ডিং মালিকগণের বকেয়া পৌরকর ও ব্যবসায় ট্রেড লাইসেন্স ফি আদায়ে প্রতিটি ওয়ার্ডে আদায় ক্যাম্প পরিচালিত হচ্ছে। উক্ত আদায় ক্যাম্পে বকেয়া পৌরকর ও ব্যবসায় ট্রেড লাইসেন্স ফি প্রদান করলে ১৫ শতাংশ সারচার্জ মওকুফ হবে।

বৃহস্পতিবার (১৬ মে) রাসিকের রাজস্ব বিভাগ হতে প্রেরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজশাহী মহানগরীর সম্মানিত হোল্ডিং মালিকগণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, রাজশাহী সিটি কর্পোরেশনের প্রতিটি ওয়ার্ড কার্যালয়ে পৌরকর আদায় ক্যাম্প চলছে। উক্ত ক্যাম্পে বকেয়া পৌর করের ওপর ১৫ শতাংশ সারচার্জ মওকুফ করে পৌরকর গ্রহণ করা হচ্ছে। সারচার্জ মওকুফের সুযোগ গ্রহণ করে পৌরকর পরিশোধ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

একই সঙ্গে সম্মানিত ব্যবসায়ীগণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, মহানগরীর বিভিন্ন মার্কেটের সামনে ক্যাম্প স্থাপন করে ট্রেড লাইসেন্স নতুন ও নবায়ন কার্যক্রম পরিচালিত হচ্ছে। উক্ত ক্যাম্পে ট্রেড লাইসেন্স এর নবায়নের ওপর ১৫ শতাংশ সারচার্জ সীমিত সময়ের জন্য মওকুফ করা হয়েছে।

অতি সত্ত্বর ক্যাম্প এবং অফিসে সারচার্জ মওকুফের সুবিধা গ্রহণ করে ট্রেড লাইসেন্স করার জন্য ব্যবসায়ীদের অনুরোধ করা হলো।

;